Logo
শিরোনাম

৪৫তম বিসিএস: পিএসসিতে ২ হাজার ৩০৯টি ক্যাডার পদের চাহিদাপত্র

প্রকাশিত:মঙ্গলবার ২২ নভেম্বর 20২২ | হালনাগাদ:শনিবার ২৫ নভেম্বর ২০২৩ | ৮২০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

এ মাসের শেষের দিকে আসছে নতুন একটি বিসিএস। এই বিসিএস হবে ৪৫তম সাধারণ বিসিএস। এতে ক্যাডার পদ নির্দিষ্ট করা হলেও ননক্যাডারের পদ এখনো নির্দিষ্ট করা হয়নি। গত পাঁচ বিসিএসের মধ্যে সবচেয়ে বেশি ক্যাডার পদ রেখে জনপ্রশাসন মন্ত্রণালয় গত সপ্তাহে সরকারি কর্ম কমিশনে (পিএসসি) ৪৫তম বিসিএসের চাহিদাপত্র পাঠিয়েছে। এই বিসিএসের পদ নির্দিষ্ট করার বিষয়টি জনপ্রশাসন মন্ত্রণালয়ের নিয়োগ শাখা থেকে নিশ্চিত করা হয়েছে।

জানতে চাইলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের নব নিয়োগ শাখার যুগ্ম সচিব সায়লা ফারজানা বলেন, মন্ত্রণালয় ৪৫তম বিসিএসের ক্যাডার ও ননক্যাডারের চাহিদাপত্র পিএসসিতে পাঠিয়েছে। এখন পিএসসি সেটির ওপর কাজ করছে।

মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, ৪৫তম সাধারণ বিসিএসে ২৩টি ক্যাডারে জনবল নেওয়া হবে। এতে মোট ক্যাডার পদ থাকছে ২ হাজার ৩০৯টি। এই বিসিএসে গত পাঁচটি বিসিএস থেকে বেশি ক্যাডার নেওয়া হচ্ছে বলেও জানিয়েছে মন্ত্রণালয়। কোন ক্যাডারে কত জন নেওয়া হবে, জানতে চাইলে মন্ত্রণালয়ের সূত্র জানায়, সবচেয়ে বেশি নেওয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। এতে নিয়োগ পাবেন ৫৩৯ জন চিকিৎসক। এর মধ্যে সহকারী সার্জন ৪৫০ জন ও ডেন্টাল সার্জন নেওয়া হবে ৭৯ জন। এ ছাড়া শিক্ষা ক্যাডারে ৪৩৭ জন, প্রশাসনে ২৭৪, পুলিশে ৮০, কাস্টমসে ৫৪, আনসারে ২৫, করএ ৩০ জন ও পররাষ্ট্র, বন, রেল, কৃষি, মৎস্যসহ অন্যান্য ক্যাডারে ৮৭০ জন ক্যাডার নিয়োগ করা হবে। মন্ত্রণালয়ের ওই সূত্রে আরও জানা যায়, ক্যাডারের পদ নির্দিষ্ট হলেও ননক্যাডারের পদ নির্দিষ্ট হয়নি এখনো। মন্ত্রণালয় যেসব পদ পাঠিয়েছে সেগুলো নিয়ে কাজ করছে পিএসসি।

পিএসসির একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, মন্ত্রণালয় ননক্যাডারের যেসব পদ পাঠিয়েছে সেগুলো আমরা আবার যাচাই করছি। দেখা গেছে মন্ত্রণালয় যেসব পদ পাঠিয়েছে, তা আসলে সৃজন করা হয়নি। এসব পদ বাদ দেওয়া হয়েছে। একটি মন্ত্রণালয় ২৭টি শূন্য পদ পাঠিয়েছে কিন্তু নথি দেখে ২৫টি পদ নিশ্চিত হওয়া গেছে। এভাবে মন্ত্রণালয়ের পাঠানো পদ যাচাই করে দেখা হচ্ছে। বিজ্ঞপ্তির আগে ননক্যাডার পদ নির্দিষ্ট করা হবে বলে জানান ওই কর্মকর্তা।

পিএসসি সূত্র জানায়, ক্যাডারের পাশাপাশি এবারই প্রথম এই বিসিএসে ননক্যাডারের পদও উল্লেখ রেখে বিজ্ঞপ্তি প্রকাশের উদ্যোগ নেওয়া হয়েছে। ক্যাডারে যেমন পছন্দ নির্দিষ্ট করে দেওয়া যাবে, তেমনি এবার ননক্যাডারেও পছন্দ নির্দিষ্ট করে দিতে পারবেন প্রার্থী। সে জন্য পিএসসি এবার ক্যাডার পদ দেওয়ার পাশাপাশি ননক্যাডারের পদও নির্দিষ্ট করে দেওয়ার জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ে চিঠি দেয়। সেই চিঠির পর মন্ত্রণালয় এবার ক্যাডার পদের পাশাপাশি ননক্যাডারের পদও নির্দিষ্ট করে দিয়েছে।

বর্তমানে পিএসসিতে তিনটি বিসিএসের কার্যক্রম চলছে। ৪১তম বিসিএসের মৌখিক পরীক্ষা ডিসেম্বরে নেওয়া হবে। এ ছাড়া ৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষার খাতা দেখা চলছে ও ৪৪তম বিসিএসের লিখিত পরীক্ষা নেওয়া হচ্ছে। ৩০ নভেম্বর বিজ্ঞপ্তি প্রকাশ হওয়ার পর ৪৫তম বিসিএসের কার্যক্রম শুরু হলে মোট চারটি বিসিএস চলমান থাকবে। তবে পিএসসি আশা করছে আগামী বছরেই বিভিন্ন সময় ৪১, ৪৩ ও ৪৪তম বিসিএসের নিয়োগ কার্যক্রম শেষ করবে পিএসসি।


আরও খবর