Logo
শিরোনাম

৭ এপ্রিল থেকে চলবে গণপরিবহণ

প্রকাশিত:মঙ্গলবার ০৬ এপ্রিল ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৭৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঢাকাসহ দেশের সব সিটি করপোরেশন এলাকায় আগামীকাল বুধবার থেকে গণপরিবহণ চালু করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত প্রতিদিন সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এই গণপরিবহণ চলবে। তবে মহানগরের বাইরের কোনো পরিবহণ শহরে প্রবেশ করতে পারবে না এবং বেরও হতে পারবে না।

আজ মঙ্গলবার বিকেলে নিজের সরকারি বাসভবনে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, লকডাউন পরিস্থিতিতে সরকারি-বেসরকারিসহ বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত ও জনসাধারণের যাতায়াতে দুর্ভোগের বিষয়টি বিবেচনায় নিয়ে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার সরকার গণপরিবহণে চলাচলের বিষয়টি শর্ত প্রতিপালন সাপেক্ষে পুনরায় বিবেচনা করে অনুমোদন দিয়েছেন।

মন্ত্রী জানান, ঢাকা, চট্টগ্রাম, গাজীপুর, নারায়ণগঞ্জ, কুমিল্লা, রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল, রংপুর ও ময়মনসিংহ সিটি করপোরেশন এলাকাধীন সড়কে সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত অর্ধেক আসন খালি রেখে গণপরিবহণ চলাচল করবে। প্রতি ট্রিপের শুরু ও শেষে জীবাণুনাশক দিয়ে গাড়ি জীবাণুমুক্ত এবং পরিবহণ সংশ্লিষ্ট ও যাত্রীদের বাধ্যতামূলক মাস্ক পরিধান, হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার নিশ্চিত করতে হবে। কোনোভাবেই সমন্বয়কৃত ভাড়ার অতিরিক্ত ভাড়া আদায় করা যাবে না। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত দূরপাল্লায় গণপরিবহণ চলাচল যথারীতি বন্ধ থাকবে বলেও জানান তিনি।

ওবায়দুল কাদের বলেন, আগামীকাল ৭ এপ্রিল বুধবার থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ সিদ্ধান্ত বলবৎ থাকবে।

সড়ক পরিবহণ মন্ত্রী করোনা সংক্রমণ বিস্তাররোধে সরকারের নির্দেশনাগুলো যথাযথভাবে প্রতিপালনে পরিবহণ মালিক-শ্রমিক ও যাত্রীসাধারণের সহযোগিতা কামনা করেন।


আরও খবর



মিয়ানমারে ‘গণহত্যায়’ ১২ দেশের প্রতিরক্ষামন্ত্রীর বিরল নিন্দা

প্রকাশিত:রবিবার ২৮ মার্চ ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৫৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মিয়ানমারে একদিনে ১১৪ জন বেসামরিক মানুষকে হত্যার নিন্দা জানিয়েছেন ১২ দেশের প্রতিরক্ষাপ্রধানরা। কোনো ঘটনায় প্রতিরক্ষামন্ত্রীদের এমন নিন্দা জানানোর ঘটনা বিরল।  খবর আলজাজিরার।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, কানাডা, জার্মানি, গ্রিস, ইতালি, ডেনমার্ক, নেদারল্যান্ডস ও নিউজিল্যান্ড রোববার একটি যৌথ বিবৃতি দিয়ে এ ঘটনার নিন্দা জানিয়েছে।

মিয়ানমারের সামরিক জান্তার বিরুদ্ধে দেওয়া বিরল ওই বিবৃতিতে তারা বলেছেন, জনগণের ক্ষতি না করে সুরক্ষা দেওয়ার জন্য দায়বদ্ধ পেশাদার সেনাবাহিনী। এ ক্ষেত্রে তাদের পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে আন্তর্জাতিক মানদণ্ড- অনুসরণ করতে হবে। আমরা মিয়ানমারের সশস্ত্র বাহিনীর প্রতি আহ্বান জানাই সহিংসতা বর্জন করতে। একই সঙ্গে মিয়ানমারের জনগণের সঙ্গে সম্মান ও বিশ্বাসযোগ্যতা পুনঃপ্রতিষ্ঠা করে কাজ করার আহ্বান জানাই।

উল্লেখ্য, শনিবার মিয়ানমারের সশস্ত্র বাহিনী দিবসে পাখির মতো গুলি করে সামরিক জান্তা হত্যা করেছে কমপক্ষে ১১৪ জনকে। এর মধ্যে বেশ কয়েকজন শিশু আছে। একে গণহত্যা বলে অভিহিত করেছেন জাতিসংঘের তদন্তকারীরা।


আরও খবর

মিয়ানমারে সেনা অভিযানে নিহত ৮২

রবিবার ১১ এপ্রিল ২০২১




রোজা রেখে করোনার টিকা নেওয়া যা‌বে : ইসলামিক ফাউন্ডেশন

প্রকাশিত:সোমবার ১৫ মার্চ ২০২১ | হালনাগাদ:বুধবার ০৭ এপ্রিল ২০২১ | ৮৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রোজা রেখে করোনাভাইরাসের টিকা নেওয়া যাবে বলে জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

গত রবিবার (১৪ মার্চ) ইসলামিক ফাউন্ডেশনের সভা কক্ষে ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মো. মুশফিকুর রহমানের সভাপতিত্বে দেশের বরেণ্য উলামায়ে কেরাম এবং ইসলামিক ফাউন্ডেশনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সমন্বয়ে এক মতবিনিময় সভায় এমন মতামত আসে।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলাম সভায় প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন।

সোমবার (১৫ মার্চ) ধর্ম মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানায়, সভায় পবিত্র রমজান মাসে কোভিড-১৯ এর চলমান টিকা কার্যক্রম বিষয়ে আলোচনা করা হয় এবং দেশের জনগণের স্বাস্থ্য নিরাপত্তা ও জীবন রক্ষার স্বার্থে করোনার টিকা গ্রহণের প্রতি গুরুত্ব আরোপ করা হয়।

আলোচনায় উপস্থিত আলেম সমাজ সর্বসম্মতভাবে একমত পোষণ করেন যে, যেহেতু করোনা ভাইরাসের টিকা মাংসপেশিতে গ্রহণ করা হয় এবং তা সরাসরি খাদ্যনালী ও পাকস্থলিতে প্রবেশ করে না, সেহেতু রমজান মাসে রোজাদার ব্যক্তি দিনের বেলায় শরীরে করোনাভাইরাসের টিকা গ্রহণ করলে রোজা ভঙ্গ হবে না।

মুসলিম বিশ্বের শীর্ষস্থানীয় আলেমগণও একইরূপ মত পোষণ করেছেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।


আরও খবর



রোহিঙ্গা ভোটার করার অভিযোগে

কক্সবাজার পৌরসভার ৩ কাউন্সিলরসহ আটক ৪

প্রকাশিত:রবিবার ২৮ মার্চ ২০২১ | হালনাগাদ:শুক্রবার ০৯ এপ্রিল ২০২১ | ৬১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
কাউন্সিলের দায়িত্ব পালনকালে বর্তমান কাউন্সিলর মিজানুর রহমান, সাবেক কাউন্সিলর জাবেদ কায়সার নোবেল, রফিকুল ইসলাম ও কক্সবাজার পৌরসভার অফিস সহকারী দিদারুল আলম রোহিঙ্গাদের

রোহিঙ্গাদের ভোটার হতে সহযোগিতা করার অভিযোগে তিন কাউন্সিলরসহ চার জনকে আটক করা হয়েছে। এরা হলেন- কক্সবাজার পৌরসভার ২ নম্বর ওয়ার্ডের বর্তমান কাউন্সিলর মিজানুর রহমান, সাবেক কাউন্সিলর জাবেদ কায়সার নোবেল, রফিকুল ইসলাম ও কক্সবাজার পৌরসভার অফিস সহকারী দিদারুল আলম।

রবিবার (২৮ মার্চ) ভোরে কক্সবাজার শহরের নিজ নিজ বাড়ি থেকে তাদের আটক করা হয়। আটকের পর আইনি প্রক্রিয়া শেষে তাদের কক্সবাজার স্পেশাল জেলা জজ আদালতে হাজির করা হয়। এ অভিযানে নেতৃত্ব দেন দুদকের সমন্বিত জেলা কার্যালয়- চট্টগ্রাম-২ এর উপ-পরিচালক মাহবুব আলম ও সহকারী পরিচালক শরীফ উদ্দীন। 

তারা জানান, কাউন্সিলের দায়িত্ব পালনকালে বর্তমান কাউন্সিলর মিজানুর রহমান, সাবেক কাউন্সিলর জাবেদ কায়সার নোবেল, রফিকুল ইসলাম ও কক্সবাজার পৌরসভার অফিস সহকারী দিদারুল আলম রোহিঙ্গাদের ভুয়া কাগজপত্র দিয়ে ভোটার হতে সহযেগিতা করেছে। এরাসহ এই কাজের সঙ্গে জড়িত সবার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে।


আরও খবর



আবার লকডাউনে যাচ্ছে ভারত!

প্রকাশিত:শুক্রবার ১২ মার্চ ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৮ এপ্রিল ২০২১ | ৯১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চলমান মহামারি করোনাভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ায় এবং ভাইরাসটির নতুন ধরন দ্রুত ছড়িয়ে পড়ায় আবারও লকডাউনে যাচ্ছে ভারত। দেশটির পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রের নাগপুর শহরে এ দফায় সবার আগে লকডাউন ঘোষণা করা হয়েছে।

শুক্রবার (১২ মার্চ) এ ঘোষণা দেওয়া হয়।

আগামী ১৫ মার্চ থেকে এখানে সপ্তাহব্যাপী লকডাউন ঘোষণা করেছে কর্তৃপক্ষ। ভারতের এ শহরটি বরাবারই করোনার হটস্পট হিসেবে পরিচিত। ভারতে সবচেয়ে বেশি এক কোটি ১০ লাখ করোনা রোগী শনাক্ত হয় এ রাজ্যে। এ পর্যন্ত মহারাষ্ট্রে করোনায় প্রাণ হারিয়েছেন এক লাখ ৫৭ হাজার বাসিন্দা।

এ বছরের জানুয়ারি থেকে ভারতে করোনার টিকা দেয়া শুরু হয়েছে। দেশটিতে এ পর্যন্ত ২ কোটি মানুষ করোনার টিকা পেয়েছেন।


আরও খবর

মিয়ানমারে সেনা অভিযানে নিহত ৮২

রবিবার ১১ এপ্রিল ২০২১




ব্যবসায়ীকে গুলি করে হত্যা, আ.লীগ নেতা জাপানি হান্নান আটক

প্রকাশিত:বুধবার ২৪ মার্চ ২০২১ | হালনাগাদ:শনিবার ১০ এপ্রিল ২০২১ | ৯৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজধানীর দক্ষিণখানের চাঁদনগর এলাকায় ব্যবসায়ী আব্দুর রশিদকে প্রকাশ্যে গুলি করে হত্যার ঘটনায় অভিযুক্ত আওয়ামী লীগ নেতা আমিনুল ইসলাম হান্নান ওরফে জাপানি হান্নানসহ ছয়জনকে গ্রেফতার করেছে পুলিশ।

বুধবার দুপুরে তাদের আটক করা হয় বলে নিশ্চিত করেছেন পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) ক্রাইম সিনের উপপরিদর্শক মোতালেব হোসেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, দক্ষিণখান থানাধীন আশকোনায় ময়লার ব্যবসা নিয়ন্ত্রণ কেন্দ্র করে আজ সকালে আওয়ামী লীগ নেতা জাপানি হান্নান ও সোহেল রেজা গ্রুপের মধ্যে সংঘর্ষ হয়। এ সময় উভয়পক্ষে গোলাগুলির ঘটনায় একজন নিহত ও একাধিক আহত হন।

তবে প্রত্যক্ষদর্শীরা জানান, আওয়ামী লীগ নেতা জাপানি হান্নানের শটগানের গুলিতে আব্দুর রশিদ নিহত হয়েছেন। খবর পেয়ে রশিদের পক্ষের লোকজন জাপানি হান্নানের বাড়িতে হামলা ও ভাঙচুর চালান।

এ সময় উভয়পক্ষে ব্যাপক সংঘর্ষ হয়। আগুন দিয়ে একটি গাড়ি পুড়িয়ে দেওয়া হয়। সংঘর্ষ ও গোলাগুলির ঘটনায় এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে।

নিহতের বড় ভাই হারুনুর রশিদ যুগান্তরকে বলেন, জাপানি হান্নান আমার চাচাতো ভাইদের মারধর করছেন- এমন খবর পেয়ে ছোট ভাই আব্দুর রশিদ তার বাড়ির সামনে যান। এ সময় তার কাছে মারধরের ঘটনা জানতে চাইলে জাপানি হান্নান তার হাতে থাকা শটগান দিয়ে আমার ভাইয়ের মুখের বাম পাশে গুলি করেন। সঙ্গে সঙ্গেই আমার ভাই মাটিতে লুটিয়ে পড়ে।

পরে উদ্ধার করে দক্ষিণখান কেসি হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

দক্ষিণখান থানার পরিদর্শক (তদন্ত) আজিজুল হক বলেন, প্রাথমিকভাবে জানতে পেরেছি, স্থানীয় হান্নান ওরফে জাপানি হান্নান নিহত যুবককে লক্ষ্য করে দুই রাউন্ড গুলি ছোড়েন। প্রথম গুলিটি না লাগলেও দ্বিতীয়টি গিয়ে যুবকের মুখে লাগে। পরে ওই যুবককে স্থানীয় হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। পুলিশ ঘটনাস্থলে রয়েছে।


আরও খবর