Logo
শিরোনাম

আফগান সেনাদের অভিযানে ২৬৯ তালেবান নিহত

প্রকাশিত:রবিবার ২৫ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৯৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সরকারি বাহিনীর অভিযানে আফগানিস্তানের ১৩ প্রদেশে অন্তত ২৬৯ তালেবান সদস্য নিহত হয়েছে। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানা গেছে।

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় আফগানিস্তানের লাগমান, নানগারহার, নুরিস্তান, কুনার, গজনি, পাকতিয়া, কান্দাহার, হেরাত, বাল্খ, জুযজান, হেলমান্দ, কুন্দুজ ও কাপিসা প্রদেশে এসব অভিযান চালানো হয়। এসব অভিযানে আরও ১৭৬ তালেবান সদস্য আহত হয়েছে।

অভিযানে সেনাবাহিনী তালেবানের কাছ থেকে বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করে। তবে আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এ পরিসংখ্যান প্রত্যাখ্যান করেছে তালেবান।

এদিকে আফগানিস্তানের শতকরা ৯০ ভাগ সীমান্তের ওপর নিয়ন্ত্রণ গ্রহণ করার যে দাবি তালেবান করেছে তা প্রত্যাখ্যান করেছে আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের মুখপাত্র ফুয়াদ আমান বলেছেন, আফগান সরকারের নিয়ন্ত্রণাধীন এলাকার পরিধি ক্রমেই বিস্তৃত হচ্ছে এবং হাতছাড়া হয়ে যাওয়া জেলাগুলো তালেবানের কাছ থেকে একের পর এক পুনরুদ্ধার করা হচ্ছে।

আফগানিস্তানের হেরাত প্রদেশ থেকে পাওয়া আরেক খবরে জানা গেছে, সেখানকার কারাখ জেলায় তালেবানের একটি বড় ধরনের অভিযান প্রতিহত করেছে সেনাবাহিনী। শুক্রবার ওই জেলা তালেবানের হাত থেকে পুনরুদ্ধার করেছে আফগানিস্তানের সরকারি সৈন্যরা। দুপক্ষের সংঘর্ষে বহু সাধারণ মানুষও নিহত হয়েছে। এছাড়া ঘর-বাড়ি হারিয়েছে লাখ লাখ মানুষ।



আরও খবর

আফগানিস্তানে আবারও বিস্ফোরণ, নিহত ৭

রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১




৫ অক্টোবর খুলছে ঢাবির হল

প্রকাশিত:শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৩৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

হল খোলা সংক্রান্ত বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট কমিটির সুপারিশ সিন্ডিকেট সভায় বহাল রাখা হয়েছে। শনিবার (১৮ সেপ্টেম্বর) সিন্ডিকেটের জরুরি সভা অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

বুধবার (১৫ সেপ্টেম্বর) প্রভোস্ট কমিটি এক ডোজ টিকা নেওয়ার সনদ ও বৈধ কাগজপত্র দিয়ে ৫ অক্টোবর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল চতুর্থ বর্ষ ও মাস্টার্সের শিক্ষার্থীদের জন্য খুলে দেওয়ার সুপারিশ করে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, প্রভোস্ট কমিটির সুপারিশকে সবাই যৌক্তিক বলেছে। কারণ আমাদের ভর্তি পরীক্ষার শিডিউল রয়েছে।

প্রভোস্ট কমিটির সুপারিশ নিয়ে প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনার্স ফাইনাল ও মাস্টার্সের শিক্ষার্থীরা ৫ অক্টোবর সকাল ৮টা থেকে অন্তত এক ডোজ টিকা নেওয়ার সনদ ও হলের বৈধ কাগজপত্র দেখানো সাপেক্ষে আবাসিক হলে উঠানোর জন্য সুপারিশ করা হয়। একইসঙ্গে ২৬ সেপ্টেম্বর থেকে এ দুই বর্ষের শিক্ষার্থীরা বিভাগের সেমিনার ও কেন্দ্রীয় লাইব্রেরি ব্যবহার করতে পারবে। তবে সবাইকে স্বাস্থ্যবিধি মানতে হবে।


আরও খবর

অষ্টম ও নবম শ্রেণির ক্লাসও সপ্তাহে দুই দিন

বৃহস্পতিবার ১৬ সেপ্টেম্বর ২০২১

এইচএসসির ফরম পূরণের সময় বাড়লো

বুধবার ১৫ সেপ্টেম্বর ২০২১




মাঝ আকাশে হার্ট অ্যাটাক হয়েছিল সেই বিমানের পাইলটের

প্রকাশিত:শুক্রবার ২৭ আগস্ট ২০২১ | হালনাগাদ:শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১ | ১৫৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পাইলটের হার্ট অ্যাটাক হওয়ায় ভারতের নাগপুর বিমানবন্দরে জরুরী অবতরণ করেছে  বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট

ওমানের মাস্কট থেকে ঢাকায় আসার পথে পাইলটের হার্ট অ্যাটাক হওয়ায় ভারতের নাগপুর বিমানবন্দরে জরুরী অবতরণ করেছে  বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট। বিমানবন্দর এবং বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সুত্র গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছে।

শুক্রবার (২৭ আগস্ট) দুপুরে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ড. আবু সালেহ মোস্তফা কামাল গণমাধ্যমকে এ তথ্য জানান।

জানা গেছে, ফ্লাইটটির এক পাইলট হঠাৎ অসুস্থ বোধ করায় জরুরী অবতরণের সিদ্ধান্ত নেওয়া হয়।

ড. আবু সালেহ মোস্তফা কামাল বলেন, আজ সকাল সাড়ে ১১ টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার কথা ছিল বোয়িং ৭৩৭ বিমানটির। কিন্তু বিমানের পাইলট ক্যাপটেন নওশাদ অসুস্থ হয়ে যাওয়ায় ভারতের নাগপুরে জরুরী অবতরণ করে। যতদূর জানা গেছে, নওশাদের হার্ট অ্যাটাক হয়েছে।

যাত্রীরা সবাই সুরক্ষিত আছেন জানিয়ে তিনি বলেন, এতে হতাহতের কোন ঘটনা ঘটেনি। সবাইকে খাবারসহ যাবতীয় অন্যান্য সুবিধা দেওয়া হচ্ছে। ক্যাপ্টেন নওশাদকে চিকিৎসা দেওয়া হচ্ছে।


আরও খবর

অভিভাবকরা স্বাস্থ্যবিধি মানছেন না

রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১




পরিস্থিতি প্রতিদিন খারাপ হচ্ছে : আনারকলি

প্রকাশিত:মঙ্গলবার ২৪ আগস্ট ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ সেপ্টেম্বর ২০২১ | ১০৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দীর্ঘ দুই দশক পর তালেবান বাহিনী আবারও আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয়ার পর দেশটি থেকে পালিয়ে দুই সংসদ সদস্য ভারতে আশ্রয় নিয়েছেন।

পলাতাক সেই দুই সদস্যের একজন হলেন নারী এমপি আনারকলি কৌর হোনিয়ার। দিল্লিতে নেমে সোমবার সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি। আফগানিস্তানের একমাত্র শিখ নারী এমপি আনারকলির দাবি, তালেবান যা বলে আর যা করে, তার মধ্য অনেক ফারাক রয়েছে। মানবাধিকার এবং নারীদের অধিকার সেখানে লঙ্ঘিত হচ্ছে।

তিনি বলেন, পরবর্তী এক ঘণ্টায় আফগানিস্তানে কী হবে তা কেউ কল্পনাও করতে পারছে না, পরিস্থিতি এতটাই ভয়াবহ। প্রতিদিন তিন থেকে চারজন মারা যাচ্ছে। মানুষের মধ্যে চরম আতঙ্ক বিরাজ করছে। ভ্রমণের কাগজপত্র না থাকায় তারা দেশও ছাড়তে পারছে না। আমাকেও দেশ ছাড়ার জন্য রাত ১২টা থেকে সকাল ১০টা পর্যন্ত কড়া রোদে অপেক্ষা করতে হয়েছিল।

আনারকলি আরও বলেন, বহির্বিশ্বের হাতে এখনও কাবুল বিমানবন্দরের নিয়ন্ত্রণ থাকলেও আফগানিস্তানের বাকি অংশ তালেবান সন্ত্রাসীদের নিয়ন্ত্রণে। সেখানে পরিস্থিতি প্রতিদিন খারাপ হচ্ছে। প্রতিহিংসা পরায়ণ তালেবান সদস্যদের হাতে খুন হওয়ার ভয়ে দিন কাটাচ্ছে অনেকে। আফগানিস্তানের পরিস্থিতি অকল্পনীয়।

এক জনপ্রতিনিধি হয়েও কেন আফগানিস্তান থেকে পালালেন- এমন প্রশ্নে তিনি বলেন, সারা বিশ্ব জানে কী ঘটছে আফগানিস্তানে। সেখানকার পরিস্থিতি খুব দ্রুত বদলে গেছে। যা আশা করা যায়নি। সবাই অসহায়, ভয়ে আছে। দেশ আমাদের মা। তাকে ছেড়েই আসতে হয়েছে। অন্য কোনো উপায় ছিল না।


আরও খবর

আফগানিস্তানে আবারও বিস্ফোরণ, নিহত ৭

রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১




ব্রাহ্মণবাড়িয়ায় ট্রলারডুবির ঘটনায় আটক ৫

প্রকাশিত:শনিবার ২৮ আগস্ট ২০২১ | হালনাগাদ:শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১ | ৯৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরে দুই ট্রলারের সংঘর্ষে নিহতের ঘটনায় বালুবাহী ট্রলারের চালকসহ পাঁচজনকে আটক করেছে পুলিশ।

শনিবার দুপুরে উপজেলার চম্পকনগরের মৃত আব্দুল হাসিমের ছেলে সেলিম মিয়া বাদী হয়ে বিজয়নগর থানায় মামলাটি করেন। ট্রলারডুবির ঘটনায় তার পরিবারের চার সদস্য নিহত হয়েছেন।

আটকরা হলেন- সরাইল উপজেলার পানিশ্বর ইউনিয়নের শোলাবাড়ি এলাকার আলী আফজালের ছেলে নৌকার মাঝি জমির মিয়া (৩৩), একই এলাকার আব্দুল করিমের ছেলে মো. রাসেল (২২), কাশেম মিয়ার ছেলে খোকন মিয়া (২২), মৃত আশরাফ আলীর ছেলে মো. সোলায়মান (৬৪) ও বিজয়নগরের কালারটেকের মিস্টু মিয়া (৬৭)।

বিজয়নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মির্জা মোহাম্মদ হাসান মামলার সত্যতা নিশ্চিত করে বলেন, পাঁচজনকে আটক করা হয়েছে। এজাহারে নাম থাকায় এ মামলা তাদের গ্রেপ্তার দেখানো হবে।

উল্লেখ্য, শুক্রবার বিকেল সোয়া ৫টার দিকে লইসকা বিলে একটি যাত্রীবোঝাই ট্রলারের সাথে বিপরীত দিক থেকে আসা অপর একটি বালুবোঝাই ট্রলারের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে শতাধিক যাত্রীসহ ট্রলারটি ডুবে যায়। এ ঘটনায় সর্বশেষ খবর পর্যন্ত ২২ জনের লাশ উদ্ধার করা হয়েছে।


আরও খবর



পরিবহন শ্রমিকদের ভাঙচুর, বাস চলাচল বন্ধ

প্রকাশিত:সোমবার ০৬ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১ | ৭২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চিকিৎসায় অবহেলায় বাসচালক মিজান মারা গেছে অভিযোগে চাঁদপুরের বাস চলাচল বন্ধ রেখেছে পরিবহন শ্রমিকরা।

সোমবার (০৬ সেপ্টেম্বর) ভোর ৫টা থেকে বাস চলাচল বন্ধ রাখে তারা। সময় বাস চলাচল বন্ধ রেখে বিক্ষোভ করেছে শ্রমিকরা। তারা পৌর বাস টার্মিনালের কিছু অংশ ভাঙচুর করেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে ঘটনাস্থলে পুলিশ মোতায়েন রয়েছে।

পুলিশ বাস চালকদের থেকে জানা যায়, রবিবার ( সেপ্টেম্বর) চাঁদপুর সদরের চাঁদখার বাজার এলাকায় পদ্মা বাস নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে ধাক্কা লাগে। সময় এক শিশু নিহতসহ আহত হয় বাসের ১০ যাত্রী। গুরুতর আহত হয় বাসের চালক মিজান মোল্লা (৩৫)

তারপরে তাকে উন্নত চিকিৎসার জন্য ঢাকা পাঠানো হয়। একই দিন রাতে চিকিৎসাধীন অবস্থায় মিজান মারা যায়। বিনা চিকিৎসায় মারা যাওয়া এবং চাঁদপুর পৌর বাস টার্মিনালে অবকাঠামো সমস্যাসহ পরিবহন নেতাদের পদত্যাগ দাবি-দাওয়া আদায়ে বাস চলাচল বন্ধ রেখে বিক্ষোভ শুরু করে বাস শ্রমিকরা। এদিকে সমস্যা সমাধানে বাস মালিক শ্রমিক নেতৃবৃন্দের সঙ্গে বৈঠকে বসেছেন পুলিশ প্রশাসন।

চাঁদপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ আব্দুর রশিদ বলেন, দুর্ঘটনায় এক চালক নিহত হওয়ার ঘটনায় বিক্ষোভ বাস চলাচল বন্ধ রেখেছে। তাদের অভিযোগ, চালক মিজান বিনা চিকিৎসা সহযোগিতার অভাবে মারা গেছে। আমরা পরিবহন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করছি। যাতে দ্রুত এটি সমাধান করা হয়।


আরও খবর