শিরোনাম
নারায়ণগঞ্জ সিটি নির্বাচন

আজ মধ্যরাতে শেষ হচ্ছে নির্বাচনের প্রচারণা

প্রকাশিত:শুক্রবার ১৪ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৩১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আজ শুক্রবার (১৪ জানুয়ারি) মধ্যরাতে শেষ হচ্ছে নারায়ণগঞ্জ সিটি নির্বাচনের প্রচারণা। নির্বাচনের আর মাত্র এক দিন বাকি।  ভোট নিয়ে চলছে শেষ মুহূর্তের নানা সমীকরণ।

এদিকে, ব্যস্ত সময় কাটছে প্রার্থীদের।  শেষ মুহূর্তে অনেকের মধ্যেই উদ্বেগ-উৎকণ্ঠা আর সংশয় কেমন হবে সিটির ভোট? জয়ের জন্য প্রতিনিয়ত নিজেদের মতো করে কৌশল নিয়ে এগোচ্ছেন আওয়ামী লীগ প্রার্থী সেলিনা হায়াৎ আইভী ও স্বতন্ত্র প্রার্থী অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার।

তারা ভোটারদের মন জয়ে দিচ্ছেন নানা প্রতিশ্রুতি।  নির্বাচনে মেয়র পদে জয়-পরাজয়ে নিয়ামক বা ফ্যাক্টর কারা হবেন, তা নিয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন পর্যবেক্ষণ করতে ৯টি সংস্থার ৪২ পর্যবেক্ষককে অনুমতি দিয়েছে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনের জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তবে পর্যবেক্ষক হিসেবে কাজ করতে নির্বাচন পর্যবেক্ষণ নীতিমালা মানার পাশাপাশি এসব সংস্থাকে ভোট শেষ হওয়ার এক সপ্তাহের মধ্যে প্রতিবেদন দাখিলের শর্ত দিয়েছে নির্বাচন কমিশন।

প্রায় ২০ লাখ মানুষের এ সিটিতে ভোটার ৫ লাখ ১৭ হাজার ৩৫৭ জন। নারী ভোটার-২ লাখ ৫৭ হাজার ৫১৯ আর পুরুষ ভোটার-২ লাখ ৫৯ হাজার ৮৩৪ জন।

 


আরও খবর



নিউজিল্যান্ডের বিপক্ষে ইতিহাস গড়ল বাংলাদেশ

প্রকাশিত:বুধবার ০৫ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৫২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নিউজিল্যান্ডকে তাদের মাটিতে ৮ উইকেটে হারাল মুমিনুল বাহিনী। সুদূর তাসমানিয়া সাগরের তীরে ধ্বনিত হলো - বাংলাদেশ।

মাউন্ট মাঙ্গানুয়ে স্বগর্বে উড়ল লাল-সবুজের পতাকা। সেটাই স্বাভাবিক। যে দেশের মাটিতে এর আগে কোনোই জয় ছিল না বাংলাদেশের, সেখানে প্রথম টেস্টেই জয়!

দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ডের করা ৩৯ রানের লিডের জবাবে ব্যাট হাতে নেমে শুরুটা ভালো করেনি বাংলাদেশ। শুরুতেই ৩ রান করে সাউদির বলে কিপার ব্লান্টেনের গ্লাভসবন্দি হন ওপেনার সাদমান।

এরপর ওপেনার নাজমুল হোসেন শান্তকে সঙ্গ দিতে নামেন অধিনায়ক মুমিনুল। আহত হওয়ার কারণে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামতে পারেননি প্রথম ইনিংসে দুর্দান্ত ব্যাট করা মাহমুদুল হাসান জয়।

১৪.২ ওভারে আউট হয়ে যান শান্ত। কাইল জেমিসনের ডেলিভারিতে প্রথম স্লিপে ক্যাচ তুলে দিলে তা অসাধারণভাবে লুফে নেন রস টেলর।

৪১ বলে ৩ বাউন্ডারিতে ১৭ রানে সমাপ্তি ঘটে তার ইনিংসের। শান্তর আউটের পর মুশফিককে সঙ্গে নিয়ে বাকি কাজটা সারেন অধিনায়ক মুমিনুল।

৪৪ বলে ৩ বাউন্ডারিতে ১৩ রান করেন অধিনায়ক। ১৬.৫ ওভারে জয়ের বন্দরে পৌঁছে যায় বাংলাদেশ।

বে ওভাল টেস্টের আগেও নিউজিল্যান্ডে প্রথম ইনিংসে লিড পেয়েছে বাংলাদেশ। ২০১৭ সালে ওয়েলিংটন টেস্টে লিড নেওয়ার পর ইনিংস ঘোষণা করেছিল বাংলাদেশ। সাকিবের ডাবল সেঞ্চুরির সেই ম্যাচে বাংলাদেশ হেরে যায় দ্বিতীয় ইনিংসে ব্যাটিং ব্যর্থতায়।

দ্বিতীয়বারের মতো নিউজিল্যান্ডের মাটিতে প্রথম ইনিংসে লিড পেয়েছে ১৩০ রানের। এবার আর সুযোগ হাতছাড়া করল না টাইগাররা।এমন ইতিহাস গড়া কীর্তির নায়ক পেসার এবাদত হোসেন চৌধুরী। ২১ ওভারে ৬ মেডেনে ৪৬ রানের খরচায় ৬ উইকেট নিয়েছেন তিনি।

দেশের বাইরে টেস্টে বাংলাদেশের সেরা বোলিংয়ের রেকর্ড এটি। তার হাত ধরে প্রায় ৯ বছর ও ৪৭ ম্যাচ পর টেস্টে ৫ উইকেট পেলেন বাংলাদেশের কোনো পেসার।

অথচ সেদিনও সমালোচনা করা হতো এবাদতের। তার বলে তেমন সুইং নেই। ভালো বাউন্স কিংবা বোলিংয়ে ভ্যারিয়েশন আনতেও খুব একটা পারদর্শী নন। সামাজিক যোগাযোগমাধ্যমে কিছুদিন আগেও ট্রল হয়েছিলেন তিনি।

আর সেই বোলারই ইতিহাসের সাক্ষী হলেন। নিউজিল্যান্ডের ইনিংস ধসিয়ে দিয়ে দেশটির মাটিতে প্রথমবারের মতো জয়ের পতাকা গাড়লেন।

চতুর্থ দিন থেকেই জয়ের সুঘ্রাণ পাচ্ছিল বাংলাদেশ। পঞ্চম দিনটার অপেক্ষায় ছিল বাংলাদেশের পেসাররা।

মঙ্গলবার চতুর্থদিনের খেলা শেষে কিপার-ব্যাটার লিটন দাস বলেন, আগামীকাল (আজ) নতুন দিন। উইকেট সহজ হবে না। আমাদের চেষ্টা থাকবে যত কমে তাদের অলআউট করে সেই রান তাড়া করা।

লিটনের আশাকেই বাস্তবায়ন করলেন বাংলাদেশের পেসাররা। শুরুতেই যেন জয়ের স্বপ্নটাকে আরও গাঢ় করে তোলেন এবাদত। জোড়া আঘাত হানেন কিউই শিবিরে।

৫ উইকেটে ১৪৭ রান নিয়ে আজ ব্যাট হাতে নামে নিউজিল্যান্ড। অপরাজিত ছিলেন নিউজিল্যান্ডের ব্যাটিং স্তম্ভ  রস টেলর।

দেখার বিষয় ছিল কত দূর যেতে পারেন তিনি। কিন্তু সেই লম্বা রেসের ঘোড়াশুরুতেই সরাসরি বোল্ড করে সাজঘরে ফেরান এবাদত। ভেতরে ঢোকা বল টেলের ব্যাটে হালকা ছুঁয়ে উড়িয়ে দেয় বেলস। ৩৭ রানে দিন শুরু করা ব্যাটসম্যান বিদায় নেন আর ৩ রান যোগ করেই।

এর পর এবাদতের শিকার জেমিসন। রানের খাতাই খুলতে পারেননি এ টেলএন্ডার। তার আগেই শরিফুলের দুর্দান্ত ক্যাচে পরিণত হন।

লেগ স্টাস্পে থাকা এবাদতের ডেলিভারি ফ্লিক করেন কাইল জেমিসন। মিড উইকেটে শরীর শূন্যে ভাসিয়ে দুর্দান্ত ক্ষীপ্রতায় বল তালুবন্দি করেন শরিফুল।

জেমিসনকে আউট করার মধ্য দিয়ে প্রথমবারের মতো এক ইনিংসে ৬ উইকেট পান এবাদত। ৫৬ রানে ৬ উইকেট, যা তার ক্যারিয়ারসেরা।

এরপর টিম সাউদির উইকেট উড়িয়ে দেন পেসার তাসকিন। ৪ বল মোকাবিলা করে সাউদি রানের খাতা খুলতেই পারেননি।

অপেক্ষা ছিল শুধু কত দ্রুত গুটিয়ে ফেলা যায় নিউজিল্যান্ডের ইনিংসের। দ্রুতই কাজ সারলেন মিরাজ। নিউজিল্যান্ডের দ্বিতীয় ইনিংসের কফিনে শেষ প্যারেক ঠুকে দেন।

৭৩.৪ ওভারে মিরাজের বলে শট খেলতে গিয়ে তাইজুলের হাতে ধরা দেন বোল্ট। বাউন্ডারিতে অবিশ্বাস্য এক ক্যাচ ধরলেন সাবস্টিটিউট হিসেবে নামা তাইজুল ইসলাম।  ১৩ বলে ৮ রানের ইনিংস উপহার দেন বোল্ট।

 দিনের শুরুতে বাংলাদেশের প্রয়োজন ছিল ৫ উইকেট, বোলাররা সময় নিল মাত্র ১০ ওভারের একটু বেশি। এবাদত ও তাসকিন দুর্দান্ত বোলিংয়ে বেশি দূর এগোতে পারেনি নিউজিল্যান্ড ।


আরও খবর

উন্মোচন করা হল ঢাকা দলের জার্সি

সোমবার ১৭ জানুয়ারী ২০২২




দিনাজপুরে বাসচাপায় ২ জন নিহত

প্রকাশিত:রবিবার ১৬ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ২৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দিনাজপুর ঢাকা মহাসড়কের চিরিরবন্দর আমবাড়ী এলাকায় কোচের চাপায় অটোরিক্সার দুই আরোহী নিহত ও আহত এক। নিহতরা হলেন চিরিরবন্দর উপজেলার ভবানীপুর গ্রামের আফতাব উদ্দিনের ছেলে অটোরিক্সা চালক দেলোয়ার হোসেন (৩৫) ও একই উপজেলার আমতলী এলাকার আফাস উদ্দিনের ছেলে ইসাহাক আলী (৬০)। ঘটনায় গুরুতর আহত মিনহাজুল (১৪) নামের এক কিশোর দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রয়েছে।

স্থানীয় সূত্রে জানা যায়, আজ রোববার দুপুর ১২টার সময় দিনাজপুর হতে ঢাকাগামী শ্যামলী পরিবহন কোচ আমবাড়ী এলাকায় আসলে অপরদিক থেকে আসা অটোরিক্সাকে চাপা দেয়। এসময় ঘটনাস্থলে অটোচালক দেলোয়ার হোসেন নিহত হয়। গুরুতর আহত অবস্থায় আরো দুইজন অটোরিক্সার যাত্রীকে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পথে ইসাহাক আলীর নামের আরো একজন নিহত হন। আহত একজন বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

চিরিরবন্দর থানার ওসি সুব্রত কুমার সরকার ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।


আরও খবর



সূচকের বড় উত্থানে দেশের প্রধান শেয়ারবাজারে লেনদেন চলছে

প্রকাশিত:বৃহস্পতিবার ০৬ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৫৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সূচকের বড় উত্থানে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন চলছে।

এ সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার ডিএসই ও সিএসই সূত্রে এসব তথ্য জানা গেছে।

এদিন বেলা ১০টা ৪০ মিনিট পর্যন্ত লেনদেনে ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স সূচক ৭১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৭ হাজার ১ পয়েন্টে।  এ ছাড়া ডিএসই শরিয়াহ সূচক ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৪৭৫ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২৬০১ পয়েন্টে।

এ পর্যন্ত লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২৪০টি কোম্পানির শেয়ারের।  দাম কমেছে ৭৫টির এবং দাম অপরিবর্তিত রয়েছে ৪৫টির।

অপরদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ১২৭ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৪৫৪ পয়েন্টে অবস্থান করছে।


আরও খবর



জামিন পেলেন নাসির-তামিমা

প্রকাশিত:সোমবার ২০ ডিসেম্বর ২০21 | হালনাগাদ:মঙ্গলবার ১১ জানুয়ারী ২০২২ | ৭৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ডিভোর্স পেপার ছাড়াই অন্যের স্ত্রীকে বিয়ে করার অভিযোগে মামলায় ক্রিকেটার নাসির হোসেন ও তামিমা সুলতানা তাম্মিসহ তিনজনের জামিন আবেদন মঞ্জুর করেছেন আদালত।

আজ সোমবার (২০ ডিসেম্বর) ঢাকার অ্যাডিশনাল ম্যাজিস্ট্রেট তোফাজ্জল হোসেন তাদের জামিন মঞ্জুর করে আদেশ দেন।

ডিভোর্স পেপার ছাড়াই অন্যের স্ত্রীকে বিয়ে করার অভিযোগে মামলাটির অভিযোগ গঠন শুনানির জন্য দিন ধার্য ছিল আজ। তবে আসামিপক্ষের আইনজীবী অভিযোগ গঠন শুনানি পেছানোর জন্য সময়ের আবেদন করেন। আদালত সময়ের আবেদন মঞ্জুর করে আগামী ২৪ জানুয়ারি অভিযোগ গঠন শুনানির জন্য দিন ধার্য করেন। পরে নাসিরসহ তিনজনের জামিন আবেদন মঞ্জুর করেন আদালত। তবে ক্রিকেটার নাসিরের ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি চেয়ে আবেদন করেন। আদালত তার আবেদনটি খারিজ করে দেন।

এর আগে গত ২৪ ফেব্রুয়ারি তাম্মির স্বামী রাকিব হাসান বাদী হয়ে আদালতে এ মামলা করেন। এরপর গত ৩০ সেপ্টেম্বর আদালতে পিবিআই’র পুলিশ পরিদর্শক (নি.) শেখ মো. মিজানুর রহমান তিনজনকে দোষী উল্লেখ করে আদালতে প্রতিবেদন জমা দেন।

তদন্ত প্রতিবেদনে বলা হয়, রাকিবকে তালাক দেননি তামিমা। আইনগতভাবে রাকিব তালাকের কোনো নোটিশও পাননি। তামিমা উল্টো জালিয়াতি করে তালাকের নোটিশ তৈরি করে তা বিভিন্ন মাধ্যমে প্রকাশ করেছেন। যথাযথ প্রক্রিয়ায় তালাক না দেওয়ার ফলে তামিমা তাম্মি এখনও রাকিবের স্ত্রী হিসেবে বহাল রয়েছেন। দেশের ধর্মীয় বিধিবিধান ও আইন অনুযায়ী এক স্বামীকে তালাক না দিয়ে অন্য কাউকে বিয়ে করা অবৈধ ও শাস্তিযোগ্য অপরাধ। এমন পরিস্থিতিতে ক্রিকেটার নাসির হোসেন ও তামিমা তাম্মির বিয়ে অবৈধ।


আরও খবর



নতুন বছরে কী কী পরিকল্পনা স্বস্তিকার?

প্রকাশিত:শনিবার ০১ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:রবিবার ১৬ জানুয়ারী ২০২২ | ৫৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বছরের শেষ দিনে একমাত্র মেয়ে অন্বেষাকে হৃদয়ছোঁয়া খোলা চিঠি লিখলেন স্বস্তিকা মুখোপাধ্যায়। এবং লিখতে বসে তিনি আবারও ব্যতিক্রমী। শুক্রবার ২০২১-এর সূর্য ডোবার আগে হয়তো তাঁর হাতে থাকবে পানপাত্র। এ ভাবেই তিনি আরও এক বার উদযাপন করবেন, গাইবেন জীবনের গান। সে কথা প্রকাশ্যে জানাতে কোনও দ্বিধা নেই বড় পর্দার মৃন্ময়ীর।

ইনস্টাগ্রামে লিখেছেন, বছরের শেষ দিন এ ভাবেই উদযাপন করতে হয়। আমিও সেটাই করব। অতএব, সবাইকে আগাম উল্লাস! স্বস্তিকার স্পষ্ট দাবি, জীবন নিয়ে তাঁর বড় কোনও আফশোস নেই। কারণ, তিনি যেমন হারিয়েছেন, তেমনই অনেক কিছু পেয়েওছেন। জীবন তাঁকে তাঁর মেয়ে অন্বেষাকে উপহার দিয়েছে। যার ভালবাসায় তিনি 'ভাল মা' না হয়ে থাকলেও সব পরিস্থিতিতে পাশে থাকার মতো ভাল সঙ্গী বটেই!

স্বস্তিকা কেন এমন ভাবনার কথা লেখেন? তিনি কি চর্চা ভালবাসেন?

১৩ ডিসেম্বর তাঁর ৪১। বারুইপুর রাজবাড়িতে অভিজিৎ শ্রী দাসের বিজয়ার পরে ছবির আউটডোর শ্যুটে। তখনই তিনি বলেছিলেন, বিতর্ক শব্দের বিরুদ্ধে খুব শিগগিরিই তিনি প্রতিবাদ জানাতে চলেছেন!

কোন প্রসঙ্গে এই কথার সূত্রপাত? নতুন পরিচালকের প্রথম ছবিতে কাজের কারণ হিসেবে স্বস্তিকা জানিয়েছিলেন, বাংলা ছবিতে কাজ অনেকটাই কমিয়ে দিয়েছেন। যা করছেন তা-ও অনেক বেছে। বিজয়ার পরের গল্প, পরিচালকের ব্যবহার, সহ-অভিনেতা হিসেবে মমতা শঙ্কর, দীপঙ্কর দে, বিদীপ্তা চক্রবর্তী, পদ্মনাভ দাশগুপ্ত এবং মীর আফসার আলি থাকায় তিনি রাজি হয়েছেন। তার পরেই জানান, ইদানীং তিনি আর মীর মানেই অকারণ বিতর্ক। এই বিশেষ শব্দে তাঁর যথেষ্ট আপত্তি। তিনিও বোঝেন না, তাঁর নামের পাশে কেন বারেবারে এই শব্দটি বসে। স্বস্তিকার মতে, স্পষ্ট কথা বললে, কটাক্ষ, ভুল কথার প্রতিবাদ জানালে বা প্রেম প্রকাশ্যে স্বীকার করলে কিংবা সম্পর্ক ভাঙলে যদি বিতর্ক জন্ম নেয়, তা হলে তিনি সে পথে হাঁটতে রাজি।

বর্ষশেষের মতোই সে দিনও তিনি একমাত্র মেয়ের সম্বন্ধে তাঁর অনুভূতি উজাড় করে দিয়েছিলেন। শাহরুখ খানের ছেলে আরিয়ান খান মাদক মামলায় জেরবার। তাঁর মেয়েও বড় হয়েছে। শহরের বাইরে একা থাকে। মায়ের মনে দুশ্চিন্তা ছায়া ফেলে? অভিনেত্রী নয়, মা স্বস্তিকার দারুণ আস্থা নিজের সন্তানের উপরে। জোর গলায় জানিয়েছিলেন, অন্বেষা সবটাই বোঝে। ফলে, ওকে নিয়ে এখনও তাঁর দুশ্চিন্তার কোনও কারণ ঘটেনি।

কথা প্রসঙ্গে উঠেছে তাঁর সমাজসেবা, পশুপ্রেমের কথাও। রাজনৈতিক মঞ্চ পেলে তাঁর এই কাজগুলো আরও বেশি করে প্রচারিত হবে। ভবিষ্যতে বাকি তারকাদের তো তিনিও কি রাজনীতিতে আসবেন? স্বস্তিকার উত্তর আরও এক বার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে, তিনি কতটা আলাদা। তাঁর টানটান জবাব, বাবা বলেছিলেন, সবাই যখন যেটা করবে, তুমি সেটা করবে না। সবাই যখন সরে আসবে তুমি তখন পা বাড়াবে। আমি বাবার কথা অক্ষরে অক্ষরে মানি। তাই সব তারকারা যে দিন রাজনীতি ছাড়বেন আমি যোগ দেব।


আরও খবর