Logo
শিরোনাম

২০২৭ সাল পর্যন্ত যুক্তরাজ্যে জিএসপি সুবিধা পাবে বাংলাদেশ

প্রকাশিত:বুধবার ১৭ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:বুধবার ০৩ মার্চ ২০২১ | ৬৬জন দেখেছেন
Share
নিউজ পোস্ট ডেস্ক

Image

যুক্তরাজ্যে ২০২৭ সাল পর্যন্ত অগ্রাধিকার বাজার সুবিধা (জিএসপি) পাবে বাংলাদেশ বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

বাংলাদেশ-যুক্তরাজ্য প্রথম বাণিজ্য ও বিনিয়োগ সম্মেলন নিয়ে ব্রিটিশ হাইকমিশনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন জানান, দুই ধাপে তিন বছর করে যুক্তরাজ্যের বাজারে জিএসপি সুবিধা পাবে। প্রথম ধাপে ২০২৪ সাল আর দ্বিতীয় ধাপে ২০২৭ সাল পর্যন্ত জিএসপি সুবিধা পাবে।

Share

আরও খবর



মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় উগান্ডায় নিহত ৩২ জন

প্রকাশিত:বৃহস্পতিবার ০৪ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:বুধবার ০৩ মার্চ ২০২১ | ১৪১জন দেখেছেন
Share
নিউজ পোস্ট ডেস্ক

Image

উগান্ডায় মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় কমপক্ষে ৩২ জন প্রাণ হারিয়েছেন। মঙ্গলবার (৩ ফেব্রুয়ারি) দেশটির পশ্চিমাঞ্চলীয় কাসেসি এলাকায় একটি ট্রাকের সঙ্গে যাত্রীবাহী গাড়ির সংঘর্ষে এ হতাহতের ঘটনা ঘটে। যাত্রীরা একটি শেষকৃত্যানুষ্ঠানে যোগ দিতে যাচ্ছিল।

উগান্ডা রেড ক্রস সোসাইটির যোগাযোগ কর্মকর্তা আইরিন নাকাসিতা বুধবার (৪ ফেব্রুয়ারি) বিষয়টি নিশ্চিত করেছেন।

রেড ক্রস সোসাইটির ওই কর্মকর্তা আরো বলেন, নির্মাণাধীন সড়কটি ছিল খুবই সংকীর্ণ। দুর্ঘটনার সময় অন্ধকার হয়ে আসে। দুর্ঘটনায় ৩২ জন নিহত এবং পাঁচজন আহত হয়।

কারণ অনুসন্ধানে তদন্ত নেমেছে পুলিশ। পুলিশের পরিসংখ্যান অনুযায়ী, দেশটিতে প্রতি বছর প্রায় ২০ হাজার সড়ক দুর্ঘটনা ঘটে। এতে দুই হাজারেরও বেশি লোক প্রাণ হারায়।

Share

আরও খবর



সূচকের বড় পতনের মধ্য দিয়ে লেনদেন চলছে

প্রকাশিত:সোমবার ২২ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০২ মার্চ 2০২1 | ৫৫জন দেখেছেন
Share
নিউজ পোস্ট ডেস্ক

Image

সপ্তাহের প্রথম কার্যদিবস সোমবার (১৮ ফেব্রুয়ারি) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের বড় পতনের মধ্য দিয়ে লেনদেন চলছে।

লেনদেন শুরুর এক ঘণ্টা পর অর্থাৎ বেলা ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৫৪ পয়েন্ট কমে ৫ হাজার ৪২১ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ১১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২৮ পয়েন্ট কমে যথাক্রমে ১২৩০ ও ২১৭৭ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ১৩৭ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

সোমবার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২৯টির, কমেছে ১৮০টির এবং অপরির্বতিত রয়েছে ৭০টি কোম্পানির শেয়ারের দাম।

বেলা ১১টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, রবি, বিএটিবিসি, লংকাবাংলা, বেক্সিমকো ফার্মা, ওয়ালটন হাইটেক, বিকন ফার্মা, মীর আকতার, লাফার্জ হোলসিম ও স্কয়ার ফার্মা।

এর আগে লেনদেন শুরুর প্রথম ১০ মিনিটে ডিএসইর সূচক কমে ১৫ পয়েন্ট। এরপর ১০টা ২০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ১০ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়। সকাল ১০ টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৪৮ পয়েন্ট কমে ৫ হাজার ৪২৯ পয়েন্টে অবস্থান করে।

অপরদিকে, লেনদেন শুরুর এক ঘণ্টা পর বেলা ১১টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৯০ পয়েন্ট কমে ১৫ হাজার ৭৩০ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৪ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এ সময়ে ১৭টি কোম্পানির দাম বেড়েছে, কমেছে ৩৯টি কোম্পানির দর। অপরিবর্তিত রয়েছে ১৩টি কোম্পানি শেয়ারের দর।

Share

আরও খবর



মুস্তাফিজের আঘাত আর মিরাজের শতকে এগিয়ে বাংলাদেশ

প্রকাশিত:বৃহস্পতিবার ০৪ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:সোমবার ০১ মার্চ ২০২১ | ৬৩জন দেখেছেন
Share
নিউজ পোস্ট ডেস্ক

Image

মেহেদী মিরাজের প্রথম শতকে চড়েই ক্যারিবীয়দের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ৪৩০ রানের বড় সংগ্রহ পেয়েছে বাংলাদেশ। শেষ ব্যাটসম্যান হিসেবে ১০৩ রানে আউট হন ২৩তম ম্যাচ খেলা এই তরুণ। জবাব দিতে নেমে একমাত্র পেসার মুস্তাফিজের জোড়া আঘাতে শুরুতেই দুই উইকেট হারালো উইন্ডিজ।

ইনিংসের পঞ্চম ওভারেই ক্যারিবিয় শিবিরে আঘাত হানেন মুস্তাফিজ। চতুর্থ বলটি ওপেনার জন ক্যাম্পবেলের ব্যাটকে ফাঁকি দিয়ে প্যাডে আঘাত হানলে জোরালো আবেদন তোলেন ফিজসহ ফিল্ডাররা। যাতে আম্পায়ার সাড়া না দেয়ায় রিভিউয়ের স্মরণাপন্ন হন মোমিনুল, আর তাতে সফলও হয় বাংলাদেশ। মাত্র ৩ রান করে সাজঘরে ফেরেন বাঁহাতি ওপেনার।

এর পরের বলেই ক্রিজে নতুন আসা শেন মোসেলিকে লেগ বিফোর দেন আম্পায়ার। তবে এ যাত্রায় রিভিউ নিয়ে বেঁচে যান এই বাঁহাতি। ৯ ওভারে উইন্ডিজের সংগ্রহ এক উইকেটে ২০ রান। তবে শেষ রক্ষা হয়নি। সেই মুস্তাফিজের আঘাতেই ফের আরেকবার রিভিউ নিয়েও রেহায় মেলেনি মোসেলির। সাজঘরে ফেরেন মাত্র ২ রানে। যাতে ২৪ রানেই দ্বিতীয় উইকেট হারায় ক্যারিবীয়রা।

এর আগে সকালের শুরুতেই লিটন দাস আউট ক্রিজে আসেন মিরাজ। সপ্তম উইকেটে সাকিবের সঙ্গে গড়েন ৬৭ রানের ইনিংসসেরা জুটি। লাঞ্চের ঠিক আগেই সাকিবের আউটের মধ্যদিয়ে ভাঙ্গে এই জুটি। সেঞ্চুরির আশা জাগিয়েও আক্ষেপ নিয়ে সবাইকে হতাশ করে ফেরেন সাকিব।

তবে মধ্যাহ্ন বিরতির পরে মাঠে ফিরেই অর্ধশতক হাঁকান মিরাজ। টেস্ট ক্যারিয়ারে যা ছিল তার তৃতীয় ফিফটি। অর্ধশতক পূরণ করার পরেই রাকীম কর্নওয়ালের ওপর চড়াও হন এই ডানহাতি ব্যাটসম্যান। ডাউন দ্য উইকেটে এসে চার মারার পরের বলেই আবার শট হাঁকিয়ে লং অনে তালুবন্দী হয়েছিলেন, তবে ফিল্ডার ভারসাম্য হারিয়ে বলটি ধরে রাখতে না পারায় ভাগ্যক্রমে বেঁচে যান মিরাজ।

সাকিবের ফেরার পরে মিরাজকে ভালো সমর্থন দিয়েছেন তাইজুল ইসলাম। বেশ ধৈর্য্যের সাথে রক্ষণাত্মক ব্যাটিং করেছেন তিনি। তার ৭২ বলের ইনিংসটির সমাপ্তি ঘটে শ্যানন গ্যাব্রিয়েলের বলে উইকেটরক্ষক জসুয়া ডা সিলভার তালুবন্দী হয়ে। তাইজুলের ব্যাট থেকে আসে ১৮ রান। তার আগে মিরাজের সাথে গড়েছিলেন ১১৭ বলে ৪৪ রানের জুটি।

তাইজুলের বিদায়ের পরে মিরাজের সঙ্গী হন আরেক তরুণ নাঈম হাসান। মিরাজ ও নাঈমের জুটিতে বেশ দ্রুত রান উঠতে থাকে। এরইমাঝে কর্নওয়ালের বলে নাঈমকে এলবিডব্লিউ দিয়েছিলেন আম্পায়ার। তবে রিভিউ নিয়ে দেখা যায় বলটি স্ট্যাম্পে আঘাত হানেনি, ফলে সেই যাত্রায় বেঁচে যান নাঈম।

দ্রুত রান তুলতে থাকা নাঈম পার্ট টাইম বোলার নক্রুমাহ বনারের কাছে পরাস্ত হন। তার ব্যাট ছুঁয়ে বল স্ট্যাম্পে আঘাত হানে। ২৪ রান করা নাঈম ফিরলেও সঙ্গীর অভাবে নিজের ওপর আস্থা হারাননি মিরাজ। একপ্রান্ত আগলে রেখে বাংলাদেশকে ঠিকই এগিয়ে নেয়ার পাশাপাশি পৌঁছে যান নিজের কাঙ্ক্ষিত লক্ষ্যে। 

তৃতীয় ফিফটিকে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতে রূপ দেন এই স্পিনিং অলরাউন্ডার। শেষ ম্যান মুস্তাফিজুর রহমানকে নিয়ে সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। সেঞ্চুরির পরে বেশ আক্রমণাত্মক হয়ে ওঠেন এবং লং অনে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন। তার আগে মিরাজের ব্যাট থেকে আসে ১০৩ রান। ২২৪ মিনিট ব্যাপ্তি তার ১৬৮ বলের ওই অনবদ্য ইনিংসে ছিল ১৩টি দৃষ্টিনন্দন চারের মার। যাতে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ৪৩০ রান।

দ্বিতীয় দিনের শুরুতেই সাজঘরে ফিরেছিলেন লিটন দাস। তিনি করেন ৬৭ বলে ৩৮ রান। মধ্যাহ্ন বিরতির আগে সাকিবও আউট হয়ে যান। তার ব্যাট থেকে আসে ৬৮ রান। সাকিবের ১৫০ বলের ইনিংসটিতে ছিল ৫টি চার।

Share

আরও খবর



করোনার নতুন রূপের বিরুদ্ধে আস্ট্রাজেনেকার টিকা কার্যকর

প্রকাশিত:শনিবার ০৬ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:সোমবার ০১ মার্চ ২০২১ | ৫৮জন দেখেছেন
Share
নিউজ পোস্ট ডেস্ক

Image

যুক্তরাজ্যে করোনাভাইরাসের নতুন রূপটির বিরুদ্ধে আস্ট্রাজেনেকা ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন করা টিকা কার্যকর বলে প্রমাণিত হয়েছে। করোনার প্রথম রূপটির বিরুদ্ধে যেই মাত্রায় টিকাটি কার্যকর, ঠিক সেই মাত্রায় রূপান্তরিত নতুন রূপটির বিরুদ্ধেও এটি কার্যকর।

শুক্রবার অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এ তথ্য জানিয়েছে।

ইংল্যান্ডের দক্ষিণে কেন্ট শহরে প্রথম শনাক্ত হওয়া করোনার নতুন রূপটি অনেক বেশি সংক্রামক। ভাইরাসের বিস্তার রোধে ইতোমধ্যে অনেক দেশ ব্রিটেনে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে। এছাড়া গত মাসে ইংল্যান্ডে নতুন করে লকডাউন ঘোষণা করা হয়েছে। এরই মধ্যে যুক্তরাজ্যে করোনার টিকা দেওয়া শুরু হয়েছে। এই টিকা করোনার নতুন রূপটির বিরুদ্ধে কতটুকু কার্যকর তা নিয়ে সংশয় ছিল।

অক্সফোর্ড টিকার ট্রায়ালের প্রধান তদন্ত কর্মকর্তা অ্যান্ড্রিউ পোলার্ড বলেছেন, আমাদের ট্রায়াল থেকে পাওয়া তথ্য অনুযায়ী, যুক্তরাজ্যে ChAdOx1 টিকাতে দেখা গেছে, এটি কেবল মহামারির আদি ভাইরাসের বিরুদ্ধেই কার্যকর নয়, বরং নতুন রূপ B.1.1.7 এর বিরুদ্ধেও কার্যকর, যেটি ২০২০ সালের শেষ দিকে যুক্তরাজ্যজুড়ে বিস্তার ঘটিয়ে চলছে।

Share

আরও খবর



বসন্তে মোড়ানো ভালোবাসা দিবস আজ

প্রকাশিত:রবিবার ১৪ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:বুধবার ০৩ মার্চ ২০২১ | ৭৮জন দেখেছেন
Share
নিউজ পোস্ট ডেস্ক

Image

আজ রবিবার ফাল্গুনের প্রথম দিন, ইংরেজিতে ১৪ ফেব্রুয়ারি। আজ বসন্তকে বরণ করার দিন ও বিশ্ব ভালোবাসা দিবস। একই দিনে দুটি দিবসকে বেশ আপন করেই নিয়েছেন এ প্রজন্মের তরুণ-তরুণীরা। প্রেমিক-প্রেমিকাদের কাছে আজ বিশ্ব ভালোবাসা দিবস। ঋতুরাজ বসন্তের প্রথম দিনে ভালোবাসার মানুষকে আজ বাঙালির পবিত্র প্রেম রঙিন ফুলের সাজে প্রকাশ পাবে।

আজকের এই ভালোবাসা দিবস শুধু প্রেমিক-প্রেমিকাদের জন্য নির্দিষ্ট নয়, এ ভালোবাসা হতে পারে মা-বাবা, স্বামী-স্ত্রী, ভাই-বোন, সন্তান বা বন্ধুর জন্যও। এদিন সকলেই হতে পারে ভালোবাসার জয়গানে আপ্লুত।

জানা যায়, ধর্মযাজক সেইন্ট ভ্যালেন্টাইন একজন খ্রিস্টধর্ম প্রচারক ছিলেন। বিপরীতে তৎকালীন সম্রাট দ্বিতীয় ক্লডিয়াস ছিলেন বিভিন্ন দেব-দেবীর পূজায় বিশ্বাসী। সম্রাটের পক্ষ থেকে সেইন্টকে দেব-দেবীর পূজা করার জন্য বলা হলে সেইন্ট ভ্যালেন্টাইনকে অসম্মতি জানায় আর এতে তাকে ২৭০ সালের ১৪ ফেব্রুয়ারি মৃত্যুদণ্ড দেয়া হয়।

অন্য একদল ব্যাখ্যা দিয়ে থাকেন, স্নেহময় যাজক সেইন্ট ভ্যালেন্টাইন কারাবন্দী হলে তাকে দেখার জন্য তরুণ-তরুণীরা ফুল নিয়ে আসতেন। একদিন কারারক্ষীর অন্ধ মেয়েও আসে। অন্ধ মেয়েটি সেইন্টের ক্ষমতায় তার দৃষ্টি শক্তি ফিরে পায়। তাই সেই সময় তারুণ্যের উচ্ছ্বাস ঠেকাতে ক্ষিপ্ত হয়ে ২৬৯ খ্রিস্টাব্দের ১৪ ফেব্রুয়ারি সেইন্ট ভ্যালেন্টাইনকে মৃত্যুদণ্ড দেন সম্রাট ক্লডিয়াস।

এদিকে অন্য এক ইতিহাসে বলা হয়েছে, সেনাবাহিনীতে জনবল সংকট হলে তরুণ-তরুণীদের বিয়ের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেন সম্রাট ক্লডিয়াস। এতে করে যেন তরুণ-তরুণীরা সৈনিক হতে আগ্রহী হয়। কিন্তু সম্রাটের এই নির্দেশ সর্বপ্রথম অমান্য করেন সেন্ট ভ্যালেন্টাইন নামক এক ধর্মযাজক। মর্সিয়া নামের এক তরুণীকে ভালোবেসে বিয়ে করেন এবং নিজে উপস্থিত থেকে অন্যদের বিয়ে দেন। সম্রাটের আদেশ অমান্য করায় সেইন্ট ভ্যালেন্টাইনকে মৃত্যুদণ্ড দেয়া হয়। তার স্মরণেই পালিত হয়ে আসছে ভালোবাসা দিবস। আর এটিই বিশ্বে সর্বাধিক প্রচারিত ভালোবাসা দিবস পালনের ইতিহাস।

Share

আরও খবর

অর্ধেক পুরুষ-অর্ধেক নারী পাখি

রবিবার ২৮ ফেব্রুয়ারী ২০২১