Logo
শিরোনাম

আদালত অবমাননা : নিঃশর্ত ক্ষমা চাইলেন ড. ইউনূস

প্রকাশিত:মঙ্গলবার ১৬ মার্চ ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৩৯২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
এসময় গ্রামীণ টেলিকমের কর্মচারীদের পুনর্নিয়োগের বিষয়ে জারি করা রুলটি শুনানির জন্য সুপ্রিম কোর্টের অবকাশকালীন ছুটির পর ২২ এপ্রিল দিন ধার্য করেছেন আদালত

নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসসহ দুইজন হাইকোর্টে ভার্চুয়ালি উপস্থিত হয়ে নিঃশর্ত ক্ষমা চেয়েছেন। নিজ প্রতিষ্ঠান গ্রামীণ টেলিকমে কর্মী নিয়োগের বিষয়ে আদালতের আদেশ পালন না করায় আদালত অবমাননার অভিযোগে তারা নিঃশর্ত ক্ষমা চান। এসময় আদালত তাদেরকে ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি দিয়েছেন।

হাইকোর্টের বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত বেঞ্চ মঙ্গলবার (১৬ মার্চ) এই আদেশ দেন।

এসময় গ্রামীণ টেলিকমের কর্মচারীদের পুনর্নিয়োগের বিষয়ে জারি করা রুলটি শুনানির জন্য সুপ্রিম কোর্টের অবকাশকালীন ছুটির পর ২২ এপ্রিল দিন ধার্য করেছেন আদালত। আদালতে গ্রামীণ টেলিকম ও ড. ইউনূসের পক্ষে ছিলেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ। তার সঙ্গে ছিলেন ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার নওরোজ মো. রাসেল চৌধুরী। কর্মচারীর পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মো. ইউসুফ আলী। তার সঙ্গে ছিলেন আবেদনকারী আইনজীবী মো. উজ্জ্বল হোসেন।

গত ১৮ ফেব্রুয়ারি নিজ প্রতিষ্ঠান গ্রামীণ টেলিকমে কর্মী নিয়োগের বিষয়ে আদালতের আদেশ পালন না করায় আদালত অবমাননার অভিযোগে ড. মুহাম্মদ ইউনূসসহ দুইজনকে তলব করেছিলেন হাইকোর্ট। অপরজন হলেন- গ্রামীণ টেলিকমের এক পরিচালক। তলবের পরিপ্রেক্ষিতে আজ তাদের হাইকোর্টে হাজির হওয়ার নির্ধারিত দিন ধার্য ছিল। এদিন তারা ভার্চুয়ালি আদালতে হাজির হয়ে আইনজীবীর মাধ্যমে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেন।

আইনজীবী ব্যারিস্টার রুকন উদ্দিন মাহমুদ আদালতকে বলেন, করোনার বৈশ্বিক মহামারির কারণে গ্রামীণের ভার্চুয়াল অফিস চলছিল। তাই তাদেরকে এখনো নিয়োগ দেয়া যায়নি। আমরা এর ব্যাখ্যা দেবো।


আরও খবর



পবিত্র শবে বরাতে যেসব নিষেধাজ্ঞা ডিএমপির

প্রকাশিত:সোমবার ২৯ মার্চ ২০২১ | হালনাগাদ:শনিবার ১০ এপ্রিল ২০২১ | ৬১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
আতশবাজি, পটকাবাজিসহ অন্যান্য ক্ষতিকারক ও দূষণীয় দ্রব্য বহন এবং ফোটানো নিষিদ্ধ ঘোষণা করেছে ঢাকা মহানগগর পুলিশ

সোমবার (২৯ মার্চ) রাতে পবিত্র শবে বরাত (লাইলাতুল বরাত) উপলক্ষে বেশকিছু নিষেধাজ্ঞা দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। পবিত্র শবে বরাতের পবিত্রতা রক্ষার্থে এবং সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে উদযাপন করতে বিস্ফোরক দ্রব্য, আতশবাজি, পটকাবাজিসহ অন্যান্য ক্ষতিকারক ও দূষণীয় দ্রব্য বহন এবং ফোটানো নিষিদ্ধ ঘোষণা করেছে ঢাকা মহানগগর পুলিশ (ডিএমপি)।

রবিবার সন্ধ্যায় ঢাকা মহানগর পুলিশ কমিশনার মো. শফিকুল ইসলাম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ নিষেধাজ্ঞা জারি করা হয়।

এতে আরও বলা হয়, রাজধানীতে শান্তি-শৃঙ্খলা রক্ষা করার জন্য ডিএমপি অর্ডিন্যান্স (অর্ডিন্যান্স নম্বর-ওওও/৭৬) এর ২৮ ধারায় অর্পিত ক্ষমতাবলে ঢাকা মহানগর পুলিশ কমিশনার মো. শফিকুল ইসলাম আগামী ২৯ মার্চ সন্ধ্যা ৬টা থেকে পরের দিন ভোর ৬টা পর্যন্ত এ নির্দেশ দেন।


আরও খবর

লকডাউনেও ট্রাফিক জ্যাম

মঙ্গলবার ০৬ এপ্রিল ২০২১




করোনা শনাক্তের সংখ্যা ১৩ কোটি ১৩ লাখ ছাড়িয়েছে

প্রকাশিত:রবিবার ০৪ এপ্রিল ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৬৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
ওয়ার্ল্ডোমিটারস-এর তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যা যুক্তরাষ্ট্রে। সেখানে মোট আক্রান্তের সংখ্যা তিন কোটি ১৩ লাখ ৮৩ হাজার ১২৬। মৃত্যু হয়েছে পাঁচ লাখ ৬৮ হাজার ৫১৩ জনের

দুনিয়াজুড়ে করোনাভাইরাস শনাক্ত হওয়া রোগীর সংখ্যা ১৩ কোটি ১৩ লাখ ছাড়িয়েছে। বাংলাদেশ সময় রবিবার সকাল ৮টার দিকে আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারস এ তথ্য জানিয়েছে। প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে বলা হয়েছে, করোনাভাইরাস বৈশ্বিক মহামারিতে এ পর্যন্ত বিশ্বের ২১৯টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে। এ পর্যন্ত বিশ্বজুড়ে মোট শনাক্তের সংখ্যা ১৩ কোটি ১৩ লাখ ৪৭ হাজার ৬১৯। এর মধ্যে ২৮ লাখ ৫৮ হাজার ৮৬৭ জনের মৃত্যু হয়েছে। ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছে ১০ কোটি ৫৭ লাখ ২৬ হাজার ১২৬ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। এক পর্যায়ে উৎপত্তিস্থল চীনে ভাইরাসটির প্রাদুর্ভাব কমলেও বিশ্বের অন্যান্য দেশে এর প্রকোপ বাড়তে শুরু করে। চীনের বাইরে করোনাভাইরাসের প্রকোপ ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে গত ১১ মার্চ দুনিয়াজুড়ে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। তবে আশার কথা হচ্ছে, এরইমধ্যে করোনার একাধিক টিকা আবিষ্কৃত হয়েছে।

ওয়ার্ল্ডোমিটারস-এর তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যা যুক্তরাষ্ট্রে। সেখানে মোট আক্রান্তের সংখ্যা তিন কোটি ১৩ লাখ ৮৩ হাজার ১২৬। মৃত্যু হয়েছে পাঁচ লাখ ৬৮ হাজার ৫১৩ জনের।

আক্রান্তের হিসাবে দ্বিতীয় স্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা এক কোটি ২৯ লাখ ৫৩ হাজার ৫৯৭। এর মধ্যে তিন লাখ ৩০ হাজার ২৯৭ জনের মৃত্যু হয়েছে। ভারতে আক্রান্তের সংখ্যা এক কোটি ২৪ লাখ ৮৪ হাজার ১২৭। এর মধ্যে এক লাখ ৬৪ হাজার ৬৫৫ জনের মৃত্যু হয়েছে।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর

মিয়ানমারে সেনা অভিযানে নিহত ৮২

রবিবার ১১ এপ্রিল ২০২১




মিশরে বহুতল ভবন ধসে নিহত ১৮

প্রকাশিত:রবিবার ২৮ মার্চ ২০২১ | হালনাগাদ:শনিবার ১০ এপ্রিল ২০২১ | ৫৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মিশরের রাজধানী কায়রোতে বহুতল ভবন ধসে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৮ জনে। আহত হয়েছে অন্ততপক্ষে ২৪ জন। মিশরের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা মিনা এমনই এক প্রতিবেদন প্রকাশ করেছে।

স্থানীয় সময় শনিবার (২৭ মার্চ) ভোর রাতের দিকে এই ঘটনা ঘটে।

কায়রোর গভর্নর এক বার্তায় জানিয়েছেন, রাত ৩টায় গভর্নরের ক্রইসিস রুম থেকে জানানো হয় যে ১০ তলা বিশিষ্ট একটি ভবন ধসে পড়েছে। এরপর দ্রুত সেখানে উদ্ধারকর্মীদের দল পাঠানো হয়। তারা ধ্বংস্তুপের নিচ থেকে আটকে পড়াদের উদ্ধার কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

কায়রো গভর্নরের প্রধান প্রশাসনিক কর্মকর্তা খালিদ আব্দেল-আল জানিয়েছেন, এই ঘটনায় নিহত হয়েছে ১৮ জন। আহত ২৪ জনকে উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে। এখনো উদ্ধার কাজ চলছে। তবে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ১০ তলা ওই ভবনের ধ্বংসস্তুপের নিচে এখনো বহু মানুষ আটকা পড়ে আছেন।

হাসপাতাল সূত্রে জানা গেছে, আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। এদিকে পুরো জায়গা ঘিরে রেখেছে পুলিশ। চারপাশে উৎসুক জনতা ও উৎকণ্ঠা নিয়ে আত্মীয়-স্বজনরা অপেক্ষা করছে। বুলডোজার দিয়ে ধ্বংসাবশেষ সরানো হচ্ছে।

নিউজ ট্যাগ: মিশর

আরও খবর

মিয়ানমারে সেনা অভিযানে নিহত ৮২

রবিবার ১১ এপ্রিল ২০২১




মুন্সিগঞ্জে ৬০মণ জাটকা জব্দের পর এতিমখানায় বিতরণ

প্রকাশিত:শনিবার ২০ মার্চ ২০21 | হালনাগাদ:শুক্রবার ০৯ এপ্রিল ২০২১ | ৭৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মুন্সীগঞ্জ প্রতিনিধিঃ

মুন্সিগঞ্জের লৌহজংয়ে ৬০ মণ জাটকা মাছ জব্দের পর মাদ্রাসা, এতিমখানা ও দরিদ্র পরিবারের মাঝে বিতরণ করেছে মাওয়া নৌ-পুলিশ।  শনিবার দুপুর ১২টার দিকে মাওয়া নৌপুলিশ ফাড়ির সামনে থেকে উপজেলা মৎস্য কর্মকর্তার উপস্থিতিতে এসব মাছ বিতরণ করা হয়েছে। এর আগে একইদিন সকাল ৬টার দিকে উপজেলার শিমুলিয়া ৩নং ফেরিঘাটে এলাকায় দুটি ট্রলার থেকে এসব মাছ জব্দ করা হয়। এঘটনায় জাটকা পরিবহনের কাজে ব্যবহৃত ২টি ট্রলার জব্দ ও আহরণের অভিযোগে ৬ জেলেকে আটক করা হয়।

মাওয়া নৌ-পুলিশ ফাড়ির ইনচার্জ মোঃ সিরাজুল কবির জানান, সকালে শিমুলিয়াঘাটে জাটকা আনা হয়েছে এমন সংবাদ পেয়ে অভিযান চালানো হয়। এসময় ৩নং ফেরিঘাটে দুটি ট্রলার সহ জাটকা গুলো জব্দ করা হয়েছে। এসময় জাটকা আহরণের দায়ে ৬ জেলেকে আটক করা হয়। তবে উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার(ভূমি) ছুটিতে থাকায় জেলেদের বিষয়ে ভ্রাম্যমান আদারত পরিচালনা করা যায়নি। উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে সাধারণ ডাইরি সাপেক্ষে মুচলেকা নিয়ে জেলেদের ছেড়ে দেওয়া হয়েছে। দুপুর ১২টার দিকে মাছগুলো স্থানীয় মাদ্রাসা, এতিমখানা ও দরিদ্র পরিবারের মাঝে বিতরণ করা হয়েছে।


আরও খবর



ওড়াকান্দিতে স্কুল স্থাপনের ঘোষণা দিলেন নরেন্দ্র মোদি

প্রকাশিত:শনিবার ২৭ মার্চ ২০২১ | হালনাগাদ:শনিবার ১০ এপ্রিল ২০২১ | ৭৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
কালীদেবির চরণে পূজা শেষে অংশ নেন প্রার্থনায়। সনাতন ধর্মাবলম্বীদের ৫১ পিটের একটি পিট হিসেবে জাগ্রত দেবীর এই তীর্থস্থান পরিদর্শনে আসেন তিনি

শিক্ষার প্রসারে গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার ওড়াকান্দিতে একটি প্রাথমিক বিদ্যালয় স্থাপনের জন্য ঘোষণা দিয়েছেন বাংলাদেশে সফরে আসা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার (২৭ মার্চ) দুপুর ১২টা ৫২ মিনিটের দিকে গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার ওড়াকান্দিতে অবস্থিত ঠাকুরবাড়ি পৌঁছে মন্দিরে পূজা দিয়ে মতুয়া নেতাদের সঙ্গে মতবিনিময় সভায় এ কথা বলেন তিনি।

নরেন্দ্র মোদি আরও বলেন, বহু দিনের আকাঙ্ক্ষা পূরণ হল। এই স্থান একভাবে বাংলাদেশ ও ভারতের আত্মিক সম্পর্কের তীর্থস্থান।

এর আগে সকাল ৯টা ৫০ মিনিটে শ্যামনগর এ. সোবাহান মাধ্যমিক বিদ্যালয় মাঠে নবনির্মিত হ্যালিপ্যাডে বিমান বাহিনীর হেলিকপ্টারযোগে অবতরণ করেন মোদি। সেখান থেকে তিনি কালীমন্দিরে যান। সকাল সোয়া ১০টার দিকে কালীমন্দিরে পৌঁছানোর পর তাকে বরণ করে নেয়া হয়। সেখানে তিনি বিভিন্ন আচার-আচরণ পালন করেন। এরপর কালীদেবির চরণে পূজা শেষে অংশ নেন প্রার্থনায়। সনাতন ধর্মাবলম্বীদের ৫১ পিটের একটি পিট হিসেবে জাগ্রত দেবীর এই তীর্থস্থান পরিদর্শনে আসেন তিনি।

নরেন্দ্র মোদি টুঙ্গিপাড়া পৌঁছালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে অভ্যর্থনা জানান। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সঙ্গে নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধের বেদীতে শ্রদ্ধা জানান। এরপর নরেন্দ্র মোদি বঙ্গবন্ধু ভবনের পাশে একটি বকুল ফুলের চারা রোপণ করবেন।

প্রসঙ্গত, শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে বাংলাদেশ সফরে এসেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।


আরও খবর

নরেন্দ্র মোদির অপেক্ষায় ওড়াকান্দি

বৃহস্পতিবার ১১ মার্চ ২০২১