Logo
শিরোনাম

স্মার্টওয়াচে একই চার্জার ব্যবহারে ঝুঁকছে ভারত

প্রকাশিত:মঙ্গলবার ০৩ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ নভেম্বর ২০২৩ | ৯৪০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সেলফোনের প্রচলন শুরুর পর এখন পর্যন্ত অনেক পরিবর্তন এসেছে। ডিজাইন থেকে শুরু করে চার্জারেও অনেক উন্নতি হয়েছে। ২০০০ সালের দিকে বিভিন্ন প্রতিষ্ঠানের ডিভাইসের জন্য আলাদা চার্জার ছিল। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশ স্মার্টফোনে একই ধরনের চার্জার ব্যবহারে আইন কার্যকর করছে। এর অংশ হিসেবে এবার স্মার্টওয়াচেও একই চার্জার ব্যবহারের নিয়ম কার্যকরের কথা ভাবছে ভারত।

সম্প্রতি ইউরোপীয় ইউনিয়ন লাইটনিং পোর্টের পরিবর্তে ইউএসবি টাইপ সি ব্যবহারের জন্য অ্যাপলকে বাধ্য করেছে। বর্তমানে অধিকাংশ অ্যান্ড্রয়েড ডিভাইসে ইউএসবি টাইপ সি চার্জিং পোর্ট ব্যবহার করা হয়। শুধু অ্যাপল তাদের নিজস্ব চার্জিং প্রযুক্তি ব্যবহারেই অনড় ছিল। তবে স্মার্টওয়াচের জন্য এ রকম কিছু বলা যাচ্ছে না। কেননা একেক প্রতিষ্ঠান তাদের স্মার্টওয়াচে আলাদা চার্জার সরবরাহ করে।

ইউরোপীয় ইউনিয়নের পর বর্তমানে ভারত সরকারও স্মার্টফোন ও ওয়্যারেবল ডিভাইসে ইউএসবি টাইপ সি চার্জিং প্রযুক্তি নিশ্চিত করতে চাইছে। এ লক্ষ্যে আইনও কার্যকর করা হবে। বার্তা সংস্থা পিটিআইকে দেয়া এক সাক্ষাত্কারে ভোক্তা অধিকার অধিদপ্তরের সচিব রোহিত কুমার সিং বলেন, ভবিষ্যতে যেসব ওয়্যারেবল বাজারজাত করা হবে, সেগুলোয় একই চার্জিং সুবিধা যুক্ত করার জন্য আইন কার্যকর করবে ভারতের বু্যুরো অব স্ট্যান্ডার্ডস। যেসব ডিভাইস সার্বজনীনভাবে একই চার্জার ব্যবহারের জন্য নির্ধারণ করা হয়েছে, সেগুলোর মধ্যে স্মার্টওয়াচ, ফিটনেস ট্র্যাকার, ওয়্যারেবল ইয়ারবাড ও হেডফোন রয়েছে।

নিউজ ট্যাগ: স্মার্টওয়াচ

আরও খবর

কমেছে রোলেক্স ও প্যাটেক ফিলিপ ঘড়ির দাম

বুধবার ২২ ফেব্রুয়ারী ২০২৩