Logo
শিরোনাম

২০৯ রানে হারলো বাংলাদেশ, সিরিজ শ্রীলঙ্কার

প্রকাশিত:সোমবার ০৩ মে ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৪ মে ২০২১ | ৫৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শ্রীলঙ্কার দেওয়া রানের পাহাড়ের নিচে চাপা পড়েছে বাংলাদেশ। স্বাগতিকদের ৪৩৭ রানের লক্ষ্যে ব্যাট করতে এসে দ্বিতীয় ইনিংসে ২২৭ রানে সবকয়টি উইকেট হারিয়ে গুটিয়ে যায় সফরকারীরা। চরম ব্যাটিং ব্যর্থতায় সিরিজ হেরেছে টাইগাররা। দুই ইনিংসে লঙ্কানদের হয়ে একাই এগারো উইকেট শিকার করেন অভিষিক্ত স্পিনার প্রবীন জয়াবিক্রমা। তার স্পিন ঘূর্ণিতে ২০৯ রানের জয় দিয়ে সিরিজ জিতে নেয় দিমুথ করুণারত্নেরা। প্রথম ম্যাচে ড্রয়ের পর এই ম্যাচে দুর্দান্ত জয় পেয়েছে লঙ্কানরা।

আজ সোমবার পাল্লেকেলেতে সিরিজের শেষ ম্যাচের পঞ্চম দিনের প্রথম সেশনও শেষ করতে পারেনি বাংলাদেশ। মাত্র দেড় ঘণ্টা ব্যাট করে পাঁচ উইকেট হারিয়ে গুটিয়ে যায় মুমিনুল হকরা।

দিনের শুরুতে ব্যাট করতে আসেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান লিটন দাস ও মেহেদি হাসান মিরাজ। দিনের শুরুটা ভালো হয়নি সফরকারীদের। জয়াবিক্রমার কৌশল ও বুদ্ধির কাছে পরাস্ত হয়ে লেগ বিফোরের ফাঁদে পড়েন লিটন দাস। মাত্র ১৪ বল টিকলো মিরাজের সঙ্গে তার জুটি।

নতুন ব্যাটসম্যান তাইজুল ইসলামের সঙ্গে কিছু সময় ব্যাট করার সুযোগ পান মিরাজ। দুজনের ব্যাটে রানও এসেছিল। কিন্তু খানিক সময় না পেরোতেই তাইজুলকে সাজঘরে ফেরান সিলভা। ৩০ বল মোকাবিলায় ২ রান করেন তাইজুল। এরপর ফেরেন তাসকিন আহমেদও। এরপর মিরাজকে নিজের চতুর্থ শিকার বানান আগের ইনিংসে ছয় উইকেট শিকারি জয়াবিক্রমা। আবু জায়েদ রাহীকেও সাজঘরে ফিরিয়ে জয় নিশ্চিত করেন জয়াবিক্রমা।

এর আগে, প্রথম ইনিংসে ২৪৩ রানে এগিয়ে থাকার পর দ্বিতীয় ইনিংসে ১৯৪ রান করে ইনিংস ঘোষণা করে লঙ্কানরা। লঙ্কানদের দেওয়া ৪৩৭ রানের লক্ষ্য মোকাবিলা করতে এসে ব্যর্থ হন আগের তিন ইনিংসে দারুণ ব্যাট করা তামিম ইকবাল। এরপর একে একে ব্যাটিং ব্যর্থতার পরিচয় দেন সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক ও মুশফিকুর রহিমরা।


আরও খবর



পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ

প্রকাশিত:রবিবার ০৯ মে ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ মে ২০২১ | ৮২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
সকাল ৭টার দিকে ফেরি চলাচল বন্ধ হয়ে গেলে যাত্রীরা চরম বিপাকে পড়েন। এ রিপোর্ট লেখা পর্যন্ত পাটুরিয়া-দৌলতদিয়া ঘাটে কয়েকশ যাত্রী পারাপারের অপেক্ষায় আছেন

আবারো বন্ধ পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটের ফেরি চলাচল। আজ রবিবার (৯ মে) সকাল সাড়ে ৭টার দিকে ফেরি চলাচল বন্ধ হয়ে যায়। এর আগে শনিবার (৮ মে) সন্ধ্যা ৬টা থেকে রবিবার সকাল ৭টা পর্যন্ত স্বাভাবিক থাকে ফেরি চলাচল।

সরেজমিন পাটুরিয়া ঘাটে গিয়ে দেখা যায়, সকাল ৭টার দিকে ফেরি চলাচল বন্ধ হয়ে গেলে যাত্রীরা চরম বিপাকে পড়েন। এ রিপোর্ট লেখা পর্যন্ত পাটুরিয়া-দৌলতদিয়া ঘাটে কয়েকশ যাত্রী পারাপারের অপেক্ষায় আছেন।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিসি) পাটুরিয়া ঘাট ম্যানেজার মহিউদ্দিন রাসেল জানান, নৌমন্ত্রণালয়ের নির্দেশে দিনের বেলা ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে। শুধু একটি ছোট ফেরি দিয়ে মরদেহ ও রোগীবাহী অ্যাম্বুলেন্স পারাপার করা হবে।

উল্লেখ্য, করোনাভাইরাস সংক্রমণ রোধে শনিবার (৮ মে) থেকে পাটুরিয়া-দৌলতদিয়া, শিমুলিয়া-বাংলাবাজারসহ সকল ফেরিঘাটে দিনের বেলায় সব ধরনের ফেরি চলাচল বন্ধের ঘোষণা দেয়া হয়। শুধু রাতের বেলায় পণ্যবাহী পরিবহন পারাপারের জন্য ফেরি চলাচল করতে পারবে বলে জানানো হয়।


আরও খবর

ঈদ মোবারক

শুক্রবার ১৪ মে ২০২১




করোনা রোগীদের ডায়েট চার্ট

প্রকাশিত:শুক্রবার ০৭ মে ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৪ মে ২০২১ | ৭৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সারাবিশ্বেই দাপিয়ে বেড়াচ্ছে করোনাভাইরাস। সংক্রমণের সঙ্গে লড়াই করতে হলে বাড়াতে হবে প্রতিরোধ ক্ষমতা। বিশেষজ্ঞরা বলছেন, ভ্যাকসিন শুধু ভাইরাস সংক্রমণ প্রতিরোধের জন্য যথেষ্ট নয়, সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে হলে স্বাস্থ্যকর খাবারও প্রয়োজন।

করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি না হয়ে চিকিৎসকদের পরামর্শে বাড়িতে রয়েছেন। তাদের জন্য ডায়াটেশিয়ানদের মতে ডায়েট চার্ট এরকম হওয়া দরকার।  

সকালে

ঘুম থেকে উঠে চা, দুটি বিস্কুট, সাধারণ খাবার, দুটি পাউরুটি মাখন বা জ্যামসহ, একটি কলা, এক কাপ দুধ, একটি  ডিম সেদ্ধ অথবা হাতে গড়া রুটি, নানারকম সবজি দিয়ে তরকারি, অথবা দুধ কর্নফ্লেক্স ,কর্নফ্লেক্সের বদলে কেউ পছন্দ করে মুড়ি। এরপর ফল খেতে পারেন। পেয়ারা অথবা তরমুজ অথবা আপেল অথবা পাকা পেঁপে খেতে পারেন। 

দুপুরে  

দুপুরের খাবারে পরিমাণ মতো ভাত, এক বাটি ডাল, তরকারি নানারকম সবজি খান। যেমন গাজর, বরবটি, পটল, বাঁধাকপি ইত্যাদি। তরকারির মধ্যে কিছু নিউট্রিলা চাঙ্ক দিলে ভালো। পাতলা মাছের ঝোল, ঘরে পাতা টক দই।

চা বিস্কুট

চা বিস্কুট খেতে পারেন। এরপর অঙ্কুরিত ছোলা একটু  মুখরোচকভাবে খান। কারণ, এই সময় মুখে স্বাদ থাকে না। শশা, টমেটো, পেঁয়াজ কুচি দিয়ে, সামান্য বিট লবণ, লেবুর রস ছড়িয়ে খেতে পারেন। কোনোদিন অঙ্কুরিত মুগ খেতে পারেন ছোলার বদলে। কোনোদিন মুড়ি, ছোলা ভেজানো। 

রাতের খাবার

রাতে তাড়াতাড়ি খাবার খেয়ে নেবেন। গরম স্যুপ, দুটি হাতে গড়া রুটি, পাতলা চিকেনের ঝোল (দুপিস চিকেনসহ), ডাল, তরকারি। চিকেনের বদলে পণীর অথবা নিউট্রিলার তরকারি। কোনোদিন মুখ বদলের জন্য পাতলা খিচুড়ি খাবেন রুটির বদলে।    

ঘুমানোর আগে

এক কাপ দুধ অথবা স্যুপ খাবেন। সারাদিনে প্রচুর পরিমাণে পানি খাবেন। উষ্ণ পানি খেতে পারেন। সব অল্প তেলে রান্না হবে। ঝাল মশলা একদম নয়। ডায়াবেটিস, কিডনি বা অন্য কোনো রোগের সমস্যা থাকলে সেই অসুখের নির্ধারিত খাদ্যবিধি মেনে চলবেন।

নিউজ ট্যাগ: ডায়েট চার্ট

আরও খবর



তৈরি হচ্ছে এইচআইভির টিকা

প্রকাশিত:সোমবার ১৯ এপ্রিল ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ মে ২০২১ | ৬০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের জেনার ইনস্টিটিউটের বিজ্ঞানী দল, যারা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনার টিকা আবিষ্কারে জড়িত ছিলেন। এ ছাড়া এইচআইভির প্রতিষেধক তৈরির কাজ করছে মার্কিন ওষুধ তৈরির প্রতিষ্ঠান মডার্না

১৯৮১ সালে এইচআইভি রোগটি আবিষ্কারের পর থেকে এ পর্যন্ত মারা গেছেন তিন কোটি ২০ লাখ মানুষ। প্রতি বছর মারা যাচ্ছে কমপক্ষে ৬ লাখ ৯০ হাজার মানুষ। বিশ্বব্যাপী বর্তমানে এইচআইভি রোগী আছে তিন কোটি ৮০ লাখের মতো। এখন পর্যন্ত এর কোনো কার্যকারী প্রতিষেধক আবিষ্কার করা সম্ভব হয়নি। এই যখন অবস্থা, তখন আশার কথা শোনালেন গবেষকরা।

মার্কিন ও ব্রিটিশ দুদল বিজ্ঞানী ঘোষণা দিয়েছেন, তারা করোনার টিকার ওপর ভিত্তি করে এইচআইভির ভ্যাকসিনও আবিষ্কার করতে সফল হবেন।

এদের মধ্যে আছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের জেনার ইনস্টিটিউটের বিজ্ঞানী দল, যারা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনার টিকা আবিষ্কারে জড়িত ছিলেন। এ ছাড়া এইচআইভির প্রতিষেধক তৈরির কাজ করছে মার্কিন ওষুধ তৈরির প্রতিষ্ঠান মডার্না।

অক্সফোর্ডের বিজ্ঞানীরা এ মাসেই যুক্তরাজ্য, কেনিয়া, উগান্ডা ও জিম্বাবুইয়ের ১৮ থেকে ৫০ বছর বয়সী ১০১ জন এইচআইভি-নেগেটিভ স্বেচ্ছাসেবীর দেহে এটি পরীক্ষামূলক প্রয়োগ করতে যাচ্ছে।

আর মডার্নার টিকাটি পরীক্ষামূলক প্রয়োগ হবে এ বছরের শেষের দিকে। দুটি গবেষক দলই সফলতার ব্যাপারে আশাবাদী। তারা বলছেন, করোনার মতো এইচআইভির টিকা তৈরিতেও তারা সফল হবেন। 

নিউজ ট্যাগ: এইচআইভি

আরও খবর



হেফাজতের কেন্দ্রীয় নেতা জুনায়েদ কাশেমী গ্রেপ্তার

প্রকাশিত:শনিবার ০১ মে ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ মে ২০২১ | ৬৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

হেফাজতের কেন্দ্রীয় আরেক নেতাকে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। তাঁর নাম জুনায়েদ কাশেমী।

আজ শনিবার দুপুরে সিআইডি সদর দপ্তরের জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার (গণমাধ্যম) জিসানুল হক গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

পুলিশের এই কর্মকর্তা দাবি করেন, সম্প্রতি ব্রাহ্মণবাড়িয়ায় তাণ্ডব চালানোর অন্যতম হোতা হচ্ছেন জুনায়েদ কাশেমী। ব্রাহ্মণবাড়িয়া সদরসহ চার থানায় হওয়া নাশকতার একাধিক মামলার আসামি তিনি।

হেফাজতের বিলুপ্ত কেন্দ্রীয় কমিটিতে জুনায়েদ কাশেমীর পদ কী ছিল, তা জানাতে পারেননি সিআইডির এই কর্মকর্তা।


আরও খবর



রাতের খাবারে যে কৌশলগুলো ওজন কমাবে

প্রকাশিত:শনিবার ০১ মে ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১১ মে ২০২১ | ৭৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সারাদিন কম খেয়ে রাতে ভারী খাবার খাওয়া অনেকেরই অভ্যাস। এই অভ্যাসের কারণে ওজনটাও বেড়ে যায় দ্রুত। তখন আবার অনেকেই রাতের খাবার একেবারেই বাদ দিয়ে ফেলেন। এই অভ্যাসটাও ক্ষতির কারণ। তাহলে কী করবেন? জেনে নিন কিছু কৌশল।

ছোট প্লেট: ছোট এবং সমতল প্লেটে রাতের খাবার খাবেন। তাহলে খুব বেশি খাবার খেয়ে ফেলার ঝুঁকি অনেকটাই কমে যাবে।

সেদ্ধ বা কম তেল: ওজন কমাতে চাইলে রাতে তেল ছাড়া সেদ্ধ খাবার খাওয়ার চেষ্টা করুন। আর যদি সেদ্ধ খাবার একেবারেই ভালো না লাগে, তাহলে খুব অল্প পরিমাণে অলিভ ওয়েল বা নারিকেল তেল দিয়ে খাবার রান্না করুন।

বিকেলের নাস্তা: বিকেল বেলা হালকা নাস্তা করুন। এতে পেট ভরা থাকবে এবং রাতে খাওয়ার সময়ে অতিরিক্ত খেয়ে ফেলার সম্ভাবনা অনেকটাই কমে যাবে।

দেরিতে না খাওয়া: রাত ৮টার মধ্যে খাবার খেয়ে নিন। দেরীতে রাতের খাবার খাওয়ার অভ্যাসের কারণে ওজন বাড়ে।

টেবিলে বসে খাওয়া: চেষ্টা করুন পরিবারের সঙ্গে খাবার টেবিলে বসে খেতে। খাওয়ার সময় মোবাইল ফোন ব্যবহার করবেন না এবং টেলিভিশন দেখবেন না। কারণ, এতে অন্যমনস্ক হয়ে বেশি ক্যালরি গ্রহণ করার সম্ভাবনা থাকে।

এক গ্লাস পানি: খেতে বসার আগে এক গ্লাস পানি খেয়ে নিন। তাহলে অতিরিক্ত খেয়ে ফেলার সম্ভাবনা কমে যাবে। 


আরও খবর