Logo
শিরোনাম

২৪ মে থেকে বিশ্ববিদ্যালয়ে ক্লাস

প্রকাশিত:সোমবার ২২ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:বুধবার ০৩ মার্চ ২০২১ | ৬৬জন দেখেছেন
Share
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনা পরিস্থিতিতে দীর্ঘ এক বছরেরও বেশি সময় বন্ধের পর, আগামী ২৪ মে থেকে বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সোমবার (২২ ফেব্রুয়ারি) দুপুরে এক জরুরি সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ সিদ্ধান্তের কথা জানান।

গত বছরের ১৭ মার্চ করোনার প্রাদুর্ভাব রুখতে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। কয়েক ধাপে বাড়ানোর পর ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়।

করোনার প্রাদুর্ভাব কমে আসায় চলতি বছরের শুরু থেকেই বিভিন্ন মহল থেকে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেয়ার দাবি আসতে থাকে। এ নিয়ে আন্দোলনে নামে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সর্বশেষ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোর ফটকের তালা ভেঙে প্রবেশ করেন। এরপর ঢাবি, রাবিসহ আরও কিছু বিশ্ববিদ্যালয়ে আন্দোলন ছড়িয়ে পড়েছে।


Share

আরও খবর



খাগড়াছড়িতে চাঁদের গাড়ি খাদে পড়ে নিহত ২

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:সোমবার ০১ মার্চ ২০২১ | ৮৯জন দেখেছেন
Share
নিউজ পোস্ট ডেস্ক

Image

খাগড়াছড়িতে চাঁদের গাড়ি (জিপ) উল্টে দুজন নিহত ও তিনজন আহত হয়েছেন। হতাহতদের উদ্ধার করে খাগড়াছড়ি সদর হাসপাতালে আনা হয়েছে।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) রাত আনুমানিক সাড়ে ১১টার দিকে জেলা সদরের ভাইবোনছড়া এলাকার দুর্গম আমলাই হাদুকপাড়া গ্রামে দুর্ঘটনাটি ঘটে।

নিহতরা হলেন হরেন্দ্র ত্রিপুরা ও গনেশ্বর ত্রিপুরা। তাদের বাড়ি আমলাই হাদুকপাড়া গ্রামে।

ভাইবোনছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পরিমল ত্রিপুরা বলেন, হতাহতরা খাগড়াছড়ি হাটবাজারে বিক্রির জন্য গাছ রেখে চাঁদের গাড়িতে করে বাড়ি ফিরছিলেন। ফেরার পথে আমলাই হাদুকপাড়া পৌঁছালে গাড়িটি নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে খাদে পড়ে যায়। তখন ঘটনাস্থলেই হরেন্দ্র ত্রিপুরা ও গনেশ্বর ত্রিপুরার মৃত্যু হয়। এছাড়া, দেব ত্রিপুরা, রহেন ত্রিপুরা, চয়ন ত্রিপুরা আহত হন। আহতদের খাগড়াছড়ি সদর হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

খাগড়াছড়ি সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রশিদ জানান, নিহতদের ময়নাতদন্ত শেষে পরিবারে কাছে মরদেহ হস্তান্তর করা হবে।

Share

আরও খবর

খাগড়াছড়িতে নবজাতকের মরদেহ উদ্ধার

শুক্রবার ১৫ জানুয়ারী ২০২১

করোনায় প্রাণ হারালেন আরও ৩০ জন

মঙ্গলবার ২৯ ডিসেম্বর ২০২০




আইনজীবী থাকব মৃত্যুর আগ পর্যন্ত : প্রাণিসম্পদ মন্ত্রী

প্রকাশিত:বুধবার ১৭ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০২ মার্চ 2০২1 | ৩৮২জন দেখেছেন
Share
নিউজ পোস্ট ডেস্ক

Image

আইনজীবী হিসেবে নিজের পরিচয় মৃত্যুর আগ পর্যন্ত থাকবে বলে মন্তব্য করেছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম। বুধবার সকালে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সংস্কার করা ভবন উদ্বোধনের সময় তিনি এ কথা বলেন।

১৭ কোটি ৪০ লাখ টাকা ব্যয়ে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির লাইব্রেরি ভবন, অ্যানেক্স ভবন ও অডিটোরিয়াম ভবন সংস্কার করা হয়।

মন্ত্রী বলেন, আমি আমার অস্তিত্বের কথা কখনো ভুলি না। সুযোগ পেলেই সুপ্রিম কোর্ট অঙ্গনে চলে আসি। এমপি-মন্ত্রিত্ব সাময়িক, কিন্তু আইনজীবী হিসেবে আমার পরিচিতি মৃত্যুর আগ পর্যন্ত থাকবে। আমার প্রিয় প্রাঙ্গণকে সাজাতে আমি নিজেই আগ্রহী।

গণপূর্তমন্ত্রী থাকার সময় তৎকালীন সভাপতি এএম আমিন উদ্দিন, সম্পাদক মাহবুব উদ্দিন খোকনসহ অন্য কর্মকর্তাদের চাওয়া অনুযায়ী আমার সাধ্যে যা ছিল, করেছি। বর্তমান সম্পাদক নিয়মিত যোগাযোগ রেখেছেন। সবার প্রচেষ্টায় আজকে কাজটি সম্পন্ন হয়েছে।

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় ২০১৯ সালে আইনজীবী সমিতির তিনটি ভবন সংস্কারের পরিকল্পনা নেয়। গণপূর্তমন্ত্রীর নির্দেশনায় এসব ভবনের সব টয়লেটে টাইলস বসানোসহ নানা ধরনের সংস্কার করা হয়।

Share

আরও খবর



করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১১ কোটি ১২ লাখ

প্রকাশিত:শনিবার ২০ ফেব্রুয়ারী ২০21 | হালনাগাদ:বুধবার ০৩ মার্চ ২০২১ | ৭১জন দেখেছেন
Share
নিউজ পোস্ট ডেস্ক

Image

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির সংখ্যা কোনোভাবেই কমছে না। সবশেষ করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১১ কোটি ১২ লাখ ৩৪ হাজার ৩৬৫ জন। আর এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২৪ লাখ ৬২ হাজার ৭০৩ জনে। এর মধ্যে সুস্থ হয়েছে ৮ কোটি ৬১ লাখ ১১ হাজার ৪২৮ জন।

করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার থেকে এই তথ্য জানা যায়।

ওয়ার্ল্ডওমিটারের সবশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে ৫ লাখ ৭ হাজার ৭৪৬ জন এখন পর্যন্ত মারা গেছেন। বিশ্বে সর্বোচ্চ আক্রান্তের সংখ্যাও এই দেশটিতে। এই পর্যন্ত ২ কোটি ৮৬ লাখ ৩ হাজার ৮১৩ জন এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন।

যুক্তরাষ্ট্রের পর মৃত্যু বিবেচনায় করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ হচ্ছে ব্রাজিল। লাতিন আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ১ কোটি ৮১ হাজার ৬৯৩ জন এবং মৃত্যু হয়েছে ২ লাখ ৪৪ হাজার ৯৫৫ জনের। তবে মৃত্যু বিবেচনায় মেক্সিকোর অবস্থান তৃতীয়।

আক্রান্তের দিক থেকে দ্বিতীয় স্থানে উঠে আসা ভারত মৃত্যু বিবেচনায় আছে চতুর্থ অবস্থানে। এ পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ১ কোটি ৯ লাখ ৭৬ হাজার ৭৭৬ জন। আর মৃত্যু হয়েছে ১ লাখ ৫৬ হাজার ২৪০ জনের।

Share

আরও খবর

বিশ্বে করোনায় সুস্থ ৯ কোটি

সোমবার ০১ মার্চ ২০২১




৭ কলেজের বিষয়ে সিদ্ধান্ত আজ সন্ধ্যায়

প্রকাশিত:বুধবার ২৪ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:বুধবার ০৩ মার্চ ২০২১ | ৬৯জন দেখেছেন
Share
নিউজ পোস্ট ডেস্ক

Image
পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠলে পুলিশ পাহারায় শিক্ষকরা কলেজে ফিরে যায়। তবে দাবি আদায় না হওয়া পর্যন্ত শিক্ষার্থীরা কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দেন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভূক্ত সাত কলেজের সব পরীক্ষা স্থগিতের প্রতিবাদে বুধবার (২৪ ফেব্রুয়ারি) সকাল ৯টা থেকে নীলক্ষেতে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। দুপুর ১২টার দিকে সেখানে আসেন সাত কলেজের সমন্বয়ক ঢাকা কলেজের অধ্যক্ষ প্রফেসর আই কে সেলিম উল্লাহ খোন্দকার।

তিনি শিক্ষার্থীদের আন্দোলন স্থগিতের আহ্বান জানিয়ে বলেন, আজ সন্ধ্যা ৬টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে সাত কলেজের অধ্যক্ষ এবং ঢাবি উপাচার্যের সমন্বিত বৈঠকে পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

তবে সমন্বয়কের আশ্বাসে পাত্তা দেননি শিক্ষার্থীরা। তারা এসময় ভুয়া, ভুয়ামানি না, মানব না স্লোগান দিতে থাকেন। শিক্ষার্থীদের দাবি- পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত এখনই দিতে হবে। তবেই তারা আন্দোলন স্থগিত করবেন।

শিক্ষার্থীদের তোপের মুখে একপর্যায়ে সাত কলেজের সমন্বয়ক ও ইডেন কলেজের কিছু শিক্ষক নীলক্ষেত মোড়ে অবরুদ্ধ হয়ে পড়েন। পরে অধ্যক্ষসহ অন্য শিক্ষকদেরকেও ঘিরে রাখে শিক্ষার্থীরা। তারা বিভিন্ন স্লোগান দিতে থাকে। পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠলে পুলিশ পাহারায় শিক্ষকরা কলেজে ফিরে যায়। তবে দাবি আদায় না হওয়া পর্যন্ত শিক্ষার্থীরা কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সাত সরকারি কলেজের চলমান সব পরীক্ষা স্থগিতের প্রতিবাদে মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) সন্ধ্যায় তাৎক্ষণিক নীলক্ষেত মোড়ে প্রথমে মানবন্ধন করেন শিক্ষার্থীরা। পরে তারা নীলক্ষেত মোড়ে অবস্থান নেন। এর আগে সন্ধ্যায় ঢাবি কর্তৃপক্ষের সঙ্গে সাত কলেজের অধ্যক্ষদের বৈঠকে পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত নেয়া হয়।

Share

আরও খবর



চিরকুট লিখে হোটেলে এমপির ‘আত্মহত্যা’

প্রকাশিত:মঙ্গলবার ২৩ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:বুধবার ০৩ মার্চ ২০২১ | ৬৯জন দেখেছেন
Share
নিউজ পোস্ট ডেস্ক

Image

মুম্বাইয়ের একটি হোটেল থেকে দাদরা ও নগর হাভেলির ৭ বারের সংসদ সদস্য (এমপি) মোহন দেলকরের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। প্রাথমিক ভাবে পুলিশের সন্দেহ, আত্মহত্যা করেছেন ৫৮ বছর বয়সী এ স্বতন্ত্র সংসদ সদস্য।

ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়েছে, মুম্বাইয়ের অভিজাত মেরিন ড্রাইভে একটি সি ফেসিং হোটেলে উঠেছিলেন এ প্রভাবশালী এমপি। সেখান থেকেই সোমবার বিকেলে তার মরদেহ উদ্ধার করা হয়। গুজরাতি ভাষায় লেখা একটি সুইসাইড নোটও পাওয়া গেছে সেখানে। তবে ময়নাতদন্তের পরই মৃত্যুর কারণ নিশ্চিতভাবে বলা যাবে বলে পুলিশের সূত্রে জানানো হয়েছে। দেলকরের স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে রয়েছে।

আদিবাসীদের অধিকারের জন্য আজীবন কাজ করেছেন তিনি। প্রথম দিকে ছিলেন ট্রেড ইউনিয়ন নেতা। ১৯৮৯ সালে প্রথমবার কংগ্রেসের টিকিটে লোকসভায় আসেন তিনি। ২০০৪ সাল পর্যন্ত টানা পেয়েছেন জনতার আশীর্বাদ। তবে এরপর হেরে যান ২০০৯ ও ২০১৪ সালে। কিন্তু গত ২০১৯ সালে ফের জয়ী হন মোহন দেলকর। নিজের প্রতিষ্ঠিত ভারতীয় নবশক্তি পার্টিক টিকিটে জয়যুক্ত হন তিনি। মাঝে তিনবার কংগ্রেস ও তিনবার বিজেপির টিকিটে জিতেছিলেন এ বর্ষীয়ান রাজনীতিবিদ।

নিউজ ট্যাগ: আত্মহত্যা
Share

আরও খবর