Logo
শিরোনাম

২০ জুন: ইতিহাসের এই দিনে

প্রকাশিত:সোমবার ২০ জুন ২০22 | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৬২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই সেখানে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সব সময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখেই বাংলাদেশ জার্নালের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন আজকের এই দিনের ইতিহাস

আজ ২০ জুন ২০২২, সোমবার। ৬ আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ। গ্রেগরিয়ান বর্ষপঞ্জী অনুসারে বছরের ১৭১ তম (অধিবর্ষে ১৭২ তম) দিন।

এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনাবলি:

৬৩৮ -  মসজিদ-এ নববীর প্রথম সম্প্রসারণ।

১৭০২ -  মুহাম্মদ বিন কাশিম সিন্ধু প্রদেশের রওয়ার আক্রমণ করেন এবং রাজা দাহির নিহত হন।

১৭৫৬ -  অন্ধকূপ হত্যা সংঘটিত হয়।

১৭৫৬ -  নওয়াব সিরাজদ্দৌলার বাহিনী একটি ব্রিটিশ গ্যারিসনের সেনাদের একটি বদ্ধ ঘরে আবদ্ধ করে। সে ঘরে ১৪৬ জনের মধ্যে ১২৩ জন মারা যায়।

১৭৫৬ -  ইংরেজদের কাছ থেকে নবাব সিরাজউদ্দৌলার কলকাতা পুনরুদ্ধার।

১৮৩৭ -  রানী ভিক্টোরিয়ার সিংহাসনে আরোহণ।

১৮৫৮ -  গোয়ালিয়র দুর্গ ব্রিটিশের দখলে গেলে সিপাই বিদ্রোহের অবসান ঘটে।

১৮৭৫ -  জাপান প্রশান্ত মহাসাগরে অবস্থিত ওকিনাওয়া দ্বীপ দখল করে।

১৯১২ -  পোলান্ডের বিজ্ঞানী ডক্টর কাসিমির ফুঙ্ক প্রথমবারের মতো ভিটামিন আবিস্কার করতে সক্ষম হন।

১৯৪৭ -  বেঙ্গল লেজিসলেটিভ এসেম্বলিতে বাংলা ভাগের প্রস্তাব গৃহীত।

১৯৭৬ -  ইউরোপীয় ফুটবল চ্যাম্পিয়নশিপের মুকুট জয় করেছিল চেকোস্লোভিয়া।

১৯৮১ -  ইরানের প্রখ্যাত চিন্তাবিদ ও মুজাহিদ কমান্ডার ডক্টর মোস্তফা চামরান আগ্রাসী ইরাকী সেনাদের সাথে যুদ্ধে শাহাদত বরণ করেন।

১৯৯০ -  ইরানের উত্তর ও উত্তর পশ্চিমাঞ্চলে অবস্থিতি গিলান ও জানযন শহরে সাত দশমিক তিন মাত্রার এক শক্তিশালী ভূমিকম্পে ৫০ হাজারেরও বেশী ইরানী প্রাণ হারান।

১৯৯১ -  পাকিস্তানি তরুণ প্রকৌশলী শাকিল হানাফি পৃথিবীতে সবচেয়ে হালকা বিমান প্রদর্শনের কৃতিত্ব অর্জন করেন।

১৯৯১ -  জার্মানির আইনসভায় রাজধানী বন থেকে বার্লিনে স্থানান্তরের ভোট গ্রহণ করা হয়।

জন্ম:

১৯০৯ -  লেখক ও রাজনীতিবিদ পূর্ণেন্দু দস্তিদার।

১৯১১ -  নারী জাগরণের কবি সুফিয়া কামাল।

১৯৫০ -  ইরাকের বর্তমান প্রধানমন্ত্রী নুরি আল মালিকি।

১৯৬৭ -  হলিউড অভিনেত্রী, গায়িকা ও মডেল নিকোল কিডম্যান।

১৯৭২ -  ভারতীয় অভিনেতা রাহুল খান্না।

১৯৭৮ -  ইংল্যান্ডের তারকা মিডফিল্ডার ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ড।

মৃত্যু:

৫৮৯ -  গাজী সুলতান সালাহ উদ্দীন আইউবি।

১৬৬০ -  বিখ্যাত ইংরেজ লেখক ড্যানিয়েল ডিফো লন্ডন।

১৯৫০ -  অস্ট্রেলিয়ার টেস্ট ক্রিকেটার কদ জেনিংস।

১৯৮৭ -  প্রাণীতত্ত্ববিদ ও পক্ষী বিশারদ সালিম আলি।

দিবস:

আজ বিশ্ব শরণার্থী দিবস।


আরও খবর

৩০ জুন: ইতিহাসে আজকের এই দিনে

বৃহস্পতিবার ৩০ জুন ২০২২




নির্বাচনে কে জিতবে তাতে যুক্তরাষ্ট্রের যায় আসে না: রাষ্ট্রদূত

প্রকাশিত:বুধবার ০৮ জুন ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ | ৭৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস বলেছেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনে কে জিতবে তাতে যুক্তরাষ্ট্রের কিছু যায় আসে না। যুক্তরাষ্ট্র এমন একটি নির্বাচন চায়, যেখানে বাংলাদেশের জনগণ তাদের নেতা নির্বাচন করতে পারবে।

বুধবার (৮ জুন) আগারগাঁওয়ে নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে সৌজন্য সাক্ষাতে আসেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস। মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন সিইসি।

কাজী হাবিবুল আউয়াল বলেন, প্রথমত বাংলাদেশের নির্বাচন নিয়ে ওনাদের কোনো বার্তা নেই। এটা ছিল সৌজন্য সাক্ষাৎ। তিনি আমাকে স্বাগত জানিয়েছেন নতুন সিইসি হিসেবে। সব ক্ষেত্রে আমার সাফল্য কামনা করেছেন। তিনি এবং তার সরকারের তরফ থেকে কোনো সহযোগিতার প্রয়োজন হলে করবেন বলে জানিয়েছেন, এটা একটা সৌজন্যতা।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, আগামী নির্বাচন সম্পর্কে আসলে উনি তেমন কিছু আলোচনা করেন নাই। কেমন ফিল করি আমি বলেছি, আমেরিকার মতো আমাদের নির্বাচন অতো স্মুথ নয়। একটু টার্বুলেন্স হয়। ওইদিক থেকে আমরা প্রস্তুত। আমরা আশাকরি সব সংস্থা (সরকারি) থেকে সহযোগিতা পাবো এবং নির্বাচন সফল হবে। নির্বাচন ফেয়ার করার চেষ্টা করবো। আগের চেয়ে অনেক স্বচ্ছ নির্বাচন হবে। সম্ভব হলে ভোটিং কেন্দ্রগুলোতে সিসি ক্যামেরা দেবো। এতে নজরদারি সহজ হবে। সরকারও আশা করি হেল্প করবে। আমাদের সীমাবদ্ধতার মধ্যে একটা ভালো নির্বাচন করার চেষ্ট করবো।

অন্য এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, কোনো চ্যালেঞ্জ নিয়ে আলোচনা হয়নি। উনি যেটা ফিল করছেন, দলগুলোর মধ্যে ধীরে ধীরে আন্তরিকতাপূর্ণ পরিবেশ সৃষ্টি হবে। হয়তো দলগুলোর মধ্যে সমঝোতা হবে, দলগুলো বুঝবে।

অংশগ্রহণমূলক নির্বাচন নিয়ে কোনো আলোচনা হয়েছে কি-না, জানতে চাইলে তিনি বলেন, অংশগ্রহণমূলক নির্বাচন নিয়ে বলেছি, উনি চেয়েছেন যে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন হলে ভালো হয়। আমরা বলেছি, দলগুলোর সঙ্গে বসবো। কীভাবে অংশগ্রহণমূলক হয়, তাদের সঙ্গে আলোচনা হলে হয়তো পথ বেরিয়ে আসবে।


আরও খবর



ভারত যাচ্ছে কথাসুন্দর নাট্যদলের খেলাঘর

প্রকাশিত:রবিবার ১২ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ১৩৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কথাসুন্দর নাট্যদলের প্রথম প্রযোজনা হেনরিক ইবসেনের এ ডলস হাউজ অবলম্বনে নাটক খেলাঘর। নাটকটি পশ্চিমবঙ্গে নাট্যোৎসবে অংশগ্রহণের জন্য আমন্ত্রিত হয়েছে। নাট্যোৎসবের আয়োজক পশ্চিমবঙ্গের খড়দহ আর্টিস্ট গ্রুপ। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী উপলক্ষে চার দিনব্যাপী আয়োজিত হচ্ছে ভারত-বাংলাদেশ মৈত্রী নাট্যোৎসব-২০২২। ওই আয়োজনের দ্বিতীয় দিন (১৯ জুন) কথাসুন্দর নাট্যদলের নাটকটি মঞ্চস্থ হবে।

নাট্যোৎসব উদ্বোধন করবেন পশ্চিমবঙ্গের কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। প্রধান অতিথি থাকবেন খড়দহ পৌরসভার প্রধান নীলু সরকার। বিশেষ অতিথি থাকবেন নাট্য পরিচালক দেবাশীষ রায় ও মলয় মিত্র। এছাড়া কথাসুন্দর নাট্যদলের নাটকটি পশ্চিমবঙ্গের ষড়ভুজের আমন্ত্রণে গিরিশমঞ্চে ২১ জুন ও মেদিনীপুরের ষড়ঙ্গ আয়োজিত নাট্যোৎসবে মঞ্চস্থ হবে ২৩ জুন।

নারীর আত্মনির্ভরতা ও স্বতন্ত্র ব্যক্তিসত্তায় উদ্ভাসিত হয়ে ওঠার গল্প ফুটে উঠেছে ইবসেনের বিশ্বখ্যাত এ নাটকে। এর পাণ্ডুলিপি সম্পাদনা, মঞ্চ পরিকল্পনা ও নির্দেশনা দিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের অধ্যাপক ড. কুন্তল বড়ুয়া। আলোক পরিকল্পনায় করেছেন পশ্চিমবঙ্গের নাট্যমঞ্চের আলোক পরিকল্পক ও নির্দেশক সুদীপ সান্যাল। এছাড়া আবহ পরিকল্পনায় আছেন দেবাশীষ রায়। সবকিছু ঠিক থাকলে আগামী বৃহস্পতিবার বাংলাদেশ থেকে ভারতের উদ্দেশ রওনা হবেন নাটকের কলাকুশলীরা।


আরও খবর

২৭ বছরের সম্পর্কে ইতি টানলেন মীর!

শুক্রবার ০১ জুলাই ২০২২

বড় পর্দায় বাম-কংগ্রেস সন্ত্রাস

শুক্রবার ০১ জুলাই ২০২২




টি-টোয়েন্টিতে যুক্ত হচ্ছেন মিরাজ, ওয়ানডে দলে এবাদত

প্রকাশিত:শুক্রবার ২৪ জুন ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ | ৩৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ইনজুরির কারণে ওয়েস্ট ইন্ডিজ সফর শেষ হয়ে ইয়াসির আলী রাব্বির। তার বদলে ৩ ম্যাচের টি-টোয়েন্টি দলে যুক্ত হচ্ছেন টেস্ট ও ওয়ানডে দলে থাকা অল-রাউন্ডার মেহেদী হাসান মিরাজ।

দলের একটি নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, মিরাজ ছাড়াও ওয়ানডে দলে যুক্ত করা হচ্ছে টেস্ট দলে থাকা পেসার এবাদত হোসেনকে। উইন্ডিজের বিপক্ষে ওয়ানডে দলে ডাক পাচ্ছেন এই পেসার।

টেস্ট দলের নিয়মিত সদস্য এবাদত হোসেন। গতি দিয়েই মূলত জায়গা করে নেয়া দলে। উইন্ডিজ সফরে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টেও দেখিয়েছেন গতির ঝলক। খেলার কথা রয়েছে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টও।

তবে এবাদতকে রাখা হচ্ছে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে। দুই ম্যাচের টেস্ট সিরিজের পর শুরু হবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। এরপর ১০ জুলাই থেকে শুরু হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ।

এ নিয়ে দ্বিতীয় বার ওয়ানডে দলে ডাক পেতে যাচ্ছেন এই পেসার। এর আগে চলতি বছর আফগানিস্তানের বিপক্ষে ৩ ম্যাচের ওয়ানডে দলে ডাক পেয়েছিলেন এবাদত হোসেন। যদিও খেলানো হয়নি তাকে। এদিকে ইনজুরির কারণে উইন্ডিজ সফর শুরুর আগেই শেষ হয়ে গেছে পেস অল-রাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনের।


আরও খবর



পিকের পরকীয়ার জেরে বিচ্ছেদের ঘোষণা শাকিরার

প্রকাশিত:শনিবার ০৪ জুন ২০২২ | হালনাগাদ:বুধবার ২৯ জুন ২০২২ | ৭৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পশ্চিমবঙ্গের বিখ্যাত গায়ক নচিকেতার গানের লিরিকের দুলাইন ধার করে বলা যাক, ভেঙে গেলে জোড়া যায় মন্দির-মসজিদ/ভাঙা কাঁচ, ভাঙা মন যায় না। শাকিরার ক্ষেত্রেও তাই হলো।

বয়সের ব্যবধান সত্ত্বেও এতদিন ভালোবেসে যার সঙ্গে এক যুগ কাটিয়ে দিলেন, সেই জেরার্ড পিকের হাতেই হৃদয় ভাঙলো পপ সম্রাজ্ঞীর। কয়েক মাস আগে বার্সেলোনা তারকার পরকীয়ার জেরে দুজনের মধ্যে যে ফাটল দেখা দিয়েছিল, তা আর জোড়া লাগলো না।

পিকের সঙ্গে বিচ্ছেদের ঘোষণা দিলেন কলম্বিয়ান গায়িকা। বিবাহবন্ধনে আবদ্ধ না হয়েও ১২ বছরের সম্পর্কের ছেদ হলো দুজনের। বার্সা ডিফেন্ডার পিকে ও শাকিরার ঘরে রয়েছে দুই সন্তান। তাদের ভালোর জন্য দুজনে সিদ্ধান্ত নিয়েছেন আলাদাভাবে থাকার।

এক বিবৃতিতে শাকিরা ও পিকে জানান, অনুতপ্ততার সঙ্গে নিশ্চিত করছি, আমরা আলাদা হয়ে যাচ্ছি। আমাদের সন্তানের ভালোর জন্য,যাদের জন্য রয়েছে আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার। আমরা তাদের সম্মান ও গোপনীয়তা বজায় রাখার অনুরোধ করছি। আমাদের বিষয়টি বুঝবার জন্য ধন্যবাদ।

কিছুদিন ধরে বেশ কয়েকটি স্প্যানিশ গণমাধ্যম ধারাবাহিকভাবে জানিয়ে আসছে, বার্সেলোনা সতীর্থ ১৭ বছর বয়সী মিডফিল্ডার গাভির ৪৫ বছর বয়সী মায়ের সঙ্গে পরকীয়ায় জড়িয়েছেন পিকে।

তবে কাতালান দৈনিক এল পিরিওদিকো দাবি, এই তথ্য সত্য নয়। গাভির মা নন; নিজেদের ঘরের আরেক কক্ষে ২০ বছর বয়সী এক তরুণীর সঙ্গে ধরা পড়েন পিকে। তার জন্য আলাদা বাসস্থান খুঁজে নিতে হয়েছে ৩৫ বছর বয়সী তারকা। আর এক সপ্তাহ ধরে ফের ব্যাচেলর জীবনে ফিরে বার্সার কায়ে মুনতানের অঞ্চলে ক্লাব সতীর্থ ও বন্ধুদের সঙ্গে জমিয়ে নাইট পার্টিতে মজেছেন তিনি।

২০১০ দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে পরিচয় শাকিরা-পিকের। এরপর থেকে একই ছাদের নিচে জীবন যাপন। অনেকের দাবি, ১০ বছরের বড় শাকিরার সঙ্গে আগের মতো যৌনজীবন উপভোগ না করায় পিকে পরকীয়ায় জড়িয়েছেন। তবে এই ঘটনায় এমন আহত হয়েছেন শাকিরা, হাসপাতালেও ভর্তি হতে হয় তাকে।

নিউজ ট্যাগ: শাকিরা পিকে

আরও খবর



থাইল্যান্ডের দ্বীপ থেকে শিশুসহ ৫৯ রোহিঙ্গা উদ্ধার

প্রকাশিত:সোমবার ০৬ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ | ৫৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মালয়েশিয়া সীমান্তের কাছের একটি দ্বীপ থেকে শিশুসহ ৫৯ জন রোহিঙ্গা শরণার্থীকে উদ্ধার করেছে থাইল্যান্ডের পুলিশ। রোববার দেশটির সহকারী পুলিশ প্রধান সুরাচাতে হাকপার্ন এক বিবৃতিতে বলেছেন, মালয়েশিয়ার সীমান্তবর্তী সাতুন প্রদেশের ডং দ্বীপ থেকে এই রোহিঙ্গাদের উদ্ধার করা হয়েছে।

তাদের মধ্যে ৩১ জন পুরুষ, ২৩ জন নারী এবং পাঁচ শিশু রয়েছে। হাকপার্ন বলেন, নৌকা চালক তাদের বলেছিল যে, তারা মালয়েশিয়ায় পৌঁছেছে। কয়েকদিন আগে দ্বীপটিতে তাদেরকে রেখে চলে যাওয়া হয়।” মানবপাচারকারীরা রোহিঙ্গাদেরকে যে দ্বীপটিতে রেখে গেছে সেটি একটি পর্যটনস্থল হলেও জনবহুল নয়।

থাইল্যান্ড শরণার্থীদেরকে মানবিক সহায়তা দিয়েছে। তাদেরকে আরও জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে। বেআইনিভাবে থাইল্যান্ডে প্রবেশের জন্য তাদের বিচার করা হবে বলে জানিয়েছে হাকপার্ন।


আরও খবর