Logo
শিরোনাম

২ লাখ ডলারে বিক্রি হলো ডেভিড বোয়ির হাতে লেখা লিরিক

প্রকাশিত:বুধবার ১২ অক্টোবর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৬ অক্টোবর ২০২৩ | ৬৭৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ইংরেজি গানের কিংবদন্তি ডেভিড বোয়ির হাতে লেখা স্টারম্যান গানটি নিলামে বিক্রি হলো। ২ লাখ ৩ হাজার ৫০০ পাউন্ড কিংবা ২ লাখ ১৭ হাজার ২০৮ ডলারে কিনে নিয়েছে তাসমানিয়ার মিউজিয়াম অব ওল্ড অ্যান্ড নিউ আর্ট ‌‌‌(এমওএনএ)। জাদুঘরের লাইব্রেরিতে প্রদর্শনীর জন্য রাখা হবে গানটি। এফোর সাইজের কাগজে লেখা গানে লেখার পরবর্তী সংশোধনের চিহ্নও দেখা যায়। ছক কাটা কাগজে নীল কালিতে গান লিখেছিলেন বোয়ি।

অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং করপোরেশনের কাছে দেয়া এক বিবৃতিতে এমওএনএর স্বত্বাধিকারী ডেভিড ওয়ালশ বলেন,‌ ‌অনেক পয়সা খরচ করে একে আমরা নিয়ে এসেছি। লাইব্রেরির নির্মাণাধীন বর্ধিতাংশে রাখা হবে। সেখানে আরো কিছু মূল্যবান জিনিসের সঙ্গেই থাকবে এটি।

বিশ শতকের অন্যতম প্রধান সংগীতশিল্পী ডেভিড বোয়ি। আছেন সর্বকালের সেরা সংগীত তারকাদের তালিকায়। প্রাথমিক জীবনে লিটল রিচার্ড ও এলভিস প্রিসলি থেকে প্রভাবিত হলেও ক্রমে প্রস্তুত করেন নিজস্ব স্বাক্ষর। সংগীতের ইতিহাসে নিজেকে দাঁড় করান গ্ল্যাম রকের পথিকৃৎ হিসেবে। গানের মধ্য দিয়ে নির্মিত হওয়া তার চরিত্রগুলোও পেয়েছিল নিজস্ব ভক্ত। বিশেষ করে জিগি স্টারডাস্ট, আলাদিন সেইন, হ্যালোইন জ্যাক, দ্য থিন হোয়াইট ডিউক এবং ব্লাইন্ড প্রোফেট এখনো সমান জনপ্রিয়। তার এ গানগুলো বাজে ভক্তদের প্লে লিস্টে হয়ে থাকে কভার।

একজন সফল অভিনেতা ছিলেন বোয়ি। প্রখ্যাত পরিচালক ক্রিস্টোফার নোলানের দ্য প্রেস্টিজ মুক্তি পায় ২০০৫ সালে। সেখানে বোয়ি অভিনয় করেছেন সার্বিয়ান-আমেরিকান বিজ্ঞানী নিকোলা টেসলার চরিত্রে। এছাড়া তিনি অভিনয় করেছেন দ্য ম্যান হু ফেল টু আর্থ, জাস্ট আ জিগোলো, মেরি ক্রিসমাস, মি. লরেন্স, দ্য হাঙ্গার, ল্যারিবিন্থ, দ্য লাস্ট টেম্পটেশন অব দ্য ক্রাইস্ট ও জুল্যান্ডার সিনেমায়। প্রত্যেকটি ছবিতে তার অভিনয় বিশেষভাবে লক্ষ করেছেন দর্শকরা। তিনি অভিনেতা হিসেবে প্রশংসিত হয়েছেন।

২০১৬ সালে ৬৯ বছর বয়সে মৃত্যুবরণ করেন বোয়ি। প্রথমে এঞ্জেলা বার্নেটের সঙ্গে বিয়েতে জড়ালেও তা দীর্ঘস্থায়ী হয়নি। দ্বিতীয়বারের মতো বিয়েতে আবদ্ধ হন সোমালি-আমেরিকান মডেল ইমান আবদুল মজিদের সঙ্গে। ১৯৯২ সালে তারা বিবাহবন্ধনে আবদ্ধ হন। তাদের এ সম্পর্ক টিকেছিল বোয়ির মৃত্যু পর্যন্ত।

বোয়ির জীবনের বিশেষ অধ্যায় নিয়ে ২০২০ সালে মুক্তি পায় গাব্রিয়েল রেঞ্জ পরিচালিত সিনেমা স্টারডাস্ট। তার সংগীত ক্যারিয়ার নিয়ে মুনেজ ডেড্রিম নামে সিনেমা তৈরি করেছেন পরিচালক ব্রেট মরগ্যান। এইচবিও ম্যাক্স-এর ব্যানারে সিনেমাটি ২০২৩ সালে মুক্তি পাবে।


আরও খবর