Logo
শিরোনাম

৫ খাবার: প্রেশার কুকারে রান্না করলে নষ্ট হয় স্বাদ, পুষ্টিগুণ

প্রকাশিত:বৃহস্পতিবার ১২ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৮৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বাড়িতে হঠাৎ করেই অতিথি এসেছে। এদিকে দুপুরের খাবারের সময়ও ঘনিয়ে এসেছে। হাতে সময় কম। অতিথিদের জন্য ভালো মন্দ পদ রান্না করতে হবে। এমন ধরনের পরিস্থিতিতে গৃহিণীরা ভরসা রাখেন প্রেশার কুকারে। চটজলদি রান্না করার জন্য এই বিশেষ কড়াইয়ের জুড়ি নেই। কিন্তু জানেন কি, কিছু খাবার রয়েছে যা প্রেশার কুকারে একদমই রান্না করা উচিত নয়। এতে খাবারের পুষ্টিগুণ পুরোপুরি নষ্ট হয়ে যায়।

দুগ্ধজাত খাবার:

দুধ দিয়ে তৈরি কোনো খাবার কখনো প্রেশার কুকারে রান্না করবেন না। এতে খাবারের স্বাদ নষ্ট হয়ে যায়। একই সঙ্গে চলে যায় সব পুষ্টিগুণ।

শাকসবজি :

সবজিতে অনেক পুষ্টিগুণ থাকে। তাই প্রেশার কুকারে রান্না করা উচিত নয়। এতে সবজিতে থাকা ভিটামিন, খনিজ, এবং অন্যান্য পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। কড়াইতে শাকসবজি রান্না করার চেষ্টা করবেন। সময় একটু বেশি লাগলেও স্বাদ ও পুষ্টিমান ঠিক থাকবে।

ডিম :

সময় বাঁচাতে অনেকেই প্রেশার কুকারে ডিম সেদ্ধ করে থাকেন। এই কাজটি করা উচিত নয়। ডিম সেদ্ধ করার জন্য বেশি তাপের প্রয়োজন হয়। খোলা পাত্রে ডিম সেদ্ধ করা ভালো। এতে ডিম ফেটে যাওয়ার আশঙ্কাও থাকে না। এছাড়া প্রেশার কুকারে ডিম সেদ্ধ করলে এই পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়।

মাছ :

অল্প সময়েই মাছ রান্না হয়ে যায়। প্রেশার কুকারে রান্না করলে মাছ বেশি সেদ্ধ হয়ে যায়। এতে স্বাদ চলে যায়। পুষ্টিগুণও নষ্ট হয়ে যায়। তাই, কড়াইয়ে মাছ রান্না করুন।

ভাত :

সময় বাঁচাতে প্রেশার কুকারে ভাত রান্না করছেন? এটি স্বাস্থ্যের জন্য একদমই ভালো নয়। প্রেশার কুকারে রান্না করা ভাত খেলে নানা স্বাস্থ্য সমস্যা হতে পারে। এভাবে রান্না করলে মাড় ঝরানো যায় না। ফলে ওজন বাড়ার আশঙ্কা থাকে।

এই খাবারগুলো এখন থেকে আর প্রেশার কুকারে রান্না করবেন না। দ্রুত ডাল বা মাংস সেদ্ধ করতে এটি ব্যবহার করতে পারেন।


আরও খবর



অশনির প্রভাবে পাঁচ বিভাগে ভারি বৃষ্টির আশঙ্কা

প্রকাশিত:বৃহস্পতিবার ১২ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৫০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ভারতের অন্ধ্র উপকূলে থাকা ঘূর্ণিঝড় 'অশনি' আরও দুর্বল হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আরও দুর্বল হয়ে বৃহস্পতিবারের মধ্যে নিম্নচাপে পরিণত হতে পারে। বাংলাদেশ ও ভারতের আবহাওয়া বিভাগ থেকে এ তথ্য জানা গেছে। অশনির প্রভাবে বুধবার (১১ মে) সন্ধ্যা ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টায় বাংলাদেশের ৫ বিভাগে ভারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে (ক্রমিক নম্বর-১৮) অধিদপ্তর জানিয়েছে, ভারতের অন্ধ্র উপকূল ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় অশনি' উত্তর দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। এটি বুধবার সন্ধ্যা ৬ টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে এক হাজার ৩২০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে এক হাজার ২৯৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে এক হাজার ১৩০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে এক ১৬৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও উত্তর বা উত্তর-পূর্ব দিকে অগ্রসর ও দুর্বল হয়ে পরবর্তীসময়ে ১২ ঘণ্টার মধ্যে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে।

‘ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার যা দমকা বা ঝোড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে।’

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেইসঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে বিশেষ বিজ্ঞপ্তিতে।

তবে ভারতের আবহাওয়া বিভাগ বুধবার সন্ধ্যায় সর্বশেষ বুলেটিন জানিয়েছে, ঘূর্ণিঝড় অশনি দুর্বল হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আরও উত্তর ও উত্তরপূর্বে ইয়ানাম, কাকিনাদা ও তুনি উপকূলের দিকে এগিয়ে বৃহস্পতিবারের মধ্যে নিম্নচাপে পরিণত হতে পারে।

অন্যদিকে, ভারি বর্ষণের সতর্কবাণী'তে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ঘূর্ণিঝড় অশনি’র অগ্রবর্তী অংশের প্রভাবে বুধবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তীসময়ে ২৪ ঘণ্টার মধ্যে খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরণের ভারি (২৩ থেকে ৪৩ মিলিমিটার) থেকে অতিভারি (৮৯ মিলিমিটার বা এর বেশি) বর্ষণ হতে পারে।

মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে বুধবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টা প্রায় সব বিভাগেই বৃষ্টি হয়েছে। রংপুর বিভাগে বৃষ্টির প্রবণতা কম ছিল। এ সময় সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে সিলেটে, ১৬৯ মিলিমিটার।

বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত ঢাকার আকাশে রোধ-মেঘের লুকোচুরি ছিল। দুপুর থেকে শুরু হয় বৃষ্টি। রাত পর্যন্ত দফায় দফায় বৃষ্টি হয়েছে। বুধবার ঢাকায় ৩৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।


আরও খবর



বগুড়ায় পুকুরে মিললো ১৫ কেজি ওজনের বিষ্ণুমূর্তি

প্রকাশিত:রবিবার ১৫ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৪০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বগুড়ার শাজাহানপুরে ১৫ কেজি ওজনের একটি বিষ্ণুমূর্তি উদ্ধার করেছে পুলিশ। রোববার (১৫ মে) সকালে উপজেলার আশেকপুর ইউনিয়নের জোড়া তালপুকুর এলাকা থেকে মূর্তিটি উদ্ধার করা হয়।

স্থানীয়রা জানান, ওই এলাকার আব্দুল করিম নামের এক ব্যক্তির পুকুরের সংস্কার কাজ চলছে। বৃষ্টির কারণে কাজ বন্ধ হয়ে যায়। শনিবার ওই পুকুরে গোসল করতে নামে কয়েকজন কিশোর। এক পর্যায়ে এক কিশোরের পায়ে মূর্তিটি লাগলে তারা সেটি উদ্ধার করে। পরে জানাজানি হলে পুলিশ মূর্তিটি উদ্ধার করে।

শাজাহানপুর থানার উপ-পরিদর্শক (এসআই) শামীম হাসান জানান, ১৬ ইঞ্চি দৈর্ঘ্য ও ৮ ইঞ্চি প্রস্থের মূর্তিটির ওজন প্রায় ১৫ কেজি।


আরও খবর



ভেঙে গেল কিয়ারা-সিদ্ধার্থ’র প্রেম

প্রকাশিত:রবিবার ২৪ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৬৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বলিউড তারকাদের নতুন প্রেম ও ভাঙন নিয়ে খরবের শেষ নেই। তারকাদের কাজের পাশাপাশি প্রেমচর্চা নিয়ে মুখর ভারতীয় সংবাদমাধ্যমগুলো। একাধিক নায়িকার সঙ্গে প্রেমের পর সদ্য রণবীর কাপুর সাত পাক ঘুরেছেন আলিয়া ভাটের সঙ্গে। আনন্দের সেই রেশ কাটতে না কাটতেই এবার নুতন বিচ্ছেদের সুর বেজে উঠল বলিপাড়ায়।

নতুন খবর রটেছে এবার প্রেম ভেঙেছে আলিয়ার প্রাক্তন প্রেমিক সিদ্ধার্থ মলহোত্রা ও কিয়ারা আদভানির। তবে তাদের প্রেম ও ভাঙন নিয়ে কোনোদিন মুখ খুলেননি এই তারকাদ্বয়। কিন্তু প্রায়ই তাদের এক সঙ্গে দেখা গিয়েছে। শুধু তাই নয়, দুই বাড়িতেও নাকি দু’জনের যাতায়াত ছিল রীতিমত। এমনকি, ছুটি কাটাতেও একসঙ্গে ব্যাগ গুছিয়ে বেরিয়ে পড়তেন তারা।

সম্প্রতি, একটি পুরস্কারের মঞ্চে কৃতি শ্যাননের গাউন সামলাতে দেখা গিয়েছিল সিদ্ধার্থকে। কিয়ারার ধারেপাশেও ছিলেন না তিনি। জল্পনার শুরু তখন থেকেই। বলিউডে তাই এই খবর চাউর হয়েছে তাদের প্রেম ভাঙনের জন্য পুরোটাই কৃতিত্ব হয়তো কৃতির।

সিদ্ধার্থ এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন, তিনি এবং কিয়ারা ভীষণ ব্যক্তিগত জীবন যাপনে বিশ্বাসী। অভিনয়ের বাইরে প্রচার আলো থেকে দূরে থাকতে ভালবাসেন।

নিউজ ট্যাগ: কিয়ারা আদভানি

আরও খবর



বাজারে অপরিপক্ব লিচু, দামেও উত্তাপ

প্রকাশিত:মঙ্গলবার ১০ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৪৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মৌসুমের আগেই বাজারে আসতে শুরু করেছে অপরিপক্ব লিচু। তবে এসব লিচু রাজধানীতে বিক্রিও হচ্ছে বেশ চড়া দামে। ২০০ টাকা থেকে শুরু করে অঞ্চলভেদে বিক্রি হচ্ছে ৬০০ টাকা পর্যন্ত। রাজধানীর পল্টন, গুলিস্তান এলাকার বাজার ঘুরে এসব তথ্য জানা গেছে।

বিক্রেতারা জানান, মৌসুমের শুরু হওয়ায় দামটা একটু বেশি। তবে, লিচুতে যে পুরোপুরি পরিপক্কতা আসেনি, সেটিও স্বীকার করছেন তারা। দেখা গেছে, বাজারে সোনারগাঁয়ের লিচু বেশি কেনাবেচা হচ্ছে। ক্রেতারা বলছেন, অন্য এলাকার লিচুর চাইতে সোনারগাঁয়ের লিচু অনেক ভালো। যে কারণে দামটাও রাখা হচ্ছে বেশি। একশ লিচু বিক্রি হচ্ছে ৪০০ থেকে ৬০০ টাকা দরে।

বাজারে সোনারগাঁওয়ে লিচুর পাশাপাশি দিনাজপুর, মেহেরপুর, ময়মনসিংহ, কিশোরগঞ্জের লিচুরও চাহিদা রয়েছে। মেহেরপুরের লিচু বিক্রি হচ্ছে ২৪০ টাকা থেকে ৩৫০ টাকা পর্যন্ত। আর কিশোরগঞ্জের লিচু বিক্রি হচ্ছে ২০০ থেকে ২৫০ টাকা পর্যন্ত।

বেসরকারি একটি প্রতিষ্ঠানে কর্মরত মাহমুদুল হাসান নামে এক ক্রেতার সঙ্গে কথা হলে তিনি বলেন, বাসায় বাচ্চাদের চাহিদা লিচু, তাই অপরিপক্ব হলেও নিতে হচ্ছে। টক হলেও তাদের কাছে লিচু খুবই পছন্দের। জলিল মিয়া নামের এক বিক্রেতা জানান, মৌসুম পুরোপুরি শুরু না হওয়ায় বিক্রিও কম। দাম বেশি কিনা জানতে চাইলে তিনি বলেন, শুরুর দিকে দাম তো একটু বেশিই থাকবে, তবে কিছুদিনের মধ্যেই দাম আরও কমে আসবে।

সংশ্লিষ্টরা জানান, সপ্তাহ খানেকের মধ্যেই পরিপুষ্ট রসাল লিচু পাওয়া যাবে রাজধানীর বাজারগুলোয়। সাধারণত দিনাজপুরের লিচু স্বাদে ও মানে আলাদা। সারা দেশেই এ লিচুর চাহিদা বেশি। বৃষ্টি পেলে লিচুর আকার বড় ও সুন্দর রং হয়ে থাকে। পাশাপাশি রসে ভরে যায়। সে হিসেবে এ কয়েকদিনের বৃষ্টির কারণে পরে যে লিচু আসবে তা ভোক্তার মন জুড়াবে।

নিউজ ট্যাগ: লিচু

আরও খবর



রাম চরণের মাথা গরম!

প্রকাশিত:সোমবার ০৯ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৪২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ভারতের দক্ষিণী সিনেমার মেগাস্টার রাম চরণ। তার বড় বাজেটের আরেকটি সিনেমা আরসি ১৫। গত বছরের শেষের দিকে সিনেমাটির শুটিং শুরু করেন তিনি। সিনেমাটিতে শর্ট টেম্বার চরিত্রে অভিনয় করছেন রাম চরণ। তার বিপরীতে অভিনয় করছেন কিয়ারা আদভানি।

টলিউড ডটনেট এক প্রতিবেদনে জানিয়েছে, আরসি১৫ সিনেমায় রাম চরণকে দুটি চরিত্রে দেখা যাবে। একটিতে রাম চরণকে শর্ট টেম্পার চরিত্রে দেখা যাবে। তার এই মাথা গরম স্বভাবের চরিত্রটি দেখে দর্শক মুগ্ধ হবেন। আর অন্য চরিত্রটি গ্রামের একজন রাজনৈতিকের চরিত্রে দেখা যাবে। পরিচালক শংকর এ দুটো চরিত্রই নির্ভুলভাবে তৈরি করেছেন।    

গত এপ্রিল মাসে আরসি১৫ সিনেমার শুটিং সেটের দৃশ্য অন্তর্জালে ফাঁস হয়। ভিডিওতে দেখা যায়দুই পাশে পুকুর। তার মাঝ দিয়ে বয়ে গেছে মাটির পথ। আর সেই পথ ধরে সাইকেল চালিয়ে যাচ্ছেন রাম চরণ। তার পরনে পাজামা-পাঞ্জাবি, মাথার চুল সুসজ্জিত, দাড়ি-গোঁফ নেই। লোদিতে শুটিং চলাকালে ঝোপঝাড়ের আড়াল থেকে কেউ একজন ভিডিওটি ধারণ করে অন্তর্জালে ছড়িয়ে দেন।

এ সিনেমার সবচেয়ে গুরুত্বপূর্ণ সিক্যুয়েন্স হলো ট্রেনের মধ্যে অ্যাকশন। এজন্য পরিচালক স্টান্ট কোরিগ্রাফার অনবারিভের সঙ্গে আলোচনা করেছেন, তিনি এর দায়িত্ব পালন করছেন। পলিটিক্যাল-ড্রামা ঘরানার এ সিনেমার বাজেট ২০০ কোটি রুপি। এটি পরিচালনা করছেন জনপ্রিয় নির্মাতা এস. শংকর। রাম চরণ-কিয়ারা ছাড়াও অভিনয় করছেনঅঞ্জলি, জয়রাম, সুনীল, শ্রীকান্ত, নবীন চন্দ্র প্রমুখ। ২০২৩ সালের জানুয়ারিতে সিনেমাটি মুক্তির কথা রয়েছে।

নিউজ ট্যাগ: রাম চরণ

আরও খবর