Logo
শিরোনাম

৪১০ যাত্রী নিয়ে প্রথম হজ ফ্লাইট ঢাকা ছাড়লো

প্রকাশিত:রবিবার ০৫ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৮৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চলতি বছরের প্রথম হজ ফ্লাইট ৪১০ জন যাত্রী ঢাকা ছেড়েছে। রবিবার (৫ জুন) সকাল ৯টার দিকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইট হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ছেড়ে যায়। গত শুক্রবার (৩ জুন) হজ কার্যক্রম উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই (৯ জিলহজ) সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। করোনা মহামারির কারণে গেলো ২ বছর বাংলাদেশে থেকে কেউ হজে অংশ নিতে পারেননি। এবার হজে সারা বিশ্বের ১০ লাখ মুসল্লি অংশগ্রহণের সুযোগ পাচ্ছেন। হজযাত্রীর এই সংখ্যা কোটা অনুযায়ী বিভিন্ন দেশের মধ্যে ভাগ করে দেওয়া হয়েছে। এবার নির্ধারিত সময়ের অনেক পরে সৌদি আরব সরকার ঘোষণা করে বাংলাদেশে থেকে হজে যাওয়ার সুযোগ দেওয়ার কথা। তবে কমিয়ে দেওয়া হয় হজযাত্রীর কোটা।

এ বছর সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জনসহ সর্বমোট ৫৭ হাজার ৫৮৫ জন হজযাত্রী পবিত্র হজ পালনের জন্য সৌদি আরব গমনের সুযোগ পাচ্ছেন। যদিও আগে প্রায় ১ লাখ ৩০ হাজার মানুষ বাংলাদেশ থেকে হজে অংশ নেওয়ার সুযোগ পেতেন। এবছর ৬৫ বছরের বেশি বয়সীদের হজে অংশগ্রহণের সুযোগ দিচ্ছে না সৌদি সরকার।


আরও খবর

দুই বছর পর পুরনো রূপে রথযাত্রা

শুক্রবার ০১ জুলাই ২০২২




নওগাঁয় ট্রাকচাপায় প্রাণ গেল ৪ শিক্ষকসহ ৫ জনের

প্রকাশিত:শুক্রবার ২৪ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ | ৪০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নওগাঁর সদর উপজেলার বাবলাতলী নামক এলাকায় ট্রাকচাপায় পাঁচ শিক্ষক নিহত হয়েছেন। তাদের মধ্যে চারজন পুরুষ ও একজন নারী। নিহতরা সবাই সিনএনজি অটোরিকশার যাত্রী ছিলেন। শুক্রবার (২৪ জুন) সকাল ৮টার দিকে নওগাঁ-রাজশাহী আঞ্চলিক মহাসড়কের বাবতলি মোড়ে এ দুর্ঘটনা ঘটে।

খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে উদ্ধার কার্যক্রম শুরু করে। তাৎক্ষণিকভাবে নিহতদের নাম-পরিচয় জানা যায়নি।

স্থানীয়রা জানান, জেলার নিয়ামতপুর উপজেলা থেকে অটোরিকশাযোগে নওগাঁ টিচার্চ ট্রেনিং সেন্টারে আসছিলেন কয়েকজন শিক্ষক। পথে নওগাঁ থেকে একটি ট্রাকের ধাক্কায় দুমড়ে-মুচড়ে যায় অটোরিকশাটি। এতে ঘটনাস্থলেই পাঁচ শিক্ষক মারা যান। এ ঘটনায় আহত হয়েছে আরও বেশ কয়েকজন। ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের সদস্যরা উদ্ধার কাজ করছেন।

নওগাঁ সদর থানার ওসি নজরুল ইসলাম বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে।


আরও খবর



চিজ পটেটো ফিঙ্গারস রেসিপি

প্রকাশিত:সোমবার ১৩ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৬৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রোজ বিকালের নাস্তায় চা আর বিস্কুট খেতে কি ভালো লাগে? মাঝেমধ্যে স্বাদ বদল করাও জরুরি। আলুর চপ, ফ্রেঞ্চ ফ্রাই এসব আমাদের পরিচিত। তবে আলুর সঙ্গে চিজ মিশিয়ে বানিয়ে ফেলতে পারেন মজাদার চিজ পটেটো ফিঙ্গারস। ফওজিয়া রেজওয়ানা লনি জানিয়েছেন এর রেসিপি।

উপকরণ: আলু (মোটামুটি বড়)- ৪টি, চিজ- ১/৪ কাপ, কর্ন ফ্লাওয়ার- ২ টেবিল চামচ, অরিগ্যানো- এক চিমটি, লবণ- পরিমাণমতো, তেল- ভাজার জন্য।

প্রণালি: আলু সেদ্ধ করে নিন। সেদ্ধ হলে ভালো করে চটকে নিতে হবে। এর সঙ্গে বাকি উপাদানগুলো মেখে নিন। মাখিয়ে ঘন ডো তৈরি করুন। এ ডো একটি জিপলক ব্যাগে ভরে নিন। এবার রুটি বেলার বেলুন দিয়ে পাতলা করে পরোটার মতো বেলতে হবে। জিপলক ব্যাগটি বাইরে দিয়ে মাঝ বরাবর একটা কাঁচি দিয়ে কেটে নিয়ে এই পাতলা রুটি টাও মাঝ বরাবর কেটে দুভাগ করে নিতে হবে।

এবার নিজের পছন্দমতো লম্বাকৃতিতে কেটে নিন। কড়াইয়ে তেল দিন। ভালো মতো গরম হলে আস্তে আস্তে চিজ আলুর ফিঙ্গারগুলো দিয়ে দিন। চিজ ও আলুর মিশ্রণ বেশ নরম হয়। তাই খুব ধীরে ধীরে ডুবো তেলে ভাজতে হবে। এই পদটি অল্প আঁচে সময় নিয়ে ভাজতে হবে। তাপ বেশি হলে পুড়ে যাবে। চাইলে ফিঙ্গারের ওপর ব্রেডক্রাম্বও জড়িয়ে নিতে পারেন। ভাজা হলে গরম গরম পরিবেশন করুন। স্বাদ বাড়াতে সঙ্গে রাখতে পারেন সস বা মেয়োনেজও।

নিউজ ট্যাগ: পটেটো ফিঙ্গারস

আরও খবর

আজকের ভালো মন্দ

শনিবার ০২ জুলাই 2০২2




যথাসময়ে বন্ধ হয়েছে বিপণিবিতান, সরগরম ফুটপাত

প্রকাশিত:মঙ্গলবার ২১ জুন ২০২২ | হালনাগাদ:বুধবার ২৯ জুন ২০২২ | ৩৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বিশ্বব্যাপী মূল্যবৃদ্ধিজনিত পরিস্থিতি বিবেচনায় বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে রাত ৮টার পর সারা দেশে দোকান, শপিং মল, মার্কেট, বিপণিবিতান খোলা না রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। যা আজ সোমবার থেকে কার্যকর হয়েছে। প্রথম দিন রাজধানীর বড় বড় শপিং মল ও বিপণিবিতানগুলো যথা সময়ে বন্ধ হলেও ফুটপাতে আগের মতোই বেচাকেনা করতে দেখা গেছে।

রাজধানীর বসুন্ধরা সিটি, নিউমার্কেট, নীলক্ষেত, এলিফেন্ট রোড, শাহবাগ, কারওয়ান বাজার, মগবাজার, মৌচাক মালিবাগ, রামপুরা এবং বাড্ডা এলাকায় শপিং মল ও বড় বড় মার্কেট বন্ধ দেখা গেছে। কিন্তু এসব মার্কেটের সামনের সব ফুটপাতে আগের মতোই পণ্য বিক্রি করতে দেখা গেছে।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার (১৬ জুন) বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে রাত ৮টার পর সারা দেশে দোকান, শপিং মল, মার্কেট, বিপণিবিতান খোলা না রাখার নির্দেশ দেওয়া হয়। এ নির্দেশনার যথাযথ বাস্তবায়ন নিশ্চিত করতে সংশ্লিষ্টদের চিঠি দিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়।

 


আরও খবর

ভিড় নেই লঞ্চে, ভাড়াও কমেছে

শনিবার ০২ জুলাই 2০২2




তৃতীয় বিশ্বযুদ্ধ ঘোষণা করা হয়েছে: পোপ

প্রকাশিত:বৃহস্পতিবার ১৬ জুন ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ | ৫৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং বিশ্বজুড়ে অন্যান্য সংকট বা সংঘাতকে তৃতীয় বিশ্বযুদ্ধের সামিল বলে মন্তব্য করেছেন পোপ ফ্রান্সিস। তিনি জানান, এরই মধ্যে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হয়েছে। এ যুদ্ধের পেছনে অস্ত্র ব্যবসা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে বলে অভিযোগ করেছেন পোপ।

জেসুইট মিডিয়া আউটলেটে এক সাক্ষাৎকারে পোপ জানান, কয়েক বছর আগে মনে হয়েছিল যে আমরা তৃতীয় বিশ্বযুদ্ধের খণ্ড খণ্ড লড়াইয়ের মুখোমুখি হচ্ছি। এখন মনে হচ্ছে তৃতীয় বিশ্বযুদ্ধ ঘোষণা করা হয়েছে। রাশিয়া ইউক্রেনের লড়াই চলছে। একই সময়ে উত্তর নাইজেরিয়া ও মিয়ানমারের মতো জায়গায়ও যুদ্ধ চলছে এবং কেউ পাত্তা দেয় না। এছাড়া চীন-তাইওয়ান দ্বীপ নিয়ে যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছে। তাইওয়ানের স্বাধীনতা ঘোষণা করলে সামরিক অভিযান শুরু হবে বলে হুঁশিয়ারি দিয়েছে বেইজিং। এ সব কিছুই তৃতীয় বিশ্বযুদ্ধকে ইঙ্গিত করছে।

পোপ ফ্রান্সিসের মতে, বিশ্ব যুদ্ধে লিপ্ত এবং যার পেছনে রয়েছে অস্ত্র ব্যবসা, বৈশ্বিক স্বার্থ, অস্ত্র বিক্রি ও ভূ-রাজনৈতিক পরিস্থিতি। পোপ ফ্রান্সিসের বক্তব্যের মতোই ইউক্রেনে রুশ সামরিক অভিযান শুরুর পর সামাজিক যোগাযোগমাধ্যমগুলোয় একটা প্রশ্নই ঘুরপাক খাচ্ছে। তাহলে কি ইউক্রেন-রাশিয়ার যুদ্ধই তৃতীয় বিশ্বযুদ্ধ? যুক্তরাজ্যের এক্সপ্রেস ইউকে পত্রিকা বিশ্বযুদ্ধের ট্যাগও চালু করেছে।

নিউজ ট্যাগ: পোপ ফ্রান্সিস

আরও খবর



দুই কিলোমিটার সড়কে ১২টি গতিরোধক

প্রকাশিত:রবিবার ২৬ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ | ৩৫জন দেখেছেন

Image

সাভার (ঢাকা) প্রতিনিধি:

সাধারণত সড়কে দুর্ঘটনা রোধে গতিরোধক দেয়া হয়। কিন্তু ঢাকার সাভার উপজেলার আশুলিয়ার জিরানী-আমতলা সড়কের বিভিন্ন স্থানে নিয়মনীতির তোয়াক্কা না করে যত্রতত্র গতিরোধক নির্মাণ করায় ঘটছে প্রতিনিয়ত ছোট বড় দুর্ঘটনা। ফলে ভোগান্তি পোহাতে হচ্ছে যাতায়াতকারী বিভিন্ন পরিবহনের যাত্রীদের। সড়ক ও জনপথ থেকে কোন রকম অনুমোদন না নিয়ে বিভিন্ন ব্যক্তিগত প্রতিষ্ঠানের সামনে ইচ্ছামত তৈরি করেছে গতিরোধক।

সরেজমিনে আশুলিয়ার জিরানী-আমতলা সড়কের জিরানী বাজার থেকে কলেজপাড় কলাবাগানস্ট্যান্ড পর্যন্ত মাত্র ২ কিলোমিটার সড়কে ১২টি গতিরোধক রয়েছে। এসব গতিরোধক বিভিন্ন ব্যক্তিগত প্রতিষ্ঠানের সামনে ব্যক্তিগতভাবেই তৈরি করা হয়েছে। জিরানী বাজার পাড় হলেই আমতলা সড়কের শিমুলিয়া ইউনিয়ন পরিষদের ৮ নং ওয়ার্ড সদস্য আব্দুল মান্নানের বাড়ির সামনে সড়কে একটি, ৫০ গজ পার হলেই আরেকটি, চিড়িংগা পুকুরপাড়ে দুইটি, টেংগুরিতে দুইটি, স্প্রিং ট্রেড লিমিটেডের সামনে দুইটি, ইকরা প্রি-ক্যাডেট এন্ড হাইস্কুলের সামনে দুইটি, আলহাজ্ব আব্দুল মান্নান ডিগ্রী কলেজের সামনে একটি এবং কলাবাগান নিউ পপুলার হাসপাতালের সামনে একটি। এগুলোর সবক'টি কোন অনুমোদন না নিয়ে এবং নিয়ম-নীতির তোয়াক্কা না করেই ব্যক্তিগতভাবে তৈরি করা হয়েছে।

স্থানীয়রা জানান, যত্রতত্র গতিরোধক স্থাপন করায় উপকারের চেয়ে ক্ষতি বেশী হচ্ছে। গতিরোধকের আগে-পরে নেই কোন সতর্কীকরণ চিহ্ন বা জেব্রা ক্রসিং। গতিরোধকগুলো এতো উঁচু করা হয়েছে যার কারণে গাড়ি চালানোর সময় জোরে ঝাঁকুনির সৃষ্টি হয়। এ নিয়ে চালক ও যাত্রীদের মধ্যে প্রায়ই বাক-বিতাণ্ডার সৃষ্টি হয়। অপরিকল্পিত গতিরোধক নির্মাণের ফলে সাইকেল, ভ্যান, মোটরসাইকেল, সিএনজি অটোরিকশা ও ব্যক্তিগত গাড়ি চালকরা প্রতিনিয়ত সমস্যায় পড়ছেন। প্রতিনিয়ত ঘটছে ছোট বড় দুর্ঘটনা। আর পরিকল্পনা ছাড়া স্থাপন করা উঁচু উঁচু এসব গতিরোধকই পথচারীর জন্য যেন মৃত্যুফাঁদ হয়ে দাঁড়িয়েছে।

স্থানীয়রা আরো জানায়, সড়কের পাশে পাঁচ সাতটি দোকান থাকলেই তার দুই পাশে দেয়া হয়েছে গতিরোধক। পোশাক কারখানা, দোকানসহ বিভিন্ন স্থাপনার সামনে ইচ্ছামতো দেয়া হয়েছে গতিরোধক। রং না থাকায় গতিরোধকগুলো রাতে বোঝার কোন উপায় থাকে না। তাই প্রায়শই ঘটে দুর্ঘটনা।

টেংগুরি এলাকার স্প্রিং ট্রেড লিঃ নামের একটি কারখানার সামনে ব্যক্তিগতভাবে মূল ফটকের সামনে ইচ্ছামত দেয়া হয়েছে গতিরোধক। যা নির্মাণ করতে কোন অনুমোদন বা নিয়ম নীতি মানা হয়নি। উচু করে গতিরোধক দেয়ার কারণেই এখানে ঘটছে দুর্ঘটনা।

কলাবাগান এলাকায় নিউ পপুলার হাসপাতালের সামনে এর মালিক ইচ্ছামত নির্মাণ করেছে গতিরোধক। যেখানে ঘটছে প্রতিনিয়ত দুর্ঘটানা।

ইকরা প্রিক্যাডেট এন্ড হাইস্কুল কর্তৃপক্ষ ইচ্ছামাফিকভাবেই রাস্তার উপর নির্মাণ করেছে দুটি গতিরোধক। যেখানে কোন নিয়ম মানা হয়নি।

এছাড়াও টেংগুরি, চিড়িংগা পুকুরপাড়, মেম্বারের বাড়ির সামনে, কলেজপাড়সহ বিভিন্ন স্থানে মোট ১২টি গতিরোধক দেয়া হয়েছে। যার কোনটিরই কোন অনুমোদন নেই।

এই সড়ক দিয়ে চলাচল করা বিভিন্ন যানবাহনের চালকরা জানায়, উঁচু করে বিট দেয়ার কারণে অনেক সময় গাড়ি তোলা যায় না আবার যখন বিট থেকে গাড়ি নামে তখন যাত্রীরা কোমরে ব্যথা পায় এবং গাড়ির ক্ষতি হয়। এসব বিট দুর্ঘটনা রোধ করার জন্য দিলেও ঘটছে দুর্ঘটনা।

তারা জানায়, দিনের বেলায় মোটামুটি দেখা গেলেও কোন প্রকার রং কিংবা জেব্রা ক্রসিং না দেয়ার কারণে প্রতিনিয়তই এখানে দুর্ঘটনা ঘটে। অথচ গতিরোধক দেয়া হয়েছে মূলত দুর্ঘটনা থেকে রেহাই পেতে। এছাড়া টেংগুরি, কোনাপাড়া, মরিচকাটা, কলেজপাড়, গোহাইলবাড়ি, রাঙ্গামাটি কিংবা শিমুলিয়া অঞ্চলে কোন অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলে সড়কে অতিরিক্ত গতিরোধকের কারণে ঘটনাস্থলে ফায়ারসার্ভিস পৌঁছাতে বিলম্ব ঘটে। যার কারণে ক্ষয়ক্ষতির পরিমাণ কয়েকগুণ বেড়ে যায়। তাই গতিরোধকগুলো যত দ্রুত সম্ভব অপসারণের দাবি জানান তারা।

এব্যাপারে শিমুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এবিএম আজাহারুল ইসলাম সুরুজ জানান, এগুলো নির্মাণ করার সময় তিনি ব্যক্তিগতভাবে বাঁধা দিয়েছিলেন। কিন্তু লাভ হয়নি। তবে ঈদের পরে এগুলো যাতে সড়কে না থাকে সে ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

সাভার উপজেলা প্রকৌশলী সালেহ হাসান প্রামাণিক জানান, জিরানী-আমতলা সড়কের গতিরোধকগুলোর কোন অনুমোদন নেই। দুই বছর আগে রাতের আঁধারে যখন করেছে তখন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে জানানো হয়েছিল। গতিরোধক দিতে হলে ডিসি অফিস থেকে অনুমোদন নিতে হয়। কিন্তু এগুলো কিছুই করা হয়নি। সম্পূর্ণ অবৈধভাবেই ব্যক্তিগতভাবে গতিরোধকগুলো নির্মাণ করা হয়েছে।


আরও খবর