Logo
শিরোনাম

১৫ বছর কনডেম সেলে থাকা দুই আসামি আপিলে খালাস

প্রকাশিত:বৃহস্পতিবার ২৩ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৪১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কনডেম সেলে ১৫ বছর থাকার পর আপিল বিভাগ থেকে খালাসের নির্দেশ পেলেন মা-মেয়ে হত্যা মামলার আসামি ইসমাইল ও সোনাদি।

আজ বৃহস্পতিবার (২৩ জুন) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন তিন সদস্যের আপিল বিভাগ এ রায় দেয়। আসামিদের দ্রুত কনডেম সেল থেকে বের করার নির্দেশ দেয়া হয়েছে। রায়ে সাজা কমিয়ে যাবজ্জীবন দেয়া হয়েছে মামলার আরেক আসামি তরিকুল ইসলামকে।

উল্লেখ্য, ২০০৬ সালে ১০ অক্টোবর রাজশাহীর গোদাগাড়িতে খুন হন মিলিয়ারা খাতুন ও তার কন্যা পারভীন। এ ঘটনায় করা মামলায় ২০০৮ সালে ইসমাইল, সোনাদি ও তরিকুলকে মৃত্যুদণ্ড দেয় নিম্ন আদালত। পরবর্তীতে হাইকোর্ট সে রায় বহাল রাখে।

হাইকোর্টের সে রায় বাতিল করে মৃত্যুদণ্ড থেকে দুজনকে খালাস ও একজনকে যাবজ্জীবনের রায় দিয়েছেন আপিল বিভাগ।


আরও খবর



বুরকিনা ফাসোয় বিদ্রোহীদের হামলায় নিহত ১০০

প্রকাশিত:মঙ্গলবার ১৪ জুন ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ | ৪৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোয় সশস্ত্র সন্ত্রাসীদের হামলায় অন্তত ১০০ জন নিহত হয়েছেন। দেশটির উত্তরাঞ্চলীয় সেতেঙ্গা গ্রামে এ ঘটনা ঘটে। নিহতের সবাই বেসামরিক নাগরিক। তবে তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি। খবর রয়টার্স।

দেশটির নিরাপত্তা সূত্র-সহ আরো দুটি সূত্রের বরাত দিয়ে গণমাধ্যমটি জানিয়েছে, সশস্ত্র আক্রমণকারীরা স্থানীয় সময় শনিবার ও রোববার রাতের আঁধারে সেনো প্রদেশের সেতেঙ্গা এলাকায় হামলা চালায়। এরপরই সেখানে পুরুষদের ওপর হত্যাযজ্ঞ চালায় তারা। তবে হামলাকারীরা নারী ও শিশুদের ওপর হামলা চালানো থেকে বিরত ছিল।

এদিকে, সশস্ত্র বিদ্রোহীদের হামলায় মৃতের সংখ্যা নিয়ে ভিন্ন ভিন্ন বিবরণ পাওয়া যাচ্ছে। আফ্রিকার এই দেশটির নিরাপত্তা কর্মকর্তারা সোমবার রয়টার্সকে বলেছেন, হামলায় অন্তত ১০০ জন প্রাণ হারিয়েছেন। অন্যদিকে নাম প্রকাশে অনিচ্ছুক একটি স্থানীয় সূত্র জানিয়েছে, হামলার পর মৃতের প্রাথমিক সংখ্যা দাঁড়িয়েছে ১৬৫ জনে।

অপরদিকে বুরকিনা ফাসোর সরকারের মুখপাত্র লিওনেল বিলগো স্থানীয় সময় সোমবার বলেছেন, এখন পর্যন্ত ৫০টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। কিন্তু নিহতের সংখ্যাটি চূড়ান্ত নয়। তিনি আরো বলেন, মৃতের সংখ্যা আরো বাড়তে পারে।

উল্লেখ্য, ২০১৫ সাল থেকে সশস্ত্র মিলিশিয়া গোষ্ঠীগুলোর ক্রমবর্ধমান হামলা মোকাবিলায় রীতিমতো সংগ্রাম করছে বুরকিনা ফাসো। সশস্ত্র এসব গোষ্ঠীগুলোর বেশিরভাগই জঙ্গিগোষ্ঠী আল কায়দা এবং আইএসর সঙ্গে সম্পৃক্ত। এছাড়া গত এক দশকে আফ্রিকার এই দেশটিতে সহিংসতা অনেক বেড়েছে এবং জোরালো হয়েছে। আর এতে প্রতি বছর হাজার হাজার বেসামরিক লোক নিহত হয়েছেন।

নিউজ ট্যাগ: পশ্চিম আফ্রিকা

আরও খবর



১৯ জুন: ইতিহাসে আজকের দিন

প্রকাশিত:রবিবার ১৯ জুন ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ | ৭২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আজ ১৯ জুন ২০২২, রোববার। ৫ আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ। গ্রেগরিয়ান বর্ষপঞ্জী অনুসারে বছরের ১৭০ তম (অধিবর্ষে ১৭১ তম) দিন।

এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনাবলি:

১৪৬৪ - ফ্রান্সের রাজা একাদশ লুই ডাক ব্যবস্থা চালু করেন।

১৬২১ - তুরস্কের সেনাবাহিনীর কাছে পরাজিত হয় গ্রিস।

১৮২৯ - বৃটেনে আইন পাশের মাধ্যমে মেট্রোপলিটান পুলিশ প্রতিষ্ঠা করা হয়েছিল।

১৮৬১ - অ্যানহেইম পোস্ট অফিস প্রতিষ্ঠিত হয়।

১৮৬২ - যুক্তরাষ্ট্রে দাস প্রথা বিলুপ্ত হয়।

১৮৬৭ - অস্ট্রিয়ার যুবরাজ ম্যাক্সিমিলানকে ফাঁসী দেয়া হয়।

১৮৭৭ - ভূমি থেকে আকাশে উলম্বভাবে উড্ডয়নের ও আকাশ থেকে ভূমিতে অবতরণের এবং আকাশে স্থির থাকার যান তথা আদি যুগের হেলিকপ্টার পরীক্ষা করা হয়।

১৯১১ - পর্তুগালকে প্রজাতন্ত্র ঘোষণা করা হয়।

১৯২১ - ব্রিটেনে আদশুমারি হয়।

১৯৪৩ - টেক্সাসে জাতিগত দাঙ্গা হয়।

১৯৪৪ - ফিলিপিন সাগরে যুদ্ধ শুরু হয়।

১৯৫১ - নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশান বা ন্যাটো নামক সামরিক জোট গঠন করা হয়।

১৯৫৩ - গুপ্তচর বৃত্তির অভিযোগে আমেরিকার বিপ্লবী দম্পতি জুলিয়াস রোজেনবার্গ ও এথেল রোজেনবার্গের মৃত্যুদণ্ড।

১৯৬১ - কুয়েত স্বাধীনতা লাভ করে।

১৯৬৮ - পাকিস্তানের ইতিহাসের বহুল আলোচিত আগরতলা ষড়যন্ত্র মামলার (রাষ্ট্র বনাম শেখ মুজিব ও অন্যান্য) শুনানি শুরু।

১৯৮৯ - পোলান্ডের সাধারণ নির্বাচনে লেস ওয়ালেসার নেতৃত্বাধীন সলিডারিটি নিরঙ্কুশ বিজয় অর্জন করে।

১৯৯২ - ইসলামী সম্মেলন সংস্থা বা ও.আই. সি জানায় সার্বদের মাধ্যমে অবরুদ্ধ ও মুসলমান অধ্যুষিত বসনিয়ার রাজধানী সারাজেভোর মানুষ জীবন বাচাতে ঘাঁস লতা-পাতা খাচ্ছে। একই দিনে ও.আই. সি বসনিয়ায় সামরিক হস্তক্ষেপ করতে জাতিসংঘের প্রতি আহ্বান জানায়।

১৯৯৩ - জাপানে মিয়াজাওয়া সরকারের পতনের পর এক মাসের মধ্যে সংসদ নির্বাচন হবে বলে ঘোষণা দেয়া হয়।

জন্ম:

১৩০১ - জাপানের যুবরাজ মরিকুনির জন্ম।

১৯০৭ - শিক্ষাবিদ ও নারী শিক্ষা প্রচারক উমেশচন্দ্র দত্তের জন্ম।

মৃত্যু:

১৩৫০ - বিশিষ্ট ইসলামী আইনবিদ ও পন্ডিত ফাখরুল মুহাক্বেক্বীন ইন্তেকাল করেন।

১৯০২ - ইংরেজ ইতিহাসবিদ জন ডালবার্গের মৃত্যু।

১৯১৯ - কবি অক্ষয়কুমার বড়ালের মৃত্যু।

১৯৮২ - ভারতের স্বাধীনতা সংগ্রামী নলিনী দাসের মৃত্যু।


আরও খবর

৩০ জুন: ইতিহাসে আজকের এই দিনে

বৃহস্পতিবার ৩০ জুন ২০২২




টি-টোয়েন্টিতে যুক্ত হচ্ছেন মিরাজ, ওয়ানডে দলে এবাদত

প্রকাশিত:শুক্রবার ২৪ জুন ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ | ৩৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ইনজুরির কারণে ওয়েস্ট ইন্ডিজ সফর শেষ হয়ে ইয়াসির আলী রাব্বির। তার বদলে ৩ ম্যাচের টি-টোয়েন্টি দলে যুক্ত হচ্ছেন টেস্ট ও ওয়ানডে দলে থাকা অল-রাউন্ডার মেহেদী হাসান মিরাজ।

দলের একটি নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, মিরাজ ছাড়াও ওয়ানডে দলে যুক্ত করা হচ্ছে টেস্ট দলে থাকা পেসার এবাদত হোসেনকে। উইন্ডিজের বিপক্ষে ওয়ানডে দলে ডাক পাচ্ছেন এই পেসার।

টেস্ট দলের নিয়মিত সদস্য এবাদত হোসেন। গতি দিয়েই মূলত জায়গা করে নেয়া দলে। উইন্ডিজ সফরে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টেও দেখিয়েছেন গতির ঝলক। খেলার কথা রয়েছে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টও।

তবে এবাদতকে রাখা হচ্ছে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে। দুই ম্যাচের টেস্ট সিরিজের পর শুরু হবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। এরপর ১০ জুলাই থেকে শুরু হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ।

এ নিয়ে দ্বিতীয় বার ওয়ানডে দলে ডাক পেতে যাচ্ছেন এই পেসার। এর আগে চলতি বছর আফগানিস্তানের বিপক্ষে ৩ ম্যাচের ওয়ানডে দলে ডাক পেয়েছিলেন এবাদত হোসেন। যদিও খেলানো হয়নি তাকে। এদিকে ইনজুরির কারণে উইন্ডিজ সফর শুরুর আগেই শেষ হয়ে গেছে পেস অল-রাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনের।


আরও খবর



রূপগঞ্জে কলেজছাত্রীসহ দুই তরুণীর মরদেহ উদ্ধার

প্রকাশিত:রবিবার ২৬ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৫০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নারায়ণগঞ্জের রূপগঞ্জে ১২ ঘণ্টার ব্যবধানে পৃথক স্থান থেকে দুই তরুণীর মরদেহ উদ্ধার করেছে পুলিশ। গতকাল রোববার সকালে উপজেলার গোলাকান্দাইলে ও এর আগে ভুলতা এলাকা থেকে মরদেহ উদ্ধার করা হয়।

মৃতরা হলেন- শিমুলী আক্তার (১৮) ও সালমা আক্তার (২০)। শিমুলী উপজেলার গোলাকান্দাইল ইউনিয়নের ও সালমা ভুলতা ইউনিয়নের বাসিন্দা।

পুলিশ ও স্থানীয়রা জানায়, সকালে ঘরের আড়ার সঙ্গে ঝুলছিল শিমুলী আক্তার। তিনি ওই এলাকার শহিদুল্লাহর ছেলে। তিনি ভুলতা স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী। প্রেমিকের সঙ্গে অভিমান করে তিনি আত্মহত্যা করতে পারেন।

এর আগে শনিবার দিনগত রাতে উপজেলার সাওঘাট এলাকার শাহ আলমের বাড়ির ভাড়াটিয়া আনিছুর রহমান অপুর স্ত্রী সালমা আক্তারকে ঘরের আড়ার সঙ্গে ঝুলন্ত অবস্থায় উদ্ধার করা হয়। স্বামীর সঙ্গে অভিমান করে ঘরের আড়ার সঙ্গে ওড়না পেঁচিয়ে আত্মহত্যা করে। ঘটনার পর থেকে স্বামী পলাতক।

এ বিষয়ে ভুলতা পুলিশ ফাঁড়ির সহকারী পরিদর্শক (এসআই) অলিউল্লাহ জানান, ময়নাতদন্তের জন্য মরদেহ নারায়ণগঞ্জ সদর হাসপাতালে পাঠানো হয়েছে। এবিষয়ে পৃথক মামলার প্রস্তুতি চলছে।


আরও খবর



পরমাণু আলোচনা ফের শুরু করতে সম্মত ইরান

প্রকাশিত:রবিবার ২৬ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ | ৩৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রের সঙ্গে পরমাণু আলোচনা পুনরায় শুরুর ব্যাপারে সম্মত হয়েছে ইরান। ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেলের তেহরান সফরকালে এ ব্যাপারে একমত হয়েছে দেশটি। খবর আল জাজিরার।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের সঙ্গে গত মার্চ থেকে এ আলোচনা স্থগিত রয়েছে। জোসেপ বোরেলের সফরে এ ব্যাপারে একটি ইতিবাচক অগ্রগতির খবর এলো।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান এবং ইইউ-এর পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেলের মধ্যে শনিবার এ ইস্যুতে দীর্ঘ আলাপ হয়েছে। এ আলোচনা ইতিবাচক ছিল বলে জানা গেছে।

নিজেদের মধ্যে আলোচনার পর এক যৌথ সংবাদ সম্মেলন করেন তাঁরা। সেখানেই তাঁরা ২০১৫ সালের পরমাণু চুক্তি পুনরুদ্ধারের জন্য তেহরান এবং ওয়াশিংটনের মধ্যে পরোক্ষ আলোচনা কয়েক দিনের মধ্যে পুনরায় শুরুর ব্যাপারে একমত হওয়ার কথা জানান।

হোসেইন আমির আব্দুল্লাহিয়ান সাংবাদিকদের বলেন, ইরানের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, মূল চুক্তির আওতায় যে পূর্ণ অর্থনৈতিক সুবিধা দেওয়া হয়েছিল, তেহরান সেটি উপভোগের সুযোগ পাবে।

তিনি বলেন, আশা করি, আমেরিকান পক্ষ বাস্তবসম্মত ও ন্যায্যভাবে একটি চুক্তির চূড়ান্ত পর্যায়ে পৌঁছানোর ব্যাপারে দায়িত্বশীল আচরণ করবে।


আরও খবর