Logo
শিরোনাম

সন্ধ্যায় খালি চোখে দেখা যাবে বৃহস্পতি ও শনি গ্রহের সংযোগ

প্রকাশিত:সোমবার ২১ ডিসেম্বর ২০২০ | হালনাগাদ:শুক্রবার ২৪ নভেম্বর ২০২৩ | ৩৩৮০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
আমাদের সৌরজগতের সবচেয়ে বড় দুই গ্রহের এই তথাকথিত সংযোগ খুব বিরল নয়। সূর্যকে প্রদিক্ষণের সময় দুই প্রতিবেশী গ্রহের মধ্যে প্রতি ২০ বছর পর পর দেখা হয়

আজ রাতের আকাশে এক অনন্য দৃশ্য দেখবে বিশ্ববাসী। প্রায় ৪০০ বছর পর খুবই কাছাকাছি আসবে বৃহস্পতি ও শনি গ্রহ। সবশেষ সপ্তদশ শতকে গ্যালিলিও জীবিত থাকতে এ ধরনের ঘটনা ঘটেছিল।

জ্যোতির্বিদরা বলছেন, আমাদের সৌরজগতের সবচেয়ে বড় দুই গ্রহের এই তথাকথিত সংযোগ খুব বিরল নয়। সূর্যকে প্রদিক্ষণের সময় দুই প্রতিবেশী গ্রহের মধ্যে প্রতি ২০ বছর পর পর দেখা হয়। তবে আজ সোমবার রাতে এই দেখাদেখিটা হবে খুব কাছে থেকে। আর তাই আজ সূর্যাস্তের পরপরই আকাশ পরিষ্কার থাকলে বিশ্বের সবচেয়ে জায়গা থেকেই ধরা পড়বে এমন অনন্য দৃশ্য।

আল জাজিরা বলছে, গ্রহ দুটির এই মহা সংযোগ দেখতে দক্ষিণ-পশ্চিম দিগন্তে তাকাতে হবে। বৃহস্পতি উপরের দিকে ডানপাশে থাকবে দেখতে অপেক্ষাকৃত ছোট শনি গ্রহ।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, সাধারণত শনি ও বৃহস্পতির মাধ্যাকর্ষণ শক্তি অত্যন্ত বেশি। সেই কারণে গ্রহাণু হামলার হাত থেকে তারাই ছাতার মতো রক্ষা করে পৃথিবীকে। তবে এই দুটি গ্রহ একসঙ্গে আসার সরাসরি প্রভাব পৃথিবীতে পড়বে না। কিন্তু উৎসুক মানুষজন চাইলেই সন্ধ্যায় চোখে টেলিস্কোপ লাগিয়ে দেখতে পারেন এই দুই গ্রহের অবস্থান। আজ গ্রহ দুটির দূরত্ব থাকবে ৭৩০ মিলিয়ন কিলোমিটার। আর বৃহস্পতি থেকে পৃথিবীর দূরত্ব থাকবে ৮৯০ মিলিয়ন কিলোমিটার। ২০৮০ সালের ১৫ মার্চ পরবর্তী মহা সংযোগ হতে পারে শনি ও বৃহস্পতি গ্রহের।

উল্লেখ্য, সবশেষ ১৬২৩ সালে শেষ বার এই দুই গ্রহকে এত কাছাকাছি দেখা গিয়েছিল। এটা গ্যালিলিও  টেলিস্কোপ আবিষ্কারের ১৩ বছর পরের ঘটনা।

নিউজ ট্যাগ: সৌরজগত নাসা

আরও খবর

কমেছে রোলেক্স ও প্যাটেক ফিলিপ ঘড়ির দাম

বুধবার ২২ ফেব্রুয়ারী ২০২৩