Logo
শিরোনাম

যে পারিশ্রমিক পান তাতে খুশি বিদ্যা

প্রকাশিত:মঙ্গলবার ২০ ডিসেম্বর ২০22 | হালনাগাদ:রবিবার ১২ নভেম্বর ২০২৩ | ৬০৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বলিউডে পারিশ্রমিক বৈষম্য আছে, এ কথা সবার জানা। অনেক অভিনেত্রী জানিয়েছেন, সহ-অভিনেতাদের তুলনায় তাদের পারিশ্রমিক কম। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন কারিনা কাপুর খান, সোনম কাপুর, প্রিয়াংকা চোপড়ার মতো অভিনেত্রীরা। সম্প্রতি ভারতীয় সংবাদমাধ্যম নিউজ এইটিনের এক অনুষ্ঠানে কারিনা ও সোনম এ নিয়ে কথা বলেন। কিছুদিন আগে বিবিসিকে এক সাক্ষাৎকারে অভিনেতা-অভিনেত্রীর পারিশ্রমিক বৈষম্য নিয়ে কথা বলেছেন প্রিয়াংকা চোপড়াও। তিনি জানান, পুরুষ সহকর্মীর ১০ শতাংশ পারিশ্রমিক পেতেন তিনি। কিন্তু পারিশ্রমিক নিয়ে ভিন্নমতও রয়েছে। যেমন বিদ্যা বালান মনে করেন, তিনি ন্যায্য পারিশ্রমিকই পান। 

নিউজ এইটিনের সঙ্গে আরেকটি সাক্ষাৎকারে বিদ্যা বালান নিজের মত প্রকাশ করেছেন। অন্যান্য অভিনেত্রীরা পারিশ্রমিক বৈষম্যের কথা বললেও বিদ্যা বলেছেন সমতার কথা। সাক্ষাৎকারে বিদ্যা বালান জানিয়েছেন, তিনি যে পারিশ্রমিক পান তাতে তিনি খুশি। বলেন, বলিউডের পারিশ্রমিক বৈষম্য নিয়ে আমার ধারণা নেই। এর কারণ বড় অভিনেতাদের সঙ্গে খুব কমই অভিনয় করেছি। আমি মনে করি আমি যে প্রজেক্টগুলো করেছি, সেগুলোয় ন্যায্যভাবেই পারিশ্রমিক দেয়া হয়েছে সবাইকে। যে পারিশ্রমিক আমি পাই সেটা সিনেমার বাজেটের সামগ্রিক শতাংশ। সিনেমার জন্য একজন অভিনেতা যে পারিশ্রমিক পান সেটাও বাজেটের মধ্যে অন্তর্ভুক্ত থাকে। সব হিসাব করলে দেখা যাবে, সেখানে বৈষম্য নেই বরং বলিউডে একই হারে পারিশ্রমিক পান সবাই। অনেক অভিনেত্রী বড় বাজেটের সিনেমা করছেন। স্বাভাবিকভাবেই তাদের তুলনায় আমার সিনেমার বাজেট কম ছিল। তবে এ নিয়ে আমার আক্ষেপ নেই। আমি খুশি আমার পারিশ্রমিক নিয়ে।

কম বাজেট বা বড় অভিনেতাদের সঙ্গে অভিনয় না করার কথা জানালেও বিদ্যার আবেদন অন্য রকম। বলিউডের প্রথম সারির অভিনেত্রী তিনি। অভিনয় ও ব্যক্তিত্বের কারণে এ জায়গা অর্জন করেছেন। মুক্তির অপেক্ষায় আছে তার সিনেমা ‌নিয়ত। এছাড়া প্রতীক গান্ধী, ইলিয়ানা ডিক্রুজ ও সেনধিল রামামূর্তির সঙ্গে একটি সিনেমায় দেখা যাবে এ তারকাকে। ২০০৩ সালে ভাল থেকো চলচ্চিত্রের মাধ্যমে প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রে অভিনয় করেন বিদ্যা। ২০০৫ সালে পরিণীতা সিনেমায় ললিতা চরিত্রে অভিনয় করে বলিউডে পা রাখেন তিনি। পরবর্তী বছর লাগে রাহো মুন্না ভাই সিনেমায় সঞ্জয় দত্তের বিপরীতে অভিনয় করে বলিউডে নিজের অবস্থান পাকাপোক্ত করেন বিদ্যা বালান। তার মতো অভিনেত্রীর বক্তব্য আমলে নিতেই হয়। 

এদিকে সাক্ষাৎকার অনুষ্ঠানটিতে বিদ্যা বালানের সঙ্গে আরো ছিলেন বলিউড অভিনেত্রী নিমরত কওর ও ম্রুণাল ঠাকুর। তারাও এ নিয়ে কথা বলেছেন। পারিশ্রমিকের বিষয়টি নিয়ে নিমরত বলেন, ‌এটি আসলে একজন মানুষের দেখার দৃষ্টিভঙ্গির ওপর নির্ভর করে। বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যায়, অভিনেতারা দর্শক কেমন টানতে পারছেন তার ওপর পারিশ্রমিক নির্ভর করে। দর্শকের কাছে আপনার গ্রহণযোগ্যতা পারিশ্রমিক নির্ধারণ করে অনেক সময়। অন্যদিকে ম্রুণাল বলেন, ‌পারিশ্রমিকের ক্ষেত্রে নিজেকে প্রস্তুত করাটা খুব জরুরি। সিনেমায় অভিনয় করার আগে আপনি কেমন পারিশ্রমিক চান, সেটা স্পষ্ট করে নেয়াটা দরকার।

প্রিয়াংকার দাবি আবার পুরোই বিপরীত। বিবিসিকে তিনি বলেছিলেন, আমি বলিউডে থাকতে কোনোদিন একজন পুরুষ সহকর্মীর সমান পারিশ্রমিক পাইনি। একজন অভিনেতাকে যা দেয়া হতো, আমি তার মাত্র ১০ শতাংশ পেতাম। আমার তখন মনে হতো এটাই স্বাভাবিক। তবে আমি বা আমার সময়ের অন্যরা যে সমান পারিশ্রমিক চাইনি, তা কিন্তু নয়। আমরা চেয়েছি, কিন্তু পাইনি।

নিউজ ট্যাগ: বিদ্যা বালান

আরও খবর