Logo
শিরোনাম

যেভাবে ছাদবাগানে সার প্রয়োগ করবেন

প্রকাশিত:মঙ্গলবার ২৩ আগস্ট ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৪ নভেম্বর ২০২৩ | ১৪৬৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আমাদের দেশে দিনকে দিন ছাদ বাগান জনপ্রিয় হচ্ছে। একটি সুন্দর ছাদবাগান থেকে পরিবারের নিরাপদ ও চাহিদামতো প্রতিদিনের শাক-সবজি এবং ফলমূল পাওয়া যায়। ছাদ বাগান থেকে চাহিদা মতো ফলন পেতে হলে উপযুক্ত পরিমাণে সার প্রয়োগ করতে হবে। তাই জেনে নিন ছাদবাগানে সার প্রয়োগ পদ্ধতি। মাছ, মাংস ও তরকারি ধোয়া পানি গাছে ব্যবহার করলে গাছের খাবারের অভাব কিছুটা পূরণ হয়।

এছাড়াও মিশ্র সার, হাড়ের গুঁড়া মাঝে মাঝে এবং অণুখাদ্য (দস্তা, বোরন, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ) বছরে একবার প্রয়োগ করা ভালো। মাছের কাঁটা, হাড়ের টুকরা, ডিমের খোসা, তরিতরকারির পরিত্যক্ত অংশ, পাতা, একটা ড্রামে পঁচিয়ে নিয়ে ছাদবাগানে ব্যবহার করা ভালো। এতে ছাদবাগানের গাছ দ্রুত বৃদ্ধি পায়।

ছাদবাগানের কয়েক বছরের বয়স্ক গাছের গোড়ার চারপাশে সাবধানে কিছু মাটি উঠিয়ে ফেলে নতুনভাবে পটিং মিডিয়া দিয়ে ভরাট করা হলে গাছের স্বাস্থ্য ফেরানো সহজ হয়। সম্ভব হলে গাছকে ছাঁটাই করে কিছু মাটিসহ উঠিয়ে নিয়ে সার মিশ্রিত মাটি পরিবর্তন করার ব্যবস্থা নেওয়া যায়। অপেক্ষাকৃত ছোট টব থেকে বড় টবে গাছ অপসারণ করার মাধ্যমে গাছকে স্বাস্থ্যবান করা যায়। যারা ছাদ বাগানে অভিজ্ঞ তাদের বাগান পরিদর্শন করে ও সফলতার দিকগুলো জেনে বা দেখে শিখে তা নিজ বাগানে প্রয়োগ করা ভালো। ফুল-ফল ঝরা রোধে ও ফল ধরা বাড়াতে বিভিন্ন প্রকার অণুখাদ্য হরমোন যেমন সিলভামিক্স, লিটোসেন, ফ্লোরা প্রয়োগ করে অনেকে সুফল আহরণ করে থাকে।

নিউজ ট্যাগ: ছাদবাগান

আরও খবর

শখের নার্সারিতে সফল ব্রাহ্মণবাড়িয়ার মনির

মঙ্গলবার ২১ ফেব্রুয়ারী ২০২৩

জয়পুরহাটে ৮৫৫ হেক্টর জমিতে ভুট্টার চাষ

মঙ্গলবার ২১ ফেব্রুয়ারী ২০২৩