Logo
শিরোনাম

আজ থেকে ট্রাম্পের অভিশংসন বিচার শুরু

প্রকাশিত:মঙ্গলবার ০৯ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১০ নভেম্বর ২০২৩ | ১৫৮৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দ্বিতীয় অভিশংসন বিচার মঙ্গলবার সিনেটে শুরু হচ্ছে। দ্রুত বিচার শেষ করতে সিনেট নেতারা একটি সময়সীমা নিয়ে একমত হয়েছে। ৬ জানুয়ারি মার্কিন কংগ্রেস ভবন ক্যাপিটলে প্রাণঘাতী হামলার জন্য সমর্থকদের উসকানি দেওয়ার অভিযোগ আনা হয়েছে ট্রাম্পের বিরুদ্ধে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

ডেমোক্র্যাটরা বলছে ট্রাম্পকে দোষী সাব্যস্ত করার মতো যথেষ্ট প্রমাণ রয়েছে। তবে ট্রাম্পের আইনজীবীরা বলছেন, হামলার সঙ্গে ট্রাম্পের সম্পৃক্ততা নেই এবং এই অভিশংসন বিচার অসাংবিধানিক। মঙ্গলবার তারা বিচারের আইনি এখতিয়ারকে চ্যালেঞ্জ জানাবেন।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে ট্রাম্প হলেন একমাত্র প্রেসিডেন্ট যিনি দুবার অভিশংসন বিচারের মুখোমুখি হলেন। এবার যদি তিনি দোষী সাব্যস্ত হন তাহলে আর নির্বাচনে প্রার্থী হতে পারবেন না। ট্রাম্পকে অভিশংসিত করতে ১০০ আসনের সিনেটের দুই-তৃতীয়াংশের সমর্থন প্রয়োজন। সিনেটে ডেমোক্র্যাটদের আসন রয়েছে ৫০ টি। রিপাবলিকানরা তাদেরকে সমর্থন জানাবে এমন ইঙ্গিত খুব বেশি নেই।

সোমবার বিচারপূর্ব এক বিবৃতিতে ট্রাম্পের আইনজীবীরা দাবি করেন, অভিশংসন বিচার অসাংবিধানিক। কারণ ট্রাম্প দায়িত্ব ছেড়ে দিয়েছেন এবং এখন তিনি একজন নাগরিক।


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩