Logo
শিরোনাম

২ মাসের মধ্যে ঢাকায় হাইড্রোলিক হর্ন বন্ধের সিদ্ধান্ত

প্রকাশিত:মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ১২ নভেম্বর ২০২৩ | ৫৩৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজধানীতে শব্দদূষণ রোধে আগামী ২ মাসের মধ্যে হাইড্রোলিক হর্নের ব্যবহার বন্ধের লক্ষ্য নির্ধারণ করেছে পরিবেশ মন্ত্রণালয়। মঙ্গলবার (২৯ নভেম্বর) সচিবালয়ে পরিবেশ মন্ত্রণালয় আয়োজিত কপ ২৭: প্রত্যাশা ও অর্জন শীর্ষক সংবাদ সম্মেলনে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন এসব কথা বলেন।

শব্দদূষণ রোধে সরকারের মনোভাব সম্পর্কে জনতে চাইলে মন্ত্রী বলেন, আমরা প্রতিটি বিভাগে সভা করছি। ঢাকায় শব্দদূষণের সঙ্গে যারা সংশ্লিষ্ট যেমন ড্রাইভার অ্যাসোসিয়েশন, তাদের নিয়ে সভা করেছি। শিক্ষার্থীদের নিয়েও আলোচনা করছি, ভ্রাম্যমাণ আদালতও পরিচালনা করে যাচ্ছি। আজকের আমরা সিদ্ধান্ত নিয়েছি, আগামী দু-মাসের মধ্যে অন্তত ঢাকা শহরে হাইড্রোলিক হর্ন বন্ধ করতে হবে। হাইড্রোলিক হর্ন যেটা নিষিদ্ধ, সেটা কোনোক্রমেই আমাদের দেশে চালানো ঠিক নয়। আজকে আমরা সিদ্ধান্ত নিয়েছি, আগামী ডিসেম্বর-জানুয়ারির মধ্যে যেন হাইড্রোলিক হর্ন পুরোপুরি বন্ধ করা হবে। আশাকরি, আপনাদের (সাংবাদিক) সহযোগিতায় এটা বন্ধ করতে সক্ষম হবো।

পলিথিন বন্ধের বিষয়ে মন্ত্রী বলেন, পলিথিন নিষিদ্ধ আছে। যারা উৎপাদন করছে, ব্যবহার করছে তাদের বিরুদ্ধে আমরা ব্যবস্থা নিচ্ছি। এটা থেকে বের হয়ে আসতে পাট থেকে সোনালী ব্যাগ তৈরির পরিকল্পনা নিয়েছি। আশাকরি পলিথিন ব্যাগ পুরোপুরি বন্ধ করতে পারবো।

পরিবেশ দূষণরোধে নেওয়া পদক্ষেপে আপনি সন্তুষ্ট কি না- জানতে চাইলে তিনি বলেন, আমরা যদি পরিকল্পনা কিছু বাস্তবায়ন করতে না পারতাম, তাহলে বাংলাদেশে যেভাবে টিলা কাটা শুরু হয়েছিল তাতে একটা টিলাও থাকতো না। পরিবেশ মন্ত্রণালয় থেকে কার্যক্রম শুরু হওয়ায় মানুষ কিছুটা হলেও বুঝতে পেরেছে যে, টিলা কাটা ঠিক নয়, এটা দেশের জন্য ক্ষতিকর। সে কারণ হয়তো টিলা রক্ষা করা যাচ্ছে।

নিউজ ট্যাগ: হাইড্রোলিক হর্ন

আরও খবর