Logo
শিরোনাম

আগামী ৩ ও ৪ নভেম্বর শিল্পকলায় মঞ্চস্থ হবে কথাসুন্দর এর বৃত্তের বাইরে

প্রকাশিত:বুধবার ০২ নভেম্বর 2০২2 | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ১৭২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কথাসুন্দর নাট্যদল চট্টগ্রামের নাট্যাঙ্গনেই যাদের পদচারণ। পৃথিবীর যা কিছু সুন্দর ও মহান, তা আমরা অকুণ্ঠচিত্তে গ্রহণ করার পক্ষপাতী, যদি কিছু দেবার থাকে তা অকৃপণ ভাবে দিতে চাই’— এই প্রত্যয়ে সমস্ত সংকীর্ণতার উর্ধে উঠে এবং বিশুদ্ধ শিল্পচর্চার মধ্য দিয়ে ২০১৯ সালে যাত্রা শুরু করেছিল এই দলটি। মূলত নাট্যকলা বিভাগের শিক্ষার্থীদের মনেপ্রাণে নাট্যকর্মী হিসেবে গড়ে তোলার স্বপ্ন নিয়ে গঠিত হয় এই নাট্যসংগঠন। আর স্বপ্নের কাণ্ডারি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের প্রতিষ্ঠাতা শিক্ষক অধ্যাপক ড. কুন্তল বড়ুয়া।

২০১৯ সালের ১৬ অক্টোবর মঞ্চে আসে তাদের প্রথম প্রযোজনা খেলাঘর। জাতীয় ও আন্তর্জাতিকভাবে যা সফল হয়েছে। এবার ২য় প্রযোজনা হিসেবে আগামী ৩ ও ৪ নভেম্বর জেলা শিল্পকলা একাডেমি,চট্টগ্রামে প্রতিদিন সন্ধ্যা ৭:০০টায় মঞ্চে আসছে সন্তোষ চক্রবর্তী'র ঠিকানা অবলম্বনে নাটক "বৃত্তের বাইরে"। নাটকটিতে অভিনয় করেছেন চট্টগ্রাম এর নাট্য অঙ্গনের জনপ্রিয় অভিনেতা ও অভিনেত্রী সহ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের কয়েকজন শিক্ষার্থী। অভিনয়ে আছেন-কঙ্কন দাশ, সুচরিত চৌধুরী টিংকু, আব্দুল হাদী, হিমাদ্রি শেখর রায়, সাথী চক্রবর্তী, পায়েল চৌধুরী, তানভীর, প্রাঙ্গণ শুভ ও ময়ূরাক্ষী দাশ গুপ্ত ইচ্ছে। আলোক পরিকল্পনায় থাকবেন নাট্যনির্দেশক অসীম দাশ। আবহ প্রক্ষেপণে থাকবেন দেবাশীষ রায়, সুমেধ বড়ুয়া ও অভ্র বড়ুয়া।

এছাড়াও ৪ ই নভেম্বর  শিল্প ও সংস্কৃতির নানা শাখায় অসামান্য অবদানের স্বীকৃতি সরূপ কলকাতার প্রখ্যাত নাট্যসমালোচক, নাট্যব্যক্তিত্ব অংশুমান ভৌমিক, চিত্রশিল্পী উত্তম সেন (ঢাকা) ও দীপক দত্তকে(চট্টগ্রাম) সম্মাননায় ভূষিত করবে কথাসুন্দর নাট্যদল। উক্ত অনুষ্ঠানের পৌরোহিত্য করবেন বরেণ্য সমাজবিজ্ঞানী, শিক্ষাবিদ, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন মহোদয়।

নাটকটির নির্দেশক অধ্যাপক ড. কুন্তল বড়ুয়া বলেন " নারী জাগরণের নাটক নয় একটি ব্যক্তি মানুষের তথাকথিত অনুশাসন ভেঙে ফেলার মানসিক শক্তিকে চিহ্নিত করার নাটক, বাবা হোক আর স্বামী হোক তাঁদের ইচ্ছেটাই সব নয়, শেষ কথা নয়, প্রত্যেকটা নারীর তাঁদের চিন্তা-চেতনা থাকে, অন্তত থাকা উচিত" এসব দিকই উঠে আসবে "বৃত্তের বাইরে" নাটকে।


আরও খবর



কিশোরগঞ্জে যুবদল-পুলিশ সংঘর্ষে আহত ২০

প্রকাশিত:সোমবার ০৭ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ০৩ ডিসেম্বর ২০২২ | ৬১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কিশোরগঞ্জে যুবদলকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে অন্তত ২০ জন আহত হয়েছেন। আজ সোমবার দুপুর ১২টার দিকে জেলা শহরের স্টেশন রোডস্থ বিএনপির কার্যালয়ের সামনে এ ঘটনা ঘটে।

পুলিশ ও দলীয় নেতাকর্মীরা জানান, জাতীয় বিপ্লব ও সংহতি দিবসে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে বিএনপি। সভায় যোগদানের জন্য যুবদল নেতাকর্মীরা মিছিল নিয়ে দলীয় কার্যালয়ের দিকে আসার সময় পুলিশ বাঁধা দেয়। পরে উভয় পক্ষের মধ্যে ধাওয়া পাল্টা-ধাওয়ার ঘটনা ঘটে। এক পর্যায়ে সংঘর্ষে অন্তত ২০ নেতাকর্মী আহত হন।

এ সময় জেলা যুবদলের সভাপতি জিএস শরীফকে বেধড়ক মারপিট করে পুলিশ। তাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। এছাড়া যুবদল সহ-সভাপতি মুস্তাক আহমেদ শাহীন, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসাইন, ছাত্রদলের যুগ্ম-সম্পাদক আব্দুল্লাহ আল মামুনসহ ৭-৮ জন গুলিবিদ্ধ হন।

জেলা বিএনপির সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম জানান, শান্তিপূর্ণ মিছিলে পুলিশের হামলায় আমাদের বেশ কয়েকজন নেতাকর্মী আহত হয়েছেন। আমরা এর তীব্র নিন্দা জানাই।

সদর সার্কেলের সহকারী পুলিশ সুপার (এএসপি) আলামিন হোসাইন জানান, মিছিল নিয়ে আসার সময় যুবদলকর্মীরা হঠাৎ পুলিশের ওপর হামলা চালায়। এ সময় ১২ পুলিশ সদস্য আহত হন।

তিনি আরও জানান, জননিরাপত্তা ও বিএনপি নেতাকর্মীদের থামাতে বেশ কয়েক রাউন্ড গুলি ছোড়ে পুলিশ।


আরও খবর



শুক্রবার থেকে হবিগঞ্জে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট

প্রকাশিত:বৃহস্পতিবার ১৭ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ০৩ ডিসেম্বর ২০২২ | ৫০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বাস চলাচলে প্রশাসন বাধা দিচ্ছে অভিযোগ তুলে শুক্রবার (১৮ নভেম্বর) থেকে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট ডেকেছে হবিগঞ্জ জেলা সড়ক পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদ। বৃহস্পতিবার (১৭ নভেম্বর) দুপুরে সংবাদ সম্মেলন করে ধর্মঘটের ঘোষণা দেন সংগঠনের নেতারা।

হবিগঞ্জ জেলা মোটর মালিক গ্রুপের সভাপতি মো. ফজলুর রহমান চৌধুরী বিষয়টি নিশ্চিত করে বলেন, দীর্ঘদিন ধরে জেলার নবীগঞ্জ উপজেলা প্রশাসন স্থানীয় সালামতপুরে নির্মিত সরকারি বাস টার্মিনালে বাসগুলোকে যেতে দিচ্ছে না। উপজেলা শহরে যানজটের অজুহাতে তারা টার্মিনালে বাস যেতে দেয় না। বুধবার হঠাৎ গাড়িগুলো আটকে দিয়ে জরিমানা করেছে। অথচ অবৈধ নসিমন, করিমন, ইজিবাইক শহরে যানজট সৃষ্টি করলেও সেগুলো বন্ধ করা হচ্ছে না।

তিনি বলেন, আমরা বলেছি, এগুলো বন্ধ করতে হবে এবং আমাদের সরকারি টার্মিনালে যেতে দিতে হবে। অন্যথায় শুক্রবার ভোর ৬টা থেকে অনির্দিষ্টকালের জন্য জেলার সব গণপরিবহন বন্ধ থাকবে। মানুষের দুর্ভোগের কথা চিন্তা করে একদিন আগে এই ধর্মঘটের ঘোষণা দেওয়া হয়েছে।

এ প্রসঙ্গে নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইমরান শাহরীয়ার বলেন, বেশ কিছু দিন আগে নবীগঞ্জ শহরকে যানজটমুক্ত রাখতে উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ ও পৌরসভা মিলে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল শহরে বাস প্রবেশ করবে না। এতদিন বাইরে থাকলেও হঠাৎ বুধবার বাস শহরে প্রবেশ করতে শুরু করে। তবে বাসগুলোকে শহরের বাইরে আগের স্থানেই থাকতে বলা হয়েছে। মালিক ও শ্রমিক নেতাদের নিয়ে বসে পুনরায় এই বিষয়ে আলোচনা করবো।

আগামী শনিবার (১৯ নভেম্বর) সিলেটে বিভাগীয় গণসমাবেশ করবে বিএনপি। এর আগেই সিলেট, মৌলভীবাজার ও সুনামগঞ্জে বাস ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। এবার হবিগঞ্জেও পরিবহন ধর্মঘট ডাকা হলো।

নিউজ ট্যাগ: পরিবহন ধর্মঘট

আরও খবর



জাতিসংঘ জলবায়ু সম্মেলনে টানা উত্তেজনায় দরকষাকষি

প্রকাশিত:রবিবার ২০ নভেম্বর ২০22 | হালনাগাদ:শুক্রবার ০২ ডিসেম্বর 2০২2 | ২১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মিশরে জাতিসংঘ জলবায়ু সম্মেলনে (কপ২৭) একটি ঐতিহাসিক গুরুত্বপূর্ণ সমঝোতায় পৌঁছানোর লক্ষ্যে বিশ্ব নেতাদের দরকষাকষি যুগান্তকারী সিদ্ধান্তে পরিণত হবে বলে আশা করা হচ্ছে। এরই মধ্যে কোনো সিদ্ধান্তে আসতে না পারায় লোহিত সাগরের রিসোর্ট শার্ম এল শেখে দুই সপ্তাহের এই সম্মেলনের সময় বাড়ানো হয়েছে। আর এক্ষেত্রে জলবায়ু পরিবর্তনের কারণে উন্নয়নশীল দেশগুলো যে ক্ষতির সম্মুখীন হয়েছে তার লস অ্যান্ড ড্যামেজ তহবিলের জন্য কারা অর্থ দেবে সে বিষয়টিই এখন প্রধান আলোচ্যসূচি হয়ে দেখা দিয়েছে।

সমঝোতাকারীরা বলছে বিষয়টির সুরাহা হয়েছে তবে চূড়ান্ত চুক্তি এখনও স্বাক্ষর হয়নি। এই সম্মেলনে প্রায় দুশ দেশের প্রতিনিধি অংশ নিচ্ছেন।

আয়োজক দেশ মিশর বলছে তারা চায় আজ রাতের মধ্যেই একটি চুক্তিতে পৌঁছাতে হবে তবে সমঝোতাকারীরা বলছেন তারা বিষয়টিতে ঐকমত্যে পৌঁছাতে আরও একটি দীর্ঘ রাতের জন্য প্রস্তুতি নিচ্ছেন। জলবায়ু সম্মেলনের সেশনগুলো নিয়মিতভাবেই অতিরিক্ত সময়ে পৌঁছায় আর কপ-২৭ হতে যাচ্ছে সম্ভবত সবচেয়ে দীর্ঘ সম্মেলন। শনিবার দিনশেষে রিসোর্ট ভেন্যুর আয়োজন শেষ হবার পরও দরকষাকষি চলছিল এবং কোনো কোনো দেশের প্রতিনিধিরা চলেও গিয়েছিল।

আলোচনায় সমঝোতায় না পৌঁছাতে পারার বিষয়টি হলো লস অ্যান্ড ড্যামেজ তহবিলে অর্থ যোগাদাতাদের তালিকা তৈরি প্রসঙ্গে। জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত উন্নয়নশীল দেশগুলো এই তহবিল গঠনে কয়েক যুগ ধরে দাবি জানিয়ে আসছিল।

যদি কোনো চুক্তিতে পৌঁছাতে পারে সদস্য দেশগুলো তবে তা হবে উন্নয়নশীল দেশগুলোর জন্য একটি ঐতিহাসিক বিজয়। আর এতে পাকিস্তান ও নাইজেরিয়ার সাম্প্রতিক বন্যার ক্ষয়ক্ষতি পুষিয়ে নিতে কিছুটা হলেও সাহায্য করবে।

বৃহস্পতিবার রাতে ইউরোপীয় ইউনিয়ন জানায় তারা কিছু শর্ত সাপেক্ষে এই ক্ষতিপূরণের বিষয়ে রাজী হতে পারে। ইইউ বলে যাদের সামর্থ আছে তারাই এই তহবিলে অর্থের যোগান দিবে। আর এই তালিকায় অপেক্ষাকৃত বড় অর্থনীতির দেশ চীন, সৌদি আরব ও সিঙ্গাপুরকে চায় তারা। তখন জাতিসংঘের উন্নয়নশীল দেশের সংজ্ঞা নিয়ে প্রশ্নের মুখে পড়ে পুরো বিষয়টি।

তবে যাই হোক না কেন বিশ্বের তাপমাত্রা দেড় ডিগ্রির বেশি বাড়তে না দেওয়ার বিষয়ে যে টার্গেট ছিল তা আবারো তুলে ধরা হয়েছে সম্মেলনে। জাতিসংঘের কথায় এর চেয়ে বেশি যদি পৃথিবীর তাপমাত্র বেড়ে যায় তবে তা আরও কয়েক কোটি মানুষের জীবনে সরাসরি জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব হিসেবে দেখা দেবে। 


আরও খবর

‘নীতি পুলিশ’ বিলুপ্ত করলো ইরান

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২




সব এনজিওর চেক ডিজঅনার মামলা স্থগিত করলেন হাইকোর্ট

প্রকাশিত:রবিবার ২৭ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৪৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ক্ষুদ্র ঋণ আদায়ের জন্য সব এনজিওর দায়ের করা চেক ডিজঅনার মামলার কার্যক্রম স্থগিত করেছেন হাইকোর্ট। ইলিয়াস আলী নামে এক ব্যক্তির বিরুদ্ধে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের দায়ের করা চেকের মামলার কার্যক্রম বাতিল করে রোববার বিচারপতি মো. আশরাফুল কামালের একক হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালত বলেছেন, এখন থেকে কোনো এনজিও চেক ডিজঅনার মামলা করতে পারবে না। ভবিষ্যতে ক্ষুদ্র ঋণ দিয়ে তা আদায়ের জন্য কোন এনজিও চেক ডিজঅনার মামলা করলে তা সরাসরি প্রত্যাখ্যানের নির্দেশ দেওয়া হয়েছে।  একইসঙ্গে ক্ষুদ্র ঋণ কার্যক্রম মনিটরিং করতে মাইক্রো ক্রেডিট অথরিটিকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।  এনজিওগুলো বেআইনিভাবে ঋণ আদায়ের জন্য চেক ডিজঅনার মামলা করে আসছে। ক্ষুদ্র ঋণ আদায়ের জন্য তাদের কোনো আইনই নেই। তারা একমাত্র দেওয়ানি আদালতে অর্থ আদায়ের জন্য মোকদ্দমা দায়ের করতে পারে। এনজিওগুলো দাদন ব্যবসায়ীর মতো আচরণ করছে। তারা গরিব মানুষের জীবনমান উন্নয়নের নামে জীবন বিধ্বংসী কার্যক্রম করছে। গরিব-দুঃখী মানুষকে জেলে দিচ্ছে। এটা কাম্য হতে পারে না।

এ সময় আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আশেক মোমেন। ইলিয়াস আলীর পক্ষে ছিলেন অ্যাডভোকেট রাশেদুজ্জামান বাসুনিয়া। ব্র্যাক ব্যাংকের পক্ষে অ্যাডভোকেট জিসান মাহমুদ ও জামিউল হক ফয়সাল উপস্থিত ছিলেন।

এর আগে গত ২৩ নভেম্বর হাইকোর্ট এক রায়ে বলেন, এখন থেকে কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান ঋণ আদায়ের জন্য কোনো ব্যক্তির বিরুদ্ধে চেক ডিজঅনার মামলা করতে পারবে না। ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান ঋণ আদায়ের জন্য শুধুমাত্র ২০০৩ সালের অর্থ ঋণ আইনের বর্ণিত উপায়ে অর্থঋণ আদালতে মামলা করতে পারবে। পাশাপাশি বর্তমানে আদালতে চলমান ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের দায়ের করা সব চেক ডিজঅনার মামলার কার্যক্রম বন্ধ থাকবে বলে রায়ে বলা হয়। ঋণ আদায়ের জন্য এক ব্যক্তির বিরুদ্ধে ব্র্যাক ব্যাংকের চেক ডিজঅনার মামলা বাতিল করে বুধবার (২৩ নভেম্বর) বিচারপতি মো. আশরাফুল কামালের একক হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

পরে ব্র্যাক ব্যাংকের আইনজীবী সাইফুজ্জামান তুহিন বলেন, ঋণ আদায়ের জন্য চেক ডিজঅনারের অভিযোগ তুলে কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান কারো বিরুদ্ধে মামলা করতে পারবে না। এ সংক্রান্ত সব মামলার কার্যক্রম স্থগিত করেছেন আদালত। হাইকোর্টের এ রায়ের বিরুদ্ধে আপিল করা হবে।

রায়ে আদালত বলেন, ব্যাংক ঋণের বিপরীতে যে চেক নিচ্ছে সেটা জামানত। বিনিময়যোগ্য দলিল নয়। জামানত হিসেবে রাখা সেই চেক দিয়ে চেক ডিজঅনার মামলা করা যাবে না। ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ একটি চুক্তির মাধ্যমে নেওয়া হয়ে থাকে। ব্যাংকের কিছু দুর্নীতিবাজ, অসাধু কর্মকর্তা নিজেদের স্বার্থে, তাদের হিডেন এজেন্ডা বাস্তবায়নে চেকের অপব্যবহার করে মামলা করে থাকে। তাদের ব্যবহার দাদন ব্যবসায়ীদের মতো।  ঋণের বিপরীতে ব্ল্যাংক চেক নেওয়াটাই বেআইনি। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো দীর্ঘদিন ধরে এই বেআইনি কাজ করে আসছে। ব্যাংক হওয়ার কথা ছিল গরিবের বন্ধু, কিন্তু তা না হয়ে ব্যাংক ও বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান গরিবের রক্ত চুষছে। এটা হতে পারে না। যারা হাজার কোটি টাকা ঋণ নিয়ে খেলাপি হচ্ছে ব্যাংক তাদের ঋণ মওকুফ করার কথা শুনি। কিন্তু কোনো গরিবের ঋণ মওফুফ করার কথা কোনোদিন শুনিনি। 

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রতি হাইকোর্টের রায়ের আলোকে নির্দেশনা জারি করতে বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে নির্দেশ দিয়েছেন আদালত। এছাড়াও সব ধরনের ঋণের বিপরীতে ইনস্যুরেন্স কভারেজ দিতে কেন্দ্রীয় ব্যাংককে নির্দেশনা দিয়েছেন আদালত।


আরও খবর



১২ বছর পর বিশ্বকাপে জয় পেল অস্ট্রেলিয়া

প্রকাশিত:শনিবার ২৬ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ০৩ ডিসেম্বর ২০২২ | ৩৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শনিবার সন্ধ্যায় ডি গ্রুপের ম্যাচে তিউনিসিয়াকে ১-০ গোলে হারিয়েছে অস্ট্রেলিয়া। যা বিশ্বকাপের ইতিহাসে তাদের তৃতীয় জয় এবং ১২ বছর পর পাওয়া। সবশেষ ২০১০ বিশ্বকাপের গ্রুপপর্বে তারা সার্বিয়াকে ২-১ গোলে হারিয়েছিল। তার আগে ২০০৬ বিশ্বকাপে তারা জাপানকে হারিয়েছিল ৩-১ গোলে। এরপর ২০২২ বিশ্বকাপে এসে জয় পেল তারা। এর আগে বিশ্বকাপে টানা সাত ম্যাচে হেরেছিল গ্রাহাম আর্নল্ডের শিষ্যরা।

এদিন ম্যাচের ২৩ মিনিটে জয়সূচক একমাত্র গোলটি করেন মিচেল ডিউক। পাল্টা আক্রমণে ডানদিক থেকে সতীর্থের বাড়িয়ে দেওয়া বল তিউনিসিয়ার রক্ষণভাগের খেলোয়াড়ের পায়ে লেগে চলে আসে তার কাছে। তিনি হেডে বল জালে পাঠান।

অবশ্য গোল শোধ করার বেশ কয়েকটি সুযোগ পেয়েছিল তিউনিসিয়া। বিশেষ করে অধিনায়ক ইউসেফ এমসাকনি। কিন্তু তিনি লক্ষ্যভ্রষ্ট শট নিয়ে সুযোগ হাতছাড়া করেন। দ্বিতীয়ার্ধে তিউনিসিয়া তাদের টপ স্কোরার ওয়াহবি খাজরিকে মাঠে নামিয়ে আক্রমণের ধার বাড়ায়। কিন্তু অস্ট্রেলিয়ার রক্ষণব্যুহ ভাঙতে পারেননি তারা। তাতে ১-০ গোলর হার নিয়ে মাঠ ছাড়ে কার্থেজ লায়ন্সরা।

এই জয়ে ১৬ বছর পর বিশ্বকাপের শেষ ষোলোতে যাওয়ার আশা বাঁচিয়ে রাখলো সকারুরা। সবশেষ ২০০৬ সালে নকআউট পর্বে খেলেছিল তারা।

অবশ্য আজ দিনের অপর ম্যাচে ডেনমার্ক যদি ফ্রান্সের কাছে হেরে যায় তাহলে নকআউট পর্বে যাওয়ার দারুণ সুযোগ তৈরি হবে অস্ট্রেলিয়ার। সেক্ষেত্রে শেষ ম্যাচে ড্র করলেই তারা টিকিট পাবে শেষ ষোলোর। আর আজ ফ্রান্সের বিপক্ষে ডেনমার্ক জিতে গেলে শেষ ম্যাচটি জিততেই হবে সকারুদের।

বুধবার গ্রুপপর্বের শেষ ম্যাচে ডেনমার্কের মুখোমুখি হবে অস্ট্রেলিয়া।


আরও খবর

রোনালদোকে টপকে গেলেন মেসি

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২