শিরোনাম

১ মে থেকে বন্ধ হচ্ছে অ্যালেক্সা ডট কম

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৯৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আগামী বছরের ১ মে বন্ধ হয়ে যাবে অ্যালেক্সা ডট কম। ওয়েবসাইট অ্যানালাইসিসভিত্তিক এই উদ্যোগ ১৯৯৬ সালে যাত্রা শুরু করে। ১৯৯৯ সালে এটি অধিগ্রহণ করে অ্যামাজন।

এক ব্লগ পোস্টে অ্যালেক্সা জানিয়েছে, ২৫ বছরের প্রতিষ্ঠানটি আগামী ১ মে বন্ধ করা হবে। দুই দশক ধরে গ্রাহকদের উন্নত সেবা দেওয়ার পরও কৌশলগত ব্যবসায়িক পরিকল্পনার অংশ হিসেবে অ্যামাজন এই কঠিন সিদ্ধান্ত নিয়েছে। বিষয়বস্তু গবেষণা, প্রতিযোগিতামূলক বিশ্লেষণে অ্যালেক্সার উপর আস্থা রাখার জন্য সবাইকে ধন্যবাদ।

 ব্লগ পোস্টে আরও বলা হয়, ৮ ডিসেম্বরের পর নতুন করে অ্যালেক্সার সাবস্ক্রিপশন নেওয়া যাবে না। তবে যাদের দীর্ঘমেয়াদী সাবস্ক্রিপশন নেওয়া আছে তারা ১ মে ২০২২ পর্যন্ত তার সুবিধা পাবেন।

এদিকে বন্ধ হওয়ার আগেই প্রয়োজনীয় তথ্য ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নেওয়ার পরামর্শ দিয়েছে প্রতিষ্ঠানটি।

উল্লেখ্য, ওয়েবসাইটের ট্রাফিকসহ বিভিন্ন বিষয়ে ধারণা দেয় অ্যালেক্সা ডট কম। এছাড়াও বিশ্বের ওয়েবসাইটগুলোর মধ্যে কোন ওয়েবসাইটের র‍্যাংকিং কত তাও দেখা যায় অ্যালেক্সায়।


আরও খবর



শনিবার- রোববার সেন্টমার্টিনে প্রবেশে নিষেধাজ্ঞা

প্রকাশিত:শনিবার ২৫ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৬১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে আগামীকাল রোববার টেকনাফের সেন্টমার্টিন ইউনিয়নে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে দ্বীপটিতে শনিবার (২৫ ডিসেম্বর) ও রোববার (২৬ ডিসেম্বর) পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে উপজেলা প্রশাসন।

চতুর্থ ধাপের সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে বহিরাগতদের উপস্থিতি বন্ধ রাখতে এ দুই দিন সেন্টমার্টিনের সঙ্গে চলাচলকারী তিনটি নৌপথে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পারভেজ চৌধুরী সাংবাদিকদের জানান, আজ শনিবার (২৫ ডিসেম্বর) দ্বীপ থেকে সব পর্যটককে সরিয়ে নেওয়া হবে।

পারভেজ চৌধুরী বলেন, ইউপি নির্বাচন থাকায় নৌপথে টেকনাফ-সেন্টমার্টিন, কক্সবাজার-সেন্টমার্টিন ও চট্টগ্রাম-সেন্টমার্টিনের জাহাজ চলাচল বন্ধের নির্দেশনা দেওয়া হয়েছে। যেসব পর্যটক সেন্টমার্টিন ছিলেন, তাদের অধিকাংশ শুক্রবার দ্বীপ ত্যাগ করেছেন। বাকিরা শনিবার দুপুরের মধ্যে দ্বীপ ছেড়ে যাবেন।

তিনি আরও বলেন, আগামী ২৭ ডিসেম্বর থেকে পুনরায় তিনটি নৌপথে আবার স্বাভাবিক নিয়মে জাহাজ চলাচল করবে।

উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সেন্টমার্টিন ইউপির রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ বেদারুল ইসলাম জানান, এ ইউপিতে চেয়ারম্যান পদে মুজিবুর রহমান (নৌকা), বর্তমান চেয়ারম্যান নুর আহমেদ (মোটরসাইকেল), আবদুর রহমান (চশমা), জাহিদ হোসেন (আনারস) ও সাবেক চেয়ারম্যান ফিরোজ আহমদ (টেলিফোন) প্রতীক নিয়ে নির্বাচন করছেন। পুরো ইউনিয়নের নয়টি কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এ ইউপিতে মোট ৩ হাজার ৩৬৫ জন ভোটার রয়েছেন।

নিউজ ট্যাগ: সেন্টমার্টিন

আরও খবর



বেগমগঞ্জে স্কুলছাত্রীকে অপহরণ

প্রকাশিত:রবিবার ২৬ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৬৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নোয়াখালীর বেগমগঞ্জে এক স্কুলছাত্রীকে অপহরণের অভিযোগ উঠেছে। ঘটনার দুইদিন পরেও উদ্ধার হয়নি শিক্ষার্থী। এর আগে এ ঘটনায় শনিবার দুপুরে স্কুলছাত্রীর পিতা বাদী হয়ে বেগমগঞ্জ মডেল থানায় অভিযোগ দায়ের করেছেন।

অভিযোগে জানা গেছে, উপজেলার আলাইয়ারপুর ইউনিয়নের আলাইয়াপুর গ্রামের বাসিন্ধা ও প্রতাপগঞ্জ উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির এক ছাত্রীকে(১৫) স্কুলে যাওয়া আসার সময় প্রায় উত্ত্যক্ত করতো একই এলাকার মন্দির বাড়ির লোকমান হোসেন খোকার পুত্র বখাটে সাগর(২৩)। এর প্রতিবাদ করায় বৃহস্পতিবার রাতে ওই স্কুলছাত্রীকে বাড়ি থেকে সাগর জোর পূর্বক অপহরণ করে নিয়ে যায়। এ সময় বাড়িতে কোন পুরুষ লোক ছিলো না। এ ঘটনায় শনিবার দুপুরে স্কুলছাত্রীর পিতা বাদী হয়ে বেগমগঞ্জ মডেল থানায় সাগরসহ ৫ জনকে আসামি করে অভিযোগ দায়ের করেছেন।

থানার এস.আই আওলাদ হোসেন রিকাবদার ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

অভিযোগের বাদী স্কুলছাত্রীর পিতা জানান, এ ঘটনায় থানায় অভিযোগ করায় বখাটে সাগরের স্বজনরা আমাদের বিভিন্ন ভাবে হুমকি দিচ্ছে। আমি মেয়েকে উদ্ধারে প্রশাসনের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছি।

বেগমগঞ্জ মডেল থানার অফিসার ইনচার্জ(ওসি) মীর জাহিদুল হক রনি জানান, আমরা অভিযোগ পেয়েছি, তবে মেয়েটিকে ফুসলিয়ে নিয়ে গেছে স্থানীয় সূত্রে জানা গেছে। তাছাড়া ইউপি নির্বাচনী দায়িত্বে থাকায় এখনো তাকে উদ্ধার করা সম্ভব হয়নি। উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে।

 


আরও খবর

গাঁজাসহ ভোট কেন্দ্র থেকে এজেন্ট আটক

রবিবার ১৬ জানুয়ারী ২০২২




ডায়রিয়া ওয়ার্ডে বেড সংখ্যার ৫ গুণ রোগী!

প্রকাশিত:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৪৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

উত্তরের জেলা কুড়িগ্রামে শীতের তীব্রতার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ডায়রিয়া আক্রান্তের সংখ্যা। শয্যা সংকটে ওয়ার্ডের মেঝেতে বিছানা করে চিকিৎসা নিচ্ছেন রোগীরা। এমনকি মেঝেতে একই বেডে সর্বোচ্চ ৩ জন রোগী গাদাগাদি করে বসে চিকিৎসা নিচ্ছেন।

বুধবার (১২ জানুয়া‌রি) দুপুরে কুড়িগ্রাম জেনারেল হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে গিয়ে এমনই দৃশ্য দেখা গেছে।

হাসপাতালটির ডায়রিয়া ওয়ার্ডের তথ্যমতে বুধবার সকাল ৮টা ৩০ মিনিট পর্যন্ত মোট ৫৬ জন রোগী ভর্তি আছেন। এর মধ্যে শিশুর সংখ্যা ৪৩ জন। যা মোট রোগীর প্রায় ৭৭ শতাংশ। এছাড়াও একই দিনের সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত ১৭ জন রোগী ভর্তি হয়েছেন বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

পাশাপাশি গত এক সপ্তাহে (৫ থেকে ১২ জানুয়ারি) ডায়রিয়া ওয়ার্ডে দৈনিক গড়ে ৪৭ জন রোগী চিকিসাধীন অবস্থায় ছিলেন। যা ওই ওয়ার্ডের শয্যা সংখ্যার ৪ গুণেরও বেশি।

দুপুরে হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে গেলে কর্তব্যরত সিনিয়র স্টাফ নার্স আসমা খাতুন জানান, গত কয়েকদিন ধরে ডায়রিয়া রোগীর সংখ্যা বাড়ছে। এসব রোগীর মধ্যে শিশুই বেশি। ১২ বেডের এই ডায়রিয়া ওয়ার্ডে বুধবার সকাল ৯টা পর্যন্ত ৫৬ জন ডায়রিয়া আক্রান্ত রোগী ভর্তি হন। এখনও রোগী আসতেছে। তাই সবাইকে বেডে জায়গা দেওয়া সম্ভব হচ্ছে না।

ডায়রিয়া ওয়ার্ডের মেঝেতে একই বিছানায় জায়গা হয়েছে আদিত্য (৮ মাস), আরাফাত (১১ মাস), রিয়া মনি (১০ মাস) নামের ৩ শিশুর। তারা বিভিন্ন জায়গা থেকে আজকে সকালে ভর্তি হন বলে জানিয়েছে রোগীর সাথে আসা অভিভাবকেরা। গাদাগাদি করে থাকায় রোগীর স্বজনদেরও কষ্ট হচ্ছে বলে জানিয়েছেন তারা।

অপরদিকে কুড়িগ্রাম সদরের ভোগডাঙা ইউনিয়ন থেকে আসা রাফিয়া মনিকে (১৭ মাস) ভর্তি করানো হয় গতকাল। মেঝেতে কোনও মতে বিছানা করে শিশুকে কোলে নিয়ে রাফিয়া মনির মা মোছা ছালেহা বেগম বলেন, হাসপাতালে এত ভিড় থাকলে আমি নিজেও অসুস্থ হয়ে যাব। তারপরেও হাসপাতালে এসেছি আমার সন্তানের চিকিৎসার জন্য। এমন পরিস্থিতিতে চিকিৎসার মান নিয়ে সন্তোষ প্রকাশ না করলেও কোন অভিযোগ করেননি তিনি।

কুড়িগ্রাম জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার পুলক কুমার সরকার জানান, রোগীর সংখ্যার তুলনায় শয্যা এবং ডাক্তার পর্যাপ্ত না থাকায় চিকিৎসা সেবা দিতে কিছুটা হিমশিম খেতে হচ্ছে। তবে সদ্য নিয়োগপ্রাপ্ত ৬০ জন নার্স দিয়ে মানসম্মত চিকিৎসা সেবা দেওয়ার সর্বোচ্চ চেষ্টা করা হচ্ছে।

ডায়রিয়া ওয়ার্ডে করোনাভাইরাসের প্রাদুর্ভাব রোধে ব্যবস্থা গ্রহণের ব্যাপারে তিনি বলেন, রোগীর স্বজনদের সচেতন এবং নির্দেশনা দেওয়া হচ্ছে। রোগীর চাপ বেড়ে যাওয়ায় রোগীর স্বজনরা সেগুলো পুরোপুরি মেনে চলছে না বলেও জানান তিনি।


আরও খবর



দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৩ ডিগ্রি

প্রকাশিত:মঙ্গলবার ০৪ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শনিবার ১৫ জানুয়ারী ২০২২ | ১৫০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দেশের উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় প্রতিদিনই তাপমাত্রা কমছে, সেই সঙ্গে বাড়ছে শীতের প্রকোপ। হাড় কাঁপানো শীতে বিপর্যস্ত হয়ে পড়েছে এই জনপদের স্বাভাবিক জীবনযাত্রা। বেশি বিপাকে পড়েছেন খেটে খাওয়া মানুষ।

মঙ্গলবার সকাল ৬টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দেশের সর্বোত্তরের উপজেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

জানা যায়, ভোরে হঠাৎ কুয়াশার মাত্রা ও শীতের দাপট বৃদ্ধি পেয়েছে। সোমবার সন্ধ্যা থেকে এ জেলার ওপর দিয়ে হিমেল হাওয়া ও ঘন কুয়াশা ছিল। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সূর্যের আলো খানিকটা উঁকি দিলেও উত্তাপ নেই। ফলে কনকনে শীতে চরম বিপাকে পড়েছেন খেটে খাওয়া ও নিম্ন আয়ের মানুষ।

দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. তোফাজ্জল হোসেন জানান, দিনাজপুরে মঙ্গলবার সকাল ৬টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দেশের সর্বোত্তরের উপজেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

সকালে সূর্যের তেমন দেখা না মিললেও দেশের উত্তরের ওই জনপদে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে হিমেল বাতাস। অনুভূত হচ্ছে তীব্র শীত।


আরও খবর



দিনাজপুরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড

প্রকাশিত:সোমবার ২০ ডিসেম্বর ২০21 | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৬৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দেশের উত্তরের জেলা দিনাজপুরে হাকিমপুর (হিলি) উপজেলাসহ আশপাশের এলাকাগুলোতে প্রতিদিন তাপমাত্রা কমতে শুরু করেছে। ঘন কুয়াশার পাশাপাশি উত্তর দিক থেকে বয়ে আসা হিমেল বাতাস বইছে। তীব্র শীতে বিপাকে পড়েছে খেটে খাওয়া মানুষ।

সোমবার সকাল ৬টায় দিনাজপুরে ১১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। বাতাসের আর্দ্রতা ছিল ৮৪ শতাংশ বলে জানায় আবহাওয়া অফিস।

জানা যায়, জেলা শহরসহ প্রত্যন্ত অঞ্চলের হাটবাজারগুলোতে গরম কাপড়ের দোকানে ভিড় বাড়ছে। সেই সঙ্গে ব্যস্ত সময় পার করছেন লেপ-তোশকের কারিগররা। দুর্ঘটনা এড়াতে যানবাহনগুলো সাবধানে যাতায়াত করছে। দিনেও হেডলাইট জ্বালিয়ে যান চলাচল করছে।

দিনাজপুর আবহাওয়া অফিসের ইনচার্জ তোফাজ্জল হোসেন জানান, আজ সকাল ৬টায় ১১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। বাতাসের আর্দ্রতা ৮৪ শতাংশ; সেই সঙ্গে বাতাসের গতিবেগ ঘণ্টায় ৪-৬ কিলোমিটার ছিল। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাতাসের গতি ১০-১৫ কিলোমিটার পর্যন্ত উন্নতি হতে পারে।

তিনি আরও জানান, দিন-রাতের তাপমাত্রার বেশ পার্থক্য থাকছে। রাতে ও সকালে তাপমাত্রা কমে যাচ্ছে, আবার দিনের মধ্যভাগে থাকছে রোদের তাপ।


আরও খবর

দিনাজপুরে বাসচাপায় ২ জন নিহত

রবিবার ১৬ জানুয়ারী ২০২২