Logo
শিরোনাম

আইএসের নতুন নেতা আবু আল-হুসেইন

প্রকাশিত:বৃহস্পতিবার ০১ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২২ অক্টোবর ২০২৩ | ৪৭৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আন্তর্জাতিক সন্ত্রাসীগোষ্ঠী হিসেবে খ্যাত ইসলামিক স্টেটের (আইএস) শীর্ষ নেতা আবু হাসান আল-হাশিমি আল-কুরায়েশি নিহত হয়েছেন। তার জায়গায় আবু আল-হুসেইন আল-হুসেইনি আল-কুরায়েশি। শীর্ষ নেতা হিসেবে বেছে নেওয়া হয়েছে। বুধবার (৩০ নভেম্বর) গণমাধ্যমগুলোতে পাঠানো আইএসের এক অডিওবার্তায় এসব তথ্য নিশ্চিত করা হয়।

কাতারভিত্তিক গণমাধ্যম আলজাজিরা বলছে, আবু হাসান আল-হাশিমির ‍মৃত্যুর কথা নিশ্চিত করলেও, মৃত্যুর কারণ, সময় ও স্থান সম্পর্কে কোনো তথ্য দেয়নি সুন্নিপন্থী সন্ত্রাসীগোষ্ঠীটি। অডিওবার্তাটিতে শুধু বলা হয়েছে, জিহাদের ময়দানে শহীদ হয়েছেন তিনি। এদিকে, নতুন শীর্ষ নেতার সম্পর্কেও বিস্তারিত কিছু জানানো হয়নি। যুক্তরাষ্ট্রের দাবি, সিরিয়ার দক্ষিণাঞ্চলে বিদ্রাহী গোষ্ঠী ফ্রি সিরিয়ান আর্মির অভিযানে নিহত হয়েছেন আবু হাসান আল-হাশিমি। এ বছরের মার্চে তিনি আইএসের নেতা হন।

২০১৪ সালে উত্থানের পর সিরিয়া ও ইরাকের বিস্তীর্ণ এলাকা দখল করে নিজেদের খিলাফত প্রতিষ্ঠা করে আইএস। সেসময় পূর্ব ইরাক থেকে পশ্চিম সিরিয়া পর্যন্ত প্রায় ৮৮ বর্গকিলোমিটার এলাকা দখল করে নিয়েছিল তারা। কিন্তু তিন বছরের মধ্যে, ২০১৭ সালে সিরিয়া অংশে অধিকৃত অধিকাংশ এলাকা হারায় এ সন্ত্রাসীগোষ্ঠী। তার দুবছর পর, ২০১৯ সালে ইরাকের অধিকৃত অঞ্চলগুলোও হাতছাড়া হয়ে যায় তাদের।

আন্তর্জাতিক নিরাপত্তা বিশ্লেষকদের মতে, এ গোষ্ঠীর গোপন হামলাকারী দল বা স্লিপার সেল এখনও সক্রিয় আছে। জাতিসংঘের ধারণা, সিরিয়া ও ইরাকে এখনো ৬ থেকে ১০ হাজার আইএস সদস্য রয়েছেন। তারা সিরিয়াসহ বিশ্বের অন্যান্য অঞ্চলে প্রায়ই বোমা হামলা ও নাশকতা করে থাকেন। আইএসের আঞ্চলিক সহযোগী গোষ্ঠিীগুল বিশ্বের অন্যান্য সংঘাতপূর্ণ অঞ্চলেও প্রভাব বিস্তার করেছে। জাতিসংঘ বলেছে, আইএসের সবচেয়ে শক্তিশালী ও সুপ্রতিষ্ঠিত নেটওয়ার্কগুলো এখনো আফগানিস্তান, সোমালিয়া ও লেক চাদ এলাকায় রয়ে গেছে।

চলতি বছরের শুরুর দিকে উত্তর সিরিয়ার ইদলিব প্রদেশে মার্কিন সামরিক বাহিনীর বিমান হামলায় নিহত হন আইএসের সাবেক শীর্ষ নেতা আবু ইব্রাহিম আল-কুরায়েশি। সদ্য নিহত আবু হাসান আল-কুরায়েশির পূর্বসূরী ছিলেন তিনি। ২০১৯ ইদলিবেই মার্কিন সামরিক বাহিনীর অভিযানে নিহত হয়েছিলেন আবু ইব্রাহিমের পূর্বসূরী আবু বকর আল বাগদাদি।

নিউজ ট্যাগ: আবু আল-হুসেইন

আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩