Logo
শিরোনাম

১৭ আগস্ট ইতিহাসের এই দিনে

প্রকাশিত:বুধবার ১৭ আগস্ট ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৮৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই সেখানে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সব সময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখেই বাংলাদেশ জার্নালের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন আজকের এই দিনের ইতিহাস’।

আজ ১৭ আগস্ট ২০২২, বৃহস্পতিবার। ২ ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২২৯ তম (অধিবর্ষে ২৩০ তম) দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনাবলি:

১৮১৫ -  কলকাতা শহর থেকে ষাঁড় বহিষ্কারের জন্য আইন প্রণীত হয়।

১৮৩৬ -  ব্রিটেনে জন্ম, মৃত্যু ও বিবাহ নিবন্ধীকরণ শুরু হয়।

১৯০১ -  বেঙ্গল থিয়েটার বন্ধ হয়ে যাওয়ায় পুনরায় এটি অরোরা থিয়েটার নামে চালু হয়।

১৯১৮ -  বলশেভিক আন্দোলনের নেতা মইসি উরুৎস্কি নিহত হন।

১৯৪৫ -  হল্যান্ডের উপনিবেশের বিরুদ্ধে ইন্দোনেশিয়ার জনগণ আন্দোলন শুরু করে।

১৯৪৫ -  ইন্দোনেশিয়া স্বাধীনতা লাভ করে।

১৯৪৭ -  ভারত স্বাধীন হওয়ার পর ভারতে নিয়োজিত ব্রিটিশ বাহিনীর প্রথম ব্যাটালিয়ন স্বদেশের উদ্দেশে ভারত ত্যাগ করে।

১৯৬০ -  আটলান্টিক মহাসাগরের তীরে পশ্চিম আফ্রিকার দেশ গ্যাবন স্বাধীনতা লাভ করে।

১৯৮২ -  জার্মানিতে প্রথম কমপ্যাক্ট ডিস্ক উন্মোচিত হয়।

১৯৮৭ -  বৃটিশ কারাগারে আটক হিটলারের সহকারী রুডলফ হেস আত্মহত্যা করে।

১৯৮৮ -  পাকিস্তানের সামরিক শাসক জেনালের জিয়াউল হক এবং পাকিস্তানে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আরনল্ড রাফের বিমান দুর্ঘটনায় নিহত হন।

১৯৯৯ -  তুরস্কে এক ভয়াবহ ভূমিকম্পে ১৭ হাজার মানুষ নিহত হয়।

২০০৫ -  বাংলাদেশের ৬৩টি জেলার ৩০০টি স্থানে প্রায় ৫০০ হাতে তৈরি বোমার বিস্ফোরণ ঘটানো হয়।

২০০৬ -  পাবনায় বন্দুক যুদ্ধে ১০ জন নিহত।

জন্ম:

১৬০১ -  সপ্তদশ শতকের ফরাসি গণিতবিদ পিয়ের দ্য ফের্মা।

১৭৬১ -  বহু ভাষাবিদ, শিক্ষাব্রতী ও খ্রিস্ট ধর্মের প্রচারক উইলিয়াম কেরি।

১৮০১ -  সমাজ সংস্কারক ও নারী অধিকারবাদের অন্যতম প্রবক্তা ফ্রেডরিকা ব্রেমারে।

১৯৩২ -  বাংলাদেশের খ্যাতনামা চিত্রশিল্পী মুর্তাজা বশীর।

১৯৪০ -  বাংলাদেশের প্রখ্যাত নায়িকা ও অভিনেত্রী শবনম।

১৯৪৩ -  মার্কিন চলচ্চিত্র অভিনেতা ও পরিচালক রবার্ট ডি নিরো।

১৯৭২ -  বাংলাদেশ ক্রিকেট দলের খেলোয়ার হাবিবুল বাশার।

মৃত্যু:

১৭৮৬ -  প্রুশিয়ার রাজা ফ্রেডেরিখ দ্য গ্রেট (দ্বিতীয়)।

১৮৫০ -  আর্জেন্টিনার বিপ্লবী হোসে দে সান মার্টিন।

১৮৫০ -  বিশ্ববিশ্রুত কথাশিল্পী অনরে দ্য বালজাক।

১৯৬৯ -  নোবেল পুরস্কার বিজয়ী পদার্থবিজ্ঞানী অটো ষ্টের্ন।

১৯৭৩ -  মার্কিন ঔপন্যাসিক ও কবি কনর্যাড এইকিন।

১৯৮৪ -  সংগীতশিল্পী চিন্ময় লাহিড়ী।

২০০৬ -  কবি শামসুর রাহমান।

২০০৬ -  বাংলাদেশী সুরকার, সঙ্গীত পরিচালক, ও সঙ্গীতজ্ঞ আনোয়ার পারভেজ।

দিবস:

আজ ইন্দোনেশিয়ার স্বাধীনতা দিবস


আরও খবর

৩০ সেপ্টেম্বর: ইতিহাসে আজকের এই দিনে

শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২

ইতিহাসে আজকের এই দিনে: ২৮ সেপ্টেম্বর

বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২




পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু

প্রকাশিত:বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৩৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নাটোর শহরে নোভা আক্তার (৮) ও সম্রাট (৭) নামে সহোদর ভাই-বোনের ডোবার পানিতে ডুবে মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার বিকেলে শহরের উত্তর বড়গাছা জলারপাড় মহল্লায় এ ঘটনা ঘটে। তারা উত্তর বড়গাছা জলারপাড় এলাকার শিমুল হোসেনের সন্তান।

জানা গেছে, বৃহস্পতিবার দুপুর ১২টায় বাসায় খেলাধুলা করছিল সহোদর ওই ভাই-বোন। মা রিতা বেগম রান্না শেষে বাচ্চাদের দেখতে না পেয়ে খোঁজাখুজি শুরু করে। পরে দুপুরে তাদের সন্ধানের জন্য শহরে মাইকিং করা হয়। পরে বিকাল ৫টার দিকে বাসার পাশের ডোবা থেকে প্রতিবেশীরা এসে তাদের লাশ উদ্ধার করে বলে জানা গেছে। এদিকে পানিতে ডুবে সহোদর ভাই-বোনের মৃত্যুর ঘটনায় পরিবার ও এলাকাবাসীর মধ্যে শোকের ছায়া নেমে আসে।

নাটোর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা নাসিম আহম্মেদ এ ঘটনার সত্যাতা নিশ্চিত করেছেন।


আরও খবর

ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু

বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২

আমাকেও মায়ের সঙ্গে কবর দেন

মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২




মিয়ানমার সেনা হেলিকপ্টার হামলায় ৭ শিশুসহ নিহত ১৩

প্রকাশিত:মঙ্গলবার ২০ সেপ্টেম্বর ২০22 | হালনাগাদ:মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২ | ৩৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মিয়ানমারের একটি স্কুলে জান্তা সরকারের সেনাবাহিনী হেলিকপ্টার থেকে গুলিবির্ষণ করা হয়েছে। এতে সাত শিশুসহ কমপক্ষে ১৩ জন নিহত এবং ১৭ জন আহত হয়েছেন। এছাড়া আটক করা হয়েছে আরও ২০ শিক্ষার্থী ও শিক্ষককে।

মিয়ানমারের স্থানীয় গণমাধ্যমকে উদ্ধৃত করে বিশ্বগণমাধ্যম জানিয়েছে, শুক্রবার সামরিক বাহিনীর হেলিকপ্টার যখন হামলা চালায়, সেসময় ক্লাস চলছিল স্কুলটিতে। ওপর থেকে ঢালাও গুলিবর্ষণে ঘটনাস্থলেই নিহত হয় অন্তত ৪ জন শিক্ষার্থী এবং আহত অন্যান্যদের নিকটস্থ হাসপাতালে নিয়ে যাওয়ার পর নিহত হয়ে আরও দুই জন।

স্কুলে গুলিবর্ষণের পাশাপাশি সন্ত্রাসীদের খুঁজতে লেত ইয়েত কোন গ্রামে তল্লশিও চালিয়েছে সেনাবাহিনীর একটি দল তল্লাশি চালিয়েছে বলেও জানিয়েছেন ওই গ্রামের দুই বাসিন্দা। নিরাপত্তাজনিত কারণে তাদের নাম প্রকাশ করেনি গনমাধ্যম।

তবে সামাজিক যোগাযোগমাধ্যমে এই হামলা ও তল্লাশি অভিযানের ছবি পোস্ট করেছেন অনেকেই। সেসব ছবিতে ওই স্কুলের বুলেটবিধ্বস্ত দেওয়াল ও বিভিন্ন স্থানে রক্তের ছোপ দেখা গেছে।

এ বিষয়ে সোমবার এক বিবৃতিতে মিয়ানমারের সামরিক বাহিনী জানিয়েছে, ক্ষমতাসীন জান্তাবিরোধী সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী কাচিন ইন্ডিপেন্ডেন্ট আর্মি (কিয়া) ও পিপলস ডেমোক্রেটিক ফোর্সের (পিডিএফ) সন্ত্রাসীরা দেশটির মধ্যাঞ্চলীয় প্রদেশ সাগাইংয়ের লেত ইয়েত কোং গ্রামের ওই স্কুলটিতে আশ্রয় নিয়েছে এই তথ্যের ভিত্তিতে সেখানে অভিযান চালানো হয়েছে।

গ্রামটিকে সন্ত্রাসীরা তাদের অস্ত্র পরিবহনের রুট হিসেবে ব্যবহার করে বলেও দাবি করা হয়েছে বিবৃতিতে।

সন্ত্রাসীরা আশ্রয় নিয়েছে গোপন সূত্রে এই তথ্য জানার পর লেত ইয়েত কোং গ্রাম ও সেই গ্রামের স্কুলটিতে অভিযান চালানোর উদ্দেশে গিয়েছিল। সে সময় কিয়া ও পিডিএফের সন্ত্রাসীরা সেনা সদস্যদের ওপর অতর্কিত হামলা করে। তখন আত্মরক্ষার্থেই সেনাবাহিনীকে গুলিবর্ষণ করতে হয়েছে।

সন্ত্রাসীরা গ্রামের সাধরণ মানুষকে মানববর্ম হিসেবে ব্যবহারের কারণে হতাহতের এই ঘটনা ঘটেছে বলে উল্লেখ করা হয়েছে বিবৃতিতে। পাশপাশি ওই স্কুল ও গ্রামের বিভিন্ন বাড়ি থেকে ১৬টি হাতে বানানো বোমা উদ্ধার করা হয়েছে বলেও দাবি করেছে সেনা বাহিনী।

এদিকে, মিয়ানমারের জান্তাবিরোধী ছায়া সরকার ন্যাশনাল ইউনিটি গভর্নমেন্ট (নাগ) পাল্টা এক বিৃবতিতে এ ঘটনার নিন্দা জানিয়ে বলেছে, নিজেদের ক্ষমতা ধরে রাখতে নিরীহ বেসামরিক লোকজনের ওপর হত্যা-নিপীড়ণ চালাচ্ছে জান্তা। আটক শিক্ষক-শিক্ষার্থীদের অবিলম্বে মুক্তি দেওয়ার দাবিও জানিয়েছে নাগ।


আরও খবর



রিসোর্টে তরুণী খুন, বিজেপি নেতার ছেলেসহ গ্রেপ্তার

প্রকাশিত:শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ০৩ অক্টোবর ২০২২ | ২৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ভারতের উত্তরাখণ্ডে একটি রিসোর্টে কর্মরত এক তরুণীকে খুনের দায়ে রিসোর্টটির মালিক ও দুই কর্মচারীকে গ্রেপ্তার করেছে পুলিশ। শুক্রবার এ তিনজনকে গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যমগুলো। জানা গেছে, রিসোর্টটির মালিক পুলকিত আর্য রাজ্যটির প্রভাবশালী বিজেপি নেতা বিনোদ আর্যর ছেলে।

এর আগে স্থানীয় একটি খাল থেকে ওই তরুণীর মৃতদেহ উদ্ধার করা হয় বলে জানিয়েছে এনডিটিভি। নিহতের নাম অঙ্কিতা, বয়স ১৯ বলে জানা যায়।

এ ঘটনায় উত্তরাখণ্ডজুড়ে তীব্র ক্ষোভ দেখা দিয়েছে। যার বিরুদ্ধে অভিযোগ সেই পুলকিত আর্যের বাবা বিনোদ আর্য ও ভাই অঙ্কিত আর্যকে বিজেপি দল থেকে বহিষ্কারও করা হয়েছে।

বিনোদ আর্য প্রতিমন্ত্রীর মর্যাদায় উত্তরাখণ্ডের মাটি কালা বোর্ডের চেয়ারম্যান ছিলেন। আর অঙ্কিত ছিলেন পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য বানানো ওবিসি কমিশনের ভাইস চেয়ারম্যান। রাজ্য সরকার এ দুজনকে তাদের এসব পদ থেকেও সরিয়ে দিয়েছে।

ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, নিহত ওই তরুণী রিসোর্টে রিসিপশনিস্ট হিসেবে কর্মরত ছিলেন। তাকে খুনের অভিযোগে শুক্রবার পুলকিতসহ তিন জনকে গ্রেপ্তার করে পুলিশ।

ওই তরুণীকে খুনের পর খালে লাশ ভাসিয়ে দেয়ার অভিযোগ উঠেছে পুলকিত, রিসোর্টটির ব্যবস্থাপক সৌরভ ভাস্কর এবং সহকারী অঙ্কিত গুপ্তর বিরুদ্ধে।

এদিকে, উত্তরাখণ্ডের প্রশাসন পৌরি জেলায় রিশিকেশ শহরের কাছে অবস্থিত ওই রিসোর্টটির একাংশ বুলডোজার দিয়ে গুড়িয়ে দেয়। পরে উত্তেজিত জনতাও অন্য অংশে আগুন ধরিয়ে দেয়। ক্ষুব্ধ জনতা স্থানীয় বিজেপি বিধায়ক রেনু বিস্তর গাড়িতেও আগুন দেয়। তবে পুলিশ বিধায়ককে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয় বলে খবর পাওয়া গেছে।

নিহত তরুণীর বাবার অভিযোগ, অভিযুক্তরা তার মেয়ের শ্লীলতাহানি করে তাকে খুন করেছে এবং পুরো ঘটনার অডিও রেকর্ড করেছে। এদিকে, গ্রেপ্তারকৃত তিনজনকে ১৪ দিনের বিচার বিভাগীয় হেফাজতে পাঠানোর নির্দেশ দিয়েছে উত্তরাখণ্ডের একটি আদালত।

এ ঘটনায় পুলিশের উদাসীনতার তীব্র সমালোচনা করেছে বিরোধী দল কংগ্রেস। অভিযুক্ত ব্যক্তির সঙ্গে আরএসএস-বিজেপির দহরম-মহরম থাকায় পুলিশ দেরিতে ব্যবস্থা নিয়েছে বলেও অভিযোগ তাদের। 

রাজ্য কংগ্রেসের মুখপাত্র গরিমা মেহরা দাসাউনি বলেন, এটা আতঙ্কজনক। মেয়েটি নিখোঁজ হয় ১৮ সেপ্টেম্বর আর পুলিশ অভিযোগ নেয় ২১ সেপ্টেম্বর? বিজেপি-আরএসএস নেতাদের এই ধরণের ন্যাক্কারজনক ক্ষমতার অপব্যবহার কতক্ষণ চলবে?

তবে, এই ঘটনায় যেই জড়িত থাকুক না কেন, তার বিরুদ্ধে কঠোরতম ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুস্কার সিং ধামি। 


আরও খবর

‘হাসি’ মানুষের সবচেয়ে ভালো ওষুধ

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২




৩০০ প্রবাসীকে অজ্ঞান করে সর্বস্ব লুটের ঘটনায় গ্রেপ্তার ৪

প্রকাশিত:রবিবার ০২ অক্টোবর 2০২2 | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ৩২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

১৫ বছর ধরে রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আগত তিন শতাধিক প্রবাসীকে সর্বস্ব লুট করে নেওয়া চক্রের মূলহোতা মো. আমির হোসেনসহ চারজনকে গ্রেফতার করেছে র‌্যাব।

শনিবার (১ অক্টোবর) রাতে রাজধানীর বিমানবন্দর ও কদমতলী থানা এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে র‌্যাব। র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের সহকারী পরিচালক সিনিয়র সহকারী পুলিশ সুপার আ ন ম ইমরান খান জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আগত তিন শতাধিক প্রবাসীকে কৌশলে অজ্ঞান করে সর্বস্ব লুট করতো একটি চক্র। চক্রের মূলহোতা মো. আমির হোসেন। তার বিরুদ্ধে ১৫টির বেশি মামলা রয়েছে। আমির ও তার তিন সহযোগীকে রাজধানীর বিমানবন্দর ও কদমতলী থানা এলাকায় অভিযান চালিয়ে গ্রেফতার করা হয়।

গ্রেফতারের সময় তাদের কাছ থেকে লুট করা সোনা ও মোবাইল এবং অজ্ঞান করতে ব্যবহৃত বিভিন্ন উপকরণ উদ্ধার করা হয়েছে। এ বিষয়ে রোববার (২ অক্টোবর) দুপুরে র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে বিস্তারিত জানানো হবে বলেও জানান র‌্যাবের এই কর্মকর্তা।


আরও খবর

জেনে নিন রাজধানীতে কখন কোথায় লোডশেডিং

বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২




অক্টোবরে ঘূর্ণিঝড়ের শঙ্কা

প্রকাশিত:রবিবার ০২ অক্টোবর 2০২2 | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ২০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চলতি মাসে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে এ মাসে বঙ্গোপসাগরে সৃষ্টি হতে পারে ঘূর্ণিঝড়। এছাড়া অক্টোবরে ভারি বৃষ্টিতে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলে দেখা দিতে পারে স্বল্পমেয়াদি বন্যা। দীর্ঘমেয়াদি পূর্বাভাস দিতে আবহাওয়া অধিদপ্তরের গঠিত বিশেষজ্ঞ কমিটি এই পূর্বাভাস দিয়েছে।

রোববার (২ অক্টোবর) আবহাওয়া অধিদপ্তরের ঢাকার ঝড় সতর্কীকরণ কেন্দ্রে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কমিটির নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়। অধিদপ্তরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান মো. আজিজুর রহমান এতে সভাপতিত্ব করেন।

আজিজুর রহমান বলেন, অক্টোবর মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এ মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে হতে পারে।

অক্টোবরের দ্বিতীয়ার্ধের মধ্যে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু (বর্ষা) বাংলাদেশ থেকে বিদায় নিতে পারে জানিয়ে তিনি বলেন, এ মাসে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে ২ থেকে ৩ দিন বিজলি চমকানোসহ মাঝারি ধরনের বজ্রঝড় এবং সারাদেশে ৩ থেকে ৪ দিন বিজলি চমকানোসহ হালকা বজ্রঝড় হতে পারে। এ মাসে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা কিছুটা বেশি থাকতে পারে।

চলতি মাসে দেশের প্রধান নদ-নদীগুলোতে স্বাভাবিক প্রবাহ থাকতে পারে। তবে ভারি বৃষ্টিপাতজনিত কারণে দেশের উত্তরাঞ্চল (রংপুর অঞ্চল), উত্তর-পূর্বাঞ্চল (সিলেট অঞ্চল) ও দক্ষিণ-পূর্বাঞ্চলীয় (চট্টগ্রাম অঞ্চল) কিছু কিছু স্থানে স্বল্পমেয়াদি আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে বলেও জানান আজিজুর রহমান।

আবহাওয়া অধিদপ্তর সেপ্টেম্বর মাসের পর্যবেক্ষণ তুলে ধরে দীর্ঘমেয়াদি পূর্বাভাস প্রতিবেদনে জানিয়েছে, সেপ্টেম্বর মাসে সার্বিকভাবে সারাদেশে স্বাভাবিক বৃষ্টিপাত হয়েছে, তবে রংপুর বিভাগে স্বাভাবিকের চেয়ে কম এবং চট্টগ্রাম ও সিলেট বিভাগে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে।

সেপ্টেম্বরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল।


আরও খবর