Logo
শিরোনাম

সংস্কারের কথা ভাবছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট

প্রকাশিত:সোমবার ০৮ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ২৫ নভেম্বর ২০২৩ | ১৩৯৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে গ্রুপ পর্বেই বিদায় নেওয়ায় অনেক প্রশ্ন উঠছে ভারতীয় ক্রিকেটের ভবিষ্যত নিয়ে। উঠছে নানা সংস্কারের কথা। একটি সংস্কারের কথা ভেবে ফেলেছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট।

ভারতীয় দলের বোলিং কোচ ভরত অরুণের বক্তব্য, বিভিন্ন ঘরানার ক্রিকেটের জন্য বিভিন্ন বোলারদের তৈরি করা দরকার। তবে কোচ রবি শাস্ত্রী, ব্যাটিং কোচ বিক্রম রাঠৌর এবং অরুণ এই বিশ্বকাপের পরেই সরে যাচ্ছেন। এরপর ভারতীয় ক্রিকেটে শুরু হবে রাহুল দ্রাবিড়ের যুগ। এই ভরাডুবির পর তিনি কী ভাবে এগোতে চান, সেটাই সবথেকে বড় বিষয়।

নামিবিয়ার বিরুদ্ধে সোমবার নিয়মরক্ষার ম্যাচে খেলতে নামার আগে অরুণ বলেন, জোরে বোলারদের একটা ঝাঁক হাতের কাছে তৈরি রাখাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তা হলে বিভিন্ন ধরনের ক্রিকেটের জন্য আমরা বিভিন্ন বোলারদের খেলাতে পারি। এতে বোলাররা শারীরিক ও মানসিক ভাবে যেরকম চাঙ্গা থাকবে, তেমনই বোলারদের প্রতিভা সম্পর্কেও আমরা জানতে পারব।

শুধু অত্যধিক ক্রিকেটের জন্যই যে তিনি এ কথা বলছেন না, সেটা পরিষ্কার করে দিয়ে অরুণ বলেন, অত্যধিক ক্রিকেটের চাপ তো আছেই। তা ছাড়াও এখন জৈব সুরক্ষা বলয়ের মধ্যে থেকে খেলতে হচ্ছে। এই ভাবে খেলতে হওয়াটা খুব সহজ বিষয় নয়। ফলে বোলারদের পর্যাপ্ত বিশ্রাম প্রয়োজন। অন্তত আগামী এক-দুই বছর তো এই পরিবেশেই খেলতে হবে।

বিশ্বকাপ থেকে গ্রুপ পর্বে ছিটকে গেলেও অরুণের দাবি, সাত বছর আগে তিনি যখন দায়িত্ব নিয়েছিলেন, তার থেকে এখন ভারতীয় ক্রিকেট অনেক বেশি সমৃদ্ধ। বলেন, আমরা যখন দায়িত্ব নিয়েছিলাম, তার থেকে এখন দল এখন অনেক ভাল জায়গায় রয়েছে। সবথেকে ভাল বিষয়, আমাদের বোলিং আক্রমণ। এই বোলিং আক্রমণ তৈরির জন্য অনেক পরিশ্রম করতে হয়েছে।

অরুণই দাবি জানিয়েছিলেন, আইপিএল এবং বিশ্বকাপের মাঝে যথেষ্ট বিরতি থাকা উচিত ছিল। ভারতীয় দলের খারাপ ফলের জন্য যশপ্রীত বুমরাও পরোক্ষে আইপিএল-কেই দায়ী করেছিলেন।


আরও খবর