Logo
শিরোনাম

৫ খাবার: বেশি খেলে কমবে আয়ু

প্রকাশিত:রবিবার ০৭ আগস্ট ২০২২ | হালনাগাদ:সোমবার ০৬ নভেম্বর ২০২৩ | ১৪৫০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মুখে যা ভাল লাগে, তা-ই খান? আর যা ভাল লাগে না, তা খান না? এতেই বাড়ে সমস্যা। আর বাড়ে শরীর খারাপ হওয়ার আশঙ্কা। নিজের অজান্তেই কমতে থাকে আয়ু। কারণ, অনেকেই জানেন না, খাবার কতটা প্রভাব ফেলে রোজের জীবনে। আপাত ভাবে মুখরোচক খাবার যে কত সমস্যা তৈরি করতে পারে, সে কথা জানা থাকে না।

সাম্প্রতিক এক গবেষণায় দেখা গিয়েছে, বেশ কিছু জনপ্রিয় খাবার কমাতে পারে আয়ু। কারণ, কয়েক ধরনের অসুখের আশঙ্কা বেড়ে যায় এই সব খাবার খেলে। ওই গবেষণাপত্রে দেখা গিয়েছে, ডায়াবিটিস, স্থূলতা, হার্টের অসুখ, উচ্চ রক্তচাপ, অ্যালঝাইমার্স ও ডিমেনশিয়ার আশঙ্কা যে সব খাবারে বাড়ে, সেই সব খাদ্য আয়ু কমায় বেশি।

কোন কোন খাবার আয়ু কমানোর মতো অসুখের আশঙ্কা বাড়ায়?

১) প্রক্রিয়াজাত মাংস সবচেয়ে এগিয়ে এই দৌড়ে। সসেজ, বেকনের মতো খাবার যত কম খাওয়া যায়, ততই ভাল।

২) ইনস্ট্যান্ট নুডলস্‌ বেশ সঙ্কটজনক। কারণ, এই ধরনের নুডলসে অনেকটা পরিমাণ নুন থাকে। তাতে সোডিয়ামের মাত্রা থাকে বেশি। তা শরীরের ক্ষতি করে।

৩) মুসলি, কর্নফ্লেক্সের মতো খাবার দিয়ে প্রাতরাশ করেন কি? এ সবও কিন্তু কমাতে পারে আয়ু। কারণ, এতে থাকে অতিরিক্ত চিনি। তা স্থূলতা, ডায়াবিটিসের আশঙ্কা বাড়ায়। তাতেই কমতে থাকে আয়ু।

৪) প্যাকেট-বন্দি নাস্তাও খাওয়া ভাল নয়। এমন ধরনের চিপ্‌স, ভাজাভুজিতে থাকে অনেকটা নুন। তাতেই হয় শরীরের ক্ষতি।

৫) নিয়মিত বার্গার খাওয়াও ক্ষতিকর। কার্বোহাইড্রেটের মাত্রা অতিরিক্ত। সঙ্গে ক্ষতিকর ফ্যাটও যায় শরীরে। সে কারণেই শরীরের ক্ষতি হয়। আর কমে আয়ু।


আরও খবর

রাশিফল: কেমন থাকবে আপনার আর্থিক অবস্থা?

বৃহস্পতিবার ১৭ আগস্ট ২০২৩

রাশিফল: দিনটি আজ কেমন যাবে!

মঙ্গলবার ১৫ আগস্ট ২০২৩