Logo
শিরোনাম

৪৪তম বিসিএসের প্রিলি: ১২৪ ম্যাজিস্ট্রেট নিয়োগ

প্রকাশিত:শুক্রবার ২৯ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৮৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় দায়িত্ব পালনের জন্য বিসিএস প্রশাসন ক্যাডারের ১২৪ জন কর্মকর্তাকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার ক্ষমতা দিয়ে ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে সরকার।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে কোড অব ক্রিমিন্যাল প্রসিডিউর, ১৮৯৮ অনুযায়ী এ কর্মকর্তাদের নির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতা দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। আগামী ২৭ মে ৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা (এমসিকিউ টাইপ) অনুষ্ঠিত হবে।

প্রজ্ঞাপনে বলা হয়, আগামী ২৭ মে সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত ঢাকার ১১৪টি কেন্দ্রে এ বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা হবে। পরীক্ষাকেন্দ্রের ভেতরে ও বাইরের আইনশৃঙ্খলা পরিস্থিতি রক্ষায় প্রতিটি কেন্দ্রে একজন করে ম্যাজিস্ট্রেট থাকবেন। সরকারি কর্মকমিশন সচিবালয়ের কন্ট্রোল রুমে দায়িত্ব পালনের জন্য ১০ জন মেজিস্ট্রেট অতিরিক্ত নিয়োগ দেওয়া হয়েছে।

ম্যাজিস্ট্রেটদের আগামী ১০ মে সকাল ১০টায় সরকারি কর্ম কমিশনে (পিএসসি) অনুষ্ঠিত ব্রিফিং সেমিনারে উপস্থিত হওয়ার জন্য এবং ২৭ মে বিকেল সাড়ে ৪টায় পিএসসি কার্যালয়ে রিপোর্ট করার নির্দেশনা দেওয়া হয়েছে প্রজ্ঞাপনে।


আরও খবর



বৃষ্টিতে ফোন ভিজে গেলে এই বিষয়গুলো মেনে চলুন

প্রকাশিত:বুধবার ১১ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৫৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

এখন বৃষ্টির সময়। হঠাৎ বৃষ্টি নামলে পকেটে থাকা ফোন ভিজে যাওয়ার আশঙ্কা থাকে। আজকাল কিছু ফোন ওয়াটার রেসিস্ট্যান্ট হলেও বেশিরভাগ ফোনেই এখনও পানি লাগলে খারাপ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এই পরিস্থিতিতে ফোন ভিজে গেলে কী করবেন জানেন কি?

কয়েকটা সহজ উপায় অবলম্বন করলে ফোনকে ভালো রাখা সম্ভব হতে পারে। চলুন জানা যাক....

> ফোন ভিজে গেলে প্রথমেই ফোন বন্ধ করে দিতে হবে। এর ফলে ফোনের ভিতরে শর্ট সার্কিটের কারণে তা খারাপ হওয়ার আশঙ্কা কমবে। ফোনের ভিতরে পানি ঢুকে যাওয়ার আগেই যদি তা বন্ধ করে দিতে পারেন তবে আপনার ফোন সুরক্ষিত থাকার সম্ভাবনা অনেকটা বেড়ে যায়।

> ফোন ভিজে গেলে সঙ্গে সঙ্গে তা শুকনো কাপড় দিয়ে মুছে নিন। ফোনের বাইরে যত পানি রয়েছে, তা যত ভালো করে পরিষ্কার করবেন, ফোন ভালো থাকার সম্ভাবনা তত বাড়বে।

> ফোনে যদি ব্যাটারি খোলার সুবিধা থাকে, তাহলে ব্যাটারি দ্রুত ফোন থেকে আলাদা করে নিন। ব্যাটারির ভিতরে পানি ঢুকে গেলে বড়সড় বিপদের সম্মুখীন হতে পারেন। ব্যাটারি খুলে ফেলতে পারলে ফোন অনেকটা সুরক্ষিত জায়গায় চলে যাবে।

> ফোন থেকে সিম কার্ড ও মেমোরি কার্ড খুলে সেগুলো শুকনো কাপড় দিয়ে ভালো করে শুকিয়ে নিন। পানি লেগে ফোনের সিম ও মেমোরি কার্ড খারাপ হওয়ার আশঙ্কা থাকে। হাতের কাছে মাইক্রোফাইবার কাপড় থাকলে তা দিয়ে ফোনটি আবারও একবার ভালো করে শুকিয়ে নিন।

> ফোনের ভেতরে কোন পানি ঢুকে থাকলে তা বের করার জন্য ফোনটিকে একটি প্লাস্টিক ব্যাগের মধ্যে ঢুকিয়ে ভ্যাকিউম করুন। এর ফলে ফোনের ভিতরে থাকা পানি বেরিয়ে আসবে অনেকটাই।

> এবার ফোনটিকে চালের পাত্রে ঢুকিয়ে দিন। এর ফলে ফোনের ভিতরে জমে থাকা আর্দ্রতা শুকিয়ে যাবে। সম্ভব হলে এই কাজে সিলিকা জেল ব্যবহার করতে পারেন। দুই থেকে তিন দিন ফোনটিকে এই অবস্থায় রেখে দিন।

> দুই-তিন দিন পরে ফোন বের করে তা অন করুন। অনেক ক্ষেত্রেই এই সময় ফোন অন হয়ে যাবে। তবে ফোনের ভেতরে অতিরিক্ত পানি ঢুকে থাকলে তা অন হওয়ার সম্ভাবনা অনেকটা কমে যায়। তবে অন্তত দুই দিন আপনার ফোন চালের মধ্যে রাখতে হবে। নাহলে সব আর্দ্রতা শোকানোর জন্য পর্যাপ্ত সময় মিলবে না।

নিউজ ট্যাগ: বৃষ্টি

আরও খবর



সিদ্ধিরগঞ্জে পুকুরে ডুবে ২ শিশুর মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ২৬ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৬২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে বাড়ির পাশের পুকুরে ডুবে দুই শিশুর মৃত্যু হয়েছে। মঙ্গলবার (২৬ এপ্রিল) দুপুরে সুমিলপাড়া রেললাইন সংলগ্ন একটি পুকুরে ডুবে তাদের মৃত্যু হয়।মারা যাওয়া দুই শিশুর নাম- ঝুমুর (৬) ও আব্দুল্লাহ (৭)। আব্দুল্লাহ বরগুনার আমতলী এলাকার রুবেল গাজীর ছেলে ও ঝুমুর ভোলার চরফ্যাশন এলাকার জয়নালের মেয়ে। তারা উভয়ে সিদ্ধিরগঞ্জের সুমিলপাড়া এলাকার মঞ্জুর মিয়ার বাড়ির ভাড়াটিয়া।

স্থানীয় সূত্রে জানা গেছে, সকালে খেলতে গিয়ে বাড়ির পাশের পুকুরে পড়ে যায় ঝুমুর ও আব্দুল্লাহ। এতে স্থানীয়রা তাদের শাসিয়ে বাড়ি পাঠিয়ে দেন। পরে আবারও দুপুরের দিকে পুকুরে গোসল করতে নামে তারা। দুপুর দেড়টার দিকে শিশু দুটিকে পুকুরে ভাসতে দেখে উদ্ধার করে খানপুর হাসপাতালে নিয়ে আসেন স্থানীয়রা। এ সময় কর্তব্যরত চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন।

বিষয়টি নিশ্চিত করে সিদ্ধিরগঞ্জ থানার ওসি মশিউর রহমান জানান, দুপুরে পুকুরে ডুবে মারা যায় দুই শিশু। এটা একটা অপমৃত্যুর মামলা হবে।


আরও খবর



শ্রীলঙ্কার প্রেসিডেন্টের বিরুদ্ধে বিরোধীদের আনা অনাস্থা প্রস্তাব খারিজ

প্রকাশিত:বুধবার ১৮ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৩৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দাদা পারেননি, ভাই পারলেন। বিরোধীদের প্রবল চাপের মুখে চলতি মাসেই প্রধানমন্ত্রী পদে ইস্তফা দিয়েছিলেন মাহিন্দা রাজাপক্ষে। অর্থনৈতিক সঙ্কটে জর্জরিত শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে কিন্তু সে দেশের পার্লামেন্টে বিরোধীদের আনা অনাস্থা প্রস্তাব ঘিরে ভোটাভুটিতে জয়ী হলেন।

মঙ্গলবার শ্রীলঙ্কার পার্লামেন্টে অনাস্থা প্রস্তাবের পক্ষে পড়েছে ৬৮টি ভোট। বিপক্ষে ১১৯টি। সংখ্যালঘু তামিলদের রাজনৈতিক দল তামিল ন্যাশনাল অ্যালায়ান্স-এর এক পার্লামেন্ট সদস্যের আনা ওই অনাস্থা প্রস্তাব প্রধান বিরোধী দল এসজেপি সমর্থন করলেও শাসক দল এসএলপিপি এবং সদ্য-মনোনীত প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিঙ্ঘের দল ইউএনপি বিরোধিতা করে।

প্রসঙ্গত, গত কয়েক মাস ধরেই অর্থনৈতিক সঙ্কটে ভুগছে শ্রীলঙ্কা। তার জন্য মাহিন্দা এবং তাঁর ভাই তথা শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায় দায়ী বলে অভিযোগ আন্দোলনকারীদের। সরকার সমর্থক ও বিরোধীদের সংঘর্ষে বেশ কিছু মানুষের মৃত্যুও হয়েছে। সামগ্রিক পরিস্থিতি খতিয়ে দেখে গত সপ্তাহে সেনা এবং পুলিশের হাতে ক্ষমতা তুলে দেওয়ার সিদ্ধান্ত নেন প্রেসিডেন্ট গোতাবায়া।


আরও খবর



যুক্তরাষ্ট্রে স্বর্ণ রফতানি বাড়িয়েছে সুইজারল্যান্ড

প্রকাশিত:রবিবার ০১ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৭২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রে স্বর্ণ রফতানি বাড়িয়েছে সুইজারল্যান্ড। মূলত বিনিয়োগ খাতে মূল্যবান ধাতুটির চাহিদা বাড়ায় রফতানিতে প্রবৃদ্ধি এসেছে। রাশিয়া ও ইউক্রেনের মধ্যে দীর্ঘ সময় ধরে যুদ্ধ পুঁজিবাজারে বিনিয়োগকারীদের মাঝে ভীতির সঞ্চার করেছে। বৈশ্বিক অর্থনীতিতে ধস নামার হুমকি থাকায় যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীরা এতে বিনিয়োগ বাড়াচ্ছেন। এছাড়া এটির মজুদও বাড়ানো হচ্ছে।

সম্প্রতি সুইস শুল্ক বিভাগ এক প্রতিবেদনে জানায়, গত মাসে যুক্তরাষ্ট্রের বাজারে দুই বছরের মধ্যে সর্বাধিক স্বর্ণ রফতানি করেছে সুইজারল্যান্ড। এর বাইরে ব্রিটেনেও রফতানি বাড়ানো হয়েছে। যুক্তরাষ্ট্রের মতো দেশটিও স্বর্ণ বিনিয়োগ ও বাণিজ্যে অন্যতম কেন্দ্র হিসেবে পরিচিত। তবে বিশ্বের শীর্ষ ব্যবহারকারী দেশ চীন ও ভারতে ধাতুটির রফতানি লক্ষণীয় মাত্রায় কমেছে।

স্বর্ণ পরিবহন ও পরিশোধনের জন্য সুইজারল্যান্ড বিশ্বের অন্যতম কেন্দ্র। বিশ্ব অর্থনীতি ও রাজনীতিতে অচলাবস্থা দেখা দিলে ধাতুটি নিরাপদ বিনিয়োগের মাধ্যম হিসেবে বিবেচিত হয়। ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিল (ডব্লিউজিসি) জানায়, গত মাসে এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ডে (ইটিএফ) ১ হাজার ৫০০ কোটি ডলার মূল্যের ১৮৫ টন স্বর্ণ মজুদ ছিল। ২০২০ সালের জুলাইয়ের পর এটিই সর্বোচ্চ মজুদ। এদিকে বিনিয়োগ খাতে ঊর্ধ্বমুখী চাহিদা ফেব্রুয়ারি ও মার্চে স্বর্ণের দাম বাড়িয়েছে।

তথ্য বলছে, গত মাসে চীনের মূল ভূখণ্ড ও হংকংয়ে স্বর্ণ রফতানি কমে এক বছরের সর্বনিম্নে নেমেছে। তবে ব্রিটেনে রফতানির পরিমাণ এক বছরের সর্বোচ্চে আরোহণ করেছে। সর্বশেষ প্রতি আউন্স স্বর্ণ ১ হাজার ৯০০ ডলারে লেনদেন হচ্ছে।


আরও খবর



দ্বিতীয়বারের মতো ফ্রান্সের প্রেসিডেন্ট হচ্ছেন ম্যাক্রোঁ

প্রকাশিত:সোমবার ২৫ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৫৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে নিশ্চিত জয়ের পথে এমানুয়েল ম্যাক্রোঁ।টানা দ্বিতীয়বারের মতো তিনি ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে নতুন এক ইতিহাস গড়তে যাচ্ছেন তিনি। এর মাধ্যমে গত দুই দশকের মধ্যে একমাত্র ফরাসি প্রেসিডেন্ট হিসেবে টানা দুই মেয়াদে ক্ষমতায় বসতে যাচ্ছেন ম্যাক্রোঁ।ইতোমধ্যেই তার প্রতিদ্বন্দ্বী মেরিন লে পেন পরাজয় মেনে নিয়েছেন। 

এদিকে দ্বিতীয় মেয়াদে ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় ম্যাক্রোঁকে অভিনন্দন জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। অনানুষ্ঠানিক ফলাফলে ম্যাক্রোঁ পেয়েছেন ৫৮ শতাংশ ভোট। আর তার প্রতিদ্বন্দ্বী মেরিন লে পেন পেয়েছেন ৪২ শতাংশ ভোট।

বাংলাদেশ সময় সোমবার ভোরে চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হতে পারে।২০১৭ সালে দ্বিতীয় দফা ভোটেও ম্যাক্রোঁর  কাছে পরাজিত হয়েছিলেন উগ্র ডানপন্থী অভিবাসন বিরোধী মেরিন লে পেন।

রোববার দেশটিতে চূড়ান্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। প্রথম দফা নির্বাচন শেষে রোববার চূড়ান্ত ধাপের ভোটে আগামী পাঁচ বছরের জন্য প্রেসিডেন্ট হিসেবে ফের এমানুয়েল ম্যাক্রোঁকেই বেছে নিল ফ্র্যান্সের জনগণ।

এর আগে গত ১০ এপ্রিল প্রেসিডেন্ট পদে প্রথম দফার নির্বাচনে ১২ প্রার্থী অংশ নেন।এদের মধ্যে প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ প্রথম রাউন্ডে ২৯ শতাংশ এবং ম্যারিন লা পেন ২৪ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় দফার নির্বাচনে অংশ নেওয়ার যোগ্যতা অর্জন করেন।


আরও খবর