Logo
শিরোনাম

৮ জানুয়ারি: ইতিহাসের এই দিনে

প্রকাশিত:রবিবার ০৮ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | ৪০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সময় গড়ায় তার নিজস্ব নিয়মে, সমৃদ্ধ হয় মানবসভ্যতা। বিভিন্ন ঘটনা-দুর্ঘটনা, মনীষী কিংবা সাধারণের জন্ম-মৃত্যুর মাধ্যমে ধীরে ধীরে তৈরি হয় ইতিহাস, উন্মোচিত হয় জগতের নতুন নতুন দিগন্ত। বছরের পর বছর পেছনে ফিরে তাকালে ঠিক আজকের এই দিনে এমন অনেক ঘটনা, অনেক আলোচিত সমালোচিত ব্যক্তির জন্ম-মৃত্যু জানতে পারি আমরা। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে।

আজ ৮ জানুয়ারি, ২০২৩ রবিবার। ইতিহাসে চোখ বুলিয়ে দেখে নেব এই দিনে বিশিষ্টজনদের জন্ম-মৃত্যু, দিনসহ ঘটে যাওয়া ঘটনা।

ঘটনাবলি

১৬৫৪ - ইউক্রেন রাশিয়ার সঙ্গে যোগ দেয়।

১৬৭৯ - ফরাসি নাবিক ও পর্যটক সিয়্যর দ্য লা সাল নায়গ্রা জলপ্রপাতে পৌঁছান।

১৭৮০ - ইরানের তেবরিজ শহরে ৭ দশমিক ৭ মাত্রার ভূমিকম্প। প্রায় ৮০ হাজার মানুষ নিহত হন।

১৮০৬ - ব্রিটেন উত্তমাশা অন্তরীপ দখল করে নেয়।

১৮৬৭ - আফ্রিকান আমেরিকানরা ভোটাধিকার লাভ করে।

১৯১৬ - প্রধানত ব্রিটেন এবং ফ্রান্সের সমন্বয়ে গঠিত মিত্র বাহিনী তুরস্কের বিরুদ্ধে তাদের গ্যালিওপোলি অভিযানের সমাপ্তি ঘোষণা করতে বাধ্য হয়।

১৯১৮ - মার্কিন রাষ্ট্রপতি উড্রো উইলসন মার্কিন কংগ্রেসে ঐতিহাসিক ভাষণ দেন। এই ভাষণে উল্লিখিত চৌদ্দ দফারর ওপর ভিত্তি করে জার্মানি অস্ত্রসংবরণে সম্মত হয়।

১৯২৬ - বাদশা হোসেন বহিষ্কার। ইবনে সাউদ হেজাজের নতুন বাদশা। দেশের (হেজাজ) নাম পরিবর্তন করে সৌদি আরব করা হয়।

১৯৪০ - ব্রিটেনে যুদ্ধ পরিস্থিতিতে চিনি মাখন ইত্যাদির রেশন শুরু।

১৯৫৯ - জেনারেল চার্লস দ্য গল ফ্রান্সের প্রেসিডেন্ট হন।

১৯৬৩ - প্রথমবারের মতো লিওনার্দো দ্য ভিঞ্চির বিখ্যাত পেইন্টিং মোনালিসা আমেরিকার ন্যাশনাল গ্যালারি অব আর্টে প্রদর্শন।

১৯৭২ - পাকিস্তানি কারাগার থেকে মুক্তি পেয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান লন্ডনে পৌঁছান। নতুন দেশের স্বীকৃতির জন্যে বিশ্বের কাছে আবেদন জানান।

১৯৭৩ - সোভিয়াতের মহাশূন্য অভিযানের জন্য মহাশূন্যযান লুনি-২১ উৎক্ষেপিত।

১৯৭৭ - আর্মেনিয়ার স্বাধীনতা আন্দোলনের সঙ্গে জড়িত গোষ্ঠি রাশিয়াতে এক সঙ্গে ৩৭ মিনিটের মাধ্যে তিন স্থানে বোমা হামলা চালায় এতে ৭ জন মারা যান।

১৯৭৮ - ইরানের পবিত্র নগরী কোমে ইরানের তৎকালীন শাসক রেজা শাহের বিরুদ্ধে বিক্ষোভ করে।

১৯৯৩ - সার্বীয় বন্দুকধারীদের গুলিতে বসনিয়ার উপ-প্রধানমন্ত্রী নিহত।

১৯৯৬ - জায়ারে পরিবহন বিমান বিধ্বস্ত হয়ে এক হাজার মানুষ নিহত হন।

জন্ম

১৯০৯ - আশাপূর্ণা দেবী, ভারতীয় বাঙালি ঔপন্যাসিক, ছোটোগল্পকার ও শিশুসাহিত্যিক

১৯৩৫ - এলভিস প্রেসলি, কিংবদন্তিতুল্য মার্কিন রক সঙ্গীত শিল্পী।

১৯৪২ - স্টিফেন হকিং, ইংরেজ পদার্থবিদ।

১৯৪২ - জুনিচিরো কোইযুমি, জাপানের সাবেক প্রধানমন্ত্রী।

১৯৪৫ - টেলিসামাদ, বাংলাদেশি কৌতুক অভিনেতা।

মৃত্যু

১৩২৪ - মার্কো পোলো, ভেনিসিয় পর্যটক ও বনিক।

১৯৩৪ - আন্দ্রে বেলি, রুশ দেশের একজন প্রখ্যাত সাহিত্যিক।

১৯৫০ - জোসেফ শুম্পটার, প্রভাবশালী অস্ট্রীয় অর্থনীতিবিদ এবং রাষ্ট্রবিজ্ঞানী।

২০১৩ - নির্মল সেন, বাংলাদেশের প্রখ্যাত সাংবাদিক, রাজনীতিবিদ।

 

নিউজ ট্যাগ: ইতিহাসে এই দিনে

আরও খবর

১৮ জানুয়ারি: ইতিহাসের এই দিনে

বুধবার ১৮ জানুয়ারী ২০২৩

১৭ জানুয়ারি: আজকের এই দিনে

মঙ্গলবার ১৭ জানুয়ারী ২০২৩




ইউরোপে স্বর্ণমুদ্রা কেনার হিড়িক

প্রকাশিত:বুধবার ২৮ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩ | ৪৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

অর্থনীতি দুর্বল হয়ে পড়লে টাকার মান ধরে রাখা যায় না। তাই গ্রাহকরা স্বর্ণমুদ্রা কিনে রাখা লাভজনক মনে করছেন। পাশাপাশি যুগটি মূল্যবান এ ধাতুর দাম কমার চেয়ে বাড়ার প্রবণতা বেশি থাকায় মূল্যবান ধাতুটির প্রতি ঝুঁকেছেন সব পেশাজীবী ও সাধারণ মানুষ। সাধারণত যুদ্ধ বা মহামারিতে স্বর্ণের চাহিদা বাড়ে। কাছাকাছি সময়ে যতগুলো যুদ্ধ হয়েছে যেমন, ইরান, ইরাক, লিবিয়া এমনকি চীন, যুক্তরাষ্ট্রের যে অর্থনৈতিক যুদ্ধ সব জায়গাতেই এমনটা দেখা গেছে। এবার পুরো ইউরোপেই সে দৃশ্য। এটি এমন এক ধরনের বিনিয়োগ যা একবার কিনলে বড় ধরনের কোনো ক্ষতির আশঙ্কা নেই।

অস্টিয়ান মিন্টের বেচা বিক্রি ইউক্রেন রাশিয়া যুদ্ধের প্রভাবকেই মনে করিয়ে দিচ্ছে। বিশ্বের সবচেয়ে বড় ও পুরোনো স্বর্ণমুদ্রা প্রস্তুতকারক প্রতিষ্ঠানটি ব্যবসা করছে ১৮৩০ সাল থেকে। এ প্রতিষ্ঠানের কর্মকর্তারা বলছেন, সম্প্রতি স্বর্ণ কিনতে হুমড়ি খেয়ে পড়ছে ক্রেতারা। চাহিদা এতটা আকাশ চুম্বি যে উৎপাদন কয়েকগুণ বাড়িয়ে দিয়েও সামাল দেওয়া যাচ্ছে না।

এ বিষয়ে অস্টিয়ান মিন্টের প্রধান নিবার্হী জেরহার্ড স্টারসিচ বলেছেন, এটা একটা ধারাবাহিক কয়েকটি ঘটনার ফলাফল। যা শুরু হয়েছিল কোভিড-১৯ মহামারি থেকে তখন মানুষ অনিশ্চয়তার মধ্যে পড়েছিল। গত ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেন আক্রমণ করলে স্বর্ণ বেচা বিক্রি বাড়ে। পাশাপাশি গত গ্রীষ্ম ও শরতে মুল্যস্ফীতি বাড়লে স্বর্ণের চাহিদা তরতর করে বাড়ে। আমাদের প্রতিষ্ঠান সাধারণ চাহিদার তিনগুণ বেশি উৎপাদন করেও চাহিদা মেটাতে পারেনি। সব স্বর্ণমূদ্রা বিক্রি হয়ে গেছে। এখন যা উৎপাদন হচ্ছে তা সঙ্গে সঙ্গে বিক্রি হয়ে যাচ্ছে। এটা কেবল ইউরোপে নয় আমেরিকাতেও একই পরিস্থিতি। প্রতিষ্ঠানটির দাবির সত্যতা মিললো, ভিয়েনায় প্রতিষ্ঠানটির মূল ভবনের সামনের মানুষের দীর্ঘ সারি দেখে। এখানে স্বর্ণমুদ্রা ক্রেতাদের গত কয়েক মাস ধরে একই চিত্র দেখা গেছে। 

অস্টিয়ান মিন্টে স্বর্ণ কিনতে আসা এক ক্রেতা বলেন, সাবার মাথায় একটি বিষয় ঘোরপাক খাচ্ছে তা হলো টাকার মান পড়ে যাচ্ছে, আরো ভয়াবহ কিছু ঘটতে পারে। এ কারণে স্বর্ণে বিনিয়োগ করছি দেখা যাক কপালে কি আছে। দেখুন এখন সব কিছুর দাম ঊর্ধ্বমুখী। এ যে মুল্যস্ফীতি সেটা মানব সৃষ্ট। ফলে দ্রব্যমূল্য বেড়েছে। এজন্য লাখ লাখ অজুহাত দাঁড় করানো হচ্ছে। এ অবস্থান পুঁজিবাজারও নিরাপদ নয়। সেখানে স্বর্ণে বিনিয়োগ অনেকটা নিরাপদ ভাবা যায়। এখন সব বয়সের ও পেশার মানুষ স্বর্ণমুদ্রা কিনছেন। ক্রেতাদের সবাই যে অস্টের নাগরিক তা কিন্তু নয়। বেশিরভাগই বিদেশি৷ বিশ্বের সবচেয়ে বড় স্বর্ণমূদ্রার বাজার যুক্তরাষ্ট্রে। তারা গ্রাহকদের চাহিদা পূরণ করতে পারছে। সাধারণত গ্রাহকরা নিজ দেশ থেকে স্বর্ণ কিনতে চান। এরপর দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে রয়েল কানাডিয়ান মিন্ট এবং পার্থমিন্ট আমরা এ দুই দেশের সঙ্গে প্রতিযোগিতা করছি।

গত নভেম্বর পর্যন্ত ১৮ লাখ আউন্স স্বর্ণমুদ্রা বিক্রি করেছে অস্টিয়ান মিন্ট। এ তথ্য দিয়েছে প্রতিষ্ঠানটির মালিকপক্ষ অস্টের ন্যাশনাল ব্যাংক। ক্রিসমার্সের কারণে চলতি ডিসেম্বরে বাড়তি চাহিদা থাকে স্বর্ণের। কারণ স্বর্ণ উপহার হিসেবেও বেশ চাহিদা রয়েছে। যদি ২০২২ সাল শেষে প্রতিষ্ঠানটির বিক্রি ১৮ লাখ আউন্স ছাড়াতে পারে। তাহলে ভাঙবে ২০০৯ সালের অস্টিয়ান মিন্টের স্বর্ণ বিক্রির রেকর্ড।

নিউজ ট্যাগ: স্বর্ণমুদ্রা

আরও খবর



মাউশির ৩ অঞ্চলে উপপরিচালক বদলি

প্রকাশিত:সোমবার ২৩ জানুয়ারী 20২৩ | হালনাগাদ:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | ১৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) তিনটি অঞ্চলের উপপরিচালককে বদলি করা হয়েছে। রাষ্ট্রপতির আদেশক্রমে সোমবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের (সরকারি মাধ্যমিক-১) সিনিয়র সহকারী সচিব মোসাম্মৎ রহিমা আক্তার স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ আদেশ জারি করা হয়।

প্রজ্ঞাপনে জানানো হয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খুলনা অঞ্চলের উপপরিচালক এ.এস.এম আব্দুল খালেককে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা ঢাকা অঞ্চলের উপপরিচালকের (ভারপ্রাপ্ত) দায়িত্ব দেওয়া হয়েছে। আর খুলনার জেলা শিক্ষা অফিসার খোঃ রুহুল আমীনকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খুলনা অঞ্চলের উপপরিচালকের (ভারপ্রাপ্ত) দায়িত্ব দেওয়া হয়েছে। এ ছাড়া নীলফামারী জেলা শিক্ষা অফিসার মো. শফিকুল ইসলামকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা রংপুর অঞ্চলের উপপরিচালকের (ভারপ্রাপ্ত) দায়িত্ব দেওয়া হয়েছে। আর বাগেরহাট জেলা শিক্ষা অফিসার মো. কামরুজ্জামানকে বদলি করা হয়েছে খুলনার জেলা শিক্ষা অফিসার পদে।

প্রজ্ঞাপনে আরও জানানো হয়, জনস্বার্থে জারি করা এ আদেশ খুব শিগগিরই কার্যকর হবে।


আরও খবর



দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ

প্রকাশিত:বৃহস্পতিবার ২৯ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩ | ৬৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঘন কুয়াশার কারণে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ রয়েছে। বুধবার (২৮ ডিসেম্বর) ভোর ৬টার দিকে নদীপথে কুয়াশার ঘনত্ব বেড়ে গেলে নৌ-দুর্ঘটনা এড়াতে ফেরি চলাচল বন্ধ করে দেয় ঘাট কর্তৃপক্ষ। এ সময় তীব্র শীতের মধ্যে শতাধিক যানবাহন ঘাট এলাকায় আটকা পড়ে যায়। এতে ভোগান্তিতে পড়েছেন সাধারণ যাত্রী ও চালকেরা।

বিআইড‌ব্লিউ‌টি‌সি দৌলত‌দিয়া ঘাট ব্যবস্থাপক মো. সালাহ উদ্দিন জানান, হঠাৎ ভো‌রে কুয়াশার ঘনত্ব বে‌ড়ে যাওয়ায় দুর্ঘটনা এড়া‌তে সকাল ৬টা থে‌কে ফে‌রি চলাচল বন্ধ রাখা হ‌য়ে‌ছে। কুয়াশার ঘনত্ব ক‌মে আস‌লে পুনরায় ফে‌রি চলাচল শুরু করা‌নো হ‌বে। বর্তমানে এই রুটে ছোট বড় ১১টি ফে‌রি চলাচল কর‌ছে।


আরও খবর

কড়াইয়ের গরম তেলে পড়ে শিশুর মৃত্যু

শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩




মেক্সিকোয় কারাগারে হামলায় নিহত ১৪

প্রকাশিত:সোমবার ০২ জানুয়ারী 2০২3 | হালনাগাদ:সোমবার ২৩ জানুয়ারী 20২৩ | ৪১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মেক্সিকোয় কারাগারে হামলায় অন্তত ১৪ জন নিহত হয়েছে। রোববার (১ জানুয়ারি) মেক্সিকোর সিউদাদ জুয়ারেজের একটি কারাগারে সাঁজোয়া যান দিয়ে হামলা চালায়। এতে ১০ জন গার্ড ও চার জন কারাবন্দি নিহত হয়েছেন। খবর ডয়চে ভেলের।

চিহুয়াহুয়া রাজ্যের সরকারি কৌঁসুলির অফিস জানিয়েছে, এ ঘটনায় ১৩ জন আহত হয়েছে। আর জেল থেকে পালিয়ে গেছে ২৪ জন বন্দী। তারা বলছে, বেশ কয়েকটি সাঁজোয়া যান কারাগারে আসে এবং বন্দুকধারীরা গার্ডদের ওপর গুলি ছোড়ে।

সকাল সকাল ওই হামলার পর কারাগারের ভেতরে দাঙ্গা লেগে যায়। বিভিন্ন অপরাধী চক্র ও মাদক কারবারি গ্রুপের সদস্যরা কারাগারের বিভিন্ন সেলব্লকে সংঘর্ষে জড়িয়ে পড়ে। কারাগারের নিয়ন্ত্রণ ফিরে পেতে নিরাপত্তা বাহিনীর কয়েক ঘণ্টা লেগে যায়।

এদিকে কারাগারে হামলার আগে কয়েকজন বন্দুকধারী কাছেই সিউদাদ জুয়ারেজ শহরের পুলিশের ওপর হামলা চালায়। পরে ওই বন্দুকধারীদের গাড়িগুলোকে ধাওয়া করে পুলিশ। শেষ পর্যন্ত হামলাকারীদের মধ্যে চারজনকে গ্রেপ্তার করা হয়। তাদের একটি গাড়ি আটক করা হয়। পরে বন্দুকধারীদের অপর একটি দল কারাগারের বাইরে গার্ডদের ওপর হামলা চালায়।

নিউজ ট্যাগ: মেক্সিকো

আরও খবর



চট্টগ্রামে বিএনপি-পুলিশ সংঘর্ষ

প্রকাশিত:সোমবার ১৬ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩ | ৩৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চট্টগ্রামে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। আজ সোমবার বিকেল সাড়ে ৩টার দিকে নগরের কাজীর দেউড়ি এলাকায় এ সংঘর্ষ শুরু হয়। এ সময় নেতাকর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করে। তাদের ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ার শেল ও শটগানের গুলি ছোড়ে।

আজ দুপুর থেকে পূর্ব নির্ধারিত কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বিক্ষোভ সমাবেশে যোগ দিতে বিএনপি নেতাকর্মীরা নগর বিএনপির দলীয় কার্যালয় নাসিমন ভবনের সামনে আসতে থাকে। উপস্থিত হন কেন্দ্রীয় নেতারা। সেখানে সমাবেশ শুরুর কিছুক্ষণ পর কাজির দেউড়ি এলাকায় সংঘর্ষ শুরু হয়। একপর্যায়ে বিক্ষুব্ধ নেতাকর্মীরা কাজীর দেউড়ি পুলিশ বক্সের সামনে রাখা একটি মোটরসাইকেলে আগুন ধরিয়ে দেন। দফায় দফায় এ সংঘর্ষের ফলে সড়কে আধঘণ্টা যান চলাচল বন্ধ থাকে।

এ ঘটনায় এখন পর্যন্ত একজনকে আটকের খবর পাওয়া গেছে।

চট্টগ্রাম মহানগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার নোবেল চাকমা বলেন, বিএনপির নেতাকর্মীরা পুলিশের দিকে ইট-পাটকেল নিক্ষেপ শুরু করলে এই সংঘর্ষের ঘটনা ঘটে। তাদের ছত্রভঙ্গ করে দেওয়া হয়েছে।


আরও খবর

কড়াইয়ের গরম তেলে পড়ে শিশুর মৃত্যু

শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩

কুকুর বাঁচাতে গিয়ে প্রাণ গেলো যুবকের

বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩