Logo
শিরোনাম

৩০ ডিসেম্বর প্রেক্ষাগৃহে যাচ্ছে ‘ওরা ৭ জন’

প্রকাশিত:রবিবার ০৯ অক্টোবর ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩ | ৪৮০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মুক্তিযুদ্ধের গল্প নিয়ে দেশে নিয়মিত নির্মাণ হয়েছে একাধিক সিনেমা। প্রায় প্রতি বছরই স্বাধীনতা দিবস আর বিজয় দিবসে মুক্তিযুদ্ধনির্ভর সিনেমা নির্মাণ করা হয়। চলতি বছর গুণী নির্মাতা ও অভিনেতা খিজির হায়াত খান নিয়ে আসতে যাচ্ছেন তার নতুন সিনেমা ওরা ৭ জন। এরই মধ্যে সিনেমার পুরোপুরি নির্মাণকাজ শেষ হয়েছে। গত আগস্টে সিনেমাটি বাংলাদেশ ফিল্ম সেন্সর বোর্ড থেকে বিনা কর্তনে ছাড়পত্র পেয়েছে। আগামী ৩০ ডিসেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পেতে যাচ্ছে ওরা ৭ জন।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি পোস্ট করেছেন খিজির হায়াত খান। ক্যাপশনে লিখেছেন, কাছের দুই ছোট ভাই নাইম আর ওমর ওরা ৭ জনের জন্য সুভেনিয়ার হিসেবে কিছু টি-শার্ট নিয়ে এল। জানি না তাদের ভালোবাসাকে কীভাবে ধন্যবাদ দেব। ভাবলাম, প্রথম টি-শার্টটি যদি একজন বীর মুক্তিযোদ্ধাকে দিতে পারতাম। যেই চিন্তা সেই কাজ, ওমর বলল, ভাই আমি চিনি একজনকে, যাকে টি-শার্টটি উপহার হিসেবে দিলে অনেক খুশি হবেন। বীর মুক্তিযোদ্ধা কাজী আলী আনোয়ার ভাই আমাদের ফৌজদারহাট ক্যাডেট কলেজের এক্স ক্যাডেট কমিউনিটির একজন বড় ভাই। তার বাসায় চলে গেলাম টি-শার্ট দিতে। বাকিটা ইতিহাস। ওরা ৭ জন আসছে ৩০ ডিসেম্বর। দোয়া করবেন সবাই।

এ সিনেমা নিয়ে খিজির হায়াত খান বলেন, আমরা প্রচারণা শুরু করেছি ওরা ৭ জনের। তবে আগামী মাসে আমরা পুরোদমে সিনেমার প্রচারণা শুরু করতে যাচ্ছি। সে ধারাবাহিকতায় আগামী ৭ নভেম্বর মুক্তি পেতে যাচ্ছে সিনেমার প্রথম গান। ৭ ডিসেম্বর সিনেমাটির ট্রেলার প্রকাশ হবে। আর সব ঠিক থাকলে ৩০ ডিসেম্বর এ সিনেমা মুক্তি পেতে যাচ্ছে। আমাদের ইচ্ছা আছে সিলেট থেকে এর প্রচারণা শুরু করব। কারণ সিলেটে আমরা সিনেমাটির শুটিং করেছিলাম। দেখা যাক, আমরা কয় জায়গায় যেতে পারি। আমরা চাচ্ছি গতানুগতিক ধারার বাইরে গিয়ে প্রচারণার কাজ করার। দেখি আমরা ভিন্ন কিছু আনতে পারি কিনা। বাকিটা সময় আর আল্লাহর ইচ্ছা। আমাদের স্বাধীন বাংলাদেশের প্রথম চলচ্চিত্রের নাম ছিল ওরা ১১ জন। যেটি ছিল স্বাধীনতার গল্প নিয়ে নির্মিত। স্বাধীনতার ৫০ বছর পর আমরা চেষ্টা করেছি মুক্তিযুদ্ধ নিয়ে আরো একটি চলচ্চিত্র নির্মাণ করতে। সে সময়ে যে মানুষগুলো পরিবার-পরিজন ফেলে দেশের টানে রণাঙ্গনে গিয়েছেন, এমন সাতজন বীর মুক্তিযোদ্ধার বীরগাথা গল্প দেখানো হয়েছে ওরা ৭ জন সিনেমায়। আমরা দেখাতে চেয়েছি, তারা কী চিন্তা করত। যে মানুষগুলো সৈনিক ছিল না, তারা কিছুদিনের ট্রেনিং নিয়ে সুসজ্জিত বাহিনী তৈরি করে গেরিলা যুদ্ধ করে বিজয় নিয়ে এসেছে। তাদের ভাবনা আমরা ওরা ৭ জনের মাধ্যমে তুলে ধরার চেষ্টা করেছি।

সাতজন মুক্তিযোদ্ধা ও অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন ইন্তেখাব দিনার, মম, ইমতিয়াজ বর্ষণ, সাইফ খান, খালিদ মাহবুব তূর্য, শাহরিয়ার ফেরদৌস সজীব, শিবা সানু, তাসনিম তাসফি, জয় রাজ, নাফিস আহমেদ, হামিদুর রহমান। এ সিনেমায় যে সাতজন মুক্তিযোদ্ধাকে দেখানো হবে তাদের একজনের চরিত্রে অভিনয় করেছেন নির্মাতা খিজির হায়াত খান। এ নিয়ে পরিচালক বলেন, এ সিনেমায় আমি একজন এক্স পাকিস্তানি মেজর। সে সময়ে তো বাংলাদেশের সেনাবাহিনী গঠিত হয়নি। মেজর লুত্ফরের ভূমিকায় আমি অভিনয় করেছি। ইমতিয়াজ বর্ষণ বলেন, এখানে আমার চরিত্রের নাম সোলাইমান কাজী। ভিন্ন ভিন্ন পেশা থেকে মুক্তিযুদ্ধে আসা সাতজন মানুষের গল্প ওরা ৭ জন। এর মধ্যে কেউ ডাক্তার, কেউ ছাত্র, কেউ পুলিশ, কেউবা সেনাসদস্য। আমার চরিত্রটি একজন মুয়াজ্জিনের। তাদের সাতজনের একটা অভিজানের গল্প ওরা ৭ জন।

বীরশ্রেষ্ঠ মতিউর রহমানকে নিয়ে নির্মিত খিজির হায়াত খান পরিচালিত প্রথম সিনেমা অস্তিত্বে আমার দেশ। ২০০৭ সালে সিনেমাটিতে অভিনয়ও করেছিলেন খিজির হায়াত খান। এছাড়া ২০১০-এ নির্মাতা নির্মাণ করেন বাংলাদেশের প্রথম স্পোর্টস ফিল্ম জাগো। খিজির হায়াত খান পরিচালিত আই ফর অ্যান আই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি ২০১৫ সালে কান চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছিল। গুণী এ নির্মাতার তৃতীয় সিনেমা ওরা ৭ জন চলতি বছরে দর্শক মনে কতটুকু স্থান পায়, সেটিই দেখার বিষয়। বর্তমানে বাংলা সিনেমা দেখতে দর্শক হলমুখী হয়েছে। একের পর এক সিনেমা মুক্তি পাচ্ছে। এই সময়ে ওরা ৭ জন সিনেমা বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রিতে কী ভূমিকা রাখে, সেটি এখন দেখার পালা।

নিউজ ট্যাগ: ওরা ৭ জন

আরও খবর