Logo
শিরোনাম

৩ অক্টোবর: ইতিহাসে এই দিনে

প্রকাশিত:সোমবার ০৪ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৮৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
ভারতীয় উপমহাদেশের প্রথম মাসিক পত্রিকা ‘ক্যালকাটা ম্যাগাজিন অ্যান্ড ওরিয়েন্টাল মিউজিয়াম’ প্রকাশিত হতে শুরু করে

আজ ৩ অক্টোবর ২০২১, সোমবার। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২৭৬তম (অধিবর্ষে ২৭৭তম) দিন। বছর শেষ হতে আরো ৮৯ দিন বাকি রয়েছে। একনজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনাবলি:

১৭৯১ -  ভারতীয় উপমহাদেশের প্রথম মাসিক পত্রিকা ক্যালকাটা ম্যাগাজিন অ্যান্ড ওরিয়েন্টাল মিউজিয়াম প্রকাশিত হতে শুরু করে।

১৮৬৬ -  ভিয়েনায় অস্ট্রিয়া এবং ইতালির মধ্যে ঐতিহাসিক ভিয়েনা চুক্তি স্বাক্ষরিত হয়।

১৯০০ -  বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ আয়াতুল্লাহ হাজ্ব মির্যা হাসান শাহরেস্তানী চিরনিদ্রায় শায়িত হন।

১৯৩২ -  ইরাক ব্রিটিশ সাম্রাজ্যবাদ থেকে নিজেদের স্বাধীনতা ঘোষণা করে।

১৯৪৫ -  বিশ্ব ট্রেড ইউনিয়ন ফেডারেশন প্রতিষ্ঠিত হয়।

১৯৫৮ -  ইংল্যান্ড প্রথম পারমাণবিক পরীক্ষা চালায়।

১৯৭৮ -  বিশ্বের দ্বিতীয় ও ভারতের প্রথম টেস্ট টিউব শিশুর জন্ম।

১৯৮০ -  বাংলাদেশের স্বাধীনতা দিবসকে জাতীয় দিবস হিসেবে ঘোষণা দেয়া হয়।

১৯৮৮ -  সিউল অলিম্পিক শুরু।

১৯৮৯ -  সরোদিয়া ওস্তাদ বাহাদুর হোসেন খান কলকাতায় শেষ নিশ্বাস ত্যাগ করেন।

১৯৯০ -  অক্টোবরে দুই জার্মানী অর্থাৎ পূর্ব জার্মানী এবং পশ্চিম জার্মানী আনুষ্ঠানিকভাবে একত্রিত হবার ঘোষণা দেয়।

 

জন্ম:

১৮৯৫ -  রুশ কবি সের্গেই ইয়েসেনিন।

১৮৯৭ -  ফরাসি কবি লুই আরাগঁ।

১৮৯৯ -  ডেনীয় ভাষাবিজ্ঞানী লুই ইয়েল্ম্‌স্লেভ।

১৯০৪ -  নোবেলজয়ী [১৯৮৭] মার্কিন রসায়নবিদ চার্লস জন পেডারসেন।

 

মৃত্যু:

১৫৯১ -  ইতালির চিত্রশিল্পী ভিনচেনৎসো ক্যাম্পি।

১৯২৩ -  কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ প্রথম ভারতীয় মহিলা কাদম্বিনী গঙ্গোপাধ্যায়।

১৯৯৩ -  সাহিত্যিক গোপাল হালদার।

২০০১ -  সঙ্গীতসাধক বারীণ মজুমদার।

নিউজ ট্যাগ: ইতিহাসে এই দিনে

আরও খবর

২৬ অক্টোবর: ইতিহাসের এই দিনে

মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১

২৫ অক্টোবর: ইতিহাসের এই দিনে

সোমবার ২৫ অক্টোবর ২০২১




ট্রেনের নিচে কাটা পরে নারীর মৃত্যু, মেয়ে আহত

প্রকাশিত:বুধবার ১৩ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৬১০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
সকাল ৭টার দিকে রেল সড়কের কাটাপুল এলাকায় এ দুর্ঘটনা ঘটে। তাৎক্ষণিকভাবে আহত ও নিহতের পরিচয় জানা যায়নি

গাজীপুরের শ্রীপুর রেলওয়ে স্টেশন-সংলগ্ন কাটাপুল এলাকায় শিশুসন্তানসহ এক মা ট্রেনের নিচে কাটা পড়েছেন। এতে মা নিহত হলেও তার কন্যাসন্তান গুরুতর আহত হয়েছে

বুধবার (১৩ অক্টোবর) সকাল ৭টার দিকে রেল সড়কের কাটাপুল এলাকায় এ দুর্ঘটনা ঘটে। তাৎক্ষণিকভাবে আহত ও নিহতের পরিচয় জানা যায়নি।

স্থানীয়দের বরাত দিয়ে শ্রীপুর রেলওয়ে স্টেশন মাস্টার হারুণ অর রশিদ জানান, শ্রীপুর স্টেশন থেকে এক কিলোমিটার উত্তরে কাটাপুল এলাকায় ট্রেনের নিচে ঝাঁপ দেন ওই নারী। এতে তিনি মারা গেলেও কোলে থাকা কন্যা সন্তানের হাতে গুরুতর আহত হয়। পরে তাকে উদ্ধার করে স্থানীয়রা শ্রীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান।

এ বিষয়ে শ্রীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্তব্যরত চিকিৎসক মাহমুদা জানান, শিশুটিকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। উন্নত চিকিৎসার জন্য ঢাকা অথবা ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

নিউজ ট্যাগ: গাজীপুর

আরও খবর



টিভিতে আজকের খেলা

প্রকাশিত:সোমবার ১১ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বুধবার ২৭ অক্টোবর ২০২১ | ৯৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আজ আইপিএলের এলিমিনেটরে কলকাতা লড়বে বেঙ্গালুরুর বিপক্ষে। এদিকে, বিশ্বকাপ বাছাইপর্বে আফ্রিকা অঞ্চলে আজ বেশ কয়েকটি ম্যাচ। মাঠে নামবে ক্যামেরুন, আইভরি কোস্ট ও মিসরের মতো দেশগুলো।

ক্রিকেট

আইপিএল, এলিমিনেটর

কলকাতা-বেঙ্গালুরু, সরাসরি, রাত ৮টা; স্টার স্পোর্টস ওয়ান, গাজী টিভি।


ফুটবল

বিশ্বকাপ বাছাই: ইউরোপিয়ান অঞ্চল

নেদারল্যান্ডস-জিব্রাল্টার সরাসরি, রাত ১২টা ৪৫ মিনিট; সনি সিক্স।

সাইপ্রাস-মাল্টা, সরাসরি, রাত ১০টা; টি স্পোর্টস।

উত্তর মেসিডোনিয়া-জার্মানি, সরাসরি, রাত ১২টা ৪৫ মিনিট; টি স্পোর্টস।

এস্তোনিয়া-ওয়েলস,সরাসরি,রাত ১২৪৫ (সনি টেন ১)।

বিশ্বকাপ বাছাই: আফ্রিকা   

গ্যাবন-অ্যাঙ্গোলা, সরাসরি, সন্ধ্যা ৭টা ইউটিউব/ফিফাটিভি।

মোজাম্বিক-ক্যামেরুন, সরাসরি, সন্ধ্যা ৭টা ইউটিউব/ফিফাটিভি।

বুরকিনা ফাসো-জিবুতি, সরাসরি, রাত ১০টা ইউটিউব/ফিফাটিভি।

আইভরিকোস্ট-মালাউয়ি,সরাসরি, রাত ১০টা ইউটিউব/ফিফাটিভি।


আরও খবর

টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে পেছাল বাংলাদেশ

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১

কোম্যানকে বরখাস্ত করলো বার্সেলোনা

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১




গণতন্ত্রে বিশ্বাসী হলে বিএনপি অবশ্যই নির্বাচনে অংশ নেবে: স্থানীয় সরকার মন্ত্রী

প্রকাশিত:শনিবার ০৯ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৯৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

গণতন্ত্রে বিশ্বাস থাকলে বিএনপি স্থানীয় সরকারসহ সকল নির্বাচনে অবশ্যই অংশগ্রহণ করবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বলেছেন

তিনি আজ কুমিল্লায় বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমির (বার্ড) ৫৪তম বার্ষিক পরিকল্পনা সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা জানান।

মন্ত্রী বলেন, গণতান্ত্রিক ব্যবস্থাপনার প্রতি যে রাজনৈতিক দলের বিশ্বাস ও অঙ্গীকার রয়েছে। সেই দলের নির্বাচনে অংশগ্রহণ না করার কোনো সুযোগ নেই। আর যারা গণতন্ত্রে বিশ্বাসী নয়, স্বৈরতন্ত্রের জন্য অপেক্ষা করে তারা নির্বাচনে অংশ না নিয়ে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির ষড়যন্ত্র করবে‌ এটায় স্বাভাবিক।

স্থানীয় সরকার নির্বাচনে বিএনপি অংশ নেবে কি-না এমন প্রশ্নের উত্তরে মোঃ তাজুল ইসলাম বলেন, প্রত্যেকটি রাজনৈতিক দলের উচিত জনগণের আশা-আকাঙ্ক্ষা প্রতিফলন ঘটানো। বিএনপি তাদের দলের ভালোমন্দ বোঝে। আমি মনে করি, দেশ ও মানুষের স্বার্থে দলটির নির্বাচনে অংশগ্রহণ উচিত।

এর আগে সম্মেলনে দেওয়া প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, স্থানীয় সরকার প্রতিষ্ঠান সমুহকে শক্তিশালী এবং জনপ্রতিনিধিদের মর্যাদা বৃদ্ধি করে জবাবদিহিতার আওতায় আনার লক্ষ্যে কাজ চলছে। জনপ্রতিনিধিদের অবজ্ঞা করার কোন সুযোগ নেই। কারণ বিপদে-আপদে সবার আগে মানুষের পাশে দাঁড়ায় এই জনপ্রতিনিধিরাই।

শেখ হাসিনা সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ড তুলে ধরে তিনি জানান, পদ্মা সেতুসহ সকল মেগা প্রকল্প বাস্তবায়িত হলে দেশে অর্থনীতির নতুন সম্ভাবনা তৈরি হবে। শেখ হাসিনা ২০৪১ সালের যে লক্ষ্যমাত্রা ঠিক করেছেন তা অর্জন করা সম্ভব হবে। এজন্য

সব শ্রেণি পেশার মানুষকে ঐক্যবদ্ধ হয় একত্রে কাজ করতে হবে।

মোঃ তাজুল ইসলাম বলেন, আমাদের কর্মকান্ড শুধু মিটিং আর কাগজে-কলমেই সীমাবদ্ধ রাখা যাবে না। নাগরিক সেবা দ্রুত সময় পৌঁছে দিতে হবে। মানুষ আমাদের মিটিং আর ফাইল ওয়ার্কের দিকে তাকিয়ে থাকে না। তারা চায় সেবা। আর এটি আমাদের নিশ্চিত করতে হবে।

বার্ডকে একটি সক্ষম প্রতিষ্ঠান উল্লেখ করে মন্ত্রী বলেন, যুগের সাথে তাল মিলিয়ে এই প্রতিষ্ঠানকে তথ্য প্রযুক্তির ব্যবহার ও প্রসারে ভূমিকা রাখতে হবে। যে প্রকল্পটি গ্রহণ করা হোক না কেন সেটি অবশ্যই প্রডাক্টিভ হতে হবে এবং কোয়ালিটি বজায় রেখে সময়ের মধ্যে শেষ করতে হবে।

অপরিকল্পিতভাবে আর যেখানে সেখানে কোনো অবকাঠামো নির্মাণ করা যাবে না উল্লেখ করে তিনি জানান নগরের ন্যায় পরিকল্পিতভাবে গ্রামগুলোও গড়ে তুলতে হবে। এলক্ষ্যে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমিকে কাজ করার আহ্বান জানান মন্ত্রী।

পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মোঃ মশিউর রহমান এনডিসি'র সভাপতিত্বে অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা জেলার জেলা প্রশাসক মোঃ কামরুল ইসলাম এবং পুলিশ সুপার ফারুক আহমেদ পিপিএম (বার)।



আরও খবর



হেলেনা জাহাঙ্গীরের জামিন আবেদন নাকচ

প্রকাশিত:মঙ্গলবার ১২ অক্টোবর ২০২১ | হালনাগাদ:সোমবার ২৫ অক্টোবর ২০২১ | ৭৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
২৯ জুলাই রাত ১২টার দিকে রাজধানীর গুলশানের ৩৬ নম্বর রোডের ৫ নম্বর বাসায় অভিযান শেষে হেলেনা জাহাঙ্গীরকে আটক করে র‌্যাব

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় হেলেনা জাহাঙ্গীরের জামিন আবেদন নাকচ করে দিয়েছেন হাইকোর্ট। মঙ্গলবার (১২ অক্টোবর) বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি মো. বদরুজ্জামানের বেঞ্চ এ আদেশ দেন।

এর আগে মোট তিনটি মামলায় জামিন পান হেলেনা জাহাঙ্গীর। তবে গুলশান থানায় করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় জামিন না পাওয়ায় তিনি কারামুক্তি পাননি।

২৯ জুলাই রাত ১২টার দিকে রাজধানীর গুলশানের ৩৬ নম্বর রোডের ৫ নম্বর বাসায় অভিযান শেষে হেলেনা জাহাঙ্গীরকে আটক করে র‌্যাব। এ সময় তার বাসা থেকে বিদেশি মদ, অবৈধ ওয়াকিটকি সেট, চাকু, বৈদেশিক মুদ্রা, ক্যাসিনো সরঞ্জাম ও হরিণের চামড়া উদ্ধার করা হয়।

এরপরের দিন ৩০ জুলাই হেলেনা জাহাঙ্গীরকে ঢাকা মহানগর হাকিম আদালতে হাজির করা হয়। এরপর গুলশান থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলার সুষ্ঠু তদন্তের জন্য তাকে পাঁচদিনের রিমান্ডে নিতে আবেদন করেন তদন্ত কর্মকর্তা গুলশান থানার পরিদর্শক (অপারেশন) শেখ শাহানুর রহমান। অপরদিকে তার আইনজীবী রিমান্ড বাতিল চেয়ে জামিনের আবেদন করেন। উভয়পক্ষের শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম রাজেশ চৌধুরী তার জামিন আবেদন নামঞ্জুর করে তিনদিনের রিমান্ড মঞ্জুর করেন।


আরও খবর



জনকণ্ঠ ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তোয়াব খান

প্রকাশিত:সোমবার ০৪ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৯৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
১৯৭৩ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রেস সচিবের দায়িত্ব পালন করেন। তিনি প্রধান তথ্য কর্মকর্তা এবং প্রেস ইন্সটিটিউট বাংলাদেশের (পিআইবি) মহাপরিচালক ছিলেন

প্রখ্যাত প্রবীণ সাংবাদিক তোয়াব খান দৈনিক জনকণ্ঠ ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। সম্প্রতি তিনি দৈনিক জনকণ্ঠের উপদেষ্টা সম্পাদকের পদ থেকে অব্যাহতি নিয়েছেন।

পারিবারিক সূত্র তার চাকরি ছাড়ার কথা স্বীকার করলেও এর কারণ সম্পর্কে কিছু জানাতে অপারগতা প্রকাশ করেছে।

তবে জনকণ্ঠের একটি সূত্র জানায়, অভিমানে চাকরি ছেড়েছেন বর্ষীয়ান এই সাংবাদিক। কারণ, তাকে বাসায় থেকে কাজ করতে বলা হয়েছিল; আবার পত্রিকা প্রকাশের ক্ষেত্রে তার পরামর্শ নেওয়া হচ্ছিল না। এ প্রেক্ষাপটে কাজ ছাড়া বেতন নেওয়া অনৈতিক বিবেচনায় এ সিদ্ধান্ত নিয়েছেন সততার সঙ্গে জীবনভর সাংবাদিকতা করা এই সর্বজনশ্রদ্ধেয় সাংবাদিক।

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসংগ্রামী, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রেস সচিব ও দৈনিক বাংলার সম্পাদক তোয়াব খানের দক্ষ নেতৃত্বে 'জনকণ্ঠ' একসময় সারাদেশে জনপ্রিয় হয়ে উঠেছিল। ১৯৯১ সালে বিএনপি সরকার তাকে দৈনিক বাংলা থেকে চাকরিচ্যুত করে। এরপর ১৯৯৩ সালে জনকণ্ঠের জন্মলগ্ন থেকে তিনি সেটির উপদেষ্টা সম্পাদকের দায়িত্ব পালন করে আসছিলেন।

একুশে পদকপ্রাপ্ত তোয়াব খানের সাংবাদিকতা জীবনের শুরু ১৯৫৫ সালে। ১৯৬১ সালে তিনি দৈনিক সংবাদের বার্তা সম্পাদক হন, ১৯৬৪ সালে যোগ দেন দৈনিক পাকিস্তানে। ১৯৭২ সালে তিনি 'দৈনিক বাংলা'র সম্পাদকের দায়িত্ব গ্রহণ করেন। ১৯৭৩ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রেস সচিবের দায়িত্ব পালন করেন। তিনি প্রধান তথ্য কর্মকর্তা এবং প্রেস ইন্সটিটিউট বাংলাদেশের (পিআইবি) মহাপরিচালক ছিলেন।

গত ২২ মার্চ জনকণ্ঠের সম্পাদক আতিকউল্লাহ খান মাসুদের মৃত্যুর পর পত্রিকা কর্তৃপক্ষ তাকে না জানিয়েই বিভিন্ন সিদ্ধান্ত নিতে শুরু করে। একপর্যায়ে তাকে বাসায় থেকে অফিস করতে বলা হয়। এমন প্রেক্ষাপটে কর্মমুখর এই সম্পাদক পদত্যাগ করলেন।

 


আরও খবর