Logo
শিরোনাম

১৮ দিনে প্রবাসী আয় ১০৬ কোটি ডলার

প্রকাশিত:সোমবার ২১ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ২৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সরকারের নানা উদ্যোগের ফলে চলতি নভেম্বর মাসের প্রথম ১৮ দিনে ১০৫ কোটি ৯৯ লাখ (১.০৫ বিলিয়ন) মার্কিন ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা। দেশীয় মুদ্রায় যার পরিমাণ প্রায় সাড়ে ১১ হাজার কোটি টাকা।

আজ রোববার কেন্দ্রীয় ব্যাংকের পরিসংখ্যান বিভাগের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। চলমান ধারা অব্যাহত থাকলে মাস শেষে প্রবাসী আয়ের পরিমাণ ১৭৬ কোটি ডলার ছাড়াবে বলে মনে করছেন খাত সংশ্লিষ্টরা। তারা বলছেন, বৈধপথে রেমিট্যান্স আনতে বিভিন্ন শর্ত শিথিল, চার্জ ফি মওকুফসহ বেশ কিছু উদ্যোগ নিয়েছে সরকার ও কেন্দ্রীয় ব্যাংক।

নভেম্বরের প্রথম ১৮ দিনে রাষ্ট্রীয় মালিকানাধীন পাঁচ বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স এসেছে ১৮ কোটি ৮২ লাখ মার্কিন ডলার। বেসরকারি ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স এসেছে ৮৪ কোটি ৩৯ লাখ মার্কিন ডলার। বিদেশি ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ৩৭ লাখ মার্কিন ডলার, আর বিশেষায়িত একটি ব্যাংকের মাধ্যমে এসেছে দুই কোটি ৩৯ লাখ মার্কিন ডলার।

চলতি মাসের প্রথম ১৮ দিনে সবচেয়ে বেশি রেমিট্যান্স এসেছে ইসলামী ব্যাংকের মাধ্যমে। ব্যাংকটির মাধ্যমে ২৭ কোটি ২২ লাখ ডলার এসেছে। এরপর অগ্রণী ব্যাংকে এসেছে ৭ কোটি ৩৬ লাখ, ডাচ্–বাংলা ব্যাংকে এসেছে ৬ কোটি ৬৪ লাখ, সোনালী ব্যাংকে এসেছে ৬ কোটি ৪২ লাখ এবং আল আরাফা ইসলামী ব্যাংকে এসেছে ৫ কোটি ডলার প্রবাসী আয়। তবে সরকারি বিডিবিএল, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক, বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক, কমিউনিটি ব্যাংক, বিদেশি হাবিব ব্যাংক, ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান, স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার মাধ্যমে কোনো রেমিট্যান্স আসেনি।

নিউজ ট্যাগ: প্রবাসী আয়

আরও খবর

আরেক দফা বাড়ল এলপিজির দাম

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২




বড় ভাইকে হত্যার দায়ে ছোট ভাইয়ের যাবজ্জীবন

প্রকাশিত:মঙ্গলবার ১৫ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ০৩ ডিসেম্বর ২০২২ | ৬৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে বড় ভাই আব্দুর রশিদকে হত্যার দায়ে ছোট ভাই দুরুল হুদাকে (৬০) যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে তাকে ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ৬ মাসের সশ্রম কারাদণ্ডের আদেশ দেয়া হয়।

মঙ্গলবার (১৫ নভেম্বর) দুপুরে চাঁপাইনবাবগঞ্জের অতিরিক্ত জেলা ও দায়রা জজ রবিউল ইসলাম এ রায় ঘোষণা দেন। এ সময় আদালতে উপস্থিত ছিলেন দুরুল হুদা।

সাজাপ্রাপ্ত দুরুল হুদা জেলার গোমস্তাপুর উপজেলার চৌডালা ইউনিয়নের শুক্রবাড়ি গরিয়া বাজারের মৃত উমেদ আলীর ছেলে।

মামলার বিবরণ থেকে জানা যায়, ২০১৮ সালের ৪ মার্চ সকালে বাড়ির রাস্তার জমি নিয়ে বড় ভাই আব্দুর রশিদকে দা দিয়ে কুপিয়ে হত্যা করেন দুরুল হুদা। এ ঘটনায় নিহতের স্ত্রী জুলেখা বেগম বাদী হয়ে ওই দিনই গোমস্তাপুর থানায় দুরুল হুদাকে আসামি করে হত্যা মামলা করেন।

অতিরিক্ত পিপি রবিউল ইসলাম জানান, মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই শেখ শাহীন কামাল ২০১৮ সালের ১৫ এপ্রিল আদালতে অভিযোগপত্র দাখিল করেন। দীর্ঘ শুনানি শেষে আজ বিচারক রায় ঘোষণা করেন।


আরও খবর

মহানন্দায় কুমির আতঙ্ক

বৃহস্পতিবার ১৭ নভেম্বর ২০২২




রাষ্ট্রপতি কুচকাওয়াজ পরিদর্শনে ভাটিয়ারীতে প্রধানমন্ত্রী

প্রকাশিত:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ১৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাষ্ট্রপতি কুচকাওয়াজ-২০২২ পরিদর্শনে চট্টগ্রামের ভাটিয়ারিতে বাংলাদেশ মিলিটারি একাডেমিতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (৪ ডিসেম্বর) সকাল ১০টার দিকে সেখানে পৌঁছান তিনি।

মিলিটারি একাডেমি থেকে দুপুরে হেলিকপ্টারে চট্টগ্রাম স্টেডিয়ামে যাবেন শেখ হাসিনা। স্টেডিয়াম থেকে গাড়িতে পলোগ্রাউন্ডে জনসভায় যোগ দেবেন তিনি।

চট্টগ্রাম নগর, চট্টগ্রাম উত্তর ও দক্ষিণ জেলা আওয়ামী লীগের উদ্যোগে একটি ১৬০ ফুট লম্বা নৌকার আদলে সভা মঞ্চ তৈরি করা হয়েছে পলোগ্রাউন্ড মাঠে। চট্টগ্রামের পলোগ্রাউন্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভাস্থল ঘিরে কঠোর নিরাপত্তাবলয় গড়ে তোলা হয়েছে।

এদিকে প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে উৎসবের আমেজ তৈরি হয়েছে নেতাকর্মীদের মধ্যে। তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ এমপি, সাধারণ সম্পাদক মফিজুর রহমান, মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন, উত্তর জেলা সভাপতি ও সাবেক জেলা পরিষদ চেয়ারম্যান এমএ সালাম, সাধারণ সম্পাদক শেখ আতাউর রহমান, চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র এম রেজাউল করিম চৌধুরীসহ নেতারা ইতোমধ্যে জনসভার মাঠ পরিদর্শন করেছেন এবং প্রয়োজনীয় দিকনির্দেশনা দিয়েছেন।


আরও খবর



এই মুহূর্তে তেলের দাম কমানো সম্ভব নয়: কৃষিমন্ত্রী

প্রকাশিত:মঙ্গলবার ১৫ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ০৩ ডিসেম্বর ২০২২ | ৪৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সারা বিশ্বে তেলের দাম বেড়ে গেছে। যে কারণে এই মুহূর্তে তেলের দাম কমানো সম্ভব নয়। তবু আমরা চেষ্টা করছি। কৃষকের স্বার্থে সরকার সারের দাম আর বাড়াবে না। বেশি দামে সার কিনে ভর্তুকি দিয়ে কম দামে সার বিক্রি করছে সরকার। কৃষক যাতে কষ্ট না পায় সেজন্য সরকার সবসময় চেষ্টা করছে।

মঙ্গলবার (১৫ নভেম্বর) সকালে ঝিনাইদহের মহেশপুরের দত্তনগর কৃষি খামার এলাকার মথুরা গ্রামে স্বর্ণা জাতের ধান কাটা পর্যবেক্ষণকালে এসব কথা বলেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

তিনি বলেন, দেশের ৭০ ভাগ মানুষ কৃষির সঙ্গে জড়িত। সেজন্য কৃষি পেশাকে লাভজনক করতে হবে। যাতে কৃষক ভালো থাকে। পেঁয়াজ উৎপাদনে বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণ হওয়ার চেষ্টা করছে। বছরে আমাদের ৭-৮ লাখ টন পেঁয়াজ আমদানি করতে হয়। গ্রীষ্মকালীন পেঁয়াজের উৎপাদন বাড়ানো হচ্ছে।

তিনি আরও বলেন, যখন ভারতে পেঁয়াজ উৎপাদন কম হয়। তখন তারা রপ্তানি বন্ধ করে দেয়, আর আমাদের দেশে দাম বাড়ে।

এ সময় সংসদ সদস্য শফিকুল আজম খান চঞ্চল, জেলা প্রশাসক মনিরা বেগমসহ বিভিন্ন স্তরের মানুষ উপস্থিত ছিলেন। এদিনে সকাল ১০ টার দিকে মথুরা এলাকায় মাঠ পর্যবেক্ষণ শেষে মন্ত্রী দত্তনগর কৃষি খামার পরিদর্শন করেন। এরপর তিনি চুয়াডাঙ্গা জেলার উদ্দেশ্যে রওনা হন।


আরও খবর



ফ্রান্সের ইতিহাসে উষ্ণতম বছর ২০২২

প্রকাশিত:বৃহস্পতিবার ০১ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ২২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জলবায়ু পরিবর্তনের কারণে দিন দিন বিশ্বের তাপমাত্রা বাড়ছে। যে ইউরোপে আগে সবসময় ঠাণ্ডা আবহাওয়া থাকত সেখানেও গত কয়েক বছরে মানুষকে গরমে হাঁসফাঁস করতে দেখা গেছে। এরই মধ্যে বুধবার ইউরোপের দেশ ফ্রান্সের জাতীয় স্বাস্থ্য দপ্তর জানিয়েছে, তাপমাত্রার রেকর্ড লিপিবদ্ধ শুরুর পর ২০২২ সালটি ফ্রান্সের ইতিহাসে সবচেয়ে উষ্ণ বছর হিসেবে রেকর্ড করা হয়েছে। ফরাসি সংবাদমাধ্যম ফ্রান্স২৪ এক প্রতিবেদনে জানিয়েছে, এ বছর দেশটির মানুষকে অসহনীয় গরম সহ্য করতে হয়েছে।

ফ্রান্সে মে মাস থেকে অক্টোবর পর্যন্ত ক্রমাগত তাপমাত্রা বৃদ্ধি পেয়েছিল। এ সময় একাধিকবার দাবদাহের কবলে পড়েছিল দেশটি। এছাড়া উত্তর-পশ্চিমাঞ্চলের ব্রিটানিতে দাবানল এবং ভূমধ্যসাগরে অস্বাভাবিক তাপমাত্রা রেকর্ড করা হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে ফরাসি পরিবেশ মন্ত্রণালয়।

বলা হচ্ছে, ডিসেম্বরের তাপমাত্রার ওপর নির্ভর করে ফ্রান্সে এ বছরের গড় তাপমাত্রা ১৪.২ ডিগ্রি সেলসিয়াস থেকে ১৪.৬ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত থাকবে। যা ২০২০ সালের গড় তাপমাত্রা ১৪.০৭ ডিগ্রি সেলসিয়াস থেকে অনেক বেশি এবং ১৯৯০ সালে ফ্রান্সে তাপমাত্রার রেকর্ড লিপিবদ্ধ শুরুর পর থেকে সর্বোচ্চ। এছাড়া ২০২২ সালে ফ্রান্সে বার্ষিক বৃষ্টির পরিমাণ স্বাভাবিকের চেয়ে প্রায় ২৫ ভাগ কম হবে বলে মনে করা হচ্ছে। এতে করে ১৯৮৯ সালের পর এখানে সবচেয়ে শুষ্ক আবহাওয়া রেকর্ড হবে। ওই বছর প্রায় স্বাভাবিকের চেয়ে ২৫ ভাগ কম বৃষ্টিপাত হয়েছিল।

যদি জলবায়ুর পূর্বাভাস অনুযায়ী, ফ্রান্সের মতো বিশ্বের অন্যান্য দেশগুলোতেও তাপমাত্রার বৃদ্ধির ধরণ এমনই থাকে তাহলে, জাতিসংঘের তথ্য অনুযায়ী, ২০১৫ সালের পর গত আটটি বছর সবচেয়ে উষ্ণ বছর হিসেবে রেকর্ড গড়বে।

বিশ্ব আবহাওয়া সংস্থা চলতি বছরের নভেম্বরে এক প্রতিবেদনে জানিয়েছিল, জলবায়ু পরিবর্তনের কারণে ১৯ শতকের পর বিশ্বব্যাপী তাপমাত্রা ১.১ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে। এরমধ্যে এই তাপমাত্রার অর্ধেকই বেড়েছে গত ৩০ বছরে। ২০২২ সালেই ইউরোপের আল্পস পর্বতমালার হিমবাহ গলার সব রেকর্ড ভেঙে গেছে। এ বছর হিমবাহের পূরত্ব কমেছে ৯.৮ ফুট থেকে ১৩ ফুট পর্যন্ত। অন্যদিকে ২০০১ সালের পর সুইজারল্যান্ডের হিমবাহের চারভাগের তিনভাগ বিলীন হয়ে গেছে।

নিউজ ট্যাগ: জলবায়ু পরিবর্তন

আরও খবর



ঐন্দ্রিলার শরীরে নতুন করে সংক্রমণ

প্রকাশিত:শনিবার ১২ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০২ ডিসেম্বর 2০২2 | ৪৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ভারতের পশ্চিমবঙ্গের জনপ্রিয় অভিনেত্রী ঐন্দ্রিলা শর্মা। দীর্ঘদিন ধরেই ক্যানসারের সঙ্গে লড়াই করছেন এ অভিনেত্রী। প্রায় এ সপ্তাহ হাসপাতালে চিকিৎসা নেওয়ার পর তিনি কিছুটা উন্নতির দিকে গিয়েছিলেন। তবে আবারও তার শরীরে নতুন করে সংক্রমণ শুরু হয়েছে বলে হাসপাতাল সূত্রে জানা গেছে। ডাক্তাররা বলেছেন, বিপদ এখনই কাটছে না ঐন্দ্রিলার। তাকে ভেন্টিলেশন থেকে বের করা হলেও এখন পর্যন্ত জ্ঞান ফেরেনি ঐন্দ্রিলার।

হাসপাতালের বিছানায় এখনও লড়াই চালিয়ে যাচ্ছেন ঐন্দ্রিলা শর্মা। হাসপাতাল সূত্রে আরও জানা গেছে, ৭ দিন কেটে গেলেও এখনও শারীরিক অবস্থার বিশেষ উন্নতি হয়নি। সি প্যাপ সাপোর্টে রয়েছেন অভিনেত্রী। এখনও বিপদমুক্ত নন নায়িকা। তার দেহে নতুন সংক্রমণ পাওয়া গিয়েছে।

এত উদ্বেগের মাঝে কিছুটা স্বস্তির খবর শুনিয়েছিলেন তার বন্ধু সব্যসাচী চৌধুরী। এ প্রসঙ্গে সব্যসাচী তার ফেসবুকে লেখেন, সাড়া দিচ্ছেন ঐন্দ্রিলা। এক্সটার্নাল স্টিমুলির মাধ্যমে অভিনেত্রীকে সুস্থ করে তোলার চেষ্টা চালাচ্ছেন চিকিৎসকেরা।

নিউজ ট্যাগ: ঐন্দ্রিলা শর্মা

আরও খবর