Logo
শিরোনাম

২১ সেপ্টেম্বর ইতিহাসের এই দিনে

প্রকাশিত:বুধবার ২১ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৫০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

প্রতিদিনের বেশকিছু বাস্তবতা কিংবা ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। ইতিহাস সবসময় গুরুত্ব বহন করে। আজ বুধবার, ২১ সেপ্টেম্বর ২০২২। চলুন ইতিহাস ঘেঁটে দেখা নেয়া যাক আজকের এই দিনে কী কী ঘটেছিল।

ইতিহাসের পাতায় ২১ সেপ্টেম্বর :

১৭৯২ - ফ্রান্সে রাজতন্ত্রের অবসান ঘটে এবং প্রজাতন্ত্রের প্রতিষ্ঠা হয়।

১৮৫৭ - দিল্লীর সম্রাট দ্বিতীয় বাহাদুর শাহ ব্রিটিশ সেনাবাহিনীর কাছে আত্মসমর্পণ করেন।

১৯৪২ - ইউক্রেনের দুনাইভসিতে জার্মান নাৎসি বাহিনী দুই হাজার ৬৮৮ জন ইহুদিকে হত্যা করে।

১৯৬৪ - মাল্টা স্বাধীনতা লাভ করে।

১৯৭৪ - হন্ডুরাসে জলোচ্ছ্বাসজনিত বন্যায় ৮ হাজারেরও বেশি লোকের মৃত্যু।

১৯৮০ - ইরাকের সাবেক বাথ সরকার ইরানের বিরুদ্ধে সর্বাত্মক আগ্রাসনমূলক যুদ্ধ শুরু করেছিল।

১৯৮১ - যুক্তরাজ্যের নিকট থেকে বেলিজ স্বাধীনতা লাভ করে।

১৯৮৪ - ব্রুনেই জাতিসংঘে যোগদান করে।

১৯৮৯ - সেনেগাল ও জাম্বিয়ার কনফেডারেশন সেনেগাম্বিয়া ভেঙ্গে যায়।

১৯৯১ - তৎকালীন সোভিয়েত ইউনিয়নের নিকট থেকে আর্মেনিয়া স্বাধীনতা লাভ করে।

আজকের তারিখে যাদের জন্ম হয় :

১৮৬৬ - ইংরেজ কথাসাহিত্যিক এইচ জি ওয়েলস।

১৯০৯ - ঘানার জাতীয়তাবাদী নেতা কোয়ামে নক্রুমা।

১৯১৯ - ইসলামের অন্যতম পরিচিত বিদ্বান ব্যক্তি ফজলুর রহমান মালিক।

১৯২৬ - পাকিস্তানের জনপ্রিয় কণ্ঠশিল্পী নূরজাহান ।

১৯৪৭ - মার্কিন লেখক স্টিফেন কিং।

১৯৫৪ - জাপানের প্রধানমন্ত্রী শিনযো আবে।

১৯৫৭ - অস্ট্রেলিয়ার ২৬তম প্রধানমন্ত্রী কেভিন রাড।

আজকের তারিখে যাদের মৃত্যু হয় :

১৮৩২ - বিখ্যাত ইংরেজ কবি, ঔপনাসিক এবং ঐতিহাসিক স্যার ওয়াল্টার স্কট।

১৮৬০ - জার্মান দার্শনিক আর্থার শোপেনহাওয়ার।

১৮৮৭ - অযোধ্যায় শেষ নবাব সঙ্গীতামোদী ওয়াজেদ আলী শাহ।

১৯৩৩ - ইংরেজ লেখিকা ও ভারত হিতৈষী এ্যানি বেসান্ট।


আরও খবর

৩০ সেপ্টেম্বর: ইতিহাসে আজকের এই দিনে

শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২

ইতিহাসে আজকের এই দিনে: ২৮ সেপ্টেম্বর

বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২




টিভিতে আজকের খেলা

প্রকাশিত:সোমবার ০৩ অক্টোবর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ২২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ক্রিকেট:

নারী এশিয়া কাপ

বাংলাদেশ-পাকিস্তান

সরাসরি, সকাল ৯টা

ভারত-মালয়েশিয়া 

সরাসরি, দুপুর ১টা ৩০মিনিট

স্টার স্পোর্টস ২

ও পিটিভি স্পোর্টস

ফুটবল:

ইংলিশ প্রিমিয়ার লিগ

লেস্টার সিটি-নটিংহাম ফরেস্ট

সরাসরি, রাত ১টা

স্টার স্পোর্টস সিলেক্ট ১

নিউজ ট্যাগ: আজকের খেলা সূচি

আরও খবর

হার দিয়ে সিরিজ শুরু বাংলাদেশের

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২

১৬৮ রানের লক্ষ্য পেল বাংলাদেশ

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২




আজকের ভালো মন্দ

প্রকাশিত:বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ১৮৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জোতিষ বিচারের মাধ্যমে জেনে নিন আজকের রাশিফল বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২। মেষ, বৃষ, মিথুন, কর্কট, সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিক, ধনু, মকর, কুম্ভ, মীন এই রাশিগুলির দিনটি কেমন কাটবে।

তাই, জেনে নিন কেমন যাবে আপনার দিনটি:

মেষ রাশি: আজ আপনার শৈল্পিক এবং সৃজনশীল ক্ষমতা প্রচুর প্রশংসা পাবে। পাশাপাশি, আপনাকে অপ্রত্যাশিত পুরস্কারও এনে দেবে। আজকের দিনটি যোগ ব্যায়াম এবং ধ্যান দিয়ে শুরু করতে পারেন। এটি আপনাকে মানসিক জোর প্রদান করবে। অন্যদের মনে নিজের ছাপ ফেলার ক্ষমতা আপনাকে পুরষ্কৃত করবে। এই রাশিচক্রের শিশুরা আজ খেলাধূলা করার সময়ে আঘাত পেতে পারে। আজ আপনি একাকীত্বের জ্বালা থেকে মুক্তি পাবেন।

বৃষ রাশি: পরিবারের সদস্য এবং বন্ধুদের সাথে আজ আনন্দমুখর সময় কাটবে। মনে রাখবেন, আজ আপনার সব সমস্যার জন্য সেরা প্রতিষেধক হল হাসি। তাই, অবশ্যই মন ভালো রাখুন। সতর্ক থাকুন, কারণ কর্মক্ষেত্রে আজ কেউ আপনার নির্ধারিত পরিকল্পনা ভেস্তে দেওয়ার চেষ্টা করতে পারেন। কোনো আইনি পরামর্শ নেওয়ার জন্য আইনজীবীর কাছে যাওয়ার পক্ষে ভালো দিন। আজ আর্থিক পরিকল্পনা সম্পর্কে সজাগ হন।

মিথুন রাশি: আজ কোনো ঘনিষ্ঠ বন্ধুর সহায়তায় ব্যবসায়ে আর্থিক লাভের সম্ভাবনা রয়েছে। এই অর্থ আপনার অনেক ঝামেলা কাটিয়ে উঠতে সাহায্য করবে। কিছু অপ্রাসঙ্গিক চিন্তা আজ আপনার মন দখল করে রাখতে পারে। মন ভালো রাখতে তাই ব্যায়াম করুন। শিশুদের সঙ্গে আপনার খারাপ ব্যবহার তাদের অসন্তুষ্ট করতে পারে। আজ কোনো অংশীদারিত্বে যুক্ত হওয়ার আগে বারংবার ভেবে দেখুন। অর্ধাঙ্গিনীর সাথে ভালো সময় কাটবে।

কর্কট রাশি: কোনো লগ্নির ব্যাপারে আজ নিজে থেকে সিদ্ধান্ত নিন। কর্মক্ষেত্রে অতিরিক্ত চাপ এবং বাড়িতে চলা কোনো ঝগড়ার কারণে আজ মানসিক চাপ থাকবে। আজ প্রচুর অর্থব্যয়ের সম্ভাবনা রয়েছে। আজ আপনার শৈল্পিক এবং সৃজনশীল ক্ষমতা প্রচুর প্রশংসা পাবে। পাশাপাশি, আপনাকে অপ্রত্যাশিত পুরস্কারও এনে দেবে। প্রতিবেশীরা আপনার বন্ধু এবং পরিবারের কাছে আপনার বিবাহিত জীবনের ব্যক্তিগত দিক নিয়ে ভুল তথ্য প্রকাশ করতে পারেন।

সিংহ রাশি: কর্মক্ষেত্রে আজ দুর্দান্ত সময় কাটবে। আজ আপনার মধ্যে ভরপুর আত্মবিশ্বাস বজায় থাকবে। তাই, এই দিনটিকে কাজে লাগান। অর্থনৈতিক দিকটি আজ শক্তিশালী হওয়ার সম্ভাবনা রয়েছে। পূর্বে আপনার কাছ থেকে ধার নিয়েছিলেন এমন কোনো ব্যক্তি আজ সেই অর্থ ফেরত দেবেন। সহায়ক গ্রহগুলি আপনাকে আজ সন্তুষ্ট বোধ করার প্রচুর কারণ এনে দেবে। বাড়িতে শান্তি বজায় রাখার জন্য আপনার রাগকে দমন করতে হবে।

কন্যা রাশি: আজ আপনি এমন কোনো সামাজিক অনুষ্ঠানে উপস্থিত হওয়ার সুযোগ পাবেন যা আপনাকে প্রভাবশালী ব্যক্তিদের ঘনিষ্ঠ সান্নিধ্যে আনবে। আজ আপনার কোনো ভাই বা বোন আপনার কাছ থেকে ঋণ নিতে পারেন। বিবাহিতদের জন্য আজকের দিনটি হল চমৎকার। আজ আপনার মধ্যে ভরপুর আত্মবিশ্বাস বজায় থাকবে। তাই, এই দিনটিকে কাজে লাগান।

তুলা রাশি: আজ যদি কোনো বিতর্কে জড়িয়ে পড়েন সেক্ষেত্রে সংযত হয়ে কথা বলুন। নিজের মুক্ত মানসিকতার বহিঃপ্রকাশ ঘটান আজ। এই রাশিচক্রের কেউ কেউ আজ চাকরি পেতে পারেন। আজ আপনি আপনার প্রিয়জনের মাধ্যমে সুখ, স্বাচ্ছন্দ্য এবং মানসিক আনন্দ খুঁজে পাবেন। আপনার ঝগড়ুটে মনোভাবকে নিয়ন্ত্রণে রাখুন। কর্মক্ষেত্রে দুর্দান্ত দিন কাটবে। বিবাহিত জীবন আজ সুখের হবে।

বৃশ্চিক রাশি: আজ আপনি কোনো সহায়তা ছাড়াই অর্থ উপার্জন করতে সক্ষম হবেন। আপনার স্বাস্থ্য আজ সুস্থ থাকবে। পাশাপাশি, আপনার সুস্বাস্থ্যের কারণে আপনি আজ বন্ধুদের সাথে কোনো খেলাধূলার পরিকল্পনা করতে পারেন। আজ আপনি নিজের জন্য যথেষ্ট সময় পাবেন। বাড়ির পরিবেশ আজ শান্তিপূর্ণ থাকবে। আপনার প্রণয়ী আপনার জন্য আজ একটি দেবদূতে পরিণত হবেন। আজ আপনি একাকী সময় কাটাতে ভালোবাসবেন।

ধনু রাশি: আজ আপনার মনোমুগ্ধকর আচরণ সবাইকে আকৃষ্ট করবে। আজ আপনি এমন কোনো সামাজিক অনুষ্ঠানে উপস্থিত হওয়ার সুযোগ পাবেন যা আপনাকে প্রভাবশালী ব্যক্তিদের ঘনিষ্ঠ সান্নিধ্যে আনবে। অযথা অর্থব্যয় থেকে আজ বিরত থাকুন। আজ কেউ আপনার সুযোগ নিতে পারেন। তাই, সতর্ক থাকুন। আজকে জীবনসঙ্গীর সঙ্গে সময় কাটানোর জন্য আপনার কাছে যথেষ্ট অবসর থাকবে।

মকর রাশি: পরিবারে নতুন একজনের আগমন উৎসব এবং অনুষ্ঠানের মূহুর্ত বয়ে আনবে। আজ আপনার কোনো বহুপ্রতিক্ষিত স্বপ্ন পূরণ হতে পারে। প্রাচীন কোনো জিনিস এবং গয়নায় বিনিয়োগ করলে লাভ এবং সমৃদ্ধি আসবে। আজ আপনার উত্তেজনা নিয়ন্ত্রণে রাখা উচিত। কারণ খুব বেশি আনন্দ কিছু সমস্যার কারণ হতে পারে। অবসর সময়ে আজ আপনি একাকী থাকতে পছন্দ করবেন।

কুম্ভ রাশি: আপনার অনিয়ন্ত্রিত জীবনযাপন এবং প্রচুর ব্যয়ের কারণে আজ আপনার বাবা-মা চিন্তিত হয়ে পড়তে পারেন। সন্ধ্যেবেলায় বন্ধুদের সাথে সময় কাটান। এটি মানসিক শান্তি প্রদান করবে। যখন আপনি কোনো অভিমত দিচ্ছেন তখন অন্যদের অনুভূতির বিশেষ যত্ন নিন। আপনি সবসময় যেরকম কাজ করতে চেয়েছিলেন, অফিসে সেই ধরণের কাজ আজ আপনি পেতে পারেন। আজকে আপনি আপনার ভালোবাসার মানুষের সাথে সময় কাটাতে পারবেন।

মীন রাশি: আজ কোনো প্রভাবশালী ব্যক্তির সমর্থন আপনার সাহসকে বিশাল উৎসাহ প্ৰদান করবে। সন্তানের কোনো পুরস্কার গ্রহণের অনুষ্ঠানে আমন্ত্রণ পেয়ে আজ আপনি খুশি হবেন। পাশাপাশি, সে আপনার প্রত্যাশামাফিক ফল করে আপনার স্বপ্নকে বাস্তবায়িতও করবে। অর্থ কোথায় ব্যয় হচ্ছে সেদিকে আপনার নজর রাখা দরকার। অন্যথায় আপনি আগামী সময়ে আর্থিক সঙ্কটের মুখোমুখি হতে পারেন। আজ কোনো দীর্ঘদিনের পরিকল্পনা চূড়ান্ত রূপ নিতে পারে।

নিউজ ট্যাগ: রাশিফল

আরও খবর

৭ অক্টোবর: আজকের রাশিফল

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২




মায়াবী চুম্বক লাউয়াছড়ায়

প্রকাশিত:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ২৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

থ্রিলিং আছে ফরেস্টে, জল-পাথর আর চা-বাগানে। সে কারণে বেছে নেওয়া লাউয়াছড়া। মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলায় এ জাতীয় উদ্যান। রাতের গাড়িতে উঠে পরলে ভোরে হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ পার হয়ে মিরপুর দিয়ে রশিদপুর গ্যাসফিল্ডের রাস্তা। একটু পার হলেই শ্রীমঙ্গল সীমানায় স্বাগত জানাবে চায়ের দেশে স্বাগতম বলে।

এরপর শ্রীমঙ্গল। শ্রীমঙ্গল ৪ রাস্তা থেকে ভানুগাছমুখী রোড। শহরের রেলগেট পেরোতেই বিজিবি ক্যান্টিন। মায়াবী দুপাশ। শহর পেরিয়েই ফিনলে চা-বাগান। তার আগেই শ্রীমঙ্গল ৭১-এর বধ্যভূমি। এরপর কালো রাস্তার দুপাশে সবুজের ঢেউ। ঝলমলে চা-বাগান। সবুজের মাঝ দিয়ে ৩ কিমি. যেতেই ডান পাশে রাস্তা দেখিয়ে দেবে চা রিসার্স কেন্দ্রের আঁকাবাঁকা রাস্তা। দুদিকেই চা-বাগান। পাখির ওড়াউড়ি, শ্রমিকের চা-পাতা তোলার দৃশ্য। বেশিরভাগ শ্রমিকই নারী। পাহাড়ি মেয়েদের চা-পাতা তোলার দৃশ্য মুগ্ধ করবেই। সবুজের ডাকাডাকি। চা-বাগানের অবারিত সবুজ আর আঁকাবাঁকা রাস্তা বেয়ে সামান্য যেতেই বাঁ পাশে চা মিউজিয়াম। মেইন রোডের সঙ্গে এই জাদুঘরে আছে চা-শিল্প সম্পর্কিত যন্ত্রপাতি, ইতিহাস-ঐতিহ্য নিয়ে চিত্রকর্ম, বই। কিছুদূর যেতেই পাঁচতারকা নিবাস গ্রান্ড সুলতান। চা-বাগান আর সবুজের মধ্যে থাকা-খাওয়ার ব্যবস্থা। অনেক ব্যয়বহুল। এরপর সবুজ গাছ গাছালি ও ঢেউ খেলানো সবুজ পাহাড়ের মধ্য দিয়ে। আঁকাবাঁকা ও উঁচু-নিচু পিচ রাস্তা দিয়ে আরও কিলো তিনেক গেলেই লাউয়াছড়া জাতীয় উদ্যান।

পাহাড় আর বনের মিতালি উপভোগ করার মতো। বনের ভেতর দিয়ে যেতে যেতে মাথার ওপর বানরের লাফালাফি-দাপাদাপি আর নিচে লেজ তুলে যাওয়া হনুমান এবং বিভিন্ন পাখির কলতানে নির্জন পথ দিয়ে হেঁটে চলুন। রোমাঞ্চ জাগাবে। বনের ভেতর বয়ে চলেছে ঢাকা-সিলেট রেলপথ ওপরে পাখ-পাখালির ডাক। ভাগ্য ভালো হলে ময়না-টিয়ার মনমাতানো ডাক। ৫০ টাকার টিকিট কেটে ঢুকে পড়লাম জঙ্গলের ভেতর। কিছু ফরেনার-পর্যটক দেখলাম ফল ও ডাবের পানি পান করছে। দুপাশে গাছগাছালি ও পাখ-পাখালি। বয়ে চলেছে লাল রাস্তা।

পাশেই মাঝে মধ্যে ঝিরি সৌন্দর্য বাড়িয়ে দিয়েছে। কিছুদূর যেতেই রেললাইন। সিলেট-ঢাকা-চট্টগ্রাম রেলপথ। মাঝে মধ্যে ট্রেনের হুইসেল! কী সুন্দর, মায়াবী রেলপথটি। এখানে সাত কালারের চা উপভোগ করতে পারবেন পাহাড়ের গা বেয়ে একটু ওপরে এ চা-ঘর। পাশেই ছোট্ট একটি দোকান। হস্তশিল্পসহ খেলনা পাবেন। বাচ্চারা কিনে আনন্দ পাবে। রেলিং বেয়ে নিচে নেমেই রেললাইন ঘেঁষে একটা সাইনবোর্ড। তাতে লেখা অস্কার বিজয়ী একটি সিনেমার শুটিং হয়েছিল বলে লেখা আছে।

রেলপথের ডানে-বাঁয়ে গিয়ে চা-বাগান থেকে ট্রেন যাওয়ার ছবি তুলতে মজাই লাগবে। এরপর থ্রিলিং পথ। লুকানো পথ; ভয় লাগে। সূর্যের আলোর লুকোচুরি। টিলা বেয়েও বন। মাঝে মধ্যে ঘন বনাঞ্চল। সূর্যের আলোও সব সময় পৌঁছায় না। হঠাৎ মিথুন বলল, ওই যে দেখুন চশমা পরা হনুমান। চারদিকে বাহারি রঙের প্রজাপতি। উঁচু গাছে ঝুলছে অজানা সাপ। লতা বা পাতায় জড়িয়ে। কী রোমাঞ্চকর! থেকে থেকে পাখির ডাক। ঝিঁঝির শব্দ বন মাতিয়ে রেখেছে। আনমনে হারিয়ে যাচ্ছি। হঠাৎ সফরসঙ্গীর ডাক। ভাই, কাঠবিড়ালিটা খুব সুন্দর তো! রঙিন ঝরাপাতা বিছানো পথ বেয়ে বনপথে। আমরা চলেছি। এদিক-ওদিকে কিশোর-কিশোরীর দল। দেশ-বিদেশের পর্যটক। বনের মধ্যেই কলরোল। ডালে ডালে ঝুলে থাকে উল্লুক ও হনুমান। দাঁত বের করে ভয় দেখায় বানর। দারুণ রোমাঞ্চকর, না?

হঠাৎ ট্রেনের হুইসল। তড়িঘড়ি করে রেলপথের কাছাকাছি। হেলে দুলে ট্রেন চলে যাচ্ছে। ট্রেনে বেশ কয়েকবার সিলেটে যাতায়াত করেছি এ বন দিয়েই। চা-বাগান, অন্ধকার এ অরণ্যের বাঁশবাগান আর সুবুজে মোড়া দুপাশের এ পথ বেয়ে যেতে কতই রোমাঞ্চ লাগে, তা বলে বোঝানো যাবে না! মধ্যেই সাত কালারের ঐতিহ্যবাহী চায়ের স্বাদ নিলাম। নাস্তাও সেরে নিলাম। নিরাপত্তার জন্য পুলিশের চলাচলও দেখলাম। বনের মধ্যে বা আশপাশে ভালো থাকা ও খাওয়ার ব্যবস্থা নেই। শ্রীমঙ্গল ও একটু দূরে বিভিন্ন রিসোর্টে থাকতে পারেন। সবুজেমোড়া রিসোর্টে থাকতে রোমাঞ্চ হবে। এরপর শ্রীমঙ্গল হয়ে ঢাকা। একদিনের এ ভ্রমণ স্মৃতির পটে থাকবে বহুদিন। চম্বুকময়তা আছে এ বনে। মায়াবী ভরা আশপাশে। তাই, ডাকছে আমার বারেবারে...। ভ্রমণ শেষে মিথুনের কথাই মনে হলো, ফরেস্টে আছে মায়াবী চম্বুক, আছে থ্রিলার!

যাওয়া-আসা: ঢাকার সায়েদাবাদ থেকে যাত্রা শুরু করা যাবে। বাসে করে শ্রীমঙ্গল-মৌলভীবাজারগামী বাসে শ্রীমঙ্গল নামতে হবে। ট্রেনে এলে শ্রীমঙ্গল স্টেশনে নেমে পড়ুন। তারপর সকালের নাস্তা করে যাত্রা শুরু করুন। ৬-৭ কিমির পথ।

থাকা ও খাওয়া: থাকা ও খাওয়ার জন্য শ্রীমঙ্গলে প্রচুর হোটেল ও রিসোর্ট আছে। আপনার বাজেট অনুযায়ী যে কোনো হোটেলে রাত যাপন ও খাওয়া-দাওয়া করতে পারেন। শ্রীমঙ্গল থেকে চা কিনতে ভুলবেন না। মনিপুরিদের বিভিন্ন জিনিস এখান থেকে কিনতে পারেন। পানসী হোটেলে (যাত্রার শুরুতেই) বিভিন্ন রকমের ভর্তার স্বাদ নিতে পারেন।

সতর্কতা: বন-পাহাড়ে ট্রাকিং বা হাঁটতে হলে স্যান্ডেল নিয়ে এলে আরামদায়ক হবে। সাপ ও বিষাক্তপ্রাণী থেকে সতর্ক থাকতে হবে। হোটেলগুলোতে দামদর করে নিতে হবে। অনেক হোটেল-রিসোর্টে থাকা-খাওয়ার জন্য অত্যধিক ব্যয় করতে হয়। তাই পছন্দ অনুযায়ী বাছাই করুন। একদিন থাকলে তো অত হিসাব না করলেও চলে!

নিউজ ট্যাগ: লাউয়াছড়া বন

আরও খবর

সংকটে সীমাবদ্ধ বাগেরহাটের পর্যটন শিল্প

বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২

চলুন পদ্মা সেতু দেখে আসি

বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২




বাসের ধাক্কায় কু‌মিল্লায় অটোরিকশার দুই যাত্রী নিহত

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ৫৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঢাকা-চট্টগ্রাম মহাসড়‌কের কু‌মিল্লার সদর দক্ষিণ উপজেলা এলাকায় বা‌সের ধাক্কায় ব্যাটারিচালিত অটোরিকশার দুই যাত্রী নিহত হয়েছেন। সদর দক্ষিণ উপজেলার ফ্লাইওভারের শেষ মাথায় বেলত‌লি বিশ্বরোড এলাকায় বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টায় এ দুর্ঘটনা ঘটে। দুজন নিহতের বিষয়টি নিশ্চিত করেন ময়নামতি হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বেলাল উদ্দিন জাহাঙ্গীর।

নিহতরা হলেন- সদর দক্ষিণ উপজেলার কিসমতপুর এলাকার বাসিন্দা জয়নাল আবেদিন (৩৫) ও দূর্লভপুর এলাকার ইমরান হোসেন (৩০)।

বেলাল উদ্দিন জাহাঙ্গীর স্থানীয়দের উদ্বৃতি দিয়ে জানান, বাসটি পেছন থেকে এসে অটোরিকশাটিকে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলে দু'জনের মৃত্যু হয়। এ ঘটনায় দু'জন আহত হয়েছেন। আহতরা কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। লাশ পরিবারের নিকট হস্তান্তরের ব্যবস্থা করা হচ্ছে। দুর্ঘটনা কবলিত গাড়িগুলো আমাদের হেফাজতে আছে।

 


আরও খবর

কুমিল্লায় যুবককে পিটিয়ে হত্যা

বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২




বনানী কবরস্থানে চিরশায়িত সাজেদা চৌধুরী

প্রকাশিত:সোমবার ১২ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২ | ৫০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জাতীয় সংসদ উপনেতা ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য সৈয়দা সাজেদা চৌধুরীকে রাজধানীর বনানী কবরস্থানে চিরশায়িত করা হয়েছে। সোমবার (১২ সেপ্টেম্বর) সন্ধ‌্যা ৬টা ২০ মিনিটে তার দাফন সম্পন্ন হয়। সাজেদা চৌধুরীর মরদেহ বনানী কবরস্থানে পৌঁছালে স্যালুট জানায় পুলিশ৷

এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলামসহ আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী।

এদিন বিকেল ৫টায় মসজিদ বায়তুল মোকাররমে জাতীয় সংসদ উপনেতা ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য সৈয়দা সাজেদা চৌধুরীর জানাজা সম্পন্ন হয়।

মাওলানা মো. রুহুল আমিনের ইমামতিতে সাজেদা চৌধুরীর দ্বিতীয় জানাজার নামাজ সম্পন্ন হয়। এ সময় সাজেদা চৌধুরীর ছেলে সাহদাব আকবর চৌধুরী লাবু মায়ের জন্য সবার কাছে দোয়া চান।

এর আগে, সোমবার (১২ সেপ্টেম্বর) বেলা সোয়া ১১টায় সৈয়দা সাজেদা চৌধুরীর প্রথম জানাজা তার নিজ নির্বাচনি এলাকা ফরিদপুরের নগরকান্দার এম এন একাডেমি মাঠে অনুষ্ঠিত হয়। দুপুর আড়াইটার দিকে ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারের বেদিতে সাজেদা চৌধুরীর মরদেহ রাখা হয়।

বিকেল পৌনে ৩টার দিকে সাজেদা চৌধুরীর মরদেহে প্রথমে রাষ্ট্রপতির পক্ষে সামরিক সচিব মেজর জেনারেল সালাহউদ্দিন ইসলাম এবং প্রধানমন্ত্রীর পক্ষে সামরিক সচিব মেজর জেনারেল কবীর আহমদ শ্রদ্ধা নিবেদন করেন।

পরে জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী, ডেপুটি স্পিকার শামসুল হক টুকু, আওয়ামী লীগের পক্ষে দলটির সাধারণ ওবায়দুল কাদের শ্রদ্ধা জানান।

এ ছাড়া আওয়ামী লীগের অঙ্গ সংগঠন, বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষে শ্রদ্ধা জানানো হয়। সাজেদা চৌধুরীর প্রতি শ্রদ্ধা জানাতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষও শহীদ মিনারে আসেন।

রোববার (১১ সেপ্টেম্বর) রাত ১১টা ৪০ মিনিটে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান সৈয়দা সাজেদা চৌধুরী।

তার জন্ম ১৯৩৫ সালের ৮ মে। তিনি ১৯৫৬ সাল থেকে আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত৷ ১৯৬৯ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত তিনি মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। মুক্তিযুদ্ধকালে কলকাতা গোবরা নার্সিং ক্যাম্পের প্রতিষ্ঠাতা পরিচালক ছিলেন তিনি। ১৯৭১ সালে তিনি মুক্তিযুদ্ধে অংশ নেন। বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডের পর ১৯৭৬ সালে আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন।


আরও খবর