Logo
শিরোনাম

আবারও আত্মপক্ষ সমর্থনের সময় পেলেন সেই শিক্ষক

প্রকাশিত:বুধবার ১৩ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৯১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের (রবি) ১৪ শিক্ষার্থীর চুল কাটার ঘটনায় আত্মপক্ষ সমর্থনে সাক্ষ্য দিতে তদন্ত কমিটি অভিযুক্ত শিক্ষক ফারহানা ইয়াসমিনকে আবারও সময় দিলেন। এ দফায় তিনি আগামী ২১ অক্টোবর পর্যন্ত সময় পাচ্ছেন।

মঙ্গলবার (১৩ অক্টোবর) দুপুর থেকে বিকেল পর্যন্ত তদন্ত কমিটির সদস্যরা জরুরি আলোচনা শেষে সময় বাড়াতে কমিটির প্রধান বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বরাবর আবেদন করেন। প্রাথমিকভাবে এ আবেদনে অনুমোদন দেন উপাচার্য আব্দুল লতিফ।

এ বিষয়য়ে বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান ও তদন্ত কমিটির প্রধান লায়লা ফেরদৌস হিমেল জানান, ফারহানা ইয়াসমিনের আবেদনের প্রেক্ষিতে সম্পূর্ন মানবিক কারণে, তাছাড়াও চলমান শারদীয় পূজা, এবং ছুটি জনিত কারণে আমরা এই সময় বর্ধিত করেছি। এ ব্যাপারে আন্দোলনরত ছাত্রদের সাথেও কথা হয়েছে। তারাও এই সিদ্ধান্তের প্রতি সম্মাতি জ্ঞাপন করেছে।

অসুস্থতার কারণ দেখিয়ে দুই সপ্তাহের সময় চেয়ে গত এক সপ্তাহ আগে ফারহানা ইয়াসমি বিশ্ববিদ্যালয়ের ই-মেইলে লিখিত আবেদন করেন। ওই আবেদনের পরিপ্রেক্ষিতেই তাকে সময় বাড়িয়ে সুযোগ দেওয়া হলো। আগামী ২১ অক্টোবরের মধ্যেই সশরীরে বিশ্ববিদ্যালয়ে এসে তদন্ত কমিটির মুখোমুখি হয়ে আত্মপক্ষ সমর্থনে উপযুক্ত সাক্ষ্য বা বক্তব্য দিতে হবে। এটাই চূড়ান্ত বর্ধিত সময় বলে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে।

উপাচার্য আব্দুল লতিফ বলেন, সময় না দিলে শিক্ষক ফারহানা উচ্চ আদালতের শরণাপন্ন হয়ে শেষ পর্যন্ত পুরো তদন্ত বা বিচার প্রক্রিয়াটাই ঝুলিয়ে দেওয়ার সুযোগ নিতে পারেন। এ জন্যই তাকে সময় দেওয়া হয়েছে।

উল্লেখ্য, গত ২৬ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস সংস্কৃতি ও বাংলাদেশ স্টাডিজ বিভাগের ১৪ জন শিক্ষার্থীর মাথার চুলকেটে দেওয়ার ঘটনায় রাতে বিভাগের প্রথম বর্ষের ছাত্র নাজমুল হোসেন তুহিন (২৫) ঘুমের ওষুধ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেন, এরই প্রেক্ষিতে মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) রাতে অভিযুক্ত শিক্ষক ফারহানা ইয়াসমিন দায়িত্বে থাকা ৩টি পদ থেকে পদত্যাগ করেন।


আরও খবর



আজ থেকে বিজয়ীর নাম ঘোষণা শুরু

প্রকাশিত:সোমবার ০৪ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৯৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
ড্যান স্মিথ বলেন, ‘শান্তিতে নোবেল দেওয়ার ক্ষেত্রে শান্তি স্থাপনকারী ও মধ্যস্থতাকারীদের প্রাধান্য দেওয়া হয়

প্রতিবছরের অক্টোবরের প্রথম সোমবার নোবেল বিজয়ীদের নাম ঘোষণা শুরু হয়। সেই হিসাবে আজ সোমবার শুরু হচ্ছে এবারের নোবেল বিজয়ীদের নাম ঘোষণার পালা। প্রথম দিন ঘোষণা করা হবে চিকিৎসাশাস্ত্রে নোবেল বিজয়ীর নাম।

পরের সোমবার অর্থনীতিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণার মধ্য দিয়ে শেষ হবে চলতি বছরের মোট ছয়টি শাখায় নোবেল বিজয়ীদের নাম ঘোষণা। এবার শান্তিতে সম্ভাব্য নোবেল বিজয়ী হিসেবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নাম জোরেশোরে শোনা যাচ্ছে।

এবারের নোবেল আয়োজন নিয়ে শনিবার একটি প্রতিবেদন প্রকাশ করেছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন। এতে বলা হয়েছে, করোনা মহামারির লাগাম টানতে সম্মুখসারির বৈশ্বিক প্রতিষ্ঠান হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় ডব্লিউএইচও এবার শান্তিতে নোবেল পেতে পারে বলে ধারণা করা হচ্ছে। বিশেষত করোনা নিয়ন্ত্রণে বিশ্বজুড়ে পরিচালিত টিকাদান প্রকল্প কোভ্যাক্স সফলভাবে পরিচালনা করায় সংস্থাটির নোবেল জয়ের সম্ভাবনা দেখা দিয়েছে। জাতিসংঘের এ সংস্থা ১৯৪৮ সালে যাত্রা করলেও এখনো নোবেল পুরস্কার জেতেনি।

তবে ডব্লিউএইচওর নোবেল জয়ের সম্ভাবনা নিয়ে সমালোচনা রয়েছে। স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক ড্যান স্মিথ সিএনএনকে বলেন, ডব্লিউএইচওর ভূমিকা নিয়ে বিতর্ক রয়েছে। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সংস্থাটিকে চীনঘেঁষা মন্তব্য করে এতে অর্থ জোগান দেওয়া বন্ধ করে দিয়েছিলেন। তাই ডব্লিউএইচও শান্তিতে নোবেল পেলে অনেকেই অবাক হবেন।’

এদিকে চলতি বছর শান্তিতে নোবেল বিজয়ী হিসেবে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্নের নাম জোরেশোরে শোনা যাচ্ছে। জোরালো গুঞ্জন রয়েছে রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনি ও সুইডেনের তরুণ জলবায়ুকর্মী গ্রেটা থুনবার্গকে নিয়েও। এবার শান্তিতে নোবেল জয়ের জন্য ৩২৯টি মনোনয়ন দিয়েছে নরওয়েজিয়ান নোবেল কমিটি। এর মধ্যে ২৩৪ ব্যক্তি ও ৯৫ প্রতিষ্ঠানের নাম রয়েছে। তবে কমিটির নিয়ম মেনে এসব নাম গোপন রাখা হয়েছে। বিজয়ীর নাম ঘোষণার অন্তত ৫০ বছরের মধ্যে মনোনয়ন পাওয়া ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম জানার সুযোগ নেই।

ড্যান স্মিথ বলেন, শান্তিতে নোবেল দেওয়ার ক্ষেত্রে শান্তি স্থাপনকারী ও মধ্যস্থতাকারীদের প্রাধান্য দেওয়া হয়। তবে করোনার কারণে এবার শান্তি স্থাপনের বদলে মানবাধিকার, গণমাধ্যমের স্বাধীনতা ও জলবায়ু সুরক্ষায় ভূমিকা রাখা ব্যক্তি-প্রতিষ্ঠান গুরুত্ব পেতে পারে।’

আগামী শুক্রবার চলতি বছরের শান্তিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে। ডিসেম্বরে বিজয়ীর হাতে তুলে দেওয়া হবে পুরস্কারের পদক, সনদ ও অর্থ। তবে করোনা মহামারির কারণে এবার বিজয়ীরা নিজ নিজ দেশে বসেই পুরস্কার গ্রহণ করবেন। গত বছর শান্তিতে নোবেল জিতেছিল জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)। ২০১৯ সালে বিশ্বের ৮৮টি দেশের প্রায় ১০০ মিলিয়ন মানুষের মুখে খাবার জোগানোয় নোবেল পুরস্কার পায় সংস্থাটি।

সুইডেনের ব্যবসায়ী আলফ্রেড নোবেলের নামে ও তাঁর রেখে যাওয়া অর্থে ১৯০১ সাল থেকে নোবেল পুরস্কার দেওয়া শুরু হয়। প্রতিবছর চিকিৎসা, পদার্থ, রসায়ন, সাহিত্য, শান্তি ও অর্থনীতি—এ ছয় শাখায় নোবেল দেওয়া হয়।


আরও খবর



নোয়াখালীর মশিউর রহমানকে হাইকোর্টে তলব

প্রকাশিত:মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৯৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
তিন কোটি আঠারো লাখ বিশ হাজার চারশ টাকা অ্যাকাউন্ট থেকে লোনের জন্য জমা দেওয়া টাকা বেআইনিভাবে স্থানান্তর করে আত্মসাত করার অভিযোগ পাওয়া যায়

সম্পদের তথ্য গোপন এবং জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের ঘটনায় এক দম্পতির বিরুদ্ধে তদন্তে নেমে অনৈতিক সুবিধা নেওয়ার চেষ্টার অভিযোগের বিষয়ে ব্যাখ্যা দিতে নোয়াখালী সমন্বতি জেলা কার্যালয় দুদকের সহকারী পরিচালক মো. মশিউর রহমানকে তলব করেছেন হাইকোর্ট। আগামী ৭ নভেম্বর সকাল সাড়ে ১০টায় তাকে হাইকোর্টে উপস্থিত হতে বলা হয়েছে।

এর আগে তাকে তলব করার পরও আদালতে হাজির না হাওয়ায় দুদকের আইনজীবীকে উদ্দেশ্য করে ক্ষোভও প্রকাশ করেন হাইকোর্ট। রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক বিষয়টি নিশ্চিত করেছেন।

এক আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার (২৬ অক্টোবর) হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি এস এম মজিবুর রহমানের ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে এদিন দুদকের পক্ষে শুনানিতে ছিলেন মো. খুরশিদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক, সহকারী অ্যাটর্নি জেনারেল আন্না খানম কলি ও মো. সাইফুর রহমান সিদ্দিকী সাইফ। রিভিশন আবেদনকারীর পক্ষে ছিলেন আইনজীবী একেএম নুরুল আলম।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক জানান, আরব বাংলাদেশ ব্যাংক চৌমুহনী শাখার গ্রাহক মো. আবদুল মমিনের তিন কোটি আঠারো লাখ বিশ হাজার চারশ টাকা অ্যাকাউন্ট থেকে লোনের জন্য জমা দেওয়া টাকা বেআইনিভাবে স্থানান্তর করে আত্মসাত করার অভিযোগ পাওয়া যায়। এ ঘটনায় দুদকের অনুসন্ধানকারী কর্মকর্তা হিসেবে দায়িত্বরত ছিলেন মশিউর রহমান।

অভিযোগের প্রমাণ পাওয়ার পরও তিনি ব্যাংকের কর্মকর্তা শাখার ম্যানেজার নাসির উদ্দিন আহমেদ, ম্যানেজার তপনকান্তী পোদ্দার, সাবেক এসপিও মো. নাজিম উদ্দিন, সাবেক এসপিও মো. হানিফের বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নিয়ে বিভাগীয় ব্যবস্থা নিতে বলেন।

এ বিষয়ে গ্রাহক আবদুল মমিন নোয়াখালীর বিশেষ জজ আদালতে মামলা করতে গেলে অনুসন্ধানকারী কর্মকর্তা লিখিতভাবে আপত্তি দাখিল করেন। এই কারণে গ্রাহক হাইকোর্টে রিভিশন আবেদন করেন। ওই রিভিশন আবেদনের শুনানি নিয়ে আদালত এই আদেশ দেন।

নিউজ ট্যাগ: দুদক

আরও খবর



পশ্চিমবঙ্গে স্কুল-কলেজ খুলছে, দিনক্ষণ জানালেন মমতা

প্রকাশিত:সোমবার ২৫ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৪৪জন দেখেছেন

Image

অবশেষে পশ্চিমবঙ্গে স্কুল-কলেজ খোলার চূড়ান্ত দিনক্ষণ ঘোষণা হয়েছে। আগামী ১৫ নভেম্বর (সোমবার) থেকে রাজ্যটিতে খুলে যাচ্ছে স্কুল এবং কলেজ। সোমবার এমনটাই জানালেন পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে কী নিয়ম মেনে চলতে হবে, সে বিষয়ে বিস্তারিতভাবে কিছু জানানো হয়নি। খবর হিন্দুস্তান টাইমসের।

সোমবার উত্তরবঙ্গে জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলার প্রশাসনিক বৈঠকে লক্ষ্মীর ভাণ্ডার এবং দুয়ারে সরকারের বিষয়ে মুখ্যমন্ত্রীকে তথ্য দিচ্ছিলেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।

তারইমধ্যে মুখ্যসচিবকে থামিয়ে মমতা বলেন, কালীপুজো হচ্ছে চার তারিখ (চার নভেম্বর)। ১০ ও ১১ তারিখ হচ্ছে ছটপুজো। ১৩ তারিখ হচ্ছে জগদ্ধাত্রী পুজো। তোমায় যা করতে হবে ১৫ তারিখ (১৫ নভেম্বর) থেকে করতে হবে। স্কুল, কলেজ খোলার বিষয়টি ১৫ তারিখ (১৫ নভেম্বর) থেকে করে দাও। তার আগে স্কুল-কলেজগুলি পরিষ্কার করতে হবে। সেগুলো মাথায় রাখ।

করোনা মহামারির কারণে গত বছরের মার্চ থেকে ভারতের রাজ্যটির স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় বন্ধ হয়ে যায়। পরবর্তীকালে বিভিন্ন রাজ্যে স্কুল, কলেজ খুলে গেলেও সেই পথে হাঁটেনি পশ্চিমবঙ্গ সরকার। তা নিয়ে একটি মহল থেকে সমালোচনাও হচ্ছিল।

তারইমধ্যে চলতি বছরের আগস্টে মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, করোনা ভাইরাসের তৃতীয় ঢেউ ভয়ংকর না হলে পূজার ছুটির পর রাজ্যে স্কুল খুলে যাবে। তিনি বলেছিলেন, রাজ্যে আপাতত করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। সংক্রমণ এক শতাংশে নেমে এসেছে। তবে আজ ঠিক থাকলেও আগামিকাল কী হবে, তা নিয়ে এভাবে বলা সম্ভব নয়। সব ঠিকঠাক থাকলে ভাইফোঁটার পরই রাজ্যে স্কুল খোলা হবে।

তিনি আরও বলেছিলেন, দুর্গাপুজোর পর স্যানিটাইজেশন করে স্কুল খুলবে। এখন করোনা পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে। তৃতীয় ঢেউ না এলে স্কুল খোলা হবে।

মমতার সেই ঘোষণার পর স্কুল খোলার জন্য প্রস্তুতি শুরু করে দেয় রাজ্যের স্কুল শিক্ষা দপ্তর। দেড় বছরের বেশি বন্ধ থাকায় অনেক স্কুলের ভবনই ক্ষতিগ্রস্ত হয়েছে। কোথাও স্কুলের ভবনে ফাটল ধরেছে। কোথাও আবার অগাছা গজিয়েছে, যা পড়ুয়া এবং শিক্ষকদের পক্ষে ঝুঁকিপূর্ণ হতে পারে বলে ধারণা স্কুল শিক্ষা দপ্তরের।

সেজন্য সেইসব ভবন মেরামত করতে মোট কত টাকা লাগবে, তা নির্ধারণ করতে জেলাশাসকদের চিঠি পাঠানো হয়েছিল। ১৫ সেপ্টেম্বরের মধ্যে বিস্তারিত হিসাব পাঠানোর নির্দেশ দিয়েছিল রাজ্য। নবান্ন সূত্রের খবর, জেলাভিত্তিক রিপোর্ট হাতে পেয়ে স্কুল ভবন সারাইয়ের জন্য ১০৯ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।



আরও খবর



কাবুলে ফিরলেন মোল্লা বারাদার

প্রকাশিত:বুধবার ০৬ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৯৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

অন্তর্দ্বন্দ্বের খবর ও মৃত্যুর গুজব উড়িয়ে দিয়ে প্রায় একমাস পর কাবুলে ফিরে এসেছেন তালেবানের সহপ্রতিষ্ঠাতা ও উপপ্রধানমন্ত্রী মোল্লা আবদুল গনি বারাদার।

দীর্ঘ প্রায় একমাস কান্দাহারে থাকার পর মঙ্গলবার কাবুলে ফিরেছেন তিনি। বর্তমানে কাবুলের রাষ্ট্রপতির আবাসিক ভবন ও কার্যালয় প্রেসিডেন্ট প্যালেসে অবস্থান করছেন তালেবানের এ শীর্ষ নেতা।

গোয়েন্দা সংস্থার বরাত দিয়ে ভারতের শীর্ষ জাতীয় দৈনিক হিন্দুস্তান টাইমস বুধবার এ খবর জানিয়েছে। 

খবরে বলা হয়, কাবুলে এসে পৌঁছানোর পর আফগানিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী সিরাজউদ্দিন হাক্কানি, বারাদারের নিরাপত্তার জন্য সরকারি নিরাপত্তা বাহিনীর সদস্যদের পাঠিয়েছিলেন। কিন্তু সেই সদস্যদের ফিরে যাওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

বারাদার জানিয়েছেন, তার নিজস্ব নিরাপত্তা রক্ষী রয়েছে, সরকারি নিরাপত্তার কোনো প্রয়োজন তিনি বোধ করছেন না।

গত মাসে প্রেসিডেন্ট প্রাসাদে বারাদারের সঙ্গে প্রভাবশালী হাক্কানি নেটওয়ার্কের অনুগতদের মধ্যে ঝগড়া হয়েছে বলে বিভিন্ন সূত্রের বরাত দিয়ে জানিয়েছিল আন্তর্জাতিক গণমাধ্যম। তবে এ খবর উড়িয়ে দিয়েছিলেন বারাদার।

পরে মৃত্যুর গুজব উড়িয়ে দিয়ে ভিডিও সাক্ষাৎকারে হাজির হন তালেবানের সহপ্রতিষ্ঠাতা ও উপপ্রধানমন্ত্রী মোল্লা আবদুল গনি বারাদার। তালেবানের ভেতর অন্তর্দ্বন্দ্বের খবর উড়িয়ে তিনি বলেন, না, এটা সত্য নয়। আমি ঠিক আছি, সুস্থ আছি। আমি কাবুলের বাইরে ছিলাম, ভুয়া খবর অস্বীকার করতে ইন্টারনেটে ঢোকারও উপায় ছিল না।

 

নিউজ ট্যাগ: মোল্লা বারাদার

আরও খবর



ভারতকে হারানোর আনন্দে পাকিস্তানিদের বেপরোয়া উদযাপন, গুলিতে আহত ১২

প্রকাশিত:সোমবার ২৫ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৫৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ভারত-পাকিস্তান ম্যাচ মানেই বাড়তি উত্তেজনা। আর সেই ম্যাচ যদি হয় বিশ্বকাপের মতো আসরে তাহলেতো কথাই নেই। গতকাল রোববার রাতে বিশ্ব টি-টোয়েন্টির আসরে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতকে ১০ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়েছে পাকিস্তান। ভারতকে হারানোর আনন্দটা রাত জেগে উদযাপন করেছে পাকিস্তানিরা।

তবে আনন্দ উৎসব করতে গিয়ে অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে। দেশটির বৃহত্তম শহর করাচির বিভিন্ন জায়গায় বন্দুকের গুলি ছুড়ে আনন্দ উৎসব করতে গিয়ে আহত হয়েছেন অন্তত এক ডজন মানুষ। পাকিস্তানি সম্প্রচারমাধ্যম জিও টিভি আজ সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

জিও টিভি জানিয়েছে, ওরাঙ্গিতে গুলিতে অন্তত দুজন আহত হয়েছেন। তবে গুলি কোন দিক থেকে এসেছে সেটি জানা যায়নি। এছাড়া নিউ করাচি, গুলশান-ই-ইকবাল ও মালির এলাকায় গুলি ছুড়ে আনন্দ উৎসবের খবর পাওয়া গেছে।

স্থানীয় পুলিশ জানিয়েছে, গুলিতে আহতদের মধ্যে পুলিশের একজন উপপরিদর্শক রয়েছেন। তাঁর নাম আব্দুল গনি। তিনি গুলশান-ই-ইকবাল এলাকায় গুলিবিদ্ধ হন।

নিউজ ট্যাগ: ভারত-পাকিস্তান

আরও খবর