Logo
শিরোনাম

২৪টি দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রন

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ ডিসেম্বর 2০২1 | হালনাগাদ:বুধবার ২৫ অক্টোবর ২০২৩ | ১১৪৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
করোনার ওমিক্রন ধরন দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা কিছুটা ধ্বংস করতে পারলেও পুরোপুরি পারে না। আর এই ধরনে আক্রান্ত হলেও টিকা গুরুতর রোগ থেকে সুরক্ষা দেয়

বিশ্বের ২৪টি দেশে ছড়িয়ে পড়েছে করোনার নতুন ধরন ওমিক্রন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে গতকাল বুধবার এমনটি জানানো হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ওমিক্রনের সংক্রমণ ঠেকাতে এরই মধ্যে সীমান্তে কড়াকড়ি আরোপ করেছে বিশ্বের বিভিন্ন দেশ। এদিকে দক্ষিণ আফ্রিকায় গত একদিনে করোনার সংক্রমণ দ্বিগুণ বেড়েছে। দেশটিতে গত একদিনে ৮ হাজার ৫৬১ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। যুক্তরাষ্ট্রেও একজন করোনা রোগী পাওয়া গেছে। ক্যালিফোর্নিয়ায় দক্ষিণ আফ্রিকা ফেরত এক ব্যক্তির দেহে করোনার ওমিক্রন ধরন শনাক্ত করা হয়। যুক্তরাষ্ট্র সরকার জানিয়েছে, ওই ব্যক্তির দেহে মৃদু উপসর্গ রয়েছে।

দক্ষিণ আফ্রিকার ন্যাশনাল ইনস্টিটিউট ফর কমিউনিকেবল ডিজিজেস (এনআইসিডি) জানিয়েছে, করোনার ওমিক্রন ধরন দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা কিছুটা ধ্বংস করতে পারলেও পুরোপুরি পারে না। আর এই ধরনে আক্রান্ত হলেও টিকা গুরুতর রোগ থেকে সুরক্ষা দেয়।

গত ৮ নভেম্বর দক্ষিণ আফ্রিকার গৌতেং প্রদেশের নমুনায় করোনার নতুন একটি ধরন শনাক্ত হয়। এই ধরনটির নামই রাখা হয়েছে ওমিক্রন।

এই ধরন নিয়ে  বিশ্ব স্বাস্থ্য সংস্থার রোগতত্ত্ববিদ মারিয়া ভ্যান কারখোভ বলেছেন, কয়েক দিনের মধ্যে ওমিক্রনের সংক্রমণ ক্ষমতা সম্পর্কে জানা যাবে।

নিউজ ট্যাগ: করোনা ওমিক্রন

আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩