Logo
শিরোনাম

১২ জন বিধায়ককে নিয়ে দল ছাড়লেন মুকুল

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২৯ নভেম্বর ২০২১ | ৪৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মেঘালয়ে কংগ্রেসে বড়সড় ভাঙন ধরাল তৃণমূল। সূত্রের খবর, কংগ্রেস নেতা মুকুল সাংমা অন্তত ১২ জন বিধায়ককে নিয়ে দল ছেড়ে তৃণমূলে যোগ দিতে চলেছেন। এর ফলে মেঘালয়ে কংগ্রেসের বিধায়ক সংখ্যা ১৮ থেকে কমে হবে ৬। সেই হিসেবে মেঘালয়ে প্রধান বিরোধী দল হতে পারে তৃণমূল।

২০১০ থেকে ২০১৮ পর্যন্ত মেঘালয়ের মুখ্যমন্ত্রী ছিলেন মুকুল। বর্তমানে তিনি ওই রাজ্যের বিরোধী দলনেতা। পূর্ব গারো পাহাড়ের প্রভাবশালী নেতা মুকুল দল ছাড়লে মেঘালয়ে কংগ্রেসের বড় ক্ষতি হবে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকেরা।

প্রসঙ্গত, ২০০৪ সালের লোকসভা ভোটের আগে মেঘালয়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা লোকসভার প্রাক্তন স্পিকার পি এ সাংমা এনসিপি ছেড়ে তৃণমূলে যোগ দেন। সে বছর লোকসভা ভোটে তৃণমূলের টিকিটে জেতেন তিনি। প্রয়াত পূর্ণের ছেলে কনরাড বর্তমানে মেঘালয়ের মুখ্যমন্ত্রী এবং এনপিপি দলের প্রধান।

কিন্তু মুকুল হঠাৎ কেন কংগ্রেস ছাড়ার সিদ্ধান্ত নিলেন? স্থানীয় সূত্রে খবর, মাস দেড়েক আগে তাঁর বিরোধী গোষ্ঠীর নেতা হিসেবে পরিচিত লোকসভার সাংসদ ভিনসেন্ট পালাকে মেঘালয় প্রদেশ কংগ্রেসের সভাপতি করা হয়। তার পর থেকেই তৃণমূলের সঙ্গে যোগাযোগ শুরু মুকুলের। এত দিনে তা পরিণতি পেল।

সুস্মিতা দেবের পর মুকুল এমন একজন নেতা তৃণমূলে যোগ দিতে চলেছেন, যাঁর উত্তর-পূর্বে জনভিত্তি রয়েছে।


আরও খবর



তাড়াহুড়ো করে সাত পাক ঘুরবেন না রণবীর-আলিয়া

প্রকাশিত:সোমবার ০১ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৯৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

অতিমারি না হলে অনেক আগেই বিয়েটা সেরে ফেলতেন। একাধিক সাক্ষাৎকারে এ কথা বলেছিলেন রণবীর কপূর। গুঞ্জন ছিল, প্রেমিকা আলিয়া ভট্টের সঙ্গে চলতি বছরেই বিয়ে সারবেন কপূর-তনয়। কিন্তু শোনা যাচ্ছে, অপেক্ষা লম্বা হচ্ছে আরও। এখনই নতুন অধ্যায় শুরু করবেন না তাঁরা।

রণবীর-আলিয়ার ঘনিষ্ঠ বৃত্তের এক জন বলেছেন, বিয়ের জন্য রণবীর এবং আলিয়া অনেক কিছু ভেবে রেখেছেন। বহু দিন ধরে এই দিনটি নিয়ে পরিকল্পনা করছেন তাঁরা। তাই এত তাড়াতাড়ি কিছুই করবেন না। আরও সময় নেবেন ওঁরা।

ডিসেম্বরেই নাকি চার হাত এক হবে দুই তারকার। বলিউডে এমনই ফিসফাস শোনা যাচ্ছিল বহু দিন ধরে। জানুয়ারি পর্যন্ত নাকি কোনও কাজ করবেন না বলে ঠিক করেছিলেন রণবীর এবং আলিয়া। কিন্তু এ বছর যে তাঁরা সাত পাক ঘুরছেন না, তা আপাতত স্পষ্ট। পরের বছর কি বিয়ের ফুল ফুটবে? উত্তর জানেন তাঁরাই।

নিউজ ট্যাগ: রণবীর-আলিয়া

আরও খবর



রোহিঙ্গাদের ফেরত নিতে মিয়ানমারকে কড়া বার্তা পাঠাবে ইন্দোনেশিয়া

প্রকাশিত:বুধবার ১৭ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৩৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
রোহিঙ্গারা জোরপূর্বক বিতাড়িত হওয়ার পর তিন বছরেরও বেশি সময় ধরে বাংলাদেশ তাদেরকে দেখভাল করছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, এটি বাংলাদেশের একটি বড় বোঝা হয়ে দাঁড়িয়েছে

ইন্দোনেশিয়া মিয়ানমারের নাগরিক রোহিঙ্গাদের ফেরত নিতে দেশটির কাছে কড়া বার্তা পাঠানোর প্রতিশ্রুতি ব্যক্ত করেছে।

এখানে প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতকালে সফররত ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদি বলেন, আমরা রোহিঙ্গা সংকটের সমাধানের জন্য মিয়ানমারকে কড়া বার্তা দিতে যাচ্ছি।

রোহিঙ্গারা জোরপূর্বক বিতাড়িত হওয়ার পর তিন বছরেরও বেশি সময় ধরে বাংলাদেশ তাদেরকে দেখভাল করছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, এটি বাংলাদেশের একটি বড় বোঝা হয়ে দাঁড়িয়েছে।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বৈঠকের পর সাংবাদিকদের এ ব্যাপারে ব্রিফিং করেন।

নিউজ ট্যাগ: ইন্দোনেশিয়া

আরও খবর



লাহোরকে বিশ্বের সবচেয়ে দূষিত নগরী ঘোষণা

প্রকাশিত:বুধবার ১৭ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৭৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
ভারত সীমান্তবর্তী পাঞ্জাব প্রদেশের শহর লাহোরে এক কোটি ১০ লাখ লোকের বসবাস। শহরটি ধারাবাহিকভাবে বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় রয়েছে

লাহোরকে বুধবার বিশ্বের সবচেয়ে দূষিত নগরী ঘোষণা করা হয়েছে। একটি বায়ুমান পর্যবেক্ষক কোম্পানী এ  ঘোষণা দেয়। এদিকে তীব্র ধোঁয়াশায় আচ্ছন্ন শহরবাসী এ বিষয়ে পদক্ষেপ নেয়ার জন্য কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছে।

সুইস টেকনোলজি কোম্পানী আইকিউ এয়ার লাহোরের বায়ুমানের স্তর ৩৪৮ ঘোষণা করেছে। অথচ বায়ুমানের বিপদজনক স্তর ৩০০।

এ প্রেক্ষিতে নগরীর বাসিন্দা মোহাম্মদ সায়িদ বলেন, শিশুরা শ্বাসজনিত সমস্যায় ভুগছে। আপনারা এর একটা সমাধান খুঁজে বের করুন।

সাম্প্রতিক বছরগুলোতে পাকিস্তানের বায়ুদূষণ আরো মারাত্মক রূপ নিয়েছে। জ্বালানি হিসেবে নিন্মমানের ডিজেল ব্যবহার, শস্য পোড়নোর ধোঁয়াসহ শীতের ঠাণ্ডা তাপমাত্রায় স্থির মেঘের ধোঁয়াশার কারণে দেশটির বায়ুদূষণ পরিস্থিতি খারাপ হচ্ছে।

উল্লেখ্য, ভারত সীমান্তবর্তী পাঞ্জাব প্রদেশের শহর লাহোরে এক কোটি ১০ লাখ লোকের বসবাস। শহরটি ধারাবাহিকভাবে বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় রয়েছে।

শহরের একজন দোকানী ইকরাম আহমেদ বলেন, আমরা গরীব লোক। ডাক্তারের ফি দিয়ে চিকিৎসা করানো সম্ভব হচ্ছে না। বায়ুদূষণ নিয়ন্ত্রণের জন্য আমরা কেবল আবেদন জানাতে পারি।


আরও খবর

ডিসেম্বরের শেষ সপ্তাহে হাড় কাঁপাবে শীত

বৃহস্পতিবার ১৮ নভেম্বর ২০২১




পাকিস্তানকে হারিয়ে বিশ্বকাপ বাছাই শুরু মেয়েদের

প্রকাশিত:রবিবার ২১ নভেম্বর 20২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৫৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে বিশ্বকাপ মিশন শুরু করল বাংলাদেশ নারী ক্রিকেট দল।

জিম্বাবুয়ের হারারেতে অনুষ্ঠিত ম্যাচে আগে ব্যাট করে ৫০ ওভারে ৭ উইকেটে ২০১ রান করে পাকিস্তান। টার্গেট তাড়া করতে নেমে ২ বল হাতে রেখেই ৩ উইকেটের অবিশ্বাস্য জয় পায় বাংলাদেশ নারী ক্রিকেট দল।

টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নেমে ৪৯ রানে ৫ উইকেট হারায় পাকিস্তান। এরপর আলিয়া রিয়াজকে সঙ্গে নিয়ে ষষ্ঠ উইকেটে ১৩৭ রানের জুটি গড়েন নিদা দার।

পাকিস্তানের হয়ে ১১১ বলে ৮টি চার ও দুটি ছক্কায় দলীয় সর্বোচ্চ ৮৭ রান করেন নিদা দার। ৮২ বলে চার বাউন্ডারি ও ২টি ছক্কায় দ্বিতীয় সর্বোচ্চ ৬১ রান করেন আলিয়া রিয়াজ। এই দুই তারকা ব্যাটসম্যানের কল্যাণেই ৪৯ রানে ৫ উইকেট পতনের পরও ২০১/৭ রান তুলতে সক্ষম হয় পাকিস্তান।বাংলাদেশ দলের হয়ে রিতু মনি ও নাদিয়া আক্তার দুটি করে উইকেট নেন।

টার্গেট তাড়া করতে নেমে ১০ রানে প্রথম উইকেট হারায় বাংলাদেশ। দ্বিতীয় উইকেটে ফারজানা হককে সঙ্গে নিয়ে ৭০ রানের জুটি গড়েন ওপেনার শারমিন আক্তার।

এরপর মাত্র ১৮ রানে ৩ উইকেট হারায় বাংলাদেশ। ৬৭ বলে ৩১ রান করে ফেরেন শারমিন। অধিনায়ক নিগার সুলতানা ফেরেন ২৬ বলে মাত্র ৪ রানে।

দলীয় ৯৮ রানে আউট হন ফারজানা হক। তার আগে ৯০ বলে দুটি চারের সাহায্যে ৪৫ রান করেন তিনি।

এরপর রিতু মনিকে সঙ্গে নিয়ে পঞ্চম উইকেটে ৬১ রানের জুটি গড়েন। তাদের এই জুটিতেই জয়ের স্বপ্ন দেখতে থাকে বাংলাদেশ।

এরপর আবারও ব্যাটিং বিপর্যয়। মাত্র ২ রানে ৩ উইকেট হারায় বাংলাদশে। ৩৭ বলে ৫টি চারের সাহায্যে ৩৩ রান করে ফেরেন রিতু মনি।

তবে অনবদ্য ব্যাটিং করে যাওয়া রুমানা আহমেদ ও নয় নম্বর পজিশনে ব্যাটিংয়ে নামা সালমা খাতুন শেষ দিকে মারকাটিং ক্রিকেট খেলে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন।

দলের জয়ে ৪৪ বলে ৬টি চারের সাহায্যে সর্বোচ্চ ৫০ রান করেন রুমানা আহমেদ। মাত্র ১৩ বল খেলে ২টি চারের সাহায্যে ১৮ রানের ঝড়ো ইনিংস খেলেন সাবেক অধিনায়ক সালমা খাতুন।

নিউজ ট্যাগ: আইসিসি

আরও খবর



মমতার দিল্লি সফরে নতুন চমক

প্রকাশিত:সোমবার ২২ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২৯ নভেম্বর ২০২১ | ৪৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

একুশে জয় হাসিল করা হয়ে গিয়েছে। এবার লক্ষ্য দিল্লি। দিল্লিতে মমতার উপস্থিতিতে তৃণমূলে যোগ দিতে পারেন গান্ধী পরিবারের সদস্য তথা বিজেপি নেতা বরুণ গান্ধী।

গান্ধী বংশের এই ব্যক্তি ব্যতিক্রমী। এই বংশের রাজনৈতিক পরিচয়ের ঠিক উলটো স্রোতে ইন্দিরার কনিষ্ঠপুত্র সঞ্জয় গান্ধীর ছেলে বরুণ। তাঁর মা মেনকা গান্ধী। তিনিও বিজেপি করেন। তা দেখেই গেরুয়া শিবিরের প্রতি টান তাঁর। বরুণ বর্তমানে মধ্যপ্রদেশের পিলভিটের সাংসদ। তবে সম্প্রতিককালে বরুণ গান্ধীর সঙ্গে বিজেপির সম্পর্ক তেমন একটা ভাল নয়। তাঁকে এবং তাঁর মাকে বিজেপির কেন্দ্রীয় কমিটি থেকে বাদও দেওয়া হয়েছে।

আর তাই এবার বিকল্পের সন্ধানে বরুণ গান্ধী। সেখানেই উঠে আসছে তৃণমূলের নাম। মমতা ব্যানার্জির হাত শক্ত করতে এবার ঘাসফুল শিবিরে যোগ দিতে পারেন তিনি। প্রসঙ্গত, এর আগে গোয়া সফরে তৃণমূলে যোগ দিয়েছিলেন টেনিস তারকা লিয়েন্ডার পেজ, অভিনেত্রী নাফিসা আলি। এবার দিল্লি সফরে মমতার ঝুলিতে চর্চায় থাকা বরুণ গান্ধী আসেন কিনা এখন সেটাই দেখার।


আরও খবর