Logo
শিরোনাম

৬৩ বছর পরে বন্ধ হয়ে যাচ্ছে ভয়েস অব আমেরিকার

প্রকাশিত:বুধবার ১৪ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ১০২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দীর্ঘ ৬৩ বছরের পথচলা শেষে বন্ধ হয়ে যাচ্ছে ভয়েস অব আমেরিকার (ভিওএ) বাংলা বিভাগের বেতার সম্প্রচার কার্যক্রম।

১৭ জুলাইয়ের পর আর বেতারে ভিওএর বাংলা সম্প্রচার শোনা যাবে না বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় এই আন্তর্জাতিক সম্প্রচার মাধ্যম।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর টেলিভিশন বাজারে এলেও তখন বিশ্বজুড়ে গণমাধ্যম বলতে সবাই বেতারকেই চিনত, বেতারই শুনত।

তখনকার প্রেক্ষাপটে ১৯৫৮ সালে সামরিক শাসনের অধীনে থাকা পূর্ব পাকিস্তানের বাংলাভাষী জনগণের জন্যই মূলত বাংলায় সংবাদ ও অনুষ্ঠান প্রচার শুরু করে ভয়েস অব আমেরিকা। খবর ভয়েস অব আমেরিকার।

বাংলাদেশ ভূখণ্ড ছাড়াও প্রতিবেশী ভারতের পশ্চিমবঙ্গ, আসাম ও ত্রিপুরা রাজ্যের বাংলাভাষীরাও এত বছর ধরে শুনে আসছিলেন ভিওএর সংবাদসহ নানা অনুষ্ঠান।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে ভয়েস অব আমেরিকার পক্ষ থেকে জানানো হয়েছে, বেতারে শ্রোতাগোষ্ঠীর সংখ্যা কমে যাওয়ায় এবং টেলিভিশন ও সামাজিক যোগাযোগমাধ্যমে দর্শক-অনুসারীর সংখ্যা বাড়ায় তারা বাংলা এফএম ও শর্টওয়েভে বেতার সম্প্রচার বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

একই সঙ্গে তারা টেলিভিশন ও সামাজিক যোগাযোগমাধ্যমে বাংলা দর্শক-শ্রোতাগোষ্ঠীর জন্য নতুন অনুষ্ঠান প্রচার বাড়াবে।


আরও খবর

পেগাসাসের তালিকায় বাংলাদেশ

সোমবার ১৯ জুলাই ২০২১




বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা ৪১ লাখ ৫৯ হাজার ছাড়ালো

প্রকাশিত:শনিবার ২৪ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৫৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির সংখ্যা কোনোভাবেই কমছে না। সর্বশেষ করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৯ কোটি ৪০ লাখ ৯ হাজার ৯৯৪ জনে। আর এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৪১ লাখ ৫৯ হাজার ৫১১ জনে। এর মধ্যে সুস্থ হয়েছেন ১৭ কোটি ৬১ লাখ ১৬ হাজার ৫৭১ জন।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার থেকে শনিবার (২৪ জুলাই) সকালে এই তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডওমিটারের সবশেষ তথ্য অনুযায়ী, করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৫২ লাখ ৮৩ হাজার ৫০ জন আর মারা গেছেন ৬ লাখ ২৬ হাজার ৬৫৮ জন।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ১৩ লাখ ৩১ হাজার ১৪৫ জনে। এর মধ্যে মৃত্যু হয়েছে ৪ লাখ ২০ হাজার ৩৮ জনের।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে। দেশটিতে মোট শনাক্ত রোগী ১ কোটি ৯৬ লাখ ৩২ হাজার ৪৪৩ জন এবং মৃত্যু হয়েছে ৫ লাখ ৪৮ হাজার ৪২০ জনের।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।



আরও খবর



করোনায় সর্বোচ্চ মৃত্যু দেখল বরিশাল

প্রকাশিত:সোমবার ১২ জুলাই ২০২১ | হালনাগাদ:শনিবার ২৪ জুলাই ২০২১ | ৬৩জন দেখেছেন
Image

সোমবার সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় তাদের মৃত্যু হয়। আর এই সময়ে বিভাগে নতুন করে ৫৭৫ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। বরিশাল বিভাগে গত ২৪ ঘণ্টায় করোনা ও উপসর্গ নিয়ে ২২ জনের মৃত্যু হয়েছে, যা এযাবৎকালের সর্বোচ্চ।

এর আগের দিন ২৪ ঘণ্টায় মোট আক্রান্তের সংখ্যা ছিল এযাবৎকালের সর্বোচ্চ ৭১০ জন। এ নিয়ে বিভাগে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ২২হাজার ৬৮৪ জন।

জানা যায়, বরিশাল শের ই বাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসাপাতালের করোনার আইসোলেশন ওয়ার্ডে উপসর্গ নিয়ে এযাবৎকালের সর্বোচ্চ ১৯ জনের মৃত্যু হয়েছে গত ২৪ ঘণ্টায়। এছাড়া এর মধ্যে বরগুনায় দুজন ও ঝালকাঠিতে একসহ মোট তিনজন করোনা রোগীর মৃত্যু শনাক্ত হয়েছে। যা নিয়ে বরিশাল বিভাগে করোনায় মোট মৃত্যুর সংখ্যা ৩৫২ জনে দাঁড়িয়েছে বলে জানিয়েছেন বিভাগীয় স্বাস্থ্য পরিচালক।

বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. বাসুদেব কুমার দাস জানান, মোট আক্রান্ত ২২ হাজার ৬৮৪ জনের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৫ হাজার ৯৩৮ জন।

আক্রান্ত সংখ্যায় বরিশাল জেলায় নতুন সর্বোচ্চ ২১৬ জন নিয়ে মোট ৯ হাজার ৬১২ জন,পটুয়াখালী জেলায় নতুন ৪৯ জন নিয়ে মোট ২৮৯২, ভোলা জেলায় নতুন ৩৭ জনসহ মোট ২২৯৩,পিরোজপুর জেলায় নতুন ৯৪ জন নিয়ে মোট ৩১৯৭, বরগুনা জেলায় নতুন ৬৬ জন নিয়ে মোট আক্রান্ত ১৯০৩ এবং ঝালকাঠি জেলায় নতুন ১১৩ শনাক্ত নিয়ে মোট সংখ্যা দাঁড়িয়েছে ২৭৮৭ জন।

এদিকে শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালকের দপ্তর সূত্রে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় শুধুমাত্র বরিশাল শেবাচিম হাসাপাতালের করোনার আইসোলেশন ওয়ার্ডে উপসর্গ নিয়ে ১৯ জনের মৃত্যু হয়েছে। যা নিয়ে শুধুমাত্র শেবাচিম হাসপাতালেই করোনায় আক্রান্ত হয়ে ২৩১ জন এবং আইসোলেশন ওয়ার্ডে উপসর্গ নিয়ে ৬১৩ জনের মৃত্যু হয়েছে।


আরও খবর

এক মাছের দাম সাড়ে ৪ লাখ টাকা!

শনিবার ২৪ জুলাই ২০২১




টাইব্রেকারে কলম্বিয়াকে বিদায় দিয়ে ফাইনালে আর্জেন্টিনা

প্রকাশিত:বুধবার ০৭ জুলাই ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৩ জুলাই ২০২১ | ৮০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ফাইনালে ওঠার লড়াইয়ে কলম্বিয়ার বিপক্ষে মাঠে নেমেছিলেন মেসি। কলম্বিয়ার বিপক্ষে সবশেষ তিন দেখায় জয়ের মুখ দেখেনি আর্জেন্টিনা। উল্টো পেতে হয়েছে এক ম্যাচে হারের স্বাদ, বাকি দুটি ড্র।

শুরুতেই এগিয়ে যায় আর্জেন্টিনা। দ্বিতীয়ার্ধে কলম্বিয়া সমতায় ফেরালে ১-১ গোলে ম্যাচভাগ্য গড়ায় টাইব্রেকারে। আর শ্বাসরুদ্ধকর টাইব্রেকারে ৩-২ গোলে গোলে জয় নিয়ে ফাইনালের টিকিট কাটল আর্জেন্টিনা। ফাইনালে ব্রাজিলের মুখোমুখি হবে লিওনেল মেসির দল।

এ সেমিতে ওঠার নায়ক আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। ঠেকিয়েছেন কলম্বিয়ার তিন শট।

পেনাল্টি শুট-আউটে প্রথমে শট নেন কলম্বিয়ার কুয়াদ্রাদো। জালে বল জড়াতে সক্ষম হন। শট নিতে আসেন মেসি। গোল করেন তিনি। কিন্তু স্যাঞ্চেজে শট বাঁচিয়ে দেন আর্জেন্টিনার গোলরক্ষক মার্টিনেজ। কিন্তু ডি পলের শট আর বাঁচাতে হয়নি কলম্বিয়ার গোলরক্ষককে। তিনি বারের উপর দিয়ে মাঠের বাইরে পাঠান। ফলে দুই পক্ষের দুটি করে শটের পর স্কোর দাঁড়ায় ১-১। শট নিতে আসেন কলম্বিয়ার মিনা। এবারও তা ঠেকিয়ে দেন মার্টিনেজ। আর্জেন্টিনার গোলরক্ষক পারদেস ঠিকই গোল করেন। তখন এক গোল পিছিয়ে যায় কলম্বিয়া। শট নেন মিগুয়েল। তিনি সফল হন।

এরপর গোল করেন আর্জেন্টিনার মূল ম্যাচের স্কোরার মার্টিনেজ। এবারও বল জালে জড়িয়ে দেন তিনি। ফলাফল গিয়ে দাঁড়ায় ৩-২ এ।  শট নিতে আসেন কলম্বিয়ার কারাদোনা। তার শট বাঁচিয়ে দেন গোলরক্ষক মার্টিনেজ।  ফলে ৩-২ এ জয় নিয়ে উল্লাসে মাতে আলবিসেলেস্তেরা।


আরও খবর



শুক্রবার থেকেই বিধিনিষেধ, মাঠে থাকবে বিজিবি-সেনাবাহিনী

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৬৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বিধিনিষেধ কার্যকরে সবার সহযোগিতা চেয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। তিনি বলেন, বিধিনিষেধ আগের চেয়ে কঠোর হবে। বিধিনিষেধ কার্যকর করতে পুলিশের পাশাপাশি বিজিবি এ সেনাবাহিনীর সদস্যরা মাঠে থাকবেন।  বৃহস্পতিবার (২২ জুলাই) সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, অফিস আদালত, গার্মেন্টস ফ্যাক্টরিসহ সবকিছু বন্ধ থাকবে। এ পর্যন্ত যত সর্বাত্মক কঠোর বিধিনিষেধ দেওয়া হয়েছে সেভাবেই চলবে। যেহেতু মানুষের প্রয়োজন হবে না বাইরে আসার, আগে অফিস আদালতে যেতে হতো, গার্মেন্টস কারখানায় যেতে হতো, এবার তা হবে না। তাই গতবাবের চেয়েও বিধিনিষেধ কঠোর থাকবে।

তিনি বলেন, যেহেতু অফিস, কর্মক্ষেত্র বন্ধ থাকবে, যেহেতু যারা বাড়িতে গিয়েছেন তারা সময় নিয়ে গেছেন, তারা যেন ৫ তারিখের পরেই আসেন। তাদের তো (বিধিনিষেধ চলাকালে) আসার প্রয়োজন নেই। সংক্রমণ কমানোর জন্য অবশ্যই বিধিনিষেধ মানতে হবে। ঘরে থাকতে হবে। প্রয়োজন ছাড়া বাইরে বের হবেন না। জরুরি প্রয়োজনে বাইরে বেরুতে হলে ডাবল মাস্ক পরবেন, স্বাস্থ্যবিধি মেনে চলবেন। এইটা যদি ১৪ দিনের জন্য করতে পারি তাহলে সংক্রমণ কমবে; না হলে বাড়তে থাকবে, হাসপাতালে রোগীর যে চাপ সেই চাপ বাসা-বাড়িতে আসবে। অতএব সবাইকে সহযোগিতা করতে হবে।

এদিকে, গত সোমবার মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব মো. রেজাউল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে নিম্নোক্ত তিনটি বিষয়কে বিধিনিষেধের আওতামুক্ত ঘোষণা করা হয়েছে।

১. খাদ্য ও খাদ্যদ্রব্য উৎপাদন এবং প্রক্রিয়াজাতকরণ মিল কারখানা।

২. কোরবানির পশুর চামড়া পরিবহণ, সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণ।

৩. ওষুধ, অক্সিজেন ও কোভিড-১৯ প্রতিরোধে ব্যবহারের জন্য প্রয়োজনীয় দ্রব্য উৎপাদনকারী শিল্প।

উল্লেখ্য, করোনাভাইরাস সংক্রমণ রোধে আগামীকাল শুক্রবার (২৩ জুলাই) সকাল ৬টা থেকে কঠোর বিধিনিষেধ শুরু হচ্ছে, যা ৫ আগস্ট দিবাগত রাত ১২টা পর্যন্ত বলবৎ থাকবে।



আরও খবর



মানসিক স্বাস্থ্যের জন্যও কার্যকরী চুমু

প্রকাশিত:বুধবার ০৭ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৯৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
সঙ্গীকে যদি এক মিনিট চুম্বন করা হয় তাহলে ২৬ ক্যালোরি পর্যন্ত ঝরানো সম্ভব। প্রতিদিন যদি একবার করেও চুম্বন করা হয় তাহলে এটি আপনার বয়স বৃদ্ধি করবে বলে বিশ্বাস করা হয়

চুমু বা চুম্বন হলো ভালোবাসার প্রতীক। ক্ষেত্র বিশেষে এর মাধুর্য কখনো কখনো পরিবর্তনও হয়। ছোট-বড় পরিবারের যে কাউকে চুম্বন করা হলো আদর-স্নেহ ও ভালোবাসার বহিঃপ্রকাশ। আবার প্রেমিক যুগলদের ক্ষেত্রে কোমল ঠোঁটের আলতো ছোঁয়ার চুম্বন অনুভূতি সহজেই বলে দেয় যে- এর বিকল্প বোধহয় আর নেই।

২০০৬ সাল থেকে প্রতি বছর ৬ জুলাই দিনটিকে আন্তর্জাতিক চুম্বন দিবস হিসেবে পালন করা হয়। তবে আমেরিকায় প্রতি বছর ২২ জুন জাতীয় চুম্বন দিবস পালিত হয়। এছাড়াও ফেব্রুয়ারির ১৩ তারিখেও চুম্বন দিবস পালিত হয়।

বলা হয়ে থাকে- সঙ্গীর কাছে ভালোবাসা জাহির করার শ্রেষ্ঠ উপায় হলো চুম্বন। চুম্বন হলো সহজ ও সুন্দর রূপ। যা দুজনের মুখেই হাসি ফোটায় এবং একটি সম্পর্ককে মজবুত ও প্রাণবন্ত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এর ফলে শুধু শারীরিক স্বাস্থ্যের পক্ষেই উপকারী নয়, মানসিক স্বাস্থ্যের জন্যও অনেক কার্যকরী।

সঙ্গীকে যদি এক মিনিট চুম্বন করা হয় তাহলে ২৬ ক্যালোরি পর্যন্ত ঝরানো সম্ভব। প্রতিদিন যদি একবার করেও চুম্বন করা হয় তাহলে এটি আপনার বয়স বৃদ্ধি করবে বলে বিশ্বাস করা হয়। প্রতি ১০ সেকেন্ড গাঢ় চুম্বনের ফলে ৮০ মিলিয়ন ব্যাকটেরিয়ার আদান-প্রদান হয়। এছাড়া মুখের ভিতর প্রচুর পরিমাণে লালা নিঃসরণ হয়ে থাকে। ফলে মুখ পরিষ্কার করতে বিশেষ ভূমিকা পালন করে এবং দাঁতের ক্ষয়রোগ নিরাময়েও সহায়তা করে। দাঁতের স্বাস্থ্যের জন্যও অনেক কার্যকরী চুম্বন।

গবেষণায় দেখা গেছে, চুম্বন মানসিক চাপ কমায় এবং স্বাস্থ্য ভালো হতেও সহায়তা করে। গড়ে একজন ব্যক্তি যদি চুম্বনে ৩৩৬ ঘণ্টা ব্যয় করেন তাহলে আমাদের জীবনের দুই সপ্তাহের সমান।

একদল ব্রিটিশ গবেষকদের মতে, চুম্বনের সময় মানুষের মুখের ৩৪টি পেশি এবং ১১২টি পসট্রুয়াল পেশি সক্রিয় হয়। এতে ফেসিয়াল পালসি, মাসকুলার ডিসটোনিয়ার মতো সমস্যা থেকে আক্রান্ত হওয়ার ঝুঁকি হ্রাস পায়।


আরও খবর

গাজরের মালাই পাটিসাপ্টা

রবিবার ২৫ জুলাই ২০২১

মেজবানি মাংস রান্না করবেন যেভাবে

বৃহস্পতিবার ২২ জুলাই ২০২১