Logo
শিরোনাম

২০২৩ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে

প্রকাশিত:বৃহস্পতিবার ১২ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৮৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি অনুযায়ী, সংক্ষিপ্ত সিলেবাসে আগামী বছরের মাধ্যমিক (এসএসসি) ও উচ্চমাধ্যমিক (এইচএসসি) এবং সমমানের সব পরীক্ষা অনুষ্ঠিত হবে। আজ বৃহস্পতিবার আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটি এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার স্বাক্ষরিত এ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২৩ সালের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষার পরীক্ষার্থীদের ও সংশ্লিষ্ট সবার অবগতির জন্য জানানো যাচ্ছে, ২০২৩ সালের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) ২০২২ সালের পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি অনুযায়ী সব বিষয়ে অনুষ্ঠিত হবে।

এসএসসি পর্যায়ে আইসিটি পরীক্ষার পূর্ণনম্বর ৫০ এবং অন্যান্য প্রতিটি বিষয়ে তিন ঘণ্টা সময়ে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এইচএসসি পর্যায়ে প্রতিটি বিষয়ে তিন ঘণ্টা সময়ে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২০২৩ সালের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষা সব বিষয়ে অনুষ্ঠিত হবে।

দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানকে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছ।


আরও খবর



নেটোয় ঢুকতে চাওয়ায় ফিনল্যান্ডের আকাশে রুশ বিমান

প্রকাশিত:শুক্রবার ০৬ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৭৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ইউক্রেনের পর এ বার ফিনল্যান্ডে সামরিক অভিযান চালানোর প্রস্তুতি নিচ্ছেন ভ্লাদিমির পুতিন! গত ৪৮ ঘণ্টায় এমনই আশঙ্কার কথা জানিয়েছে ইউরোপের একাধিক দেশ। বুধবার রাতে রুশ যুদ্ধবিমান ফিনল্যান্ডের আকাশসীমা লঙ্ঘন করার পর ফিনল্যান্ড সেনার তৎপরতা ঘিরে আরও জোরাল হয়েছে যুদ্ধের জল্পনা

রাশিয়ার হুঁশিয়ারি অগ্রাহ্য করে ফিনল্যান্ড চলতি সপ্তাহে আমেরিকার নেতৃত্বাধীন সামরিক জোট নেটোর সদস্যপদের জন্য আবেদন করার সিদ্ধান্ত নেয়। এর পরেই রুশ যুদ্ধবিমান ঢোকে ফিনল্যান্ডের আকাশসীমায়। ঘটনাচক্রে, ফেব্রুয়ারিতে রুশ হুমকি অগ্রাহ্য করে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি নেটোর সদস্যপদের জন্য আবেদন করার সিদ্ধান্ত নিয়েছিলেন। তার পরেই ইউক্রেনে সামরিক অভিযানের কথা ঘোষণা করেন ভ্লাদিমির পুতিন।

বুধবার থেকেই রুশ সীমান্ত ঘেঁষা এলাকায় আমেরিকার সেনার সঙ্গে যৌথ যুদ্ধ মহড়া শুরু করেছে ফিনল্যান্ড ফৌজ। এর ফলে উত্তেজনা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন সামরিক বিশেষজ্ঞদের একাংশ। প্রসঙ্গত, প্রাক-দ্বিতীয় বিশ্বযুদ্ধ পর্বে ১৯৩৯ সালের নভেম্বরে ফিনল্যান্ডে হামলা চালিয়েছিল সোভিয়েত ইউনিয়ন। কিন্তু সামরিক ক্ষমতায় অনেক এগিয়ে থেকেও প্রায় সাড়ে তিন মাসের যুদ্ধে স্ক্যান্ডিনেভিয়া অঞ্চলের ছোট্ট দেশটিকে পুরোপুরি দখল করতে পারেনি জোসেফ স্তালিনের সেনা।


আরও খবর



শ্রীলঙ্কায় ফের জরুরি অবস্থা জারি

প্রকাশিত:শনিবার ০৭ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৬১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শ্রীলঙ্কায় পাঁচ সপ্তাহের মধ্যে দ্বিতীয়বার জরুরি অবস্থা জারি করেছেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। বিরোধীদের ধর্মঘটে কার্যত অচল হয়ে পড়া দেশটিতে শুক্রবার রাতে জরুরি অবস্থার ঘোষণা দেন তিনি। ধর্মঘটে দোকানপাট ও গণপরিবহন বন্ধ থাকার পরিপ্রেক্ষিতে জনশৃঙ্খলা নিশ্চিত করতে গোতাবায়া জরুরি আইন প্রয়োগ করেছেন বলে জানিয়েছেন তার এক মুখপাত্র।

এর আগে প্রেসিডেন্ট গোতাবায়ার পদত্যাগ দাবিতে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা পার্লামেন্ট ভবন ঘেরাও করতে গেলে কাঁদানে গ্যাসের শেল ও জলকামান ব্যবহার করে তাদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ।

আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়, জরুরি অবস্থা ঘোষণার মধ্য দিয়ে বিশেষ ক্ষমতা পেল শ্রীলঙ্কার আইনশৃঙ্খলা বাহিনী, যাতে করে বিচারিক আদালতের দ্বারস্থ না হয়েই কাউকে গ্রেপ্তার করে দীর্ঘ সময় কারারুদ্ধ করে রাখা যাবে।

জরুরি অবস্থার বলে আইনশৃঙ্খলা স্বাভাবিক রাখতে পুলিশের পাশাপাশি সেনাও মোতায়েন করা যাবে। প্রেসিডেন্ট গোতাবায়ার মুখপাত্র জানান, শুক্রবার মধ্যরাত থেকে জরুরি আইন কার্যকর হবে। বিক্ষোভের মুখে থাকা গোতাবায়া গত ১ এপ্রিল জরুরি অবস্থা ঘোষণা করেছিলেন। এর আগের দিন রাজধানীতে তার বাসভবন ঘেরাও করতে যান হাজার হাজার মানুষ।

সে সময় জারি করা জরুরি অবস্থা ১৪ এপ্রিল তুলে নেয়া হয়। এর পর থেকে নিয়মিতই বিক্ষোভ চলছে ১৯৪৮ সালে স্বাধীন হওয়ার পর সবচেয়ে সংকটে থাকা শ্রীলঙ্কায়। বিক্ষোভের পরিপ্রেক্ষিতে গোতাবায়া জানিয়েছেন, চাপের মুখে পদত্যাগ করবেন না তিনি।


আরও খবর



‘স্ত্রীর কথায় বরখাস্ত সমীচীন নয়’

প্রকাশিত:রবিবার ০৮ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৫৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কথিত আত্মীয়দের রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজনের না চেনার তথ্য সঠিক উল্লেখ করে তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগ যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, মন্ত্রীর স্ত্রীর কথায় বরখাস্ত সমীচীন নয়। রোববার রাজধানীর সিরডাপ মিলনায়তনে মা দিবস উপলক্ষে গরবিনী মা সন্মাননা প্রদান অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

রেলমন্ত্রীর স্ত্রীর কথায় রেলের টিটিই শফিকুল ইসলামকে বরখাস্তের প্রসঙ্গে তিনি এই মন্তব্য করেন। আওয়ামী লীগের ওয়ার্কিং কমিটির বৈঠক নিয়ে হাছান মাহমুদ বলেন, আওয়ামী লীগ চায় সব দলকে নিয়ে নির্বাচন করতে। মুক্ত গণমাধ্যম সূচকে বাংলাদেশের অবস্থান আফগানিস্তানের পেছনে দিয়ে আরএসএফ নিজেরাই প্রমাণ করেছে তাদের প্রতিবেদন বিদ্বেষপ্রসূত বলেও মন্তব্য করেন তথ্যমন্ত্রী।


আরও খবর



পদত্যাগ করতে পারেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী

প্রকাশিত:রবিবার ০৮ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৫৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পদত্যাগ করতে পারেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। সম্প্রতি দেশটিতে আবারও জরুরি অবস্থা জারি করা হয়েছে। অর্থনৈতিক সংকটসহ নানা সংকটে জর্জরিত দেশটিতে অনেকদিন ধরেই বিক্ষোভ চলছে। এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে প্রধানমন্ত্রীকে পদত্যাগের অনুরোধ করেছিলেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। তবে প্রেসিডেন্ট নিজেও পদত্যাগের চাপে রয়েছেন। কারণ শুরু থেকেই প্রেসিডেন্টকে তার পদ থেকে সরে দাঁড়ানোর দাবি জানিয়ে বিক্ষোভ করছে সাধারণ মানুষ।

জানা গেছে, প্রেসিডেন্টের অনুরোধে ইতিবাচক সাড়া দিয়েছেন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। কলম্বো পেজের এক প্রতিবেদন অনুযায়ী, গোতাবায়া রাজাপাকসের নেতৃত্বে প্রেসিডেন্ট হাউজে মন্ত্রিসভার বিশেষ বৈঠকে মাহিন্দা রাজাপাকসে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করতে রাজি হয়েছেন।

শ্রীলঙ্কার মন্ত্রিসভাকে জানানো হয়েছে যে, দেশের চলমান অর্থনৈতিক সংকট মোকাবিলায় ব্যর্থতার কারণে মাহিন্দা রাজাপাকসে তার পদ থেকে সরে দাঁড়াতে রাজি হয়েছেন। এদিকে দেশটিতে গত পাঁচ সপ্তাহের মধ্যে দ্বিতীয়বারের মতো জরুরি অবস্থা জারির মাধ্যমে নিরাপত্তা বাহিনীর ক্ষমতা বাড়ানো হয়েছে।

প্রেসিডেন্টের মুখপাত্র জানান, জনশৃঙ্খলা নিশ্চিত করতে জরুরি আইন জারি করা হয়েছে। এর আগে তীব্র অর্থনৈতিক সংকটের মধ্যেই শুরু হয় বিক্ষোভ ও ধর্মঘট। বন্ধ থাকে স্কুল-কলেজ, দোকান ও ব্যবসা প্রতিষ্ঠান। তাছাড়া ধর্মঘটের কারণে পরিবহন ব্যবস্থাও অচল হয়ে পড়ে। চলতি সপ্তাহে দেশটির অর্থমন্ত্রী জানান, গোতাবায়ে রাজাপাকসে সরকারের কাছে পাঁচ কোটি ডলারের মতো বৈদেশিক রিজার্ভ অবশিষ্ট রয়েছে। মূলত করোনা মহামারি ও তেলের দাম বেড়ে যাওয়ায় দেশটির অর্থনীতিতে ধস নামে।

দেশটির ট্রেড ইউনিয়ন নেতা রবি কুমুদেশ বলেন, প্রেসিডেন্টের ভুল নীতি ও পদক্ষেপের ফলেই এমন দুঃখজনক অবস্থা তৈরি হয়েছে। তাই তাকে পদত্যাগ করতে হবে। শ্রীলঙ্কায় সর্বশেষ প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৯ সালে। নির্বাচনকে সামনে রেখে শুল্ক কমানোর প্রস্তাব করেন গোতাবায়া রাজাপাকসে। এটাকে তখনকার সরকার নির্বাচনী কৌশল হিসেবেই ধরে নিয়েছিল।

সে সময়ে অর্থমন্ত্রী মঙ্গলা সামারাবিরা মূল্য সংযোজন কর ১৫ শতাংশ থেকে কমিয়ে ৮ শতাংশ করা ও অন্যান্য শুল্ক বাতিল করার বিপজ্জনক প্রতিশ্রুতির বিষয়ে একটি ব্রিফিংয়ের আয়োজন করেছিলেন। অর্থনৈতিক সংকটে এখন ধ্বংসের দ্বারপ্রান্তে রাজাপাকসের পরিবার। হিমশিম খাচ্ছেন মানুষের প্রয়োজনীয় জিনিসের চাহিদা মেটাতে। ঋণের জন্য শরণাপন্ন হচ্ছেন আইএমএফ, বিশ্বব্যাংক, চীন ও ভারতসহ অন্যান্য দাতাদের কাছে। এরই মধ্যে ঋণ খেলাপিতে পরিণত হয়েছে দেশটি। যা ১৯৪৮ সালে ব্রিটিশদের কাছ থেকে স্বাধীনতা লাভের পর প্রথম ঘটনা। দেশের শেয়ারবাজারও শোচনীয় অবস্থায় রয়েছে।

গত ২০ বছরের মধ্যে ১২ বছরই শ্রীলঙ্কার সরকারের গুরুত্বপূর্ণ পদে থেকেছেন রাজাপাকসে পরিবারের সদস্যরা। এসময় তারা স্বৈরতন্ত্রের তকমা পেয়েছেন। এর আগে তার ভাই মাহিন্দা রাজাপাকসে দুই মেয়াদে প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন। তাছাড়া তার অন্য দুই ভাই দেশটির বন্দর ও কৃষি ব্যবস্থা নিয়ন্ত্রণ করছেন। এভাবে পাকসে পরিবারের কয়েক ডজন সদস্য সরকারের সর্বোচ্চ পদে দায়িত্ব পালন করছেন।

জানা গেছে, রাজাপাকসে ক্ষমতা গ্রহণের আগেও শ্রীলঙ্কা অর্থনৈতিক সংকটে ছিল। তারপরও নতুন সরকার বেশ কয়েকটি মেগা প্রকল্পের জন্য চীনের কাছ থেকে ঋণ নেয়। সব মিলিয়ে ২০১০ থেকে ২০২০ সালের মধ্যে দেশটির বৈদেশিক ঋণ দ্বিগুণ হয়ে যায়।


আরও খবর



মারিউপোলের বাসিন্দাদের ভাগ্য এখন পুতিনের হাতে

প্রকাশিত:শুক্রবার ২২ এপ্রিল 20২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৮১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় বন্দরনগরী মারিউপোল দখলে নেওয়ার দাবি করেছে রাশিয়া। আর এরপরই কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ এই শহরটির মেয়র বলেছেন, যুদ্ধবিধ্বস্ত মারিউপোলে আটকে থাকা এক লাখ বেসামরিক নাগরিকের ভাগ্য এখন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের হাতে এবং এসব মানুষের সাথে কী ঘটবে তা তিনি (পুতিন) একাই নির্ধারণ করতে পারেন।

তিনি আরও বলেছেন, উপগ্রহ থেকে পাওয়া মারিউপোলের একটি গণকবরের ছবি প্রমাণ করে যে, রাশিয়ার সেনারা নিহতের সংখ্যা লুকাতে মৃতদেহ কবর দিচ্ছে। শুক্রবার (২২ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

এর আগে মারিউপোলকে মুক্ত করা হয়েছে বলে বৃহস্পতিবার (২১ এপ্রিল) দাবি করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। টানা প্রায় দুই মাস অবরুদ্ধ করে রাখার পর ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় এই বন্দরনগরী দখলের দাবি করেন তিনি। দুই মাসের এই রুশ অবরোধ ও প্রচণ্ড বোমাবর্ষণে শহরে মানবিক বিপর্যয় সৃষ্টি হয়। ফলে যেসব বাসিন্দা পালিয়ে যাননি তারা বিদ্যুৎ, গরম বা পানি সংকটে ভোগান্তিতে পড়েন।

বৃহস্পতিবার এক সাক্ষাৎকারে মারিউপোলের মেয়র ভাদিম বয়চেঙ্কো বলেন, এটি বুঝতে পারা খুবই গুরুত্বপূর্ণ যে, মারিউপোল শহরে এখনও আটকে মানুষের ভাগ্য কেবল একজন ব্যক্তির হাতে - ভ্লাদিমির পুতিন। এবং এখন থেকে যে সব মৃত্যুর ঘটনা ঘটবে তাও তার (পুতিনের) হাতে।

মারিউপোলকে মুক্ত’ করা হয়েছে বলে বৃহস্পতিবার ঘোষণা করেন রুশ প্রেসিডেন্ট। এর ফলে টানা প্রায় দুই মাসের সামরিক অভিযোনে প্রথম বড় কোনো ইউক্রেনীয় শহর দখলে নিলো রাশিয়া। যদিও চলমান এই বিশেষ সামরিক অভিযানে’ বেসামরিক মানুষজনকে লক্ষ্যবস্তুতে পরিণত করার কথা অস্বীকার করেছে মস্কো।

প্রেসিডেন্ট পুতিনের এই ঘোষণার জবাবে ভাদিম বয়চেঙ্কো বলেন, শহরকে মুক্ত বা স্বাধীন করার কোনো পরিকল্পনাই ছিল না (রুশ সেনাদের)। পরিকল্পনা ছিল কেবল ধ্বংসের।

তার ধারণা, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর থেকে দক্ষিণ-পূর্বাঞ্চলীয় এই বন্দর শহরের ৯০ শতাংশ ক্ষতিগ্রস্থ বা ধ্বংস হয়ে গেছে।

মারিউপোলের মেয়র বলেন, আজ আমাদের কেবল একটি কথাই বলার আছে, আর সেটি হচ্ছে- আমাদের একটি যুদ্ধবিরতি প্রয়োজন, রাশিয়ার সামরিক বাহিনীর হাতে বন্দি মারিউপোলের এক লাখ বাসিন্দাকে পুরোপুরি বের হওয়ার সুযোগ দিতে এবং আজভস্টাল ইস্পাত কারখানায় থাকা আমাদের সকল মানুষকে মুক্তি দিতে হবে।

রাশিয়ার সৈন্যরা এখন মারিউপোল শহরের বেশিরভাগ অংশ নিয়ন্ত্রণ করলেও ইউক্রেনীয় যোদ্ধাদের একটি দল আজভস্টাল স্টিল কমপ্লেক্সের ভূগর্ভস্থ বাঙ্কারে শত শত বেসামরিক নাগরিকের সাথে অবস্থান করছে। প্রেসিডেন্ট পুতিন ইউক্রেনীয় এই যোদ্ধাদের উদ্দেশে বলেছেন, হয় অস্ত্র রেখে আত্মসমর্পণ করতে হবে নইলে মরতে হবে।


আরও খবর