Logo
শিরোনাম

আইফোনে ধীর গতির অভিযোগ

প্রকাশিত:শনিবার ১৮ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৫৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

লাখ লাখ পুরনো ব্যবহারকারীর আইফোন ধীর গতির হয়ে গেছে। এমনই একটি আইনি অভিযোগ উঠেছে আইফোনের বিরূদ্ধে। কনজুমার চ্যাম্পিয়ন জাস্টিন গুটম্যান অভিযোগ করেন অ্যাপলের নতুন আপডেটে পারফরমেন্স বাড়ার কথা থাকলেও প্রকৃতপক্ষে তা ফোনকে ধীর গতির করে দিয়েছে। যুক্তরাজ্যে এমন ২৫ মিলিয়ন ব্যবহারকারীর ক্ষেত্রে এ ঘটনা ঘটায় তিনি ৭৬৮ মিলিয়ন পাউন্ড ক্ষতিপূরণ দাবি করেছেন। বিবিসির বরাতে অ্যাপল জানায়, তারা কখনোই জেনেশুনে এ কাজটি করেনি। অ্যাপলের বিরুদ্ধে অভিযোগটি এভাবে উঠেছে যে, অ্যাপল তার পুরনো ফোনের গতিকে ধীর করে দিয়েছে।

গুটম্যান জানান, সফটওয়্যার আপডেটের সময় ডাউনলোড ডিস্ক্রিপশনে দেওয়া তথ্য এবং ফোন ধীর গতি হওয়ার বিষয়ে পরিষ্কারভাবে উল্লেখ করা নেই। এই অভিযোগে যেসব মডেল রয়েছে, সেগুলো হলো আইফোন ৬, ৬ প্লাস, ৬ এস প্লাস, এসই, ৭, ৭ প্লাস, ৮, ৮ প্লাস এবং আইফোন এক্স মডেলগুলো। এটি এক ধরনের অপ্ট-আউট অভিযোগ, অর্থাৎ ব্যবহারকারীদের সচেতনভাবে এই অভিযোগে অংশ নিতে হবে না।

অ্যাপল জানায়, আমরা কখনোই এমন কাজ করিনি, বা করবো না, যেখানে আমাদের পণ্যের আয়ু কমে যেতে পারে, বা ব্যবহারকারীদের অভিজ্ঞতা খারাপ হতে পারে। আমাদের সবসময়ই এমন উদ্দেশ্য থাকে যেনো ক্রেতারা আমাদের পণ্য পছন্দ করে এবং আইফোনকে যতদিন সম্ভব ব্যবহার করতে পারে।

বিবিসি জানায়, গুটম্যানের অভিযোগের দুই বছর আগে আমেরিকাতেও এমন ঘটনা ঘটেছিল। ২০২০ সালে অ্যাপল ১১৩ মিলিয়ন ডলার জরিমানা দিতে রাজি হয় ফোন ধীরগতি হওয়ার অভিযোগে। আমেরিকার ৩৩টি প্রদেশ অভিযোগ করে অ্যাপল জোর করে তার ব্যবহারকারীদের নতুন ডিভাইস কেনানোর চেষ্টা করছে।

নিউজ ট্যাগ: আইফোন

আরও খবর



২৭ বছরেই না ফেরার দেশে গ্লেসি কোরিয়া

প্রকাশিত:শুক্রবার ২৪ জুন ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ | ৩৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মাত্র ২৭ বছরেই চলে গেলেন সাবেক মিস ব্রাজিল গ্লেসি কোরিয়া। মস্তিষ্কে রক্তক্ষরণ ও হার্টঅ্যাটাকই তার মৃত্যুর কারণ বলে জানা গেছে। ২০১৮ সালে গ্লেসি মিস ব্রাজিল হয়েছিলেন।

জানা গেছে, গত দুই মাস ধরে তিনি কোমায় ছিলেন। টনসিলের অস্ত্রোপচারের জন্য তিনি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। কিন্তু অস্ত্রোপচারের পরেই তার রক্তক্ষরণ শুরু হয়। গত ৪ এপ্রিল হৃদরোগে আক্রান্ত হন তিনি। তার পর কোমায় চলে যান। গত সোমবার তিনি মারা যান। তার লাশ ময়নাতদন্তের পর পরিবারের হাতে তুলে দেওয়া হয়েছে।

গ্লেসির পারিবারিক বন্ধু লিডিয়ানে আলভেস জানিয়েছেন, গ্লেসি কোরিয়ার মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত। দারুণ মানুষ ছিল গ্লেসি।

পেশাদার মডেল, বিউটিশিয়ান গ্লেসির জনপ্রিয়তা ছিল তুঙ্গে। ইনস্টাগ্রামে ৫৬ হাজারেরও বেশি ফলোয়ার ছিল তার। ব্রাজিলের এক ছোট্ট শহর ম্যাকাওতে জন্ম গ্লেসির।

নিউজ ট্যাগ: গ্লেসি কোরিয়া

আরও খবর

২৭ বছরের সম্পর্কে ইতি টানলেন মীর!

শুক্রবার ০১ জুলাই ২০২২

বড় পর্দায় বাম-কংগ্রেস সন্ত্রাস

শুক্রবার ০১ জুলাই ২০২২




ফের আফগানিস্তানে ভূকম্পন, নিহত ৫

প্রকাশিত:শুক্রবার ২৪ জুন ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ | ৪৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মাত্র দুদিন আগে আফগানিস্তানের যে এলাকায় শক্তিশালী ভূমিকম্পে হাজারখানেক লোক প্রাণ হারিয়েছিলেন, ঠিক সেই এলাকার কাছেই আবারও ভূকম্পন আঘাত হেনেছে। এতে এখন পর্যন্ত পাঁচ জন মারা যাওয়ার খবর পাওয়া গেছে বলে নিশ্চিত করেছেন এক জ্যেষ্ঠ আফগান কর্মকর্তা। খবর রয়টার্সের।

শুক্রবার (২৪ জুন) আফগান স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র শরাফত জামান জানিয়েছেন, সকালে পূর্ব আফগানিস্তানের পাকতিকা প্রদেশের গায়ান জেলায় আবারও ভূমিকম্প হয়েছে। প্রাথমিকভাবে এতে পাঁচজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএসসি) তথ্যমতে, এদিন পাকিস্তান-আফগানিস্তান সীমান্ত এলাকায় আঘাত হানা ভূমিকম্পটির মাত্রা ছিল রিখটার স্কেলে ৪ দশমিক ৩। বাংলাদেশ সময় সকাল পৌনে ৮টার দিকে আঘাত হানে এ ভূকম্পন।

এর আগে, গত বুধবার ভোররাতে মানুষজন ঘুমিয়ে থাকার সময় ওই এলাকায় আঘাত হানে ৬ দশমিক ১ মাত্রার প্রবল ভূমিকম্প। এর উৎপত্তিস্থল ছিল আফগানিস্তানের খোস্ত শহরে এবং কেন্দ্র ভূপৃষ্ঠ থেকে ৪৪ কিলোমিটার গভীরে।

শক্তিশালী ভূমিকম্পটিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় পাকতিকা প্রদেশ। সেখানে মারা গেছেন প্রায় এক হাজার মানুষ, আহত হয়েছেন অন্তত দেড় হাজার। ধ্বংস হয়ে গেছে তিন হাজারের বেশি ঘরবাড়ি।

আফগান স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, শুক্রবারের আফটারশকে (শক্তিশালী ভূমিকম্প পরবর্তী কম্পন) পাঁচজন মারা গেছেন। তবে তাৎক্ষণিকভাবে নতুন ক্ষয়ক্ষতি বা আহতদের সংখ্যা জানা যায়নি।


আরও খবর



পর্তুগালের লিসবনে জাতিসংঘের মহাসাগর সম্মেলনে বাংলাদেশ

প্রকাশিত:বুধবার ২৯ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ১৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পর্তুগালের লিসবনে জাতিসংঘের দ্বিতীয় মহাসাগর সম্মেলনে যোগ দিয়েছে বাংলাদেশ। মহাসাগরের নানা চ্যালেঞ্জ মোকাবিলা করে টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনের উদ্ভাবনী সমাধান, সংরক্ষণ ও মহাসাগর, সমুদ্র এবং সামুদ্রিক সম্পদের টেকসই ব্যবহারের লক্ষ্যে এবারের সম্মেলনের আয়োজন করা হয়েছে। এই বছর মহাসাগর সম্মেলনের যৌথ আয়োজক পর্তুগাল ও কেনিয়া। বুধবার (২৯ জুন) পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানায়।

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে পর্তুগিজ রাষ্ট্রপতি ড. মার্সেলো রেবেলো ডি সুসা এবং কেনিয়ার রাষ্ট্রপতি উহুরু কেনিয়াত্তা যৌথভাবে সহ-সভাপতিত্ব করেন। উদ্বোধনী অনুষ্ঠানে জাতিসংঘের সেক্রেটারি- জেনারেল আন্তোনিও গুতেরেস মহাসাগরের চ্যালেঞ্জ মোকাবিলায় আন্তর্জাতিক সম্প্রদায়কে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান। তিনি সমুদ্র সংরক্ষণ, সুরক্ষা, মানুষের জীবন ও জীবিকার প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খুরশেদ আলম, পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসান এবং দূতাবাসের কর্মকর্তারা উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিতে আগামীকাল ৩০ জুন লিসবনে পৌঁছাবেন। পররাষ্ট্রমন্ত্রী সম্মেলনের বিভিন্ন অধিবেশনে যোগ দেবেন। এছাড়া তিনি লিসবনে বাংলাদেশ দূতাবাসের চ্যান্সারি বিল্ডিং উদ্বোধন করবেন। পর্তুগিজ পররাষ্ট্রমন্ত্রী জোয়াও গোমেস ক্রাভিনহোর সঙ্গে বৈঠক করবেন ড. মোমেন।


আরও খবর



ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ২০ কিমি যানজট

প্রকাশিত:মঙ্গলবার ০৭ জুন ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ২৮ জুন ২০২২ | ৫০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বৃষ্টি ও পৃথক সড়ক দুর্ঘটনার কারণে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ২০ কিলোমিটার এলাকায় যানজটের সৃষ্টি হয়েছে। গতকাল সোমবার রাত থেকে বঙ্গবন্ধু সেতু পূর্ব পার থেকে রাবনা বাইপাস পর্যন্ত এ যানজটের সৃষ্টি হয়।

যানজটের কারণে নারী ও শিশুরা বিপাকে পরেছেন। অন্যদিকে কাঁচামাল বোঝাই ট্রাকগুলো নির্দিষ্ট সময়ে গন্তব্যে পৌঁছাতে না পারলে গাড়িতে পচে নষ্ট হওয়ার শঙ্কায় রয়েছেন মালিকরা।

পুলিশ জানায়, রাতে কয়েক ঘন্টা টানা বৃষ্টির কারণে মহাসড়কে ধীর গতিতে যানবাহন চলতে থাকে। এ অবস্থায় রাত ১২ বঙ্গবন্ধু সেতুর পূর্বপারে ট্রাকের সাথে অন্য একটি গাড়ির সংঘর্ষ হয়। সংঘর্ষে দুই জন আহত হয়। পুলিশ গাড়ি দুটি সড়িয়ে বঙ্গবন্ধু সেতু পূর্ব থানা জব্দ করেছে। এছাড়াও মহাসড়কের ভূঞাপুর রিং রোডে মধ্য রাতে সড়ক দুর্ঘটনা হয়। এ কারণেই রাত থেকে যানজটের সৃষ্টি হয়। 

ফাইভস্টার পরিবহনের চালক মিনহাজ মিয়া বলেন, সকাল ৬ টা সকাল ৬ টা থেকে দুই ঘন্টায় এক কিলোমিটার রাস্তা এসেছি। এখনও জোকারচর এলাকায় আছি। সেতু পার হতে কয়েক ঘন্টা সময় লাগবে।

ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন বঙ্গবন্ধু সেতু পূর্ব থানার (ওসি) শফিকুল ইসলাম। তিনি জানান, গাড়িগুলো সরিয়ে নেয়া হয়েছে। যানজট নিরসনে পুলিশ কাজ করছে। বেলা বাড়ার সাথে সাথে যানজট নিরসন হবে।


আরও খবর



ঝিনাইদহ পৌরসভা নির্বাচন স্থগিত

প্রকাশিত:রবিবার ১২ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ | ৬৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঝিনাইদহ পৌরসভা নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী বুধবার (১৫ জুন) এ নির্বাচন হওয়ার কথা ছিল।

ইসির নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান নির্বাচনের স্থগিত নির্দেশনা সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তাকে পাঠিয়েছেন।

এতে বলা হয়েছে, হাইকোর্ট এক আদেশে এক মাসের জন্য নির্বাচন স্থগিত করেছেন। হাইকোর্টের আদেশ প্রতিপালনার্থে পরবর্তীকালে আইনগত জটিলতা পরিহারের লক্ষ্যে ঝিনাইদহ পৌরসভার আগামী ১৫ জুন তারিখে অনুষ্ঠিতব্য সাধারণ নির্বাচন স্থগিত রাখার বিষয়ে সিদ্ধান্ত দিয়েছে ইসি।

বর্ণিতাবস্থায়, উপর্যুক্ত সিদ্ধান্ত অনুযায়ী পদ্ধতিগতভাবে প্রয়োজনীয় কার্যক্রম নেওয়ার জন্য নির্দেশিত হয়ে অনুরোধ করা হল।

নির্বাচনী আচরণ বিধি ভঙ্গের দায়ে সম্প্রতি আওয়ামী লীগের মেয়র প্রার্থীর প্রার্থিতা বাতিল করেছিল ইসি।


আরও খবর