Logo
শিরোনাম

সৌদি আরবের বেকারত্ব প্রায় ১০ শতাংশে উন্নীত

প্রকাশিত:বুধবার ০৪ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:রবিবার ১৯ নভেম্বর ২০২৩ | ৭৫৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

২০২২ সালের তৃতীয় প্রান্তিকে সৌদি নাগরিকদের মধ্যে বেকারত্ব বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৯ দশমিক ৯ শতাংশে। আগের প্রান্তিকে যেখানে সংখ্যাটা ছিল ৯ দশমিক ৭ শতাংশ। দেশটির জেনারেল অথরিটি ফর স্ট্যাটিসটিকস (জিএএসটিএটি) এ তথ্য নিশ্চিত করেছে। তবে জিএএসটিএটির প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবে বসবাসকারী মোট জনসংখ্যার বেকারত্ব তৃতীয় প্রান্তিকেও আগের মতোই ৫ দশমিক ৮ শতাংশে অপরিবর্তিত রয়েছে।

সৌদি আরবের বাসিন্দাদের মধ্যে দেশটির শ্রমশক্তিতে অংশগ্রহণের হার দশমিক ৭ শতাংশীয় পয়েন্ট বেড়ে ৫২ দশমিক ৫ শতাংশে পৌঁছেছে এবং কর্মজীবী আর জনসংখ্যার অনুপাত দশমিক ৫ শতাংশীয় পয়েন্ট বেড়ে ৪৭ দশমিক ৩ শতাংশে উন্নীত হয়েছে।

জিএএসটিএটির তথ্য আরো বলছে, নারীদের মধ্যে বেকারত্ব ২০ দশমিক ৫ শতাংশে দাঁড়িয়েছে, যা আগের প্রান্তিকের তুলনায় ১ দশমিক ২ শতাংশীয় পয়েন্ট বেশি এবং আগের বছরের একই সময়ের তুলনায় ১ দশমিক ৪ শতাংশীয় পয়েন্ট কম। তথ্য অনুসারে, তৃতীয় প্রান্তিকে বেকারত্ব বৃদ্ধির কারণ শ্রমশক্তিতে সৌদি নাগরিকদের অংশগ্রহণ। ফলে কর্মসংস্থানও বেড়েছে। যদিও সৌদি আরবের পুরুষদের মধ্যে তৃতীয় প্রান্তিকে বেকারত্ব কমে দাঁড়িয়েছে ৪ দশমিক ৩ শতাংশে, যা তার আগের প্রান্তিকের থেকে দশমিক ৪ শতাংশীয় পয়েন্ট কম এবং এক বছর আগের একই সময়ের তুলনায় ১ দশমিক ৬ শতাংশীয় পয়েন্ট কম।

১৫-২৪ বছর বয়সী সৌদি আরবের তরুণীদের মধ্যে বেকারত্ব ২ দশমিক ৬ শতাংশীয় পয়েন্ট কমে ২৭ দশমিক ৯ শতাংশে দাঁড়িয়েছে। আর শ্রমশক্তিতে অংশগ্রহণ ১ দশমিক ৪ শতাংশীয় পয়েন্ট বেড়ে ২০ দশমিক ২ শতাংশে গিয়ে দাঁড়িয়েছে। তাছাড়া কর্মসংস্থান ও জনসংখ্যার অনুপাত ১ দশমিক ৫ শতাংশীয় পয়েন্ট বেড়ে ১৪ দশমিক ৬ শতাংশে গিয়ে দাঁড়িয়েছে।

জিএএসটিএটির প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবের তরুণদের মধ্যে বেকারত্ব কমে এসেছে। এ হার ১ দশমিক ৩ শতাংশীয় পয়েন্ট কমে ৩৭ দশমিক ৬ শতাংশে নেমেছে। এ সময়ে কর্মসংস্থান ও জনসংখ্যার অনুপাত দশমিক ৮ শতাংশীয় পয়েন্ট বেড়ে ১০ দশমিক ৯ শতাংশে গিয়ে দাঁড়িয়েছে। এখনো ৭৩ দশমিক ৭ শতাংশ বেকার সৌদি নারী এবং ৯০ দশমিক ৩ শতাংশ বেকার সৌদি পুরুষ দৈনিক ৮ ঘণ্টা বা তার বেশি সময়ব্যাপী কাজ করতে আগ্রহী।

নিউজ ট্যাগ: সৌদি আরব

আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩