Logo
শিরোনাম

১৫-২০ দিনের মধ্যে পেঁয়াজের দাম কমে যাবে: কৃষিমন্ত্রী

প্রকাশিত:রবিবার ১০ অক্টোবর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৯ অক্টোবর ২০২১ | ৭৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আগামী ১৫-২০ দিনের মধ্যে পেঁয়াজের দাম কমবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। তিনি বলেছেন, পেঁয়াজ পচনশীল হওয়ায় কৃষকরা দীর্ঘদিন মজুত রাখতে পারেন না। তাই পেঁয়াজের সিজন এখন শেষ মুহূর্তে হওয়ায় দাম বেড়েছে। গ্রীষ্মকালীন এবং আমদানি করা পেঁয়াজ বাজারে এলেই দাম কমে যাবে।

রবিবার (১০ সেপ্টেম্বর) সকালে গাজীপুরের বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটে (বারি) এক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, কৃষি ক্ষেত্রে অভূতপূর্ব বিপ্লব হয়েছে। খাদ্যে আমাদের কোনও ঘাটতি নেই। আমাদের উদ্বৃত্ত ফসল সারা পৃথিবীতে রফতানি করবো। আন্তর্জাতিক বাজারের জন্য আমাদের প্রস্তুতি প্রায় সম্পন্ন। গত এক বছরে কৃষি পণ্যের রফতানি অনেক বৃদ্ধি বেড়েছে। কৃষি বিপ্লবকে আরও অর্থনৈতিকভাবে কাজে লাগানোর জন্য স্থানীয় এবং আন্তর্জাতিক বাজার দুটোতেই আমাদেরকে যেতে হবে।

ড. আব্দুর রাজ্জাক বলেন, আমাদের জমি কমছে, বাড়ছে জনসংখ্যা- এটিই হচ্ছে বড় চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জকে সামনে রেখে বিজ্ঞানীদের কঠোর পরিশ্রম করতে হবে। চ্যালেঞ্জ মোকাবিলায় আমাদেরকে অবদান রাখতে হবে। আমরা বাংলাদেশকে একটি সুন্দর বাংলাদেশ হিসেবে গড়ে তুলতে চাই, সত্যিকারার্থে একটি সমৃদ্ধশালী বাংলাদেশ করতে চাই।

বারির মহাপরিচালক ড. নাজিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মেসবাহুল ইসলাম, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, সাবেক সচিব ও বিএআরসির সাবেক নির্বাহী চেয়ারম্যান ড. জহুরুল করিম, বারির প্রতিষ্ঠাতা পরিচালক ও ইমেরিটাস সায়েন্টিস্ট ড. কাজী এম বদরুদ্দোজা প্রমুখ।


আরও খবর



সাত বছরের মধ্যে বিশ্ববাজারে তেলের দাম সর্বোচ্চ

প্রকাশিত:শনিবার ০৯ অক্টোবর ২০২১ | হালনাগাদ:সোমবার ২৫ অক্টোবর ২০২১ | ৮৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মহামারি করোনাভাইরাসের ধকল কাটিয়ে বেশ চাঙ্গা হয়ে উঠেছে তেলের বাজার। দফায় দফায় দাম বেড়ে বিশ্ববাজারে প্রতি ব্যারেল অপরিশোধিত তেলের দাম ৮০ ডলারে উঠে গেছে। এতে সাত বছরের মধ্যে সর্বোচ্চ অবস্থানে উঠে এসেছে তেলের দাম।

বিশ্ববাজারে তেলের দাম বৃদ্ধির প্রবণতা দেখা যাচ্ছে গত বছরের নভেম্বর থেকেই। তবে চলতি বছরের জুন থেকে তেলের দাম বৃদ্ধির প্রবণতায় নতুন হাওয়া লাগে। ২০১৮ সালের অক্টোবরের পর গত জুনে করোনার প্রকোপের মধ্যে প্রথমবারের মতো অপরিশোধিত তেলের ব্যারেল ৭৫ ডলারে উঠে আসে।

গত এক সপ্তাহে তেলের দামে বড় উত্থান হওয়ায় এখন অপরিশোধিত তেলের ব্যারেল ৮০ ডলার স্পর্শ করেছে। এর মাধ্যমে ২০১৪ সালের নভেম্বরের পর আবারও অপরিশোধিত তেলের ব্যারেল ৮০ ডলারের দেখা পেলো। অপরিশোধিত তেলের পাশাপাশি ব্রেন্ট ক্রুড অয়েল ও হান্টিং অয়েলের দামও সাত বছরের মধ্যে সর্বোচ্চ অবস্থানে উঠেছে।

তথ্য পর্যালোচনায় দেখা যায়, অপরিশোধিত তেলের পাশাপাশি ব্রেন্ট ক্রুড অয়েল ও হান্টিং অয়েলের দাম ধারাবাহিকভাবে বাড়ছে। গত এক মাসে বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম বেড়েছে প্রায় ১৭ শতাংশ। ব্রেন্ট ক্রুড অয়েলের দাম বেড়েছে প্রায় সাড়ে ১৫ শতাংশ। আর হান্টিং অয়েলের দাম বেড়েছে ১৭ শতাংশের ওপরে।

গত সপ্তাহের শেষ কার্যদিবসে প্রতি ব্যারেল অপরিশোধিত তেলের দাম ১ দশমিক ২৯ ডলার বেড়ে ৭৯ দশমিক ৫৯ ডলারে দাঁড়িয়েছে। এতে সপ্তাহের ব্যবধানে অপরিশোধিত তেলের দাম বেড়েছে ৪ দশমিক ৮৯ শতাংশ। আর মাসের ব্যবধানে বেড়েছে ১৬ দশমিক ৮০ শতাংশ।

ব্রেন্ট ক্রুড অয়েলের দাম গত সপ্তাহের শেষ কার্যদিবসে দশমিক ৬৩ ডলার বেড়ে প্রতি ব্যারেল ৮২ দশমিক ৫০ ডলারে উঠে এসেছে। এতে গত এক সপ্তাহে ব্রেন্ট ক্রুড অয়েলের দাম বেড়েছে ৪ দশমিক শূন্য ৬ শতাংশ। আর মাসের ব্যবধানে বেড়েছে ১৫ দশমিক ৪৭ শতাংশ।

অপরদিকে গত এক সপ্তাহে ৩ দশমিক ৮২ শতাংশ বেড়ে প্রতি গ্যালন হান্টিং অয়েলের দাম ২ দশমিক ৪৭ ডলারে উঠে এসেছে। এর মাধ্যমে মাসের ব্যবধানে হান্টিং অয়েলের দাম ১৭ দশমিক শূন্য ৩ শতাংশ বেড়েছে।

চলতি বছরের শুরুতেও তেলের দামের এই বৃদ্ধির প্রবণতা দেখা যায়। কয়েক দফা দাম বেড়ে করোনার মধ্যে প্রথমবার ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহে প্রতি ব্যারেল অপরিশোধিত তেলের দাম ৬০ ডলারে উঠে আসে। এর মাধ্যমে মহামারি শুরু হওয়ার আগের দামে ফিরে যায় তেল।

এদিকে গত এক মাসের তেলের দামে বড় উত্থান হওয়ার মাধ্যমে চলতি বছরে অপরিশোধিত তেলের দাম ৬৪ দশমিক শূন্য ৪ শতাংশ, ব্রেন্ট ক্রুড অয়েলের দাম ৫৯ দশমিক ২৭ শতাংশ এবং হান্টিং অয়েলের দাম ৬৬ দশমিক ৬৯ শতাংশ বেড়েছে।


আরও খবর



শরীয়তপুরে হচ্ছে শেখ হাসিনা কৃষি বিশ্ববিদ্যালয়

প্রকাশিত:মঙ্গলবার ১২ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৯১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শরীয়তপুরে শেখ হাসিনা কৃষি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয় শাখার উপ-সচিব মাহমুদুল আলম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। এর ফলে দক্ষিণাঞ্চলের মানুষের দীর্ঘদিনের দাবি পূরণ হয়েছে।

গত ১০ জুন পানিসম্পদ উপমন্ত্রী ও শরীয়তপুর-২ আসনের সংসদ সদস্য একেএম এনামুল হক শামীমের আবেদনের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নীতিগত অনুমোদনের পরিপ্রেক্ষিতে শরীয়তপুর জেলায় শেখ হাসিনা কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের নিমিত্তে যুগোপযোগী একটি খসড়া আইন প্রণয়ন করে এ বিভাগের পাঠানো হয়।

অন্যদিকে, শরীয়তপুরে এ বিশ্ববিদ্যালয়ের অনুমোদন করায় শরীয়তপুরের সর্বস্তরের জনগণ প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পানিসম্পদ উপমন্ত্রী ও আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক একেএম এনামুল হক শামীমের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে।

শরীয়তপুরের জেলা প্রশাসক পারভেজ হাসান বলেন, এই অঞ্চলে কৃষি শিক্ষাকে আরও সমৃদ্ধ করতে মাননীয় প্রধানমন্ত্রীর নামে জেলায় একটি কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের খবর অনেক আনন্দের। নিঃসন্দেহে শরীয়তপুরবাসী তথা বৃহত্তর ফরিদপুর অঞ্চলের মানুষের জন্য এই বিশ্ববিদ্যালয় আশীর্বাদ ও সমৃদ্ধি বয়ে আনবে।

এ প্রসঙ্গে উপমন্ত্রী এনামুল হক শামীম বলেন, শেখ হাসিনা কৃষি বিশ্ববিদ্যালয় কৃষিনির্ভর দক্ষিণাঞ্চলে আর্থ-সামাজিক পরিবর্তনে ব্যাপক ভূমিকা রাখবে। বিশ্ববিদ্যালয়ের ভর্তির আসন সংখ্যা কম হলে অনেক শিক্ষার্থী উচ্চ শিক্ষা লাভ সম্ভবত হয় না, এ শেখ হাসিনা কৃষি বিশ্ববিদ্যালয় করার মধ্যমে এ সমস্যার অনেকটা লাঘব হবে।

প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে শামীম বলেন, শরীয়তপুর জেলার সর্বস্তরের জনসাধারণ বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার প্রতি চিরকৃতজ্ঞ। প্রধানমন্ত্রীর নেতৃত্বেই সারাদেশের মতোই এগিয়ে যাবে শরীয়তপুর।


আরও খবর



রুট পারমিটবিহীন বাস চলাচল বন্ধে আজ থেকে অভিযান শুরু

প্রকাশিত:রবিবার ০৩ অক্টোবর ২০২১ | হালনাগাদ:সোমবার ২৫ অক্টোবর ২০২১ | ৭০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজধানী ঢাকায় রুট পারমিটবিহীন বাস-মিনিবাস চলাচল বন্ধের লক্ষ্যে আজ রবিবার অভিযান পরিচালনা করা হবে। গতকাল শনিবার দক্ষিণ সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের এক বিবৃতিতে এই কথা জানান।

বিবৃতিতে বলা হয়, বাস রুট রেশনালাইজেশন কার্যক্রমের ১৭তম সভার সিদ্ধান্তের আলোকে রুট পারমিটবিহীন বাস-মিনিবাস চলাচল বন্ধের লক্ষ্যে রবিবার সকাল ১১টায় মতিঝিলের সোনালী ব্যাংক কেন্দ্রীয় কার্যালয় সংলগ্ন এলাকায় অভিযান পরিচালনা করা হবে। ভ্রাম্যমাণ আদালত ও যৌথ অভিযানের নেতৃত্ব দেবেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) নির্বাহী ম্যাজিস্ট্রেট তানজিলা কবির ত্রপা।

এছাড়াও বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) এবং ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) প্রতিবিধিবৃন্দ এবং করপোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন উপস্থিত থাকবেন।


আরও খবর

মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ৮৯

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১




জাতীয় প্রেসক্লাবে রাজনৈতিক সমাবেশ-কর্মসূচি বন্ধ থাকবে

প্রকাশিত:বুধবার ১৩ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৮১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিনের সভাপতিত্ব বুধবার (১৩ অক্টোবর) ব্যবস্থাপনা কমিটির সভায় গত ১০ অক্টোবর ক্লাব প্রাঙ্গণে সংগঠিত বিশৃঙ্খল ও অনাকাঙ্ক্ষিত ঘটনাবলি নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

এ আলোচনা সভায় বলা হয়, জাতীয় প্রেস ক্লাবের কমিটি ক্লাব ও সদস্যদের জন্য ক্লাবে শৃঙ্খলা ও নিয়মানুবর্তিতা ধরে রাখতে বদ্ধপরিকর। যে কোনো মূল্যে ক্লাবের স্বার্থ, মর্যাদা সমুন্নত রাখা হবে। ক্লাবের বিভিন্ন হল ও মিলনায়তন ভাড়া প্রদানের ক্ষেত্রে নির্ধারিত নিয়মাবলী ও শর্ত আবশ্যিকভাবে পালন করা হবে। সভায় আলোচনা সভা, সেমিনার এর নামে কোন দলের রাজনৈতিক কর্মসূচি, সমাবেশ করতে দেয়া হবে না। সভায় জিহাদ স্মৃতি পরিষদ, জিয়া পরিষদ, যে কোন দলের রাজনৈতিক সমাবেশ ও কর্মসূচি ভবিষ্যতে বন্ধ থাকবে বলে সর্বসম্মতভাবে সিদ্ধান্ত নেয়া হয়। ইতোমধ্যে এসব সংগঠনের কর্মসূচির ফলে ক্লাবে বিশৃঙ্খলা ও অপ্রীতিকর ঘটনা ঘটে। যার ফলে ঐতিহ্যবাহী প্রেস ক্লাবের সুনাম ও মর্যাদা ক্ষুণ্ন হয়। এ ব্যাপারে সংশ্লিষ্ট সবাইকে অবহিত করা হচ্ছে এবং সার্বিক সহযোগিতা কামনা করা হয়।


আরও খবর



ব্রাহ্মণবাড়িয়ায় স্কুলছাত্রীকে অপহরণের ভিডিও ভাইরাল, গ্রেপ্তার ১

প্রকাশিত:মঙ্গলবার ১২ অক্টোবর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১ | ৪৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ব্রাহ্মণবাড়িয়ায় এসএসসি পরীক্ষার্থী এক কিশোরীকে ফিল্মি কায়দায় প্রাইভেটকারে উঠিয়ে অপহরণের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে। পুলিশ ইতোমধ্যে অপহরণে জড়িত থাকার অভিযোগে কাউসার মিয়া (৩২) নামে এক যুবককে গ্রেপ্তার করেছে। এ ঘটনায় সোমবার (১১ অক্টোবর) দুপুরে ওই কিশোরীর মা বাদী হয়ে সদর মডেল থানায় অপহরণ মামলা করেছেন।

কিশোরীর পরিবার ও পুলিশ সূত্রে জানা গেছে, ওই কিশোরীর গ্রামের বাড়ি সদর উপজেলার মজলিশপুর ইউনিয়নে। কিশোরীর পরিবার বর্তমানে ব্রাহ্মণবাড়িয়া শহরের মধ্যপাড়ার ভাড়া বাসায় বসবাস করে। ওই কিশোরী চলতি বছরের এসএসসি পরীক্ষার্থী। স্কুলে আসা ও যাওয়ার সময় তাকে দীর্ঘদিন ধরে মৈন্দ গ্রামের ধন মিয়ার ছেলে জসিম উদ্দিন (২৫) প্রেমের প্রস্তাব দিয়ে আসছে। ওই কিশোরী প্রেমের প্রস্তাব প্রত্যাখ্যান করে। এর মধ্যে করোনাভাইরাস মহামারির কারণে স্কুল দীর্ঘদিন ধরে বন্ধ থাকে। সম্প্রতি স্কুল খুললে জসিম উদ্দিন পুনরায় ওই ছাত্রীকে উত্ত্যক্ত করা শুরু করে। এক পর্যায়ে তাকে বিয়ে করার প্রস্তাব দেয়। বিষয়টি কিশোরী তার পরিবারকে জানালে পরিবারের পক্ষ থেকে জসিমের এক আত্মীয়ের কাছে নালিশ দেওয়া হয়। এতে ক্ষিপ্ত হয়ে জসিম উদ্দিন তার সহযোগীদের নিয়ে গত শনিবার (৯ অক্টোবর) দুপুরে ওই শিক্ষার্থী শহরের বাসা থেকে বের হয়ে কিছুদুর যাওয়ার পর জোর করে প্রাইভেটকারে তুলে অপহরণ করে নিয়ে যায়। ঘটনাটি সিসিটিভি ক্যামেরায় ধরা পড়ে।

কিশোরীর পরিবার ও পুলিশ জানায়, রাতে ওই কিশোরী বাসায় ফিরে তার পরিবারকে জানায় জসিম তার সহযোগীদের নিয়ে তাকে অপহরণ করে সারা দিন বিভিন্ন স্থানে ঘুরে সন্ধ্যার দিকে সদর উপজেলার সুহিলপুর এলাকায় তাকে নামিয়ে দিয়ে যায়।

রাতেই ওই কিশোরীর মা বাদী হয়ে অপহরণকারী জসিম উদ্দিনসহ পাঁচ জনের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেন। পুলিশ রোববার (১০ অক্টোবর) রাতে জসিমের বড় ভাই কাউসার মিয়াকে আটক করে। সোমবার (১১ অক্টোবর) দুপুরে পুলিশ দায়েরকৃত অভিযোগ মামলা হিসেবে নথিভুক্ত করে।

ব্রাহ্মণবাড়িয়া সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ এমরানুল ইসলাম বলেন, ইতোমধ্যে পুলিশ কাউছার নামে একজনকে গ্রেপ্তার করেছে। মূল আসামিসহ বাকিদের গ্রেপ্তার করার চেষ্টা চলছে।


আরও খবর

বেগমগঞ্জে আ’লীগ নেতাকে কুপিয়ে হত্যা

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১