Logo
শিরোনাম

সিরিয়া-তুরস্ক সীমান্তে নতুন ভূমিকম্পে নিহত ৬

প্রকাশিত:মঙ্গলবার ২১ ফেব্রুয়ারী ২০২৩ | হালনাগাদ:শনিবার ২৫ নভেম্বর ২০২৩ | ৮৩০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দুই সপ্তাহ আগে দুই দফার ভয়াবহ ভূমিকম্পে কেঁপেছিল তুরস্ক ও সিরিয়া। সেই রেশ কাটতে না কাটতেই গতকাল সোমবার রাতে ফের ভূমিকম্প আঘাত হানে দুই দেশের সীমান্তবর্তী এলাকায়। নতুন এই ভূমিকম্পে ইতোমধ্যে ছয়জন মারা গেছে। খবর রয়টার্সের।

গতকাল সোমবার (২০ ফেব্রুয়ারি) রাত ৮টা ৪ মিনিটে তুরস্কের আনতাকিয়া শহরের পাশেই ভূমিকম্পটি আঘাত হানে, যার প্রভাব পড়ে পার্শ্ববর্তী দেশ সিরিয়া, লেবানন ও মিসরেও। তুরস্কের দুর্যোগ মোকাবিলা সংস্থা এএফএডি জানিয়েছে, রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৪। এরপর আরও ৯০টি আফটার শক অনুভূত হয় অঞ্চলটিতে।

দুই সপ্তাহ আগের ভূমিকম্পে নিজের বাসস্থান হারিয়েছেন আনতাকিয়া শহরের বাসিন্দা মুনা আল ওমর। একটি পার্কিং এরিয়ায় তাঁবু করে থাকছেন তিনি। ওমর বলেন, সোমবার রাতের ভূমিকম্পের সময় মনে হচ্ছিল, আমার পায়ের নিচে পৃথিবী বিভক্ত হয়ে যাচ্ছে। আমার সাত বছরের সন্তানকে তখন জড়িয়ে ধরি।

এদিকে, সোমবার রাতের ভূমিকম্পে ২৯৪ জন আহত হয়েছেন বলে জানিয়েছেন তুরস্কের স্বাস্থ্যমন্ত্রী ফারহেতিন কোচা। তিনি বলেন, আহতদের মধ্যে ১৮ জনের অবস্থা আশঙ্কাজনক। ভূমিকম্পের পর অনেক স্বাস্থ্য কেন্দ্র ও হাসপাতাল থেকে রোগীদের সরিয়ে নেওয়া হয়। কারণ, সেগুলোর ভবনে ফাটল দেখা দিয়েছে।

ক্ষতিগ্রস্ত ও ঝুঁকিতে থাকা ভবনে প্রবেশ না করতে সবাইকে আহ্বান জানিয়েছেন তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সোলাইমান সয়লু।

ভূমিকম্পের পর শ্লথ গতির উদ্ধারকাজের জন্য সমালোচনার মুখে রয়েছেন গত দুই দশক ধরে ক্ষমতায় থাকা তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েফ এরদোয়ান। এমনকি ভবন নির্মাণ নীতি শিথিল করায়ও অনেক তুর্কি নাগরিক তার সমালোচনা করছেন।

এদিকে, সোমবার রাতের ভূমিকম্পের পর আনতাকিয়ার বাসিন্দাদের মাঝে আতঙ্কের সৃষ্টি হয়। বাড়ি থেকে নেমে সবাই রাস্তায় অবস্থান নেন। সবাই কান্না করছিলেন।

গত ৬ ফেব্রুয়ারির তুরস্কের ইতিহাসে শতাব্দীর সেরা  ভূমিকম্প আঘাত হানে তুরস্কে। ভয়াবহ এই প্রাকৃতিক দুর্যোগে দেশটিতে মারা গেছে ৪১ হাজার ১৫৬ জন। তিন লাখ ৮৫ হাজার অ্যাপার্টমেন্ট ধ্বংস বা ক্ষতিগ্রস্ত হয়েছে।

সোমবার তুরস্ককে সাহায্যের কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তনিও ব্লিনকেন বলেন, ওয়াশিংটন থেকে সর্বাত্মক সাহায্য করা হবে। মার্কিন স্টেট ডিপার্টমেন্ট বলেছে, তুরস্ক ও সিরিয়ার জন্য মানবিক সহায়তার অংশ হিসেবে ইতোমধ্যে ১৮ কোটি ৫০ লাখ ডলার দেওয়া হয়েছে।


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩