Logo
শিরোনাম

যৌন হয়রানির মামলায় জিতে গেলেন নিউজিল্যান্ডের যৌনকর্মী

প্রকাশিত:সোমবার ১৪ ডিসেম্বর ২০২০ | হালনাগাদ:সোমবার ১৩ নভেম্বর ২০২৩ | ৩৩২৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
সকল পেশাজীবী, তা সে যে ধরণের কাজই করুক না কেন, যৌন হয়রানি থেকে তার মুক্ত থাকার অধিকার রয়েছে

ব্যবসায়ীর বিরুদ্ধে করা যৌন হয়রানির মামলায় নিউজিল্যান্ডের এক যৌনকর্মী ছয় অংকের আর্থিক ক্ষতিপূরণ পেতে যাচ্ছেন। খবর বিবিসির। ওই যৌনকর্মীর প্রতিনিধিত্বকারী মানবাধিকার সংস্থা সোমবার জানিয়েছে, মামলা নিষ্পত্তির অংশ হিসেবে তার মানসিক ও আর্থিক ক্ষতিপূরণে এই অর্থ দেয়া হবে।

সংস্থাটির পক্ষ থেকে বলা হয়, এই মামলাটি আবারও মনে করিয়ে দিল, যে কোনো কাজে নিয়োজিত ব্যক্তিরই যৌন হয়রানি থেকে রক্ষা পাওয়ার অধিকার আছে।

নিউজিল্যান্ডে ২০০৩ সালে যৌন পেশাকে নিরপরাধ হিসেবে আইন পাস হয়। এই মামলার প্রক্রিয়া ও সংশ্লিষ্ট ব্যক্তিদের পরিচয় গোপন রাখা হয়েছে। তবে এই রায়কে যৌন কর্মীদের অধিকারের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ মাইলফলক হিসেবে দেখা হচ্ছে।

নিউজিল্যান্ড যৌন কর্মী সঙ্ঘের জাতীয় সমন্বয়কারী ডেইম ক্যাথরিন হেলি বলেন, একজন যৌনকর্মীর পক্ষে এ ধরণের একটি রায় দেয়া হয়েছে দেখে খুব ভালো লাগছে।যে কোনো কর্মস্থলেই এটা নিয়ে প্রতিবাদ করতে সাহস লাগে। এই রায়কে ব্যবসা প্রতিষ্ঠানগুলোর জন্য একটি সতর্কবার্তা বলে উল্লেখ করেন তিনি।

ওই যৌনকর্মীকে প্রতিনিধিত্বকারী সংস্থা, নিউজিল্যান্ডের মানবাধিকার উন্নয়ন কার্যালয়ের পরিচালক মাইকেল টিমিন্স বলেন, সকল পেশাজীবী, তা সে যে ধরণের কাজই করুক না কেন, যৌন হয়রানি থেকে তার মুক্ত থাকার অধিকার রয়েছে। আমরা সকল ব্যবসা প্রতিষ্ঠানের মালিক ও নিয়োগকর্তাদের উৎসাহিত করছি যেন তারা এই অধিকারগুলো বোঝেন ও শ্রদ্ধা করেন।


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩