Logo
শিরোনাম

৫ দিন পর মোহনগঞ্জ-ঢাকা ট্রেন চলাচল শুরু

প্রকাশিত:বৃহস্পতিবার ২৩ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৪১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পাঁচ দিন বন্ধ থাকার পর মোহনগঞ্জ-ঢাকা রেলপথে ট্রেন চলাচল শুরু হয়েছে। বৃহস্পতিবার সকাল সাড়ে সাতটায় মোহনগঞ্জ রেলওয়ে স্টেশনে আটকে পড়া হাওর এক্সট্রেস ট্রেনটি ঢাকার কমলাপুর স্টেশনের উদ্দেশ্যে ছেড়ে যায়। এরপর থেকে মোহনগঞ্জ-ময়মনসিংহ রেলপথে সবগুলো ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে। এর আগে বুধবার বারহাট্টার ইসলামপুর এলাকায় বন্যার পানিতে ভেঙে পড়া কালভার্টটি মেরামত করে রেল কর্তৃপক্ষ।

রেলওয়ে সূত্রে জানা গেছে, নেত্রকোনার মোহনগঞ্জ রেলস্টেশন থেকে ময়মনসিংহ পর্যন্ত প্রায় ৮৭ কিলোমিটার রেলপথ। ওই পথে ট্রেনের যাত্রাবিরতির জন্য ১২টি স্টেশন আছে। এর মধ্যে নেত্রকোনার অংশে রেলওয়ে স্টেশন আছে নয়টি। জেলার সাথে ঢাকার দুটি আন্তনগর, দুটি লোকাল ও একটি কমিউটার ট্রেন চলাচল করে। গত শুক্রবার রাত সাড়ে ১১টার দিকে ঢাকার কমলাপুর স্টেশন থেকে ছেড়ে আসা হাওর এক্সপ্রেস ট্রেনটি গত শনিবার  ভোরের দিকে মোহনগঞ্জ স্টেশনে পৌঁছায়।

ওইদিন সকালে বারহাট্টার ইসলামপুর এলাকায় একটি রেলওয়ে বক্স কালভার্ট বন্যার পানির চাপে ভেঙে যায়। এ সময় মোহনগঞ্জের উদ্দেশে যাওয়া ২৬২ নম্বর লোকাল ডাউন ট্রেনটি বারহাট্টা স্টেশনে আটকা পড়ে। ওই ট্রেনটিকে ঘুরিয়ে ময়মনসিংহে নিয়ে যাওয়া হয়। এর পর থেকে নেত্রকোনা বড়স্টেশন থেকে মোহনগঞ্জ পযর্যন্ত ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। আজ বৃহস্পতিবার সকাল থেকে ওই রেলপথে ট্রেন চলাচল শুরু করে।

বারহাট্টা রেলওয়ে স্টেশনের মাস্টার মো. গোলাম রব্বানী জানান, বন্যার পানির চাপে রেলপথের ইসলামপুর এলাকায় ভেঙে যাওয়া কালভার্টটি বুধবার সন্ধ্যায় মেরামত করা হয়েছে। আজ সকাল থেকে ময়মনসিংহ- মোহনগঞ্জ রেলপথে ট্রেন চলাচল স্বাভাবিক করা হয়েছে।


আরও খবর



কালিয়াকৈরে স্বামীর হাতে স্ত্রী খুন, স্বামী গ্রেফতার

প্রকাশিত:শুক্রবার ১০ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৫৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

গাজীপুরে কালিয়াকৈরে পল্লী বিদ্যুৎ এলাকায় স্বামীর হাতে আঁখি আক্তার (২৩) নামে এক নারী খুন হয়েছে। বৃহস্পতিবার দিনগত (৯ জুন) রাত ৩টার দিকে এ ঘটনা ঘটে। এই ঘটনায় স্বামী আকবর হোসেনকে গ্রেফতার করে পুলিশ।

নিহত আখি আক্তার (২৩) ভোলা সদর থানার রামদাসপুর এলাকার মাহবুবুর আলম সরদারের মেয়ে এবং একই এলাকার আকবর হোসেনের (২৬) স্ত্রী। 

কালিয়াকৈর থানার পরিদর্শক (অপারেশন) মনিরুজ্জামান খান জানান, কালিয়াকৈর উপজেলার চন্দ্রা পল্লী বিদ্যুৎ মন্ডলপাড়া এলাকায় আনোয়ার মণ্ডলের বাসায় স্ত্রীকে নিয়ে ভাড়া থাকতেন আকবর হোসেন। তিনি সবজি বিক্রেতা এবং স্ত্রী আখি আক্তার পোশাক কারখানায় চাকরি করতেন। 

বৃহস্পতিবার রাতে স্বামী-স্ত্রীর মধ্যে ঝগড়া হয়। এক পর্যায়ে আকবর হোসেন শিল দিয়ে তার স্ত্রীর মাথায় আঘাত করেন। পরে গলায় গামছা পেচিয়ে তার মৃত্যু নিশ্চিত করেন আকবর। 

স্থানীয়রা খবর দিলে পুলিশ ঘটনাস্থলে গিয়ে নিহতের স্বামীকে আটক এবং মরদেহ উদ্ধার করে। 

আকবর হোসেন জিজ্ঞাসাবাদে পুলিশকে জানান, স্ত্রীর পরকীয়ার কারণে দুজনের মধ্যে ঝগড়া হয়। এক পর্যায়ে তিনি তার স্ত্রীকে হত্যা করেন। ময়নাতদন্তের জন্য মরদেহ গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। এ ব্যাপারে আইনি ব্যবস্থা প্রক্রিয়াধীন।  


আরও খবর



৪৪তম বিসিএস প্রিলির ফল প্রকাশ, উত্তীর্ণ ১৫৭০৮

প্রকাশিত:বুধবার ২২ জুন 20২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ | ৬২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

৪৪তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন ১৫ হাজার ৭০৮ পরীক্ষার্থী। চলতি বছরের ২৭ মে ৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে অনুষ্ঠিত পরীক্ষায় প্রার্থীরা অংশ নেন।

৪৪তম বিসিএসে মোট আবেদন করেন ৩ লাখ ৫০ হাজার ৭১৬ জন।

৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৭১০ জন কর্মকর্তা নেওয়া হবে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ২৫০ জন, পুলিশ ক্যাডারে ৫০, পররাষ্ট্র ক্যাডারে ১০, আনসার ক্যাডারে ১৪, নিরীক্ষা ও হিসাবে ৩০, কর ক্যাডারে ১১, সমবায়ে ৮, রেলওয়ে পরিবহন ও বাণিজ্যিকে ৭, তথ্যে ১০, ডাকে ২৩, বাণিজ্যে ৬, পরিবার পরিকল্পনায় ২৭, খাদ্যে ৩, টেকনিক্যাল ক্যাডারে ৪৮৫ ও শিক্ষা ক্যাডারে ৭৭৬ জন নেওয়া হবে।

৪৪তম বিসিএসের প্রিলিমিনারির ফল দেখতে এই ক্লিক করুন।


আরও খবর



৭ বিভাগে প্রবল বজ্রপাত ও অতিভারী বর্ষণের সতর্কতা

প্রকাশিত:মঙ্গলবার ২১ জুন ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ | ৫২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বাংলাদেশের সাতটি বিভাগে প্রবল বজ্রপাত ও অতিভারী বর্ষণের সতর্কতা দিয়েছে আবহাওয়া অধিদফতর। এছাড়া ১৯ অঞ্চলের ওপর দিয়ে ৬০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যাওয়ার আভাস দিয়েছে সংস্থাটি।

সোমবার রাতে এমন সতর্কতা দিয়ে আবহাওয়া অফিস জানায়, বাংলাদেশের ওপর সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে মঙ্গলবার (২১ জুন) সন্ধ্যা পর্যন্ত রংপুর, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও প্রবল বজ্রপাতসহ ভারী (৪৪-৮৮ মিলিমিটার) থেকে অতিভারী (৮৮ মিলিমিটার বা তার অধিক) বর্ষণ হতে পারে। অতিভারী বর্ষণের কারণে চট্টগ্রাম ও সিলেট বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধসের সম্ভাবনা রয়েছে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

ঢাকায় দক্ষিণ/দক্ষিণপশ্চিম দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ১০-১৫ কিলোমিটার, যা অস্থায়ীভাবে দমকা হাওয়া আকারে ঘণ্টায় ৩০-৪০ পর্যন্ত বেগে বৃদ্ধি পেতে পারে। আগামী দুদিন বৃষ্টিপাতের বর্তমান প্রবণতা অব্যাহত থাকবে। বর্ধিত পাঁচদিনে কিছুটা কমবে।

এদিকে অন্য এক পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, রংপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলসমূহের উপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরসমূহকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

সোমবার দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে চট্টগ্রামে ১৩৫ মিলিমিটার। এ ছাড়া টেকনাফে ১২৮, সীতাকুণ্ডে ১১১, সন্দ্বীপে ৯৩ , রাঙামাটিতে ৯২ মিলিমিটার বর্ষণ হয়েছে। ঢাকায় বৃষ্টিপাত হয়েছে ১২ মিলিমিটার।

 

নিউজ ট্যাগ: অতিভারী বর্ষণ

আরও খবর



বিশ্বে পারমাণবিক অস্ত্র বৃদ্ধির আশঙ্কা

প্রকাশিত:সোমবার ১৩ জুন ২০২২ | হালনাগাদ:বুধবার ২৯ জুন ২০২২ | ৫৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বিশ্বে স্নায়ুযুদ্ধের পর প্রথমবারের মতো ভবিষ্যতে পারমাণবিক অস্ত্রের সংখ্যা বৃদ্ধির আশঙ্কার কথা জানিয়েছে সুইডেনের যুদ্ধ ও অস্ত্র বিষয়ক থিংকট্যাংক ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট (এসআইপিআরআই)। সোমবার এক প্রতিবেদনে থিংকট্যাংকের নতুন প্রকাশিত গবেষণা প্রতিবেদনের বরাতে এ তথ্য জানিয়েছে গার্ডিয়ান।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে। এরপরই নতুনভাবে পারমাণবিক অস্ত্র ব্যবহারের বিষয়টি আলোচনায় আসে। যদিও রাশিয়ার পক্ষ থেকে ইউক্রেনে পারমাণবিক অস্ত্র হামলার বিষয়টি নাকচ করে দেওয়া হয়েছে। এ ছাড়া, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও এই মুহূর্তে ইউক্রেনে পারমাণবিক হামলার কোন ইঙ্গিত নেই বলে জানিয়েছেন।

২০২১ সালের জানুয়ারি থেকে চলতি বছরের জানুয়ারি পর্যন্ত পারমাণবিক অস্ত্র উৎপাদনের হার কম ছিল। ওই সময় পারমাণবিক অস্ত্র উৎপাদনের হার ১৩ হাজার ৮০ থেকে কমে ১২ হাজার ৭০৫ হয়েছিল।

এই মুহূর্তে পারমাণবিক শক্তিধর ৯টি দেশ দ্রুত পদক্ষেপ গ্রহণ না করলে চলতি দশকে নতুনভাবে পারমাণবিক অস্ত্রের উৎপাদন বৃদ্ধি পেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছে এসআইপিআরআই।

থিংকট্যাংকটির পরিচালক উইলফ্রেড ওয়ান বলেন, সব পারমাণবিক শক্তিধর দেশগুলো নতুনভাবে পারমাণবিক অস্ত্র আরও উন্নত বা বৃদ্ধি করছে। এ ছাড়া, তাদের সামরিক কৌশলেও এর ব্যবহার নিয়ে নতুনভাবে পরিকল্পনা করছে। তার মতে, বিশ্বে শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে এই ধরনের প্রবণতা ক্ষতিকর।

বিশ্বে রাশিয়ার সবচেয়ে বেশি পারমাণবিক অস্ত্র রয়েছে। যুক্তরাষ্ট্রের চেয়ে রাশিয়ার ৫৫০টি বেশি পারমাণবিক অস্ত্র রয়েছে। উভয় দেশ মিলে বিশ্বে ৯০ ভাগের বেশি পারমাণবিক অস্ত্রের অধিকারী। সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, বর্তমানে চীন ৩০০টির বেশি পারমাণবিক অস্ত্রের ক্ষেপণাস্ত্র তৈরি করেছে।

এসআইপিআরআই বোর্ডের চেয়ারম্যান এবং সুইডেনের সাবেক প্রধানমন্ত্রী স্টেফান লোফভেন বলেছেন, বিশ্বের বড় বড় শক্তিধর রাষ্ট্রগুলোর মধ্যে সম্পর্ক আগের চেয়ে খারাপ হয়েছে। মানবতা গভীর চ্যালেঞ্জের মুখে পড়েছে। শুধু আন্তর্জাতিক সহযোগিতা এ সমঝোতাই পারে এ সব সমস্যার সমাধান করতে।


আরও খবর



বঙ্গোপসাগর থেকে ৮ ট্রলারসহ ১৩৫ ভারতীয় জেলে আটক

প্রকাশিত:বুধবার ২৯ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ | ৩৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বঙ্গোপসাগর সংলগ্ন বাংলাদেশের জলসীমায় অবৈধভাবে মাছ ধরার সময় ৮টি ট্রলারসহ ১৩৫ জন ভারতীয় জেলেকে আটক করেছে বাংলাদেশ নৌবাহিনী।

মঙ্গলবার (২৮ জুন) মাছ ধরা নিষিদ্ধ সময়ে বঙ্গোপসাগর সংলগ্ন মোংলা বন্দর চ্যানেলের ফেয়ারওয়ে এলাকা থেকে বিপুল পরিমাণ সামুদ্রিক মাছসহ তাদেরকে আটক হয়।

আটক ভারতীয় জেলেরা জানান, আমরা সাগরে মাছ ধরছিলাম। এ সময় বাংলাদেশ নৌবাহিনী আমাদের আটক করেছে। আমরা ভুল করে এ দেশে ঢুকে পড়েছি। আমরা অপরাধ করেছি।

মোংলার জেলে ও মাহাজনরা জানান, মাছের প্রজনন বৃদ্ধির লক্ষে বাংলাদেশ সরকার ২ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত বঙ্গোপসাগরে মাছ ধরা নিষিদ্ধ করেছেন। এই সুযোগে ভারতীয় জেলেরা অত্যাধুনিক যন্ত্রপাতি ব্যবহার করে বাংলাদেশ জলসীমায় প্রবেশ করে মাছ ধরে নিয়ে যাচ্ছে। অথচ আমরা দেশের আইন মেনে মাছ ধরা থেকে বিরত আছি।

মোংলা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. জাহিদুল ইসলাম জানান, জব্দকৃত ভারতীয় ৮টি ট্রলারের মধ্যে চারটি ট্রলার ও ট্রলারে থাকা জেলেদেরকে মৎস্য বিভাগের উপস্থিতিতে মঙ্গলবার রাতে মোংলা থানায় হস্তান্তর করা হয়েছে। বাকী চারটি ট্রলার নৌবাহিনীর ঘাটিতে না পৌঁছানোয় এখনও হস্তান্তর করা হয়নি। বুধবার বিকেলে তাদের মোংলাতে পৌঁছানোর কথা রয়েছে। পরে মোংলা থানায় হস্তান্তর করবে নৌবাহিনী।

মোংলা থানার অফিসার ইনচাজ মো. মনিরুল ইসলাম জানান, আইনি প্রক্রিয়া সম্পন্ন করে জেলেদের আদালতে প্রেরণ করা হবে।


আরও খবর

নদী দখল করে মাছ চাষ, জানে না পাউবো

শুক্রবার ০১ জুলাই ২০২২