Logo
শিরোনাম

আগামী সপ্তাহে শ্রীলঙ্কা যাচ্ছেন আইএমএফ কর্মকর্তারা

প্রকাশিত:শনিবার ২০ আগস্ট ২০22 | হালনাগাদ:বুধবার ১৫ নভেম্বর ২০২৩ | ৮১৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঋণ সহায়তা নিয়ে আলোচনা করতে এক দল কর্মকর্তা আগামী সপ্তাহে শ্রীলঙ্কা যাবেন বলে জানিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। স্থানীয় সময় শুক্রবার এক বিবৃতিতে আইএমএফ জানিয়েছে, শ্রীলঙ্কার প্রেসিডেন্টের পদত্যাগের ফলে বাধাগ্রস্ত হওয়া ঋণ সহায়তা নিয়ে আলোচনাটি পুনরায় শুরু করতে আইএমএফের কর্মকর্তাদের এ শ্রীলঙ্কা সফর। বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গত এপ্রিলে প্রায় ৫১ বিলিয়ন ডলার ঋণ খেলাপি হয়েছে শ্রীলঙ্কা। এরপর দেশটিতে খাদ্য, জ্বালানি ও ওষুধের ব্যাপক ঘাটতি দেখা দেয়। তখন সংকট উত্তরণে আইএমএফের কাছে ঋণ সহায়তা চেয়েছিল শ্রীলঙ্কা। বৃহস্পতিবার দেশটির কেন্দ্রীয় ব্যাংক বলেছেন, মুদ্রাস্ফীতি ৬৫ শতাংশে পৌঁছেছে।

আইএমএফের বিবৃতিতে বলা হয়েছে, আইএমএফের কর্মকর্তারা ২৪ থেকে ৩১ আগস্টের মধ্যে শ্রীলঙ্কা সরকারের সঙ্গে অর্থনৈতিক সংস্কার ও নীতি নিয়ে আলোচনা চালিয়ে যাওয়ার জন্য কলম্বোয় যাওয়ার পরিকল্পনা করছেন। একটি সহায়তা প্যাকেজ নিয়ে চুক্তি করাই এ সফরের উদ্দেশ্য।

আইএমএফ আরও জানিয়েছে, শ্রীলঙ্কার পাবলিক ঋণ টেকসই নয়। সুতরাং ঋণ পুনরুদ্ধারের আশ্বাস পাওয়া সাপেক্ষেই দেশটিকে ঋণ দেওয়া হবে।

তীব্র অর্থ সংকটে থাকা শ্রীলঙ্কা গত জুনে ঋণ সহায়তা নিয়ে আনুষ্ঠানিক আলোচনা শুরু করেছিল। কিন্তু রাজনৈতিক অস্থিরতার কারণে তৎকালীন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে দেশ ছেড়ে পালিয়ে যান এবং আলোচনাটি বাধাগ্রস্ত হয়।


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩