Logo
শিরোনাম

২০২০ সালের ভয়ঙ্কর ৪ ধর্ষণের ঘটনা

প্রকাশিত:সোমবার ২৮ ডিসেম্বর ২০২০ | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ৩৪৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

২০২০ সালের ভয়ঙ্কর ৪ ধর্ষণের ঘটনা


আরও খবর



জাতিসংঘ সাধারণ পরিষদের সহ-সভাপতি নির্বাচিত হয়েছে বাংলাদেশ

প্রকাশিত:মঙ্গলবার ০৮ জুন ২০২১ | হালনাগাদ:শনিবার ১৯ জুন ২০২১ | ৭৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জাতিসংঘ সাধারণ পরিষদের সহ-সভাপতি নির্বাচিত হয়েছে বাংলাদেশ। আগামী সেপ্টেম্বরে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে বাংলাদেশ সহ-সভাপতি হিসেবে নেতৃত্ব দেবে।

সোমবার (৭ জুন) নিউইয়র্কে জাতিসংঘের সদরদফতরে অনুষ্ঠিত নির্বাচনে বাংলাদেশ সর্বসম্মতিক্রমে এশিয়া ও প্রশান্তমহাসাগরীয় অঞ্চল থেকে সহ-সভাপতি নির্বাচিত হয়। বাংলাদেশ ছাড়াও কুয়েত, লাউস ও ফিলিপিন্স ভাইস প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছে।

এক বিজ্ঞপ্তিতে জানানো হয় এক বছর মেয়াদের এই দায়িত্ব চলতি বছর সেপ্টেম্বর মাস থেকে শুরু হবে।

নির্বাচনে বিজয় লাভ করার পর এক প্রতিক্রিয়ায় জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বলেন, বাংলাদেশ বহুপাক্ষিকতার ধারক ও বাহক এবং বর্তমান বিশ্বের জটিল চ্যালেঞ্জসমূহ মোকাবিলার ক্ষেত্রে জাতিসংঘের নেতৃত্বের প্রতি বিশ্বাসী। উন্নয়ন, শান্তি, নিরাপত্তা ও মানবাধিকারের বিভিন্ন বৈশ্বিক ইস্যুতে বাংলাদেশ তার নীতিগত ও গঠনমূলক অবস্থান বজায় রেখেছে। বহুপক্ষীয় ফোরামে নেতৃত্বদানের ক্ষেত্রে আন্তর্জাতিক সম্প্রদায় বাংলাদেশের ওপর যে উপর যে আস্থা রাখে, এই নির্বাচন তারই বহিঃপ্রকাশ।’ উল্লেখ্য মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহ শহীদ ৭৬তম সাধারণ পরিষদের সভাপতি নির্বাচিত হয়েছেন।

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশন বিশেষ তাৎপর্যপূর্ণ কারণ বিশ্ব এখন কোভিড-১৯ অতিমারি ও এর বহুমাত্রিক প্রভাব থেকে পূনরুদ্ধারের চ্যালেঞ্জ মোকাবিলা করছে।

জাতিসংঘ সাধারণ পরিষদ ১৯৩টি সদস্য রাষ্ট্র নিয়ে গঠিত। জাতিসংঘ সনদ অনুযায়ী আন্তর্জাতিক বিষয়াবলীতে পূর্ণাঙ্গ বহুপাক্ষিক আলোচনার মাধ্যমে সুচিন্তিত মতামত প্রদান ও নীতি নির্ধারণের ক্ষেত্রে জাতিসংঘের প্রতিনিধিত্বশীল অঙ্গ হিসেবে সাধারণ পরিষদ কাজ করে থাকে। সাধারণ পরিষদের প্রেসিডেন্টের সভাপতিত্বে নিউইয়র্কস্থ জাতিসংঘ সদর দফতরে প্রতিবছর সেপ্টেম্বর মাসে সাধারণ-পরিষদ অধিবেশন অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য ২০১৬-১৭ মেয়াদে ৭১তম সাধারণ পরিষদ অধিবেশনে বাংলাদেশ সহ-সভাপতির দায়িত্ব পালন করেছে।


নিউজ ট্যাগ: জাতিসংঘ

আরও খবর



সোমালিয়ায় আত্মঘাতী হমলায় নিহত ১৫

প্রকাশিত:বুধবার ১৬ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ৫৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সোমালিয়ার রাজধানীর এক সেনা ক্যাম্পে ভয়াবহ আত্মঘাতী হামলার ঘটনা ঘটেছে। এতে সেনাবাহিনীতে নিয়োগপ্রাপ্ত অন্তত ১৫ সেনা নিহত হয়েছে। মঙ্গলবার মোগাদিসুর ধেগোবাদন সেনা ক্যাম্পে এই ঘটনা ঘটে।

সেনা কর্মকর্তা মোহাম্মদ আদান বলেন, নুতন নিয়োগপ্রাপ্ত সেনাদের সারিতে আত্মঘাতী হামলাকারী লুকিয়ে ছিল। এরপর ভয়াবহ বিস্ফোরণে ক্যাম্পটি কেঁপে ওঠে। হামলায় অন্তত ১৫ জন নিহত হয়েছে উল্লেখ করে এই সেনা কর্মকর্তা মৃত্যু বাড়ার আশঙ্কা করেন।

রয়টার্স নিউজ এজেন্সি জানিয়েছে, হামলায় আহতদেরকে মোগাদিসুর মদিনা হাসপাতালে নেওয়া হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়, সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে প্রায় ১৮ মাস পর এমন ভয়াবহ হামলা হলো। তবে এখন পর্যন্ত কোনো গোষ্ঠী হামলায় দায় স্বীকার করেনি। সোমালিয়াতে হোটেল এবং নিরাপত্তা ফাঁড়িতে হামলা খুবই সাধারণ ঘটনা।

২০১৯ সালের ডিসেম্বর মাসে শহরের সিটি সেন্টারের একটি নিরাপত্তা ফাঁড়িতে এক হামলায় ৮১ জন নিহত হয়েছিল। এরপর সর্বশেষ বড় হামলার ঘটনা ঘটে ২০২০ সালের আগস্টে। ওই হামলায় ১১ জন নিহত হয়।

কাতারভিত্তিক আল জাজিরার খবরে বলা হয়েছে, ব্গিত ৩০ বছর যাবৎ অভ্যন্তরীণ বিভিন্ন সমস্যা গৃহযুদ্ধ, সংঘাত, সশস্ত্র বিদ্রোহ, দুর্ভিক্ষে জর্জরিত সোমালিয়া।


নিউজ ট্যাগ: সোমালিয়া

আরও খবর



তিন আসনে উপনির্বাচন: নৌকার হাল ধরবেন যারা

প্রকাশিত:শনিবার ১২ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ৭৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
তিন আসনের মধ্যে সর্বোচ্চ ৩৫টি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে কুমিল্লা-৫ আসনের জন্য। ঢাকা-১৪ আসনের জন্য মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন ৩৪ জন। সিলেট-৩ আসনের জন্য মনোনয়ন ফরম বিক্রি হয়েছে ২৫টি

জাতীয় সংসদের শূন্য হওয়া তিন আসনের উপনির্বাচনের আওয়ামী লীগের প্রার্থী চূড়ান্ত হয়েছে। দলের মনোনয়ন বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী ২৮ জুলাই অনুষ্ঠেয় তিন উপনির্বাচনে ঢাকা-১৪ আসনে আগাখান মিন্টু, কুমিল্লা-৫ আসনে আবুল হাসেম খান এবং সিলেট-৩ আসনে হাবিবুর রহমান আওয়ামী লীগের হয়ে প্রার্থীতা লড়বেন।

শনিবার সকাল (১২ জুন) ১১টায় গণভবনে আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ বোর্ডের অন্য সদস্যরাও এতে উপস্থিত ছিলেন।

ঢাকা-১৪ আসনে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়া আগাখান মিন্টু শাহ আলী থানা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করছেন। সিলেট-৩ এ মনোনয়ন পাওয়া হাবিবুর রহমান জেলা আওয়ামী লীগের সদস্য আর কুমিল্লা-৫ এর আবুল হাসেম খান বুড়িচং উপজেলা আওয়ামী লীগের সভাপতি।

এদিকে তিন আসনের মধ্যে সর্বোচ্চ ৩৫টি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে কুমিল্লা-৫ আসনের জন্য। ঢাকা-১৪ আসনের জন্য মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন ৩৪ জন। সিলেট-৩ আসনের জন্য মনোনয়ন ফরম বিক্রি হয়েছে ২৫টি। সব মিলিয়ে তিন আসনের উপনির্বাচনের জন্য নৌকা প্রতীক পেতে আগ্রহীর সংখ্যা ৯৪।

নির্বাচন কমিশন (ইসি) ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ১৪ জুলাই এই তিন আসনের উপনির্বাচন হওয়ার কথা ছিল। পরে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় নির্বাচন ২ সপ্তাহ পিছিয়ে ২৮ জুলাই তারিখ নির্ধারণ করেছে ইসি।

নিউজ ট্যাগ: আওয়ামী লীগ

আরও খবর



সোনালি চুল পেতে লেগে গেল দুই বছর

প্রকাশিত:রবিবার ১৩ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ৪২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

টাইটানিক ছবিতে রোজের (কেট উইন্সলেট) চুলের রং ছিল লাল। বাস্তবে এই হলিউড অভিনেত্রীর চুলের রং সোনালি। কেট উইন্সলেট সম্প্রতি এক সাক্ষাৎকারে জানিয়েছেন, চুলের আসল রং ফিরে পেতে তাঁকে অপেক্ষা করতে হয়েছে প্রায় দুই বছর।

রোজের চুলের রং কী হবে, চিত্রনাট্যে স্পষ্ট করে বলা ছিল না। তাঁর চুলের রং নিয়ে পরিচালক জেমস ক্যামেরনের সঙ্গে আমার আলাপের কথা স্পষ্ট মনে আছে। তিনি জিজ্ঞেস করেছিলেন, তুমি কী মনে কর, যদি আমরা তাঁর চুলের রং লাল করি? এই লাল হবে তীব্র ও অস্বাভাবিক।। ফ্রেঞ্চ সাময়িকী এলকে দেওয়া সাক্ষাৎকারে সম্প্রতি সেই সময়ের অভিজ্ঞতা ভাগ করেছেন কেট উইন্সলেট।

লাল চুলের সেই রোজ পরে সারা বিশ্বের দর্শকহৃদয়েও রোমান্সের রং ছড়িয়েছিল। কে জানত, সিনেমায় অভিনয়ের পরে সেই স্বর্ণকেশ ফিরে পেতে তাঁকে অপেক্ষা করতে হবে প্রায় দুই বছর! বুঝিনি, শুটিংয়ের পরে আসল চুল ফিরে পেতে এতটা কষ্ট হবে।

সিনেমাতে রোজের চুল ছিল ঢেউখেলানো। যদিও কেট উইন্সলেটের আসল চুল স্বাভাবিক। চুলের এই ভাঁজ তৈরিতে বেশ কসরত করতে হয়, আমার চুল আসলে ঢেউখেলানো নয়। প্রতিদিনই চুলে ভাঁজ আনতে হতো। কিন্তু চুলের ভাঁজ ঠিক রাখা অসম্ভব হয়ে পড়ত। কারণ, সেটজুড়েই পানি আর পানি। অনেকগুলো পানির ট্যাংকে শুটিং করি। প্রায়ই চুলে পানি লেগে যেত। প্রত্যেকের চুল ঠিক রাখতেই সমস্যা পড়ে যেতাম।

ঐতিহাসিক সেই ছবি দিয়ে খ্যাতির চূড়ায় উঠেছিলেন রোজ ওরফে কেট উইন্সলেট। তারকাদের খ্যাতি আবার অনেক সময় বিড়ম্বনারও কারণ।

টাইটানিক ছবির পরে তাঁর প্রতি গণমাধ্যমের মনোযোগকে রীতিমতো বুলিং মনে হয়েছে। টাইটানিক যখন মুক্তি পায়, কেটের বয়স তখন ২১। তাঁকে নিয়ে গণমাধ্যমের চুলচেরা বিশ্লেষণ তাঁকে মানসিকভাবে কতটা পীড়া দিয়েছিল, সে কথা স্মরণ করে এখনো শিউরে ওঠেন। ছবিটি মুক্তির পরে নিজেকে গুটিয়ে ফেলা শুরু করেন।

কেট উইন্সলেট জানান, রাতদিন যেন এক হয়ে গিয়েছিল। ব্যক্তিগত জীবন ও দৈহিক গড়ন আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছিল। ব্রিটিশ গণমাধ্যম কেট উইন্সলেটের নির্দয়ভাবে সমালোচনা করে।

কেট আরও যোগ করেন, খুব ভয়ানক ছিল সময়টা। মনে মনে চাইতাম, এটা দ্রুত কেটে যাক। কেটেও গেছে। পরে বুঝতে পেরেছি, একেই যদি খ্যাতি বলা হয়, তাহলে আমি আসলে খ্যাতির জন্য একদমই প্রস্তুত ছিলাম না।



আরও খবর



দুপুর ২টা থেকে বিঘ্ন ঘটতে পারে ইন্টারনেট সেবায়

প্রকাশিত:শুক্রবার ২৮ মে ২০২১ | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ৯২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কক্সবাজারে ভূ-গর্ভস্থ ক্যাবল রক্ষণাবেক্ষণের জন্য শুক্রবার (২৮ মে) ইন্টারনেট সেবায় বিঘ্ন ঘটতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল)।

বিএসসিসিএল এক বিজ্ঞপ্তিতে জানায়, দুপুর ২টা থেকে রাত ১০টা পর্যন্ত অর্থাৎ ৮ ঘণ্টা সময়ের মধ্যে ইন্টারনেট সেবায় ব্যাঘাত ঘটতে পারে বা ধীরগতি হতে পারে।

বিএসসিসিএল জানায়, কক্সবাজার সড়ক বিভাগ ও কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের সড়ক উন্নয়ন কাজের পরিপ্রেক্ষিতে কক্সবাজার ল্যান্ডিং স্টেশন থেকে বিচ ম্যানহোল পর্যন্ত বর্তমান ভূ-গর্ভস্থ ক্যাবলের বিকল্প রুট হিসেবে নতুন একটি ভূ-গর্ভস্থ ক্যাবল রুট স্থাপনের কাজ সম্পন্ন করা হয়েছে। 

নতুন রুটে স্থাপিত অপটিক্যাল ফাইবার ও পাওয়ার ক্যাবলের সঙ্গে এসএমডব্লিউ-৪ সাবমেরিন ক্যাবলের সংযোগ দেওয়ার কার্যক্রমসহ টার্মিনেটেড সার্কিটের সব ট্রাফিক নতুন ভূ-গর্ভস্থ ক্যাবল (বিচ ম্যানহোল থেকে কক্সবাজার ল্যান্ডিং স্টেশন)-এ স্থানান্তরে ২৮ মে বাংলাদেশ সময় দুপুর ২টা থেকে রাত ১০টা পর্যন্ত অর্থাৎ ৮ ঘণ্টা সময়ের মধ্যে সম্পন্ন করার পরিকল্পনা নেওয়া হয়েছে। 

উল্লেখিত সময়কালে সাবমেরিন ক্যাবলের মাধ্যমে কক্সবাজার ল্যান্ডিং স্টেশনে টার্মিনেটেড সব সার্কিট বন্ধ থাকবে। তবে উক্ত সময়ে কুয়াকাটার সাবমেরিন ক্যাবল ও আইটিসি অপারেটরের সার্কিটগুলি চালু থাকবে। রক্ষণাবেক্ষণ কাজ চলাকালীন ইন্টারনেট গ্রাহকরা সাময়িকভাবে ইন্টারনেটের ধীরগতির সম্মুখীন হতে পারেন।

নিউজ ট্যাগ: ইন্টারনেট সেবা

আরও খবর