Logo
শিরোনাম

২৬ মার্চ প্রথম প্রহরে সরাসরি স্বাধীনতার ঘোষণা দেন বঙ্গবন্ধু: জয়

প্রকাশিত:শনিবার ২৬ মার্চ ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ১৬৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পাকিস্তানি বাহিনী আক্রমণে যাওয়ার পরপরই ১৯৭১ সালের ২৬ মার্চ প্রথম প্রহরে বঙ্গবন্ধু সরাসরি স্বাধীনতার ঘোষণা দেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা ও তার ছেলে সজীব ওয়াজেদ জয়

শুক্রবার রাতে নিজের ভেরিফাইড ফেসবুক পেজে দেওয়া এক স্ট্যাটাসে এমন তথ্য তুলে ধরেন প্রধানমন্ত্রীপুত্র।

'বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণা এবং বাংলাদেশ রাষ্ট্রের জন্ম' শিরোনামে লেখা পোস্টটিতে জয় লিখেছেন, বিচ্ছিন্নতাবাদের ফাঁদে না পড়ার জন্য আগবাড়িয়ে আক্রমণে যাননি বঙ্গবন্ধু। ওয়্যারলেসের বিশেষ ফ্রিকোয়েন্সিতে সম্প্রচার করা হয় বঙ্গবন্ধুর সেই স্বাধীনতার ঘোষণা, যা চট্টগ্রাম বন্দরে অবস্থানকারী বিদেশি জাহাজগুলোর ওয়্যারলেস এবং পাকিস্তানি গোয়েন্দাদের ওয়্যারলেস থেকে স্পষ্ট শোনা যায়। কিন্তু পাকিস্তানি বাহিনী আক্রমণে যাওয়ার পরপরই ২৬ মার্চ প্রথম প্রহরে সরাসরি স্বাধীনতার ঘোষণা দেন বঙ্গবন্ধু।

প্রধানমন্ত্রীর পুত্রের লেখা ফেসবুক স্ট্যাটাসটি পাঠকদের জন্য হুবহু তুলে ধরা হলো।

ইয়াহিয়া খান চেয়েছিল, অপারেশন সার্চলাইটের নামে এক বীভৎস গণহত্যা চালাতে, যাতে বাঙালি জাতি আর কোনোদিন স্বাধীনতার কথা মুখেও না আনে। বেলুচিস্তানে গণহত্যা চালানো টিক্কা খানকে তাই বাংলাদেশে গণহত্যা চালানোর দায়িত্ব দেওয়া হয়। জেনারেল টিক্কা খানের নির্দেশে ২৫ মার্চ রাত সাড়ে ১১টার দিকে অত্যাধুনিক অস্ত্র নিয়ে ঘুমন্ত বাঙালির ওপর হামলে পড়ে পাকিস্তানি সেনারা। তৎকালীন পাকিস্তান সেনাবাহিনীর জনসংযোগ কর্মকর্তা সিদ্দিক সালিক জানান, ''২৫ মার্চ দুপুরে মেজর জেনারেল খাদিম হুসেইনকে ফোন করে টিক্কা খান। সরাসরি জানায় ''খাদিম, আজই করতে হবে কাজটা। 'খাদিম এই নির্দেশের জন্যেই অপেক্ষাই করছিল। সঙ্গে সঙ্গে নিজের কর্মচারীদের ওই আদেশ পালনের প্রস্তুতি নিতে নির্দেশ দেয় সে।''

উইটনেস টু সারেন্ডার বইতে সিদ্দিক সালিক আরো লিখেছেন, "ক্র্যাকডাউনের সময় ঠিক করা হয়েছিল ২৬ মার্চ রাত ১টায়। কিন্তু ২৫ মার্চ সন্ধ্যার পর একজন কমান্ডার টিক্কা খানকে ক্র্যাকডাউনের সময় এগিয়ে আনার পরামর্শ দেয়। এরপর রাত সাড়ে ১১টায় পুরো শহরে হামলা চালায় পাকিস্তানি বাহিনী।"

নিজস্ব সূত্রে বঙ্গবন্ধুও পাকিস্তানিদের এই পরিকল্পনা খবর জানতে পারেন। ২৫শে মার্চ সন্ধ্যায় ধানমণ্ডির ৩২ নম্বর বাড়ি থেকে টেলিফোনে সারা দেশে যুদ্ধের প্রস্তুতির নির্দেশনা দেন তিনি। সেদিনের ঘটনার ব্যাপারে বঙ্গবন্ধুর সহকারী সাক্ষাৎকারে জানান, "পঁচিশ তারিখ সন্ধ্যার দিকে আমরা রিপোর্ট পাওয়া শুরু করলাম যে, সব ট্যাংক ক্যান্টনমেন্টে লাইন আপ করা হচ্ছে, আক্রমণ করার প্রস্তুতি চলছে। আমরা এটা বঙ্গবন্ধুকে রিপোর্ট করলাম। এরপর বঙ্গবন্ধুর নির্দেশ ছিল খুবই সুস্পষ্ট। তিনি বললেন- যে মুহূর্তে তারা আক্রমণ শুরু করবে, সেই মুহূর্ত থেকে আমরা স্বাধীন।'

বিচ্ছিন্নতাবাদের ফাঁদে না পড়ার জন্য আগবাড়িয়ে আক্রমণে যাননি বঙ্গবন্ধু। কিন্তু পাকিস্তানি বাহিনী আক্রমণে যাওয়ার পরপরই ২৬ মার্চ প্রথম প্রহরে সরাসরি স্বাধীনতার ঘোষণা দেন তিনি। ওয়্যারলেসের বিশেষ ফ্রিকোয়েন্সিতে সম্প্রচার করা হয় বঙ্গবন্ধুর সেই স্বাধীনতার ঘোষণা, যা চট্টগ্রাম বন্দরে অবস্থানকারী বিদেশি জাহাজগুলোর ওয়্যারলেস এবং পাকিস্তানি গোয়েন্দাদের ওয়্যারলেস থেকে স্পষ্ট শোনা যায়। বঙ্গবন্ধুর কন্ঠেই স্বাধীনতার ঘোষণাটি এম ভি সালভিস্তা, এম ভি মিনি লা ট্রিয়া, এম ভি ভি ভি গিরিসহ আরো বেশ কয়েকটি জাহাজের মাধ্যমে বিশ্বের বিভিন্ন স্থানে প্রেরণ করা হয়। এরপরেই বঙ্গবন্ধুকে গ্রেফতার করে পাকিস্তানি সেনারা। কসাই টিক্কা খান পরবর্তীতে এক সাক্ষাৎকারে এবং সিদ্দিক সালিক তার বইতেও বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণা নিজের কানে শোনার কথা উল্লেখ করেছেন।


আরও খবর



নারীরাই বেশি ভুগছেন লং কোভিডে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ সেপ্টেম্বর 20২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৪৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বর্তমান বিশ্বের প্রায় ১৪৪ মিলিয়নেরও বেশি মানুষ ভুগছেন লং কোভিডে। যার মধ্যে নারীদের সংখ্যাই সবচেয়ে বেশি, বলে জানাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এক রিপোর্টে উঠে এসেছে চাঞ্চল্যকর সব তথ্য। হু প্রথমবারের মতো কোভিড-পরবর্তী স্বাস্থ্যের বিষয়টি বিবেচনা করেছিল গত বছর।

২০২১ সালের ডিসেম্বরে হু পোস্ট-কোভিড অবস্থার উপর একটি প্রতিবেদন প্রকাশ করেছিল। এর মাধ্যেমে উঠে এসেছিল বিভিন্ন লক্ষণের কথা। বিশ্ব স্বস্থ্য সংস্থার রিপোর্ট বলছে, ২০২০-২০২১ সালের মধ্যে নতুন দীর্ঘ কোভিডের ক্ষেত্রে ৩০৭ শতাংশ বেড়েছে। যার মধ্যে পুরুষদের তুলনায় নারীদের সংখ্যা দ্বিগুণ।

দীর্ঘ কোভিডের লক্ষণগুলি হচ্ছে ক্লান্তি, শ্বাসকষ্ট, বিভ্রান্তি বা ভুলে যাওয়া ও মনোযোগের অভাব।

বিশ্ব স্বাস্থ্য পর্যবেক্ষকরা বলেছেন, দীর্ঘ কোভিডের কারণে দীর্ঘস্থায়ী ভোগান্তি মানসিক সুস্থতার উপর প্রভাব ফেলতে পারে। হু এর পরামর্শ অনুযায়ী, এসব লক্ষণে ভুগলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। উল্লেখিত লক্ষণগুলো ছাড়াও গুরুতর সব শারীরিক সমস্যা দেখা দিচ্ছে লং কোভিডের কারণে। বেশ কিছু গবেষণায় চুল পড়াকে দীর্ঘ কোভিডের সঙ্গে যুক্ত করা হয়েছে।

সমীক্ষায় দেখা গেছে, এই অবস্থা কোভিড সংক্রমণের এক থেকে দুই মাস পরে ঘটে ও ৬০ শতাংশেরও বেশি লোক এই সমস্যার মধ্য দিয়ে গেছেন। দীর্ঘ কোভিডের কারণে আরেকটি বড় জটিলতা হলো টিনিটাস বা কানে বাজানো সংবেদন। কোভিড সংক্রমণের পরে অনেক লোকের মধ্যে একটি বিরক্তিকর রিং বা কানের মধ্যে গুঞ্জন সংবেদন দেখা গেছে। এর আগে এ বিষয়ে পর্যাপ্ত গবেষণা ছিল না, তবে ধীরে ধীরে এই ধরনের আরও প্রতিবেদন সামনে আসার পর গবেষকরা এতে আগ্রহী হন ও দুটি শর্তের মধ্যে একটি যোগসূত্র খুঁজে পান।

দীর্ঘ কোভিড সম্পর্কিত অন্যান্য জটিলতাগুলো হলো টাকাইকার্ডিয়া, হজম সংক্রান্ত সমস্যা, গভীর শিরা থ্রম্বোসিস ও পালমোনারি এমবোলিজম। কোভিড সংক্রমণের পরে অনেক লোকের মধ্যে ত্বকের সমস্যাও দেখা যায়।


আরও খবর

কোভিড: আরও ৫ জনের মৃত্যু, শনাক্ত ৪৯১

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২




আর কাউকে আমাদের সীমান্তে ঢুকতে দেব না : স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৪৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, আমাদের সীমান্তে আমরা নতুন করে কাউকে আহ্বান করছি না। তাদের সীমানায় তারা যুদ্ধ করুক, কিন্তু আমাদের সীমানায় তাদের ঢুকতে দেব না, এটা আমাদের ক্লিয়ার মেসেজ। আরাকান আর্মি, বিজিপি, বিচ্ছিন্নতাবাদী কিংবা যারাই হোক, তাদের আমাদের সীমান্তে প্রবেশ করতে দেওয়া হবে না।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) দুপুরে চট্টগ্রামের সাতকানিয়ার বায়তুল ইজ্জতে বিজিবির ৯৮তম রিক্রুট ব্যাচ নবীন সৈনিকদের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। বিজিবির ঐতিহ্যবাহী প্রশিক্ষণ প্রতিষ্ঠান বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার অ্যান্ড কলেজের (বিজিটিসিএন্ডসি) প্যারেড গ্রাউন্ডে এ কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মিয়ানমারে সে ঘটনাগুলো ঘটছে সেটা তাদের অভ্যন্তরীণ ব্যাপার। মিয়ানমার তাদের দেশের মধ্যেই বিভিন্ন সময় সংকটের মধ্যে পড়েছে। আরাকান আর্মিসহ সেখানে বিভিন্ন বিছিন্নতাবাদী গোষ্ঠী যুদ্ধ করছে। একবার আমরা শুনেছি, আরাকান আর্মির সঙ্গে মিয়ানমার যুদ্ধে লিপ্ত হয়েছে। এ ঘটনায় আমাদের দেশের কোনো সম্পর্ক নেই।

আমরা মনে করি, মিয়ানমার তাদের এলাকায় যুদ্ধ করবে, আমাদের দেশে তারা অনুপ্রবেশ ঘটাবে না, কিংবা অনুপ্রবেশ করবে না।

মন্ত্রী বলেন, এখন পর্যন্ত আমাদের বিজিবি অত্যন্ত যোগ্যতার সঙ্গে বর্ডার অঞ্চল রক্ষা করে চলেছে। সেই জায়গায় আমরা আরও জনবল (সৈনিক) বৃদ্ধি করেছি। যাতে করে সারাক্ষণ সীমান্তে বিজিবির চৌকিগুলোতে পর্যবেক্ষণ করেন।

বিজিবিকে নির্দেশনা দেওয়া হয়েছে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কোনোক্রমেই আরাকান আর্মি, মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি) কিংবা অন্য কোনো বাহিনীর সদস্য যেন আমাদের সীমানায় না ঢুকতে পারে। সেই লক্ষ্যে অত্যন্ত দক্ষতার সঙ্গে ও দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে বিজিবি রাতদিন কাজ করছে।

মন্ত্রী বলেন, আমরা মনে করি, মিয়ানমার তাদের এলাকায় যুদ্ধ করবে, আমাদের দেশে তারা অনুপ্রবেশ ঘটাবে না, কিংবা অনুপ্রবেশ করবে না। এখন পর্যন্ত আমাদের বিজিবি অত্যন্ত যোগ্যতার সঙ্গে বর্ডার অঞ্চল রক্ষা করে চলেছে। সেই জায়গায় আমরা আরও জনবল (সৈনিক) বৃদ্ধি করেছি। যাতে করে সারাক্ষণ সীমান্তে বিজিবির চৌকিগুলোতে পর্যবেক্ষণ করেন।

বিজিবিকে নির্দেশনা দেওয়া হয়েছে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কোনোক্রমেই আরাকান আর্মি, মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি) কিংবা অন্য কোনো বাহিনীর সদস্য যেন আমাদের সীমানায় না ঢুকতে পারে। সেই লক্ষ্যে অত্যন্ত দক্ষতার সঙ্গে ও দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে বিজিবি রাতদিন কাজ করছে।


আরও খবর

প্রথমবার পদ্মা সেতুতে রাষ্ট্রপতি

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২




নাটোরে চেয়ারম্যানের পিটুনিতে আহত ছাত্রলীগ নেতার মৃত্যু

প্রকাশিত:শুক্রবার ২৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ৪২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নাটোরের নলডাঙ্গা উপজেলা চেয়ারম্যানের পিটুনিতে আহত ছাত্রলীগ নেতা জীবন মারা গেছেন। শুক্রবার দুপুরে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

রাজশাহীর রাজপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহাঙ্গীর আলম মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

মৃত জামিউল ইসলাম জীবন (২২) উপজেলার ফরহাদ হোসেনের ছেলে। তিনি নলডাঙ্গা উপজেলা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ছিলেন।

জানা গেছে, ১৯ সেপ্টেম্বর সন্ধ্যায় ফেসবুক লাইভে দুর্নীতির অভিযোগ তোলায় জামিউল ইসলাম জীবন এবং তার বাবাকে পিটিয়ে জখমের অভিযোগ উঠে উপজেলা চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদের বিরুদ্ধে।

এরপর তাদের নাটোর সদর ও পরে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে জীবনের অবস্থার অবনতি হলে তাকে আইসিউইতে নেয়া হয়। আজ দুপুরে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।


আরও খবর

পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু

বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২

ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু

বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২




মিরসরাইয়ে যুবলীগকর্মীকে কুপিয়ে হত্যা

প্রকাশিত:মঙ্গলবার ২০ সেপ্টেম্বর ২০22 | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৪৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চট্টগ্রামের মিরসরাইয়ে শহীদুল ইসলাম আকাশ (২৪) নামের এক যুবলীগকর্মীকে প্রকাশ্যে কুপিয়ে খুন করেছে দুর্বৃত্তরা। সোমবার (১৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় জোরারগঞ্জ থানার হিঙ্গুলী ইউনিয়নের ইনতিরহাট বাজারে এ ঘটনা ঘটে। পুলিশ বলছে, পূর্বশত্রুতার জেরে প্রতিপক্ষের লোকজন আকাশকে হত্যা করেছেন।

আকাশ হিঙ্গুলী ইউনিয়নের চেঙ্গিরা গ্রামের নুরুল ইসলামের ছেলে। পেশায় তিনি ফার্নিচার ব্যবসায়ী ছিলেন। ইনতিরহাট বাজারে তার একটি ফার্নিচারের দোকান রয়েছে।

জোরারগঞ্জ থানার পরিদর্শক (তদন্ত) খায়রুল আলম বলেন, সোমবার সন্ধ্যা পৌনে ৬টার দিকে ইনতিরহাট বাজারে নিজের ফার্নিচার দোকানের সামনে দুর্বৃত্তদের অতর্কিত হামলার মুখে পড়েন আকাশ। এ সময় কয়েকজন যুবক তাকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে গুরুতর আহত করেন।

একপর্যায়ে দুর্বৃত্তরা পালিয়ে গেলে স্থানীয় লোকজন আকাশকে উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে নিয়ে যান। সেখানে কর্তব্যরত চিকিৎসকরা রাত ৯টার দিকে তাকে মৃত ঘোষণা করেন।

খায়রুল আলম আরও বলেন, আকাশ যুবলীগ করতেন। স্থানীয় কয়েজনের সঙ্গে তার বিরোধ ছিল। ওই বিরোধের জেরেই সোমবার (১৯ সেপ্টেম্বর) তাকে হত্যা করা হয়েছে। এ ঘটনায় আইনী ব্যবস্থা প্রক্রিয়াধীন। জড়িতের খুঁজে বের করার চেষ্টা করছে পুলিশ।


আরও খবর



অস্ত্র মামলায় জি কে শামীমসহ আট জনের রায় রোববার

প্রকাশিত:শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৪৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

অস্ত্র আইনের মামলায় যুবলীগের কথিত নেতা এসএম গোলাম কিবরিয়া শামীম ওরফে জি কে শামীমসহ আট জনের বিরুদ্ধে রায় আগামীকাল ঘোষণা করা হবে। গত ২৮ আগস্ট মামলার যুক্তিতর্কের শুনানি শেষে আদালত রায়ের এ তারিখ ঘোষণা করেন। 

আদালতের সরকারি কৌঁসুলি সালাউদ্দিন হাওলাদার এ বিষয়ে নিশ্চিত করে বলেন, আগামীকাল ঢাকার তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ শেখ ছামিদুল ইসলাম এই রায় ঘোষণা করবেন।

পিপি আরও বলেন, মামলায় আসামি করা হয়েছে, জি কে শামীমের সহযোগী সাত দেহরক্ষী মো. জাহিদুল ইসালাম, মো. শহিদুল ইসলাম, মো. কামাল হোসেন, মো. সামসাদ হোসেন, মো. আমিনুল ইসলাম, মো. দেলোয়ার হোসেন ও মো. মুরাদ হোসেন।

২০১৯ সালের ২৭ অক্টোবর জি কে শামীমের অস্ত্র মামলায় তদন্ত সংস্থা র‌্যাব আসামিদের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করে। এরপরে মামলাটি বিচারের জন্য এই আদালতে এলে বিগত ২০২০ সালের ২৮ জানুয়ারি আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন।

নথি থেকে জানা গেছে, ক্যাসিনোবিরোধী অভিযান শুরু হলে ২০১৯ সালের ২০ সেপ্টেম্বর রাজধানীর নিকেতনে শামীমের বাড়ি ও অফিসে র‌্যাব অভিযান চালিয়ে আটটি আগ্নেয়াস্ত্র, বিপুল পরিমাণগুলি, ১৬৫ কোটি টাকার এফডিআর এবং নগদ প্রায় এক কোটি ৮১ লাখ টাকা, বিপুল পরিমাণ বিদেশি মুদ্রা ও মদ জব্দ করে। তার বিরুদ্ধে অস্ত্র, মাদক ও মানিলন্ডারিং আইনে তিনটি মামলা করা হয়।

নিউজ ট্যাগ: জি কে শামীম

আরও খবর