Logo
শিরোনাম

৪৫তম বিসিএস: পিএসসিতে ২ হাজার ৩০৯টি ক্যাডার পদের চাহিদাপত্র

প্রকাশিত:মঙ্গলবার ২২ নভেম্বর 20২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৩২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

এ মাসের শেষের দিকে আসছে নতুন একটি বিসিএস। এই বিসিএস হবে ৪৫তম সাধারণ বিসিএস। এতে ক্যাডার পদ নির্দিষ্ট করা হলেও ননক্যাডারের পদ এখনো নির্দিষ্ট করা হয়নি। গত পাঁচ বিসিএসের মধ্যে সবচেয়ে বেশি ক্যাডার পদ রেখে জনপ্রশাসন মন্ত্রণালয় গত সপ্তাহে সরকারি কর্ম কমিশনে (পিএসসি) ৪৫তম বিসিএসের চাহিদাপত্র পাঠিয়েছে। এই বিসিএসের পদ নির্দিষ্ট করার বিষয়টি জনপ্রশাসন মন্ত্রণালয়ের নিয়োগ শাখা থেকে নিশ্চিত করা হয়েছে।

জানতে চাইলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের নব নিয়োগ শাখার যুগ্ম সচিব সায়লা ফারজানা বলেন, মন্ত্রণালয় ৪৫তম বিসিএসের ক্যাডার ও ননক্যাডারের চাহিদাপত্র পিএসসিতে পাঠিয়েছে। এখন পিএসসি সেটির ওপর কাজ করছে।

মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, ৪৫তম সাধারণ বিসিএসে ২৩টি ক্যাডারে জনবল নেওয়া হবে। এতে মোট ক্যাডার পদ থাকছে ২ হাজার ৩০৯টি। এই বিসিএসে গত পাঁচটি বিসিএস থেকে বেশি ক্যাডার নেওয়া হচ্ছে বলেও জানিয়েছে মন্ত্রণালয়। কোন ক্যাডারে কত জন নেওয়া হবে, জানতে চাইলে মন্ত্রণালয়ের সূত্র জানায়, সবচেয়ে বেশি নেওয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। এতে নিয়োগ পাবেন ৫৩৯ জন চিকিৎসক। এর মধ্যে সহকারী সার্জন ৪৫০ জন ও ডেন্টাল সার্জন নেওয়া হবে ৭৯ জন। এ ছাড়া শিক্ষা ক্যাডারে ৪৩৭ জন, প্রশাসনে ২৭৪, পুলিশে ৮০, কাস্টমসে ৫৪, আনসারে ২৫, করএ ৩০ জন ও পররাষ্ট্র, বন, রেল, কৃষি, মৎস্যসহ অন্যান্য ক্যাডারে ৮৭০ জন ক্যাডার নিয়োগ করা হবে। মন্ত্রণালয়ের ওই সূত্রে আরও জানা যায়, ক্যাডারের পদ নির্দিষ্ট হলেও ননক্যাডারের পদ নির্দিষ্ট হয়নি এখনো। মন্ত্রণালয় যেসব পদ পাঠিয়েছে সেগুলো নিয়ে কাজ করছে পিএসসি।

পিএসসির একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, মন্ত্রণালয় ননক্যাডারের যেসব পদ পাঠিয়েছে সেগুলো আমরা আবার যাচাই করছি। দেখা গেছে মন্ত্রণালয় যেসব পদ পাঠিয়েছে, তা আসলে সৃজন করা হয়নি। এসব পদ বাদ দেওয়া হয়েছে। একটি মন্ত্রণালয় ২৭টি শূন্য পদ পাঠিয়েছে কিন্তু নথি দেখে ২৫টি পদ নিশ্চিত হওয়া গেছে। এভাবে মন্ত্রণালয়ের পাঠানো পদ যাচাই করে দেখা হচ্ছে। বিজ্ঞপ্তির আগে ননক্যাডার পদ নির্দিষ্ট করা হবে বলে জানান ওই কর্মকর্তা।

পিএসসি সূত্র জানায়, ক্যাডারের পাশাপাশি এবারই প্রথম এই বিসিএসে ননক্যাডারের পদও উল্লেখ রেখে বিজ্ঞপ্তি প্রকাশের উদ্যোগ নেওয়া হয়েছে। ক্যাডারে যেমন পছন্দ নির্দিষ্ট করে দেওয়া যাবে, তেমনি এবার ননক্যাডারেও পছন্দ নির্দিষ্ট করে দিতে পারবেন প্রার্থী। সে জন্য পিএসসি এবার ক্যাডার পদ দেওয়ার পাশাপাশি ননক্যাডারের পদও নির্দিষ্ট করে দেওয়ার জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ে চিঠি দেয়। সেই চিঠির পর মন্ত্রণালয় এবার ক্যাডার পদের পাশাপাশি ননক্যাডারের পদও নির্দিষ্ট করে দিয়েছে।

বর্তমানে পিএসসিতে তিনটি বিসিএসের কার্যক্রম চলছে। ৪১তম বিসিএসের মৌখিক পরীক্ষা ডিসেম্বরে নেওয়া হবে। এ ছাড়া ৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষার খাতা দেখা চলছে ও ৪৪তম বিসিএসের লিখিত পরীক্ষা নেওয়া হচ্ছে। ৩০ নভেম্বর বিজ্ঞপ্তি প্রকাশ হওয়ার পর ৪৫তম বিসিএসের কার্যক্রম শুরু হলে মোট চারটি বিসিএস চলমান থাকবে। তবে পিএসসি আশা করছে আগামী বছরেই বিভিন্ন সময় ৪১, ৪৩ ও ৪৪তম বিসিএসের নিয়োগ কার্যক্রম শেষ করবে পিএসসি।


আরও খবর



ডেঙ্গুতে আরও ৩ মৃত্যু, হাসপাতালে ভর্তি ৫২৩

প্রকাশিত:রবিবার ২৭ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ০৩ ডিসেম্বর ২০২২ | ২২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় তিনজন মারা গেছেন। এসময়ে ৫২৪ জন নতুন ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এ নিয়ে বর্তমানে সারাদেশে হাসপাতালে ভর্তি ডেঙ্গুরোগীর সংখ্যা এক হাজার ৯২৯ জন। এছাড়া চলতি বছর ডেঙ্গুতে মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ২৪৭ জনে।

রবিবার (২৭ নভেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ ডা. মো. জাহিদুল ইসলাম স্বাক্ষরিত ডেঙ্গুবিষয়ক নিয়মিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় (শনিবার সকাল ৮টা থেকে রবিবার সকাল ৮টা পর্যন্ত) ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ৫২৩ জনের মধ্যে ঢাকার বাসিন্দা ২৭৭ জন এবং ঢাকার বাইরের ২৪৬ জন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নতুন ৫২৩ জনসহ বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ভর্তি থাকা ডেঙ্গুরোগীর সংখ্যা ১ হাজার ৯২৯ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, চলতি বছরে ১ জানুয়ারি থেকে ২৭ নভেম্বর পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন মোট ৫৬ হাজার ১৩০ জন। এরমধ্যে সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছন ৫৩ হাজার ৯৫৪ জন।


আরও খবর



পীরগঞ্জে বাসের ধাক্কায় মোটরসাইকেলের ২ আরোহী নিহত

প্রকাশিত:সোমবার ১৪ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ০৩ ডিসেম্বর ২০২২ | ৪৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রংপুরের পীরগঞ্জে যাত্রীবাহী বাসের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে মোটরসাইকেল আরোহী দুই যুবকের মর্মান্তিক মৃত্যু হয়েছে।

সোমবার (১৪ নভেম্বর) বিকেল ৪টার দিকে রংপুর-ঢাকা মহাসড়কে পীরগঞ্জ উপজেলার বিশমাইল ঘোষপুর নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন উপজেলার বড়দরগা ইউনিয়নের হাজিপুর গ্রামের রওশন আলীর ছেলে লিমন (২৫) ও পাশের মিঠাপুকুর উপজেলার শান্তিপুর (ভক্তিপুর) গ্রামের কাইয়ুম মিয়ার ছেলে রোমান(২৬)।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, গাইবান্ধা থেকে দিগন্ত পরিবহনের একটি বাস রংপুরের দিকে যাচ্ছিল। পথিমধ্যে বিকেল ৪টার দিকে ঘোষপুর এলাকায় পৌঁছালে বিপরীত দিক থেকে আসা একটি মোটরসাইকেলের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে মোটরসাইকেল আরোহী লিমন ও রোমানের ঘটনাস্থলেই মৃত্যু হয়।

বিষয়টি নিশ্চিত করে পীরগঞ্জ থানার ওসি জাকির হোসেন বলেন, দুর্ঘটনায় দুজনের মৃত্যু হয়েছে। ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে।


আরও খবর



রংপুরে মেয়র পদে আ. লীগের প্রার্থী ঘোষণা

প্রকাশিত:বুধবার ২৩ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৪২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন অ্যাডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া। দলের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভাপতি এবং আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নির্দেশক্রমে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের দল মনোনীত প্রার্থী হিসেবে ডালিয়ার ঘোষণা করেন। আওয়ামী লীগের দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

নির্বাচন কমিশন গত ৭ নভেম্বর রংপুর সিটি করপোরেশনের আনুষ্ঠানিক তফসিল ঘোষণা করে। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২৭ ডিসেম্বর ভোট গ্রহণ হবে রংপুর সিটি করপোরেশনে। এ নির্বাচনে মনোনয়ন দাখিলের শেষ দিন ২৯ নভেম্বর। ১ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাই করা হবে। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ৮ ডিসেম্বর।

প্রসঙ্গত, ২০১২ সালের ২৮ জুন ৩৩টি ওয়ার্ড নিয়ে রংপুর সিটি করপোরেশন গঠন হয়। ওই বছরের ২০ ডিসেম্বর রংপুর সিটি প্রথম নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী সরফুদ্দিন আহমেদ ঝণ্টু নগরপিতা হিসেবে নির্বাচিত হন। ২০১৭ সালের ২১ ডিসেম্বর দ্বিতীয় নির্বাচনে জাতীয় পার্টির প্রার্থী হিসেবে মোস্তাফিজার রহমান মোস্তফা মেয়র নির্বাচিত হন। এবার তৃতীয় বারের মতো রংপুর সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। বর্তমানে এই সিটির জনসংখ্যা প্রায় ১০ লাখ। আর ভোটার রয়েছেন চার লাখেরও বেশি।


আরও খবর



তারেক রহমানের নেতৃত্বে গঠন হবে জাতীয় সরকার : মির্জা ফখরুল

প্রকাশিত:শনিবার ১২ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৬০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বর্তমান সরকারপ্রধান বলেন, আগামী বছর দেশে দুর্ভিক্ষ হবে। আপনারা দুর্ভিক্ষের কথা বলে জনগণের কাছ থেকে আপনাদের লুটপাটের কথা আড়াল করতে চাইছেন। কারণ, আপনারা দেশের রিজার্ভ শুধু চিবিয়েই খাননি, গিলে খেয়েছেন।

শনিবার (১২ নভেম্বর) দুপুরে ফরিদপুরে বিএনপির বিভাগীয় গণসমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। এর আগে নির্ধারিত সময়ের আগে বেলা ১১টার দিকে এই সমাবেশ শুরু হয়।

মির্জা ফখরুল বলেন, আজকে দেশের ৪২ ভাগ মানুষ দারিদ্র্যসীমার নিচে বাস করছে। কিন্তু সরকার বলে আমরা মধ্যম-আয়ের দেশে পরিণত হয়েছি। কাদের আয় বেড়েছে, যারা চুরি করেছে, দুর্নীতি করেছে, সরকারের সঙ্গে রয়েছে।

তিনি আরও বলেন, তারেক জিয়ার নেতৃত্বে আওয়ামী লীগের ফ্যাসিস্ট সরকারকে হটিয়ে জাতীয় সরকার গঠন করা হবে। জাতীয় সরকার কেমন হবে তা আগামীতে সমাবেশের মাধ্যমে আমাদের নেতা তারেক রহমান নির্দেশনা দেবেন।

এ সময় ফরিদপুর মহানগর বিএনপির আহ্বায়ক এ এস এম কাইয়ুমের সভাপতিত্বে ও জেলা বিএনপির সদস্যসচিব এ কে কিবরিয়ার সঞ্চালনায় সমাবেশে আরও বক্তব্য দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান এ জেড এম জাহিদ হোসেন, সহসাংগঠনিক সম্পাদক মাশুকুর রহমান, মো. সেলিমুজ্জামান, ফরিদপুর বিভাগীয় সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ প্রমুখ।


আরও খবর



শুক্রবার থেকে হবিগঞ্জে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট

প্রকাশিত:বৃহস্পতিবার ১৭ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ০৩ ডিসেম্বর ২০২২ | ৫০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বাস চলাচলে প্রশাসন বাধা দিচ্ছে অভিযোগ তুলে শুক্রবার (১৮ নভেম্বর) থেকে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট ডেকেছে হবিগঞ্জ জেলা সড়ক পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদ। বৃহস্পতিবার (১৭ নভেম্বর) দুপুরে সংবাদ সম্মেলন করে ধর্মঘটের ঘোষণা দেন সংগঠনের নেতারা।

হবিগঞ্জ জেলা মোটর মালিক গ্রুপের সভাপতি মো. ফজলুর রহমান চৌধুরী বিষয়টি নিশ্চিত করে বলেন, দীর্ঘদিন ধরে জেলার নবীগঞ্জ উপজেলা প্রশাসন স্থানীয় সালামতপুরে নির্মিত সরকারি বাস টার্মিনালে বাসগুলোকে যেতে দিচ্ছে না। উপজেলা শহরে যানজটের অজুহাতে তারা টার্মিনালে বাস যেতে দেয় না। বুধবার হঠাৎ গাড়িগুলো আটকে দিয়ে জরিমানা করেছে। অথচ অবৈধ নসিমন, করিমন, ইজিবাইক শহরে যানজট সৃষ্টি করলেও সেগুলো বন্ধ করা হচ্ছে না।

তিনি বলেন, আমরা বলেছি, এগুলো বন্ধ করতে হবে এবং আমাদের সরকারি টার্মিনালে যেতে দিতে হবে। অন্যথায় শুক্রবার ভোর ৬টা থেকে অনির্দিষ্টকালের জন্য জেলার সব গণপরিবহন বন্ধ থাকবে। মানুষের দুর্ভোগের কথা চিন্তা করে একদিন আগে এই ধর্মঘটের ঘোষণা দেওয়া হয়েছে।

এ প্রসঙ্গে নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইমরান শাহরীয়ার বলেন, বেশ কিছু দিন আগে নবীগঞ্জ শহরকে যানজটমুক্ত রাখতে উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ ও পৌরসভা মিলে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল শহরে বাস প্রবেশ করবে না। এতদিন বাইরে থাকলেও হঠাৎ বুধবার বাস শহরে প্রবেশ করতে শুরু করে। তবে বাসগুলোকে শহরের বাইরে আগের স্থানেই থাকতে বলা হয়েছে। মালিক ও শ্রমিক নেতাদের নিয়ে বসে পুনরায় এই বিষয়ে আলোচনা করবো।

আগামী শনিবার (১৯ নভেম্বর) সিলেটে বিভাগীয় গণসমাবেশ করবে বিএনপি। এর আগেই সিলেট, মৌলভীবাজার ও সুনামগঞ্জে বাস ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। এবার হবিগঞ্জেও পরিবহন ধর্মঘট ডাকা হলো।

নিউজ ট্যাগ: পরিবহন ধর্মঘট

আরও খবর