Logo
শিরোনাম

৩৮ লাখ বাংলাদেশি ফেসবুক ব্যবহারকারীর তথ্য ফাঁস

প্রকাশিত:রবিবার ০৪ এপ্রিল ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৮০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আবারও তথ্য ফাঁস হয়েছে ফেসবুক ব্যবহারকারীদের। এবার বিশ্বের অন্তত ১০০টি দেশের প্রায় ৫৩ কোটি ৩০ লাখেরও বেশি গ্রাহকের ফেসবুক তথ্য ফাঁস হয়েছে। এর মধ্যে বাংলাদেশের ব্যবহারকারীর সংখ্যা ৩৮ লাখেরও বেশি।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়, আফগানিস্তানের ৫ লাখ ৫০ হাজার, অস্ট্রেলিয়ার ১২ লাখ, বাংলাদেশের ৩৮ লাখ, ব্রাজিলের ৮০ লাখ এবং ভারতের ৬১ লাখ ফেসবুক ব্যবহারকারীর তথ্য ফাঁস হয়েছে।

অন্যদিকে মার্কিন সংবাদ মাধ্যম বিজনেস ইনসাইডারের এক প্রতিবেদনে বলা হয়, বিশ্বের ১০৬টি দেশের ফেসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়েছে। এর মধ্যে যুক্তরাষ্ট্রের ৩ কোটি ২০ লাখ, যুক্তরাজ্যের ১ কোটি ১০ লাখ এবং ভারতের ৬০ লাখেরও বেশি ফেসবুক ব্যবহারকারী তথ্য ফাঁসের তালিকায় রয়েছেন।

একটি নিম্নমানের সাইবার নিরাপত্তা সংক্রান্ত ফোরামে এই তথ্য ফাঁস করা হয়েছে যা সবার জন্য উন্মুক্ত। ফাঁস হওয়া তথ্যের মধ্যে আছে ব্যবহারকারীর ফোন নম্বর, ফেসবুক আইডি, পুরো নাম, অবস্থান, জন্মতারিখ এবং জীবনবৃত্তান্ত। এমনকি কোনও কোনও ব্যবহারকারীর ই-মেইল আইডি ফাঁস হওয়ার প্রমাণও পাওয়া গেছে।

ফেসবুক ব্যবহারকারীদের ফাঁস হওয়া এসব তথ্য সঠিক কিনা তা যাচাই করেছে বিজনেস ইনসাইডার। এজন্য তালিকায় থাকা পরিচিত ব্যক্তিদের ফাঁস হওয়া তথ্য যাচাই করে দেখা হয়েছে। যাচাইয়ের পর বিজনেস ইনসাইডার বলছে, সত্যিই ফেসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়েছে।

তথ্য ফাঁসের ঘটনাটি নিশ্চিত করেছে ফেসবুক কর্তৃপক্ষও। এ সম্পর্কে প্রতিষ্ঠানটির এক মুখপাত্র বলেন, ফেসবুকের পক্ষ থেকে ২০১৯ সালে ঠিক করে নেওয়া একটি দুর্বলতার মাধ্যমে এসব তথ্য ফাঁস করা হয়েছে। কয়েক বছরের পুরনো হলেও ফাঁস হওয়া এসব তথ্যের মাধ্যমে বিপদে পড়তে পারেন ব্যবহারকারীরা।


আরও খবর



হলিউডে মুক্তি পাচ্ছে গাজী রাকায়েতের সর্বশেষ ছবি ‘দ্য গ্রেভ’

প্রকাশিত:শনিবার ০৩ এপ্রিল ২০২১ | হালনাগাদ:শনিবার ১০ এপ্রিল ২০২১ | ৪৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নির্মাতা-অভিনেতা গাজী রাকায়েত তার সর্বশেষ ছবি দ্য গ্রেভ বাংলা ও ইংরেজি উভয় সংস্করণে নির্মাণ করেছিলেন। উদ্দেশ্য ছিল, বিশ্ববাসীর সামনে বাংলাদেশের ছবিটি তুলে ধরা।

করোনা পরিস্থিতি ও হল বন্ধ হয়ে যাওয়াসহ নানা কারণে নির্মাতার সেই ইচ্ছের পূর্ণতা পায়নি। অবশেষে সেটি হতে যাচ্ছে।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় এটি মুক্তি পাবে একেবারে হলিউডি কায়দায়। হলিউড বলার ব্যাখ্যাটা নির্মাতা দিলেন এভাবে, এটা অন্য বাংলাদেশি ছবির মতো চেইন বিপণনের মাধ্যমে মুক্তি পাচ্ছে না। হলিউডের ছবি যে সাধারণ বিপণন ব্যবস্থায় সেখানে প্রদর্শিত হয়, সেভাবেই এটি হবে। একেবারে অস্কার মানের ছবি হলিউডে যেভাবে মুক্তি পায় সেভাবেই এটি পাচ্ছে।

তিনি জানান, এপ্রিলের শেষ সপ্তাহে ক্যালিফোর্নিয়ার একটি প্রেক্ষাগৃহে মুক্তি পাবে ছবিটি।

গাজী রাকায়েত বলেন, কয়টি হলে বা করোনায় কয়জন দেখবেন, সেটা মুখ্য নয়। একেবারে হলিউড কায়দায় যে বাংলাদেশি ছবি সেখানে প্রদর্শিত হবে- এটাই আমাকে গর্বিত করছে।

দ্য গ্রেভ -এর বাংলা নাম গোর। পরিচালনা-অভিনয়ের পাশাপাশি সিনেমাটির চিত্রনাট্য-কাহিনিও গাজী রাকায়েতের।

ইমপ্রেস টেলিফিল্মের সহ-প্রযোজনায় এতে গাজী রাকায়েত ছাড়াও অভিনয় করেছেন মামুনুর রশীদ, দিলারা জামান, এসএম মহসিন, মৌসুমী হামিদ, সুষমা সরকার, এ কে আজাদ সেতু,দীপান্বিতা, শামীমা তুষ্টি ও অর্থা প্রমুখ।

গত ডিসেম্বরে ছবিটি মুক্তি পায় দেশের একটি মাল্টিপ্লেক্সে।

নিউজ ট্যাগ: দ্য গ্রেভ

আরও খবর



আজকের রাশিফল: আজ আপনার দিন কেমন যাবে ?

প্রকাশিত:সোমবার ১৫ মার্চ ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৮ এপ্রিল ২০২১ | ৬৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পুরনো জ্যোতিষশাস্ত্রের এমন একটি ধরন, যার মাধ্যমে বিভিন্ন সময়কাল নিয়ে ভবিষ্যদ্বাণী করা হয়। যেমন দৈনিক রাশিফল প্রতিদিনের ঘটনার ভবিষ্যকথন করে, তেমন সাপ্তাহিক, মাসিক তথা বার্ষিক রাশিফল যথাক্রমে সপ্তাহ, মাস এবং বছরের ভবিষ্যদ্বাণী করে। বৈদিক জ্যোতিষে ১২টি রাশি- মেষ, বৃষ, মিথুন, কর্কট, সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিক, ধনু, মকর, কুম্ভ ও মীন-এর ভবিষ্যদ্বাণী করা হয়। একই রকমভাবে ২৩টি নক্ষত্রেরও ভবিষ্যদ্বাণী করা হয়ে থাকে।

মেষ:

কোনো সুসংবাদ পেতে পারেন। আপনার উদ্দীপনা ও দৃঢ়তায় অনেক কাজ সমাধা হবে। কাজকর্মে উন্নতির যোগ প্রবল। আপনার কাজে অন্যদের উৎসাহিত করতে পারবেন। প্রচেষ্টা অব্যাহত রাখুন।

বৃষ:

আর্থিক চাপ থাকলেও প্রয়োজনীয় অর্থ হাতে আসবে। পাওনা আদায়ে বিলম্ব। ব্যয় চাপ থাকবে। প্রত্যাশিত কাজে বাধা আসবে। সুদূরপ্রসারী লক্ষ্য নিয়ে এগোতে পারেন। প্রার্থনায় শান্তি পাবেন।

মিথুন:

কোনো আশা পূরণ হতে পারে। বন্ধুর সহযোগিতা পাবেন। বাড়তি আয়ের সম্ভাবনা। আর্থিকভাবে লাভবান হওয়ার কোনো সুযোগ আসতে পারে। গুরুত্বপূর্ণ বিষয়ে কাউকে প্রতিশ্রুতি দেওয়া ঠিক হবে না।

কর্কট:

কোনো পরিকল্পনায় অগ্রগতি হবে। পূর্বের কোনো যোগাযোগে বর্তমানে সুফল পাবেন। ব্যাবসায়িক কাজে আশানুরূপ অগ্রগতি আশা করা যায়। পরিচিতজনের সমস্যায় সাহায্য করতে হতে পারে।

সিংহ:

বিদেশ থেকে কোনো সুখবর পেতে পারেন। নতুন কোনো পরিকল্পনা মাথায় আসবে। ব্যবসায় জটিলতা কাটবে। শরীর ভালো থাকলেও যত্নের প্রয়োজন। সঠিক প্রচেষ্টায় সুফল পাবেন।

কন্যা:

পুরনো কোনো সমস্যা সমাধানে অগ্রগতি। অতীতের কোনো ঘটনা মনের ওপর চাপ সৃষ্টি করতে পারে। ভবিষ্যৎ পরিকল্পনায় অন্যের সহযোগিতা পাবেন। আপনার চারপাশের লোকদের সঙ্গে সহযোগিতা বাড়ান।

তুলা:

যৌথ উদ্যোগে কোনো কাজের অগ্রগতি। মানসিক চাপ কিছুটা কমবে। উপস্থিত বুদ্ধির কারণে সংকট মোকাবেলা করতে পারবেন। ইতিবাচক মনোভাব নিয়ে এগিয়ে যান। বিতর্ক এড়িয়ে চলুন।

বৃশ্চিক:

কর্মস্থলে কিছু পরিবর্তন ঘটতে পারে। অর্থপ্রাপ্তিতে বিলম্ব। ব্যবসায় বাড়তি চাপ আসবে। আইনসংক্রান্ত ঝামেলা থেকে দূরে থাকবেন। সময় ও সুযোগের সুষ্ঠু ব্যবহার করুন। ভালো থাকুন।

ধনু:

কাজের স্বীকৃতি পাবেন। ব্যবসায় বাড়তি আয়ের সুযোগ আসবে। বন্ধুর সহযোগিতায় কাজের অগ্রগতি। কোনো অযাচিত সুযোগে লাভবান হতে পারেন। শরীরটা ভালো রাখুন। সব কিছুই ভালো থাকবে।

মকর:

কোনো স্থাবর সম্পত্তির আলোচনায় অগ্রগতি হবে। সন্তানের জন্য ব্যয় বাড়বে। পারিবারিক বিষয়ে আপনার আধিপত্য বজায় থাকবে। কোনো ভুল সংশোধনের সুযোগ পাবেন। ইতিবাচক মনোভাব সুফল আনবে।

কুম্ভ:

ব্যাবসায়িক ও আর্থিক ক্ষেত্রে শুভ যোগ। কোনো লাভজনক কাজ হাতে আসতে পারে। অমীমাংসিত সমস্যা সমাধানের পথ পাবেন। সুযোগ হাতছাড়া করবেন না। সময়ের সদ্ব্যবহার করুন।

মীন:

কাজে উৎসাহ বাড়বে। অর্থপ্রাপ্তির সম্ভাবনা। বকেয়া টাকা আদায় হতে পারে। পেশাগত দিক ভালো যাবে। ব্যবসায়ীরা ভালো আয় করতে পারবেন। অসমাপ্ত কাজ সেরে ফেলা উচিত।


আরও খবর



মাদরাসা প্রধানদের সতর্ক করলেন হাইকোর্ট

প্রকাশিত:রবিবার ১৪ মার্চ ২০২১ | হালনাগাদ:শুক্রবার ০৯ এপ্রিল ২০২১ | ৬৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চট্টগ্রামের হাটহাজারীর এক মাদরাসায় আট বছর বয়সী এক শিশু শিক্ষার্থীকে বেধড়ক পেটানোর ঘটনায় প্রশাসনের পক্ষ থেকে যে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে তাতে সন্তোষ প্রকাশ করেছেন হাইকোর্ট।

একইসঙ্গে শিশু শিক্ষার্থীদের শাসনের বিষয়ে সকল মাদরাসার অধ্যক্ষদের সতর্ক করেছেন আদালত। পাশাপাশি দেশের সকল মাদরাসা শিক্ষকদেরও এ বিষয়ে সতর্ক থাকতে বলা হয়েছে।

রোববার (১৪ মার্চ) হাইকোর্টের বিচারপতি নাজমুল আহসান ও বিচারপতি শাহেদ নূর উদ্দিনের সমন্বয়ে গঠিত বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে এসব পর্যবেক্ষণ দেন। বিষয়টি আদালতের পর্যবেক্ষণে থাকবে বলেও মন্তব্য করেন তারা।

রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার আবদুল্লাহ আল মাহমুদ বাশার আরটিভি নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

নিউজ ট্যাগ: হাইকোর্ট

আরও খবর



কিশোরকে গাছে বেঁধে নির্যাতনকারী সেই ব্যক্তি গ্রেফতার

প্রকাশিত:শনিবার ০৩ এপ্রিল ২০২১ | হালনাগাদ:শনিবার ১০ এপ্রিল ২০২১ | ৬৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
অন্য কেউ তার পুকুরে মাছ চুরি করতে পারে, আমার ছেলে পুকুরে গোসল করতে গিয়েছিল। তবুও তাকে মারধর করা হয়েছে। সে এখন হাসপাতালে

রাজশাহীর চারঘাট উপজেলায় কিশোরকে (১৩) গাছে বেঁধে নির্যাতনের ঘটনায় অবসরপ্রাপ্ত এক সেনা সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ। তার বিরুদ্ধে থানায় মামলা হয়েছে। ভুক্তভোগী কিশোরের বাবা বাদী হয়ে মামলাটি করেছেন। গ্রেফতার ব্যক্তির নাম জহিরুল ইসলাম (৪৫)। তিনি উপজেলার মেরামতপুর গ্রামের জয়েন শাহের ছেলে।

জহিরুলের পুকুরে মাছ চুরির অভিযোগে ওই কিশোরকে গতকাল শুক্রবার (২ এপ্রিল) দুপুরে গাছে বেঁধে নির্যাতন করা হয়। পরে জহিরুল নিজেই সেই ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছেড়ে দেন। এর পর শুক্রবার দিবাগত রাতে তাকে গ্রেফতার করে পুলিশ। নির্যাতনের শিকার কিশোর উপজেলার উত্তর মেরামাতপুর উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্র। তার বাবা চারঘাট পৌরসভার মেরামাতপুর মহল্লার বাসিন্দা। শুক্রবার নির্যাতনের পর স্থানীয় লোকজন ওই কিশোরকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেছেন।

স্থানীয়রা জানান, ওই কিশোর জহিরুল ইসলামের পুকুরে গোসল করতে যায়। তখন কয়েকজন পুকুরে মাছ ধরছিল। কিছু সময় পর জহিরুল পুকুর পাড়ে এলে যারা মাছ ধরছিলো তারা পালিয়ে যায়। এ সময় জহিরুল ওই কিশোরের কান ধরে পুকুর পাড়ে নিয়ে আসেন।

এরপর একটি গাছের সঙ্গে বেঁধে মারধর করেন। ঘণ্টা খানেক বেঁধে রাখার পর ঘটনাটি দেখে স্থানীয় লোকজন ছেলেটিকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন। পরবর্তীতে জহিরুল ইসলাম ওই কিশোরকে গাছে বেঁধে রাখার দৃশ্য ফেসবুকে শেয়ার করেন। এ ঘটনায় রাতে ওই কিশোরের বাবা থানায় মামলা করেন।

ওই কিশোরের বাবা বলেন, চুরির অপবাদ দিয়ে তার ছেলেকে গাছে বেঁধে নির্যাতন করা হয়েছে। অন্য কেউ তার পুকুরে মাছ চুরি করতে পারে, আমার ছেলে পুকুরে গোসল করতে গিয়েছিল। তবুও তাকে মারধর করা হয়েছে। সে এখন হাসপাতালে আছে। তিনি দাবি করেন, তার ছেলে তাকে জানিয়েছেন যে- জহিরুল তার পায়ুপথে মাছ ঢুকিয়ে দিয়েছিলেন। পুলিশ অবশ্য বিষয়টি নিশ্চিত করতে পারেনি।

রাজশাহীর চারঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহাঙ্গীর আলম বলেন, পায়ুপথে মাছ ঢুকিয়ে দেওয়ার বিষয়টি জানি না। তবে তাকে গাছে বেঁধে নির্যাতন করা হয়েছে। ওসি বলেন, থানায় দায়ের করা মামলায় ওই কিশোরকে নির্যাতনের অভিযোগ আনা হয়েছে।

এছাড়া নির্যাতনের ছবি ইন্টারনেটে প্রকাশ করায় একই মামলায় জহিরুলের বিরুদ্ধে তথ্য-প্রযুক্তি আইনের ধারা যুক্ত করা হয়েছে। আজ দুপুরের মধ্যেই গ্রেফতার আসামিকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হবে বলে জানান এই পুলিশ কর্মকর্তা।

নিউজ ট্যাগ: রাজশাহী

আরও খবর

নওগাঁয় পুলিশ-বিএনপি সংঘর্ষ

রবিবার ১১ এপ্রিল ২০২১




চাঁদ দেখা যায়নি, পবিত্র শবে বরাত ২৯ মার্চ

প্রকাশিত:রবিবার ১৪ মার্চ ২০২১ | হালনাগাদ:শুক্রবার ০৯ এপ্রিল ২০২১ | ১১৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

১৪৪২ হিজরি সালের পবিত্র লাইলাতুল বরাতের (শবে বরাত) তারিখ জানিয়েছে জাতীয় চাঁদ দেখা কমিটি। আগামী ২৯ মার্চ বাংলাদেশে পবিত্র শবে বরাত পালিত হবে।

রবিবার (১৪ মার্চ) সন্ধ্যায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা শেষে এ তথ্য জানানো হয়েছে। সভায় সভাপতিত্ব করেন জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

সভা শেষে জানানো হয়, রবিবার সন্ধ্যায় দেশের আকাশে কোথাও পবিত্র শাবান মাসের চাঁদ দেখা যায়নি। এজন্য সোমবার (১৫ মার্চ) রজব মাসের ৩০ দিন পূর্ণ হচ্ছে। আগামীকাল মঙ্গলবার (১৬ মার্চ) থেকে শাবান মাস গণনা শুরু হবে। সেই হিসেবে আগামী ২৯ মার্চ সোমবার দিবাগত রাতে পবিত্র শবেবরাত পালিত হবে।

এর আগে শনিবার ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র শাবান মাসের চাঁদ দেখা গেলে তা ৯৫৫৯৪৯৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭ নম্বরে টেলিফোন ও ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১ ফ্যাক্স নম্বরে বা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক (ডিসি) বা উপজেলা নির্বাহী অফিসারকে (ইউএনও) জানানোর জন্য অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।


আরও খবর