Logo
শিরোনাম

১০ শর্তে কুমিল্লায় বিএনপিকে সমাবেশের অনুমতি

প্রকাশিত:বুধবার ২৩ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১০ নভেম্বর ২০২৩ | ৮৩৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

১০ শর্তে বিএনপিকে কুমিল্লায় গণসমাবেশের অনুমতি দিয়েছে স্থানীয় প্রশাসন। বুধবার (২৩ নভেম্বর) দুপুরে কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক ও সাবেক সংসদ সদস্য হাজী আমিনুর রশিদ ইয়াছিন এতথ্য নিশ্চিত করেছেন।

আগামী শনিবার (২৬ নভেম্বর) কুমিল্লার টাউন হল মাঠে বিএনপির এ বিভাগীয় সমাবেশ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

বিএনপির সমাবেশের যে ১০টি শর্ত প্রশাসন থেকে দেওয়া হয়েছে তা হলো- মাইকের সংখ্যা সীমিত রাখা ও মিটিং-মিছিল না করা। দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব ও সামাজিক ধর্মীয় মূল্যবোধ, রাষ্ট্রীয় ভাবমূর্তি ও জাতীয় নিরাপত্তা বিঘ্নিত হয় এমন বক্তব্য না রাখা। ব্যানার-ফ্যাস্টুন, পতাকা স্ট্যান্ড হিসেবে কোনো লাঠি ব্যবহার না করা এবং ব্যানার-ফ্যাস্টুন ইত্যাদি ব্যবহার সীমিত করা। বিকেল সাড়ে ৪টার মধ্যে সমাবেশ শেষ করা। যানবাহনসমূহ শহরের ভেতরে প্রবেশ না করানো। উচ্চ শব্দে মাইক ব্যবহার না করা। মোটর শোভাযাত্রা ও মিছিল না করা, রাস্তা বন্ধ করে সমাবেশের কর্মসূচি পালন থেকে বিরত থাকা। সমাগত নেতাকর্মীরা যাতে কোনো প্রকার বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে দায়িত্বশীল নেতাদের ও আয়োজকদের সেই দায়িত্ব নিতে হবে। স্টেজ তৈরির সঙ্গে যারা জড়িত তারা ছাড়া অন্য কেউ সমাবেশ শুরুর আগে সমাবেশস্থলে প্রবেশ কিংবা অবস্থান করতে পারবে না।

এছাড়া সমাবেশে অংশগ্রহণের উদ্দেশ্যে নেতাকর্মীদের আসা-যাওয়ার পথে কোনো প্রকার নাশকতাপূর্ণ কর্মকাণ্ড তথা আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হওয়ার আশঙ্কা রয়েছে এরূপ কর্মকাণ্ড করা যাবে না।

কেন্দ্রীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক (কুমিল্লা বিভাগ) মোস্তাক মিয়া বলেন, এতোসব শর্ত মেনে বিশাল একটি সমাবেশ করা সম্ভব না। আমরা সুশৃঙ্খল ও শান্তিপূর্ণভাবে এ সমাবেশ সফল করতে সাংগঠনিকভাবে ব্যাপক পরিকল্পনা গ্রহণ করেছি। পরিবেশ পরিস্থিতিতে অনেক কিছুই করতে হয়।

কুমিল্লা পুলিশ সুপার আবদুল মান্নান বলেন, যে কোনো বিশৃঙ্খলা ঠেকাতে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। আমরা চাই শান্তিপূর্ণ সমাবেশ করবে বিএনপি। এটা তাদের গণতান্ত্রিক অধিকার। বাধা দেওয়ার প্রশ্নই আসে না।


আরও খবর