Logo
শিরোনাম

৪০তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ

প্রকাশিত:বুধবার ৩০ মার্চ ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৪ নভেম্বর ২০২৩ | ৯৬০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

৪০তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। বুবুধবার (৩০ মার্চ) দুপুরে পিএসসির ওয়েবসাইটে এ ফল প্রকাশ করা হয়। এ বিসিএসের মাধ্যমে বিভিন্ন ক্যাডারে দুই হাজার ২১৯ জনকে নিয়োগের সুপারিশ করা হয়েছে। বুধবার (৩০ মার্চ) দুপুরে পিএসসির ওয়েবসাইটে এ ফল প্রকাশ করা হয়।বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন এ তথ্য নিশ্চিত করেছেন।

২০১৮ সালের আগস্টে ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল পিএসসি। ৪০তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় আবেদন করেছিলেন ৪ লাখ ১২ হাজার ৫৩২ প্রার্থী। এরমধ্যে পরীক্ষা দিয়েছেন ৩ লাখ ২৭ হাজার পরীক্ষার্থী। তাদের মধ্যে প্রিলিমিনারিতে উত্তীর্ণ হন ২০ হাজার ২৭৭ জন। ২০২১ সালের ২৭ জানুয়ারি ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করে পিএসসি। এতে ১০ হাজার ৯৬৪ জন পাস করেন।

লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়ে মৌখিক পরীক্ষার জন্য নির্বাচিত হন ১০ হাজার ৯৬৪ জন প্রার্থী। পরে করোনার কারণে মৌখিক পরীক্ষা পেছানো হয়। কয়েক ধাপে এ পরীক্ষা নেওয়া হয়।

এদিকে, পিএসসি সূত্রে জানা গেছে, ৪০তম বিসিএসের মাধ্যমে বিভিন্ন ক্যাডারের এক হাজার ৯০৩টি শূন্যপদ পূরণের লক্ষ্যে ২০১৮ সালের সেপ্টেম্বরে বিজ্ঞপ্তি জারি করা হয়। পরবর্তীতে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে বিজ্ঞাপির এক হাজার ৯০৩টি পদের সঙ্গে অতিরিক্ত আরও ৩১৬টি পদ যোগ করে বিভিন্ন ক্যাডারের দুই হাজার ২১৯টি পদে সুপারিশের জন্য বলা হয়।

পিএসসির বিজ্ঞপ্তিতে বলা হয়, লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হলেও আট হাজার ১৬৬ জন প্রার্থীকে ক্যাডার পদে সুপারিশ করা সম্ভব হয়নি। তাদেরকে নন-ক্যাডার পদের জন্য কৃতকার্য দেখানো হয়েছে।

৪০তম বিসিএসের চূড়ান্ত ফল বিষয়ে বিস্তারিত তথ্য কমিশনের ওয়েবসাইট এবং টেলিটক বাংলাদেশ লিমিটেডের ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে।

নিউজ ট্যাগ: ৪০তম বিসিএস

আরও খবর