Logo
শিরোনাম

আজ রাতের আকাশে থাকবে `তুষার চাঁদ'

প্রকাশিত:বুধবার ১৬ ফেব্রুয়ারী ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ১২১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আজ পূর্ণিমার রাত, আকাশে দিকে তাকালে দেখা মিলবে বিরল তুষার চাঁদ বা স্নো মুনের। মার্কিন স্পেস এজেন্সি নাসা জানায়, বুধবার ১৬ ফেব্রুয়ারি থেকে ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত রাতের আকাশে স্নো মুন দেখা যাবে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন বুধবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

নাসা জানায়, এদিন শুধু স্নো মুনই নয়, আকাশের উত্তর গোলার্ধে হারবিঙ্গার অব স্প্রিং নামে একটি উজ্জ্বল নক্ষত্রেও দেখা মিলবে।

ফেব্রুয়ারিতে দৃশ্যমান এই পূর্ণিমার স্নো মুন ছাড়াও অনেক নাম রয়েছে। একে স্টর্ম মুনও বলা হয়। এই সময়ে পৃথিবীর অনেক জায়গায় প্রবল তুষারপাত হয় বলে এই নামকরণ করা হয়েছে।

এছাড়া বছরের এই সময় তুষার ও ঝড়ো আবহাওয়ায় শিকার করা হয়ে যায়। এজন্য এই চাঁদকে হাঙ্গার মুন এবং ফেব্রুয়ারি মুনও বলা হয়। এই চাঁদের আরেকটি নাম চাঁদকে ক্যান্ডেল মুন। প্রাচীন ইউরোপে এই নামে ডাকা হতো ফেব্রুয়ারির পূর্ণিমাকে। কারণ ২ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হওয়া খ্রিস্টান উৎসব ক্যান্ডেলমাসের সময়ে এই পূর্ণিমার চাঁদ আকাশে দেখা যায়।

নাসা জানায়, ফেব্রুয়ারির এই পূর্ণিমা বৌদ্ধ ধর্মেও গুরুত্ব বহন করে। এই সময়ই বৌদ্ধ ধর্মাবলম্বীরা মাঘী পূর্ণিমা পালন করে।

১৯৩০ সালে থেকে চাঁদের এই ধরনের নাম দেওয়া চল শুরু হয়। তখন নেটিভ আমেরিকান নামগুলো মায়েন ফার্মার্স অ্যালমানাকে প্রকাশিত হয়েছিল।

২০২২ সালে আরও ১০টি পূর্ণিমা দেখা যাবে। যার মধ্যে দুইবার আকাশে দেখা মিলবে সুপারমুনের।

ফার্মার্স অ্যালমানাক অনুযায়ী ২০২২ সালে আরও যেসব পূর্ণিমা দেখা যাবে :

* মার্চ ১৮: ওয়ার্ম মুন

* এপ্রিল ১৬: পিঙ্ক মুন

* মে ১৬: ফ্লাওয়ার মুন

* জুন ১৪: স্ট্রবেরি মুন

* জুলাই ১৩: ব্লাক মুন

* আগস্ট ১১: স্টারজন মুন

* সেপ্টেম্বর ১০: হার্ভেস্ট মুন

* অক্টোবর ৯:  হান্টার মুন

* নভেম্বর ৮: বিভার মুন

*ডিসেম্বর ৭: কোল্ড মুন

নিউজ ট্যাগ: তুষার চাঁদ

আরও খবর

সিনেমা হল বন্ধ করে মাদ্রাসা চালু

মঙ্গলবার ১৯ এপ্রিল ২০২২




বিশ্ব মেডিটেশন দিবস আজ

প্রকাশিত:শনিবার ২১ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ২৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শনিবার (২১ মে) বিশ্ব মেডিটেশন দিবস। বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশে নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করা হবে। মনের সার্বজনীন ব্যায়াম হচ্ছে ধ্যান বা মেডিটেশন। যেকোনো বয়সের মানুষ প্রতিদিনই এটি চর্চা করতে পারেন।

২০২১ সাল থেকে বিশ্বের বিভিন্ন দেশে বেশকিছু প্রতিষ্ঠান এবং সংগঠনের উদ্যোগে আনুষ্ঠানিকভাবে দিবসটি পালিত হচ্ছে। বিশ্বজুড়ে এখন প্রায় ৫০ কোটি মানুষ নিয়মিত ধ্যান বা মেডিটেশন করেন।

নিয়মিত মেডিটেশন মানুষের ভেতরের ইতিবাচক সত্তাক এবং শুভ শক্তিকে জাগিয়ে তোলে, নিয়মিত মেডিটেশন চর্চায় মনের রাগ, ক্ষোভ, দুঃখ হতাশা, দুশ্চিন্তা, মানসিক চাপ দুর হয়। নেতিবাচকতা থেকে ইতিবাচকতায় বদলে যায় দৃষ্টিভঙ্গি। মন প্রশান্ত থাকলে, মনে মমতা জাগলে পারিবারিক, পেশাগত, সামাজিক সম্পর্কগুলোও সুন্দর হয়ে ওঠে। মানসিক চাপমুক্ত থাকা যায় বলে বাড়ে পেশাগত দক্ষতা। শুধু নিয়মিত মেডিটেশন চর্চা করেই একজন মানুষ পেতে পারেন প্রশান্তি, সুস্বাস্থ্য ও সাফল্য। এসব প্রেক্ষাপট সামনে রেখে বাংলাদেশেও দিবসটি পালন করা হবে। 

বাংলাদেশে বিশ্ব মেডিটেশন দিবস পালনের মূল উদ্যোক্তা কোয়ান্টাম ফাউন্ডেশন। এই সংগঠনের উদ্যোগে শনিবার সারা দেশে দুই শতাধিক উদ্যেগে উন্মুক্ত স্থানে সাংগঠনিকভাবে এবং ঘরে ঘরে ব্যক্তিগতভাবে লাখ লাখ মানুষ সম্মিলিত মেডিটেশনে অংশ নেবেন।

নিউজ ট্যাগ: মেডিটেশন

আরও খবর



ব্রিটিশ এমপির বিরুদ্ধে সংসদে পর্নোগ্রাফি দেখার অভিযোগ

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৫৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ব্রিটিশ পার্লামেন্টে বসে এক এমপির বিরুদ্ধে পর্নোগ্রাফি দেখার অভিযোগ উঠেছে। এক নারী মন্ত্রী এ অভিযোগ করেছেন বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য টাইমস।

যার বিরুদ্ধে অভিযোগ উঠেছে সেই এমপির নাম প্রকাশ করা হয়নি। তবে তিনি ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির সদস্য বলে জানানো হয়েছে।

ওই মন্ত্রী জানিয়েছেন, গত সপ্তাহে পার্লামেন্টে ওই পুরুষ এমপির পেছনে বসেছিলেন তিনি। এসময় তিনি দেখেন ওই এমপি তার মোবাইল ফোনে পর্নোগ্রাফি দেখছেন।

পার্লামেন্টের আরেক নারী সদস্য অভিযোগ করেছেন, তিনিও ওই এমপিকে ভিন্ন সময়ে পার্লামেন্টে পর্নোগ্রাফি দেখতে দেখেছেন। তিনি প্রমাণের জন্য এর ছবি তোলার চেষ্টাও করেছিলেন, কিন্তু ব্যর্থ হয়েছেন।

কনজারভেটিভ পার্টির এমপি পলিন ল্যাথাম বিবিসিকে বলেছেন,  তারা বিশ্বাস করতে পারছেন না যে সত্যিকারের একটি পেশাদারি স্থানে এরকম কিছু ঘটতে পারে।’

তিনি জানান, এই অভিযোগগুলো সত্য প্রমাণিত হয়েছে। ওই এমপিকে তার পদ থেকে এবং দল থেকে বহিষ্কার করা উচিৎ।


আরও খবর



আজ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম জন্মদিন

প্রকাশিত:রবিবার ০৮ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৮৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সীমার মাঝে অসীম তুমি বাজাও আপন সুর/আমার মধ্যে তোমার প্রকাশ তাই এত মধুর/ কত বর্ণে কত গন্ধে, কত গানে কত ছন্দে/ অরূপ, তোমার রূপের লীলায় জাগে হৃদয়-পুরু/ আমার মধ্যে তোমার শোভা এমন সুমধুর....। বাংলা সাহিত্যের প্রতিটি পরতে পরতে এমনি রস মিশিয়ে এই সাহিত্যকে সমৃদ্ধ করেছেন কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুর।

আজ পঁচিশে বৈশাখ। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম জন্মবার্ষিকী। রবীন্দ্রনাথ ঠাকুর বাংলা ভাষা ও সাহিত্যে বিস্ময়কর প্রতিভা। মাইকেল মধুসূদন দত্তকে বলা হয় বাংলা সাহিত্যের আধুনিকতার প্রবর্তক। রবীন্দ্রনাথ সেই আধুনিকতাকে বিচিত্র বিন্যাসের মধ্য দিয়ে সহজ ও সুগমভাবে উপস্থাপন করেছেন সকল বাঙালির হৃদয়স্পর্শী করেন। তাঁর ছোটগল্প বাংলা সাহিত্যের অমূল্য সম্পদ। আর তাঁর সঙ্গীত সুরপিয়াসী বাঙালির মনে বাজে নানা মাত্রায়। বাংলা ভাষার প্রতিটি শাখায় তাঁর বিচরণ অনন্য।

সাহিত্য সৃষ্টির পাশাপাশি তিনি বাংলা ভাষাকে করেছেন সহজ ও সর্বজনবোধ্য এবং একই সঙ্গে গতিশীল। যে ভাষাকে নিয়ে বাঙালি আজ বিশ্বপরিমণ্ডলে গৌরব করে সে ভাষা সৃষ্টির উৎসশক্তিও রবীন্দ্রনাথ ঠাকুর। তিনি ছিলেন অনন্ত জীবন এবং প্রকৃতির চিরন্তন সৌন্দর্যের কবি। বিশ্বকবির গানে জীবন ও জগতের সুর বাজে এভাবেই- আছে দুঃখ আছে মৃত্যু বিরহ-দহন লাগে/ তবুও শান্তি তবু আনন্দ তবু অনন্ত জাগে

বাংলা সাহিত্যের অবিচ্ছেদ্য এই কবির ১৬১তম জন্মবার্ষিকী উপলক্ষে পৃথক পৃথক বাণী দিয়েছেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। মানবিকতা, প্রেম ও শুভবোধের কবি আদর্শ পুরুষ রবীন্দ্রনাথের প্রতি শ্রদ্ধা-ভালবাসার অর্ঘ্য প্রদানের মাধ্যমে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন আয়োজন করছে নানা অনুষ্ঠান।

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ১৬০ বছর আগে ১২৬৮ বঙ্গাব্দের ২৫ বৈশাখ কলকাতায় জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে জন্মগ্রহণ করেন। তিনি ১৯১৩ সালে তাঁর গীতাঞ্জলী কাব্যগ্রন্থের জন্য সাহিত্যে নোবেল পুরস্কারে ভূষিত হন। বাঙালির আত্মিক মুক্তি ও সার্বিক স্বনির্ভরতার প্রবক্তা, বাংলা ভাষা ও সাহিত্যের উৎকর্ষের মূল নায়ক কাব্যগীতির শ্রেষ্ঠ দ্রষ্টা ও ঋষি কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর।

যাঁর লেখা, দর্শন, চিন্তা, চেতনা তথা বহুমাত্রিক আলোকচ্ছটায়, ঔজ্জ্বল্য ও মহিমায় বাঙালি জাতিসত্তা হয়েছে মহিমান্বিত ও গৌরবান্বিত। সেই কবিরই ১৬১তম জন্মজয়ন্তী আজ। আর তাই বাঙালির প্রাণে লেগেছে ভিন্ন হাওয়া। দিনটিও বাঙালি উদযাপন করবে হৃদয় উৎসারিত আবেগ ও শ্রদ্ধায়। জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়েও দিবসটি আজ পালিত হবে বিশেষ মর্যাদার সঙ্গে।

বাঙালির এই কবি এমন এক সময় জন্মগ্রহণ করেছিলেন যখন রাষ্ট্র ছিল পরাধীন, চিন্তা ছিল প্রথাগত ও অনগ্রসর, বাংলাভাষা ছিল অপরিণত। তিনিই একাধারে এই ভাষা ও সাহিত্যকে বিশ্বমানে উন্নীত করার পাশাপাশি জাতির চিন্তাজগতে আধুনিকতার উন্মেষ ঘটিয়েছেন। বাঙালির মানস গঠনে পালন করেছেন অগ্রদূতের ভূমিকা। সত্য, সুন্দর, ন্যায় ও কল্যাণের পথে অভিসারী হয়ে ওঠার প্রেরণা যোগানোর মধ্য দিয়ে বাঙালি মননকে বিশ্বমানে উন্নীত করে জাতিকে চিরকৃতজ্ঞতাবোধে আবদ্ধ করে গেছেন।

কবিতা, কথাশিল্প, নাটক, অনুবাদ, চিত্রকলা, সঙ্গীত, সুর সর্বক্ষেত্রেই তাঁর পথচারিতার পদচিহ্ন প্রবল প্রতাপে লেগে আছে বাঙালির জীবন, সংস্কৃতি ও সাহিত্যে। তিনি একসঙ্গে উনিশ ও বিশ শতকের দায়কে সামনে রেখে সৃষ্টি করেছেন সাহিত্য, সঙ্গীত, চিত্রকলা, সুর প্রভৃতি। কবিগুরুর জন্মবার্ষিকী উপলক্ষে রাজধানীতে সরকারি পর্যায় ছাড়াও বিভিন্ন সাংস্কৃতিক ও সামাজিক সংগঠন আয়োজন করেছে নানা অনুষ্ঠান। পত্রিকাগুলো প্রকাশ করেছে বিশেষ ক্রোড়পত্র, চ্যানেলগুলো প্রচার করেছে বিশেষ অনুষ্ঠানমালা। এবার জন্মবার্ষিকী উদ্যাপনের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে-মানবতার সঙ্কট ও রবীন্দ্রনাথ।

এ বছর জন্মবার্ষিকীর মূল অনুষ্ঠান হবে রবীন্দ্র স্মৃতিবিজড়িত কুষ্টিয়ার কুমারখালী উপজেলার শিলাইদহের রবীন্দ্র কুঠিবাড়িতে। আজ বেলা আড়াইটায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ-এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সিমিন হোসেন রিমি। স্বাগত বক্তব্য দেবেন সংস্কৃতি সচিব মো. আবুল মনসুর।

কবিগুরুর জন্মবার্ষিকী উদ্যাপন উপলক্ষে শিল্পকলা একাডেমি তিন দিনব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠান ও কবির চিত্রশিল্প প্রদর্শনী এবং কবির উপর নির্মিত ডকুমেন্টারি মাসব্যাপী প্রচারের ব্যবস্থা করেছে। এছাড়াও ঢাকাসহ কবিগুরুর স্মৃতিবিজড়িত কুষ্টিয়ার শিলাইদহ, সিরাজগঞ্জের শাহজাদপুর, নওগাঁর পতিসর এবং খুলনার দক্ষিণডিহি ও পিঠাভোগে সংস্কৃতি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ও স্থানীয় প্রশাসনের ব্যবস্থাপনায় যথাযোগ্য মর্যাদায় জন্মবার্ষিকী উদ্যাপন করা হবে।


আরও খবর



১৫ মে’র মধ্যে এজেন্সি স্থানান্তর শেষ করতে হবে হজযাত্রীদের

প্রকাশিত:বুধবার ১১ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১৮ মে ২০২২ | ৬২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চলতি মৌসুমে হজে যাওয়ার লক্ষ্যে লিড এজেন্সি নির্ধারণপূর্বক ২০২০ সালের নিবন্ধিত হজযাত্রীদের এজেন্সি স্থানান্তর সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। বিজ্ঞপ্তি অনুসারে, ১৫ মে’র মধ্যে লিড এজেন্সি নির্ধারণপূর্বক নিবন্ধিত হজযাত্রীদের এক এজেন্সি হতে অন্য এজেন্সিতে স্থানান্তর সম্পন্ন করতে হবে।

২০২২ সালে হজ কার্যক্রম পরিচালনার জন্য বৈধ এজেন্সির তালিকায় প্রকাশিত যে সব এজেন্সির প্রাক-নিবন্ধিত ব্যক্তির সংখ্যা ৯৭ বা তদুর্ধ সে সব এজেন্সিকে ২০২২ সালে হজের নিবন্ধন স্থানান্তর কার্যক্রম সম্পন্নের জন্য ধর্ম বিষয়ক মন্ত্রণালয় নির্দেশনা প্রদান করে বিজ্ঞপ্তি জারি করেছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, নিবন্ধন স্থানান্তর কার্যক্রমের জন্য উপযুক্ত তালিকায় প্রকাশিত বৈধ যে সব হজ এজেন্সির নিবন্ধিত ব্যক্তির সংখ্যা ৯৭ জনের কম, সে সব হজ এজেন্সি পরস্পর সমঝোতা করে সমন্বয় করবে। এক্ষেত্রে  হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন, ২০২১ এবং এর অধীনে প্রণীত হজ ও ওমরাহ ব্যবস্থাপনা বিধিমালা, ২০২২ (খসড়া) এর ২৫ বিধি অনুযায়ী লিড এজেন্সি (তপশিল-৬ এর ফরম ১১ মোতাবেক) নির্ণয় করতে হবে। সমন্বয়কারী এজেন্সিসমূহের নিবন্ধিত ব্যক্তিগণকে লিড এজেন্সিতে স্থানান্তর করে নির্ধারিত কোটা পূরণপূর্বক নির্ধারিত কোটার সংশ্লিষ্ট কার্যক্রম সম্পন্ন করতে হবে।

বিজ্ঞপ্তি অনুসারে ১৫ মে’র মধ্যে লিড এজেন্সি নির্ধারণপূর্বক ২০২০ সালের নিবন্ধিত হজযাত্রীদের এক এজেন্সি হতে অন্য এজেন্সিতে স্থানান্তর সম্পন্ন করতে হবে। সমন্বয় কার্য শেষে সৌদি আরবের ই-হজ সিস্টেমে ইউজার তৈরির জন্য সৌদি আরবে হজ এজেন্সির তালিকা এবং হজ এজেন্সিভিত্তিক হজযাত্রীর সংখ্যা (গাইড ও মোনাজ্জেমসহ) পাঠানো হবে। সে প্রেক্ষিতে কোনো সময় বৃদ্ধি করা হবে না।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, সৌদি আরবে এজেন্সিভিত্তিক হজযাত্রীর তথ্য পাঠানোর পর সব ধরনের প্রতিস্থাপনের কাজ শুরু হবে। যেসব হজ এজেন্সি বিভিন্ন অভিযোগে শাস্তিপ্রাপ্ত, লাইসেন্স স্থগিত বা লাইসেন্স সচল না থাকায়, যাদের ই-হজ সিস্টেমে এজেন্সির ইউজার আইডি এবং পাসওয়ার্ড বন্ধ রয়েছে, সেসব হজ এজেন্সির অধীন বিদ্যমান নিবন্ধিত হজযাত্রীদের ২০২২ সালে হজ কার্যক্রমে অংশগ্রহণের লক্ষ্যে তাদের ইউজার আইডি অ্যান্ড এএমপি, পাসওয়ার্ড (অ্যাক্টিভ) সচল করা রয়েছে, তারা সৌদি আরবে হজযাত্রী পাঠাতে উপযুক্ত।

এমন হজ এজেন্সির কাছে ১৫ মে’র মধ্যে শুধু হজযাত্রী স্থানান্তর কার্যক্রম সম্পন্ন করতে পারবে। এরপর তাদের ইউজার আইডি এবং পাসওয়ার্ড আগের মতো বন্ধ থাকবে। তাদের ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে কোনও নিবন্ধন, হজযাত্রী স্থানান্তরপূর্বক গ্রহণ ইত্যাদি কার্যাদি সম্পন্ন করতে পারবে না।


আরও খবর



টুইটার ব্যবহারে করতে হবে টাকা খরচ

প্রকাশিত:বুধবার ০৪ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৬৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

টুইটার ব্যবহার করতে আগামী দিনে টাকা খরচ হবে বলে জানিয়েছেন বিশ্বের শীর্ষধনী ইলন মাস্ক। তবে সবাইকে টাকা খরচ করতে হবে না, কেবলমাত্র বাণিজ্যিক ও সরকারি ব্যবহারকারীদের টুইটার ব্যবহারে খরচ করতে হবে বলে জানিয়েছেন তিনি।

বুধবার (৪ মে) এক টুইটে ইলন মাস্ক এ তথ্য জানিয়েছন। তিনি বলেন, টুইটার সবসময়ই সাধারণ ব্যবহারকারীদের জন্য ফ্রি থাকবে। তবে বাণিজ্যিক/সরকারি ব্যবহারকারীদের জন্য সামান্য খরচ করতে হতে পারে।

তবে এ বিষয়ে জানতে রয়টার্সের পক্ষ থেকে টুইটার কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করলে তারা কোনো মন্তব্য করেনি।

সব জল্পনা-কল্পনা এবং দরদামের পর টুইটার কিনে নিয়েছেন ইলন মাস্ক। এই মাইক্রো ব্লগিং সাইটটি কিনতে মাস্কের খরচ পড়েছে ৪৪ বিলিয়ন মার্কিন ডলার। এরই মধ্যে সংস্থার সব কর্মীর কাছে একটি মেইল করে পুরো বিষয়টি জানিয়েছেন টুইটারের সিইও পরাগ আগরওয়াল। ২৫ এপ্রিল পুরো বিষয়টি সম্পন্ন হয়।

টুইটার কিনে নেওয়ার পর থেকেই এতে বেশকিছু পরিবর্তন আনার বিষয়ে চিন্তাভাবনার কথা জানান টেসলার কর্ণধার ইলন মাস্ক। তিনি জানান, টুইটারের ফিচারে বেশকিছু পরিবর্তন আনা হবে। ব্যবহারকারীদের মধ্যে বিশ্বাসযোগ্যতা বাড়াতে টুইটারের অ্যালগরিদমে পরিবর্তন আনার কথাও জানান তিনি।


আরও খবর