Logo
শিরোনাম

২১ জানুয়ারি প্রেক্ষাগৃহে মুক্তি রাজ পরিবারের ‘ধর্মযুদ্ধ’

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৪১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

২০১৯-এ ছবি তৈরির ঘোষণা। ২০২০-তে মুক্তির কথা ছিল। মহামারির সঙ্গে এক বছর যুদ্ধ চালিয়ে নতুন বছরের ২১ জানুয়ারি মুক্তি পেতে চলেছে রাজ চক্রবর্তীর ধর্মযুদ্ধ। রাজ মানেই এখন বিষয়নির্ভর ছবি। আর তাতে রাজ-ঘরনি শুভশ্রী নায়িকা কম অভিনেত্রী বেশি। পরিণীতা ছবি থেকেই চেনা ছক থেকে বেরিয়ে নিজেদের ভেঙেছেন রাজশ্রী। তারই যেন আরও পরিণত রূপ ধর্মযুদ্ধ

তারকা দম্পতির পাশাপাশি ছবির জোরালো খুঁটি এক ঝাঁক তারকা। রয়েছেন স্বাতীলেখা সেনগুপ্ত, সপ্তর্ষি মৌলিক, পার্নো মিত্র, ঋত্বিক চক্রবর্তী, সোহম চক্রবর্তী। ২০২১ মঞ্চ, পর্দা সফল প্রবীণ অভিনেত্রী স্বাতীলেখাকে কেড়ে নিয়েছে। নতুন বছরে পর্দাজুড়ে তিনি নব রূপে। ধর্মযুদ্ধ ছাড়াও স্বাতীলেখা জীবন্ত হবেন উইনডোজ প্রোডাকশনের বেলাশুরু ছবিতে। সপ্তর্ষি এই ছবিতে শুভশ্রীর স্বামী। পেশায় অটোচালক। খবর, শুভশ্রীর পাশাপাশি তাঁর লুক-এও বড় পরিবর্তন এনেছেন পরিচালক। শ্যুট শুরুর আগে তাঁকে অটো চালানো শিখতে হয়েছিল

ছবি-মুক্তির খবর সপ্তর্ষি প্রথম জানলেন আনন্দবাজার অনলাইন থেকে। আনন্দের পাশাপাশি ছোট্ট আক্ষেপ তাঁর, রাজ যখন ছবিটি বানিয়েছিলেন সেই সময় দেশ-রাজ্যজুড়ে ধর্ম নিয়ে কাটাছেঁড়া চলছে। ছবিটি সেই সময় মুক্তি পেলে আরও প্রাসঙ্গিক হত। এখন কি তা হলে ছবির প্রাসঙ্গিকতা তুলনায় কমে গিয়েছে? মানতে রাজি নন স্বাতীলেখা সেনগুপ্তের একমাত্র জামাই।

তাঁর কথায়, দেশ বা রাজ্যে ধর্মযুদ্ধ থিতিয়েছে। থেমে যায়নি। তা ছাড়া, দর্শক অত্যন্ত বুদ্ধিমান। তাঁরা ছবি দেখে বুঝবেন পরিচালক কী বলতে চাইছেন। আশা, তাঁরা খুশি মনেই ছবিটিকে গ্রহণ করবেন। শুভশ্রীর স্বামী হওয়ার অনুভূতি কেমন? অনবদ্য, দাবি সপ্তর্ষির। সারা ছবিতেই শুভ অন্তঃসত্ত্বা। সেই অনুভূতি ধরে রেখে ছবিতে অভিনয় করে যাওয়া সহজ নয়। এত দিন গ্ল্যামারাস নায়িকা হিসেবে জনপ্রিয়তা পাওয়ার পরে 'পরিণীতা' থেকে শুভ জনপ্রিয় অভিনেত্রী। এ ভাবে ভেঙে নিজেকে প্রমাণ করতে যথেষ্ট সাহসের প্রয়োজনবক্তব্য অভিনেতার।


আরও খবর



দেশে করোনার ট্যাবলেটের অনুমোদন

প্রকাশিত:মঙ্গলবার ০৯ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ২৭ নভেম্বর ২০২১ | ৫৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দেশে করোনা চিকিৎসায় মলনুপিরাভির অ্যান্টিভাইরাল ট্যাবলেটের জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে সরকার। সোমবার (৮ নভেম্বর) ঔষধ প্রশাসন অধিদপ্তরের উপপরিচালক মো. আইয়ুব হোসেন গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, দেশের কয়েকটি প্রতিষ্ঠান মলনুপিরাভিরের জরুরি ব্যবহারের অনুমোদনের জন্য আবেদন করেছিল। অধিদপ্তর প্রাথমিকভাবে অনুমোদন দিয়েছে।

তিনি জানান, এসকায়েফ ফার্মাসিউটিক্যালস লিমিটেড, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেডসহ আরও কয়েকটি প্রতিষ্ঠান দেশে মলনুপিরাভির উৎপাদন ও বিপণনের অনুমতি চেয়েছে। খুব শিগগির তাদের ‌রেসিপি অনুমোদন দেওয়া হবে বলে জানান তিনি।

৪ দিন আগে যুক্তরাজ্য সরকার এ ওষুধের অনুমোদন দেয়। যুক্তরাজ্যে অনুমোদনের ৪ দিন পর দেশে ওষুধটির উৎপাদন ও ব্যবহারের বিষয়ে উদ্যোগ নেওয়া হলো।


আরও খবর



ঢাবির ‌‘নিখোঁজ’ ছাত্র হিমেল টাঙ্গাইল কারাগারে

প্রকাশিত:সোমবার ২২ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৫০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নিখোঁজ ছাত্র হামিদ সিকদার হিমেলের খোঁজ মিলেছে। টাঙ্গাইলে খাদ্য বিভাগের নিয়োগ পরীক্ষায় প্রক্সি দিতে এসে ধরা পড়েছেন তিনি। পরে ভ্রাম্যমাণ আদালত তাকে এক মাসের কারাদণ্ড দিয়েছেন। এখন হিমেল টাঙ্গাইল জেলা কারাগারে রয়েছেন।

হিমেলের পরিবার জানায়, ঢাবির শহীদুল্লাহ হল থেকে হিমেল গত শুক্রবার টাঙ্গাইলের সখীপুরে বাড়ি আসার উদ্দেশ্যে বের হয়। তারপর থেকে তিনি নিখোঁজ ছিলেন। তার মোবাইল ফোনও বন্ধ পাওয়া যায়। এ ব্যাপারে তার পরিবারের পক্ষ থানায় সাধারণ ডায়েরী (জিডি) করা হয়। পরে সোমবার তারা জানতে পারেন হিমেল কারাগারে রয়েছেন।

টাঙ্গাইল জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আতাউর রাব্বি জানান, গত শুক্রবার টাঙ্গাইল টেক্সাইল ইন্সটিটিউট কেন্দ্রে খাদ্যবিভাগের সহকারী পরিদর্শক পদে রেজোয়ানুল হক নামক এক পরীক্ষার্থীর পরিবর্তে হিমেল পরীক্ষায় অংশ নেন। প্রবেশ পত্রের ছবির সঙ্গে হিমেলের মিল না থাকায় তাকে আটক করা হয়। তিনি রেজোয়ানুল হকের পরিবর্তে পরীক্ষা অংশ নেওয়ার কথা স্বীকার করেন। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাকে এক মাসের কারাদণ্ড দেওয়া হয়। পরে তাকে টাঙ্গাইল কারাগারে পাঠানো হয়।

হিমেল ঢাকাস্থ সখীপুর স্টুডেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক। সে সখীপুর উপজেলার জামালহাটকোরা গ্রামের বিল্লাল সিকদারের ছেলে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের মাস্টার্সের ছাত্র।


আরও খবর



এবার কলকাতার গানে কণ্ঠ দিলেন পরীমণি

প্রকাশিত:মঙ্গলবার ০৯ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ২৭ নভেম্বর ২০২১ | ৮৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আবারও প্রমাণিত, গান কাঁটাতারের শাসন মানে না। প্রমাণ করলেন পরীমণি। সোমবার রাতে প্রীতিলতা-র কণ্ঠে শিলাদিত্য মৌলিকের হৃদপিণ্ড ছবির গান। যার সুরকার রণজয় ভট্টাচার্য। গানের ভিডিয়ো ফেসবুকে পোস্ট করতেই অনুরাগীদের চর্চা শুরু।

পরীর কণ্ঠের প্রশংসার পাশাপাশি আলোচিত হচ্ছে রণজয়ের নামও। পরীর অন্ধকার ঘরে টুনির রোশনাই। তিনি আবছা গলায় গাইছেন, কেন রোদের মতো হাসলে না! বাংলাদেশের প্রথম সারির নায়িকার জানলার বাইরেও নিঝুম অন্ধকার। দূরে বিন্দু বিন্দু জ্বলছে বহুতলের আলো। পরীমণি এক মনে তাঁর ভালবাসা খুঁজছেন গানে গানে, আমায় ভালবাসলে না, আমার কাছে দিন ফুরালেও আসলে না! নায়িকার দৌলতে রণজয় এক লহমায় আন্তর্জাতিক!

কেউ কেউ পরীমণির গাওয়া গানের সূত্রও (লিঙ্ক) পাঠিয়েছেন। শুনে কান-মন জুড়িয়েছে তাঁর? দরাজ গলায় শংসাপত্র দিলেন ফোনেই, মনকেমনের জন্মদিন গানটিকে বাংলার সবাই ভালবেসেছেন। সেটা যে বাংলাদেশে পৌঁছবে এবং পরীমণি গাইবেন, ভাবতেই পারিনি! খুব লোভ হচ্ছে বাংলাদেশ আর পরীমণির সঙ্গে কাজ করার। সুরকারের আরও দাবি, শিলাদিত্যের সোয়েটার ছবির প্রেমে পড়া বারণ বাংলাদেশে জনপ্রিয়। এখন মনে হচ্ছে, এই গানটি আগের গানকেও ছাপিয়ে গেল। সঙ্গে আক্ষেপ, নির্দিষ্ট সময়ে ছবিটি মুক্তি পেলে আরও বেশি ছড়িয়ে পড়ত মনকেমনের জন্মদিন

এ দিকে পরীমণির পোস্ট করা ছবি বলছে, তাঁর বোধ হয় মনখারাপ! কলকাতার জন্য। কারণ, তাঁর ফেসবুক ছেয়ে গিয়েছে কলকাতার ছবিতে। বিভিন্ন সময়ে আসা মুহূর্ত দিয়েই যেন দিনযাপন তাঁর। গিটার হাতে ছবিতে নায়িকা স্পষ্ট জানিয়েছেন, দুঃখ ভুলতে গানেই আশ্রয় নেন তিনি। সেই জন্যই কি রণজয়ের গান বাছলেন? পরীমণি দুর্লভ। তাঁর হয়ে উত্তর দিয়েছেন রণজয়, এই গানটি ভীষণ নরম, পেলব। এর সুর অনুভূতিপ্রবণ মানুষের মন ছুঁয়ে গিয়েছে। তাই হয়তো মনকেমনের জন্মদিন পরীমণিও ভালবেসেছেন।

নিউজ ট্যাগ: পরীমণি

আরও খবর



সেমিফাইনালের প্রতিযোগিতায় ভারত-আফগান ও নিউজিল্যান্ড

প্রকাশিত:শনিবার ০৬ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ২৭ নভেম্বর ২০২১ | ৯২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আগের ম্যাচে আফগানিস্তানকে পাত্তা দেয়নি ভারত। এবার স্কটল্যান্ডকে উড়িয়ে দিল মাত্র ৩৯ বলেই। ৮১ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে গেছে বিরাট কোহলির দল।

১৭.৪ ওভারে ৮৫ রানে স্কটিশদের অলআউট করে দেয় বুমরা-শামিরা। এরপর ব্যাট হাতে নেমে চার-ছক্কা হাঁকিয়ে ৬.৩ ওভারেই খেলা শেষ করে দেন রাহুল-রোহিতরা।

এই ম্যাচ জিতে নেট রানরেট অনেক বাড়িয়ে নিয়েছে বিরাট কোহলি এন্ড কোং। তাহলে কি সেমিফাইনালে যেতে পারবে ভারত?

এক্ষেত্রে ভারত বিশেষ সুবিধা পাচ্ছে। আফগান-নিউজিল্যান্ড ম্যাচটি অনুষ্ঠিত হবে ৭ নভেম্বর। আর কোহলিরা তাদের শেষ ম্যাচ খেলবে নামিবিয়ার বিপক্ষে। তাই কত রান রেট বাড়িয়ে নিয়ে খেলা শেষ করতে হবে জেনেই মাঠে নামবে ভারত।

তাছাড়া টুর্নামেন্ট সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হলেও আয়োজক কিন্তু ভারতই। তাই মাঠ ও উইকেট কেমন তৈরি হবে এসব দায়িত্ব আইসিসির সঙ্গে ভারতের কাঁধেও রয়েছে। সে হিসেবে ভারতের পক্ষে উইকেট থেকে অ্যাডভান্টেজ নেওয়াটা খুবই স্বাভাবিক।

এদিকে কোহলিদের নেট রানরেট এখন ১.৬১৯। অন্যদিকে নিউজিল্যান্ডের ১.২৭৭। কিন্তু এতে ভয় পাবার কিছু নেই কিউইদের। কারণ চার ম্যাচে ভারতের পয়েন্ট ৪ এবং নিউজিল্যান্ডের পয়েন্ট ৬। চার ম্যাচের সবগুলো জিতে পাকিস্তানের ৮, তারা সেমিফাইনালের টিকিট কেটে ফেলেছে অনেক আগেই।

নিউজিল্যান্ডের সামনে বাধা এখন শুধু আফগানিস্তান। সেই ম্যাচ জিতলে ভারত যতই রান রেট বাড়িয়ে নিক তাতে কোনো লাভ নেই। ৮ পয়েন্ট নিয়ে গ্রুপ-২ থেকে দ্বিতীয় দল হিসেবে সেমিতে উঠবে উইলিয়ামসনের দল।

অন্যদিকে ভারতের সেমিফাইনালে যেতে হলে, প্রথমত শেষ ম্যাচে জিততেই হবে। আর শেষ প্রতিপক্ষ নবাগত নামিবিয়া। একেবারে সহজ প্রতিপক্ষ। এই দলের বিপক্ষেও রান রেট বাড়িয়ে জয়ের কাজটি সাড়বে ভারত। কিন্তু এরপরও তাদের পয়েন্ট হবে ৬।

তাই তাদের তাকিয়ে থাকতে হবে  নিউজিল্যান্ড বনাম আফগানিস্তান ম্যাচের দিকে। এই ম্যাচে নিউজিল্যান্ড জিতে গেলে নেট রান রেটের হিসাব কষা-কষির বালাই নাই ভারতের। সোজা বিদায় নিতে হবে বিশ্বকাপ থেকে। নিউজিল্যান্ড উঠে যাবে সেমিফাইনালে।


আরও খবর



চিলির হারে কাতার বিশ্বকাপে আর্জেন্টিনা

প্রকাশিত:বুধবার ১৭ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৬১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ব্রাজিলের সঙ্গে জিততে পারেনি আর্জেন্টিনা। ঘরের মাঠে গোলশূন্য ড্র করেছে লিওনেল মেসিরা। পয়েন্ট হারানোয় কাতার বিশ্বকাপের মূল পর্বের টিকিটের জন্য জানুয়ারির বিশ্বকাপ বাছাই রাউন্ড পর্যন্ত অপেক্ষা বাড়ে আলবিসেলেস্তেদের। যদিও চিলির সৌজন্যে এবারের রাউন্ডেই ২০২২ বিশ্বকাপ নিশ্চিত হলে গেলো আর্জেন্টিনার। চিলির বিপক্ষে ইকুয়েডরের ১-০ গোলের জয়ে কাতারের টিকিট পেয়ে গেছে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

আজ (বুধবার) ভোরে সান হুয়ানে সুপার ক্লাসিকো মহারণে ব্রাজিলের সঙ্গে গোলশূন্য ড্র করে আর্জেন্টিনা। বিবর্ণ ফুটবল ম্যাচে পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছাড়লেও কিছুক্ষণ পরই বিশ্বকাপ নিশ্চিতের সুখবর পায় মেসিরা। সান হুয়ানের ম্যাচ শেষ হওয়ার কিছুক্ষণ পরই শেষ হয় ইকুয়েডর-চিলির লড়াই। সেখানে চিলি হেরে যাওয়ায় ৫ ম্যাচ আগেই কাতারের টিকিট পেয়ে গেছে আলবিসেলেস্তেরা।

লাতিন আমেরিকা অঞ্চল থেকে দ্বিতীয় দল হিসেবে বিশ্বকাপ নিশ্চিত করলো আর্জেন্টিনা। সবার আগে এই অঞ্চল থেকে ২০২২ সালের আসরে পৌঁছে গেছে ব্রাজিল। আজ সেই দলের সঙ্গে ড্র করার পরই চিলির হারে সুখবর পেয়েছে আর্জেন্টিনা।

লাতিন আমেরিকান ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা কনমেবল আর্জেন্টিনাকে সুখবর দিয়েছে টুইটারে। সংস্থাটির টুইট, ২০২২ কাতার বিশ্বকাপে আর্জেন্টিনা। লা আলবিসেলেস্তে সামনের বিশ্বকাপের জায়গা নিশ্চিত করলো। দক্ষিণ আমেরিকার দ্বিতীয় দল হিসেবে টিকিট পেলো তারা। অভিনন্দন, আর্জেন্টিনা।’ আর আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ) এই আনন্দ টুইটারে ভাগাভাগি করেছে এভাবে, ২০২২ কাতার বিশ্বকাপে আমরা। ফিফা বিশ্বকাপ খেলতে যাচ্ছে আর্জেন্টিনা। ভামোস আর্জেন্টিনা!!

লাতিন আমেরিকার বিশ্বকাপ বাছাইয়ে ১৩ ম্যাচে ৩৫ পয়েন্ট নিয়ে শীর্ষে ব্রাজিল। সমান ম্যাচে ২৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আর্জেন্টিনা। এই দল দুটিই পেয়ে গেছে কাতারের টিকিট। তাদের চেয়ে এক ম্যাচ বেশি খেলেছে বাকি আট দল। ১৪ ম্যাচে ২৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে ইকুয়েডর। সমান খেলায় ১৭ পয়েন্ট নিয়ে চারে কলম্বিয়া। সমান পয়েন্ট পেলেও গোল ব্যবধানে পিছিয়ে থেকে পাঁচে পেরু।

এই অঞ্চলের বাছাই থেকে সরাসরি বিশ্বকাপে যাবে শীর্ষ চার দল। ব্রাজিল ও আর্জেন্টিনার নিশ্চিত হয়ে যাওয়ায় জায়গা আছে আর দুটি। পঞ্চম দলটির প্লে অফের মাধ্যমে কাতারে যাওয়ার সুযোগ থাকবে।


আরও খবর